The DU Speech https://www.duspeech.com/2022/12/italy-family-visa.html

ইতালি ফ্যামিলি ভিসা ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানুন

পৃথিবীর অন্যতম সুন্দর দেশগুলোর মধ্যে একটি দেশ হল ইতালি। আমাদের দেশের অনেক মানুষ সেই দেশে তাদের পরিবার নিয়ে বসবাস করার স্বপ্ন দেখে কিন্তু ইতালি ফ্যামিলি ভিসা ২০২৩ সালে কিভাবে আবেদন করবে এই নিয়ে তাদেরকোন ধারনা নেই । তাই তাদের মনের সকল প্রশ্নের উত্তর দিয়ে এবং তাদের কাজকে আর সহজ করতেই মূলত ইতালি ফ্যামিলি ভিসা২০২৩ এই নিবন্ধনটি লেখা। এখানে ইতালির ফামিলি ভিসার আবেদন প্রসেস, আবেদন করার নিয়ম, প্রয়োজনীয় ডকুমেন্ট এসব বিষয়ের উত্তর পাবেন ইতালি ফ্যামিলি ভিসা২০২৩ আর্টিকেলে। তাই সাথেই থাকুন।



আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ফ্যামিলি ভিসা।
  2. ইতালি ফ্যামিলি ভিসার খরচ
  3. ফ্যামিলি ভিসা প্রসেসিং
  4. আবেদন পদ্ধতি
  5. আবেদন কেন্দ্রের ঠিকানা 
  6. প্রয়োজনীয় কাগজপত্র।
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  8. লেখকের মন্তব্য

১.ফ্যামিলি ভিসা। ইতালি ফ্যামিলি ভিসা২০২৩

ইতালিতে ফ্যামিলি ভিসা ২০২৩ সালে আপনি যেকোন সময় যেতে পারবেন। ইতালিতে ফ্যামিলি ভিসায় যাওয়ার জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এ গিয়ে আবেদন করতে হবে। অথবা কোন দালালের মাধ্যমে ইতালি ফ্যামিলি ভিসা প্রসেসিং করে দেয়ার জন্য বললে সে নিজেই করে দিতে পারবে। 

তবে সেক্ষেত্রে আপনার খরচ বেশি হবে।ইতালি ফ্যামিলি ভিসা প্রসেসিংয়ের জন্য প্রথমত আপনার পাসপোর্ট বৈধ হতে হবে। পাসপোর্ট বন্ধ থাকার পর আপনার ও আপনার পরিবারের সকলের পিতা মাতার নাম সব পাসপোর্টে যেন সঠিক থাকে সেটা দেখতে হবে। এরপর আপনি ইতালি ফ্যামিলি ভিসা প্রসেসিং করতে পারবেন।

২.ইতালি ফ্যামিলি ভিসার খরচ।ইতালি ফ্যামিলি ভিসা২০২৩

আপনি যদি ইতালিতে ফ্যামিলি ভিসা যেতে চান বা ইতালি ফ্যামিলি ভিসা ২০২৩ সালে কি রকম খরচ পরবে তা জানতে পারবেন এইখানে। ইতালি ফ্যামিলি ভিসার জন্য সেক্ষেত্রে আপনাকে তিন থেকে চার লক্ষ টাকা গুনতে হবে/মনে রাখবেন, আপনি যদি সরকারিভাবে আবেদন করেন সেক্ষেত্রে আপনার তিন থেকে চার লক্ষ টাকায় হয়ে যাবে। আর যদি দালালের মাধ্যমে যান সে ক্ষেত্রে আপনারা আরো বেশি খরচ পড়বে।  এবং প্রাথমিকভাবে আপনাকে আবেদনের সময় কিছু টাকা খরচ করতে হবে যেমনঃ

  • Visa Application(ভিসা আপ্লিকেশন)     50000 টাকা
  • VFS Global Service Charge(গ্লোবাল সার্ভিস চার্জ)     1600 টাকা
  • Bank draft(ব্যাংক ড্রাফট)     230 টাকা

৩.ফ্যামিলি ভিসা প্রসেসিং। ইতালি ফ্যামিলি ভিসা২০২৩

দীর্ঘদিন ইতালি ফ্যামিলি ভিসা ২০২৩ সলের জন্য প্রসেসিং বন্ধ ছিল। করোনা মহামারীর কারণে প্রায় সকল দেশ ভিসা প্রসেসিং বন্ধ রেখেছিল। তবে এখন করোনার প্রাদুর্ভাব না থাকার কারণে ইতালি তাদের ।ইতালি ফ্যামিলি ভিসা২০২৩-সালে আবার চালু করেছে। ইতালি ফ্যামিলি ভিসা প্রসেসিং এর জন্য আপনি 2 উপায়ে করতে পারেন।

একটি হলো আপনি দালালের মাধ্যমে ভিসা প্রসেসিং করতে পারেন।আর অন্যটি হলো আপনি সরকারিভাবে ভিসা প্রসেসিং করতে পারেন। সরকারিভাবে ইতালি ফ্যামিলি ভিসা প্রসেসিংয়ের জন্য আপনাকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সাথে যোগাযোগ করতে হবে।আর আপনি যদি কোন ভেজালে যেতে না চান তবে সেক্ষেত্রে আপনাকে দালালের সহযোগিতা নিতে হবে। 

তবে ইতালি ফ্যামিলি ভিসা প্রসেসিং এর জন্য প্রথমে আপনার বৈধ পাসপোর্ট প্রয়োজন। এখন আপনারা যদি ফ্যামিলি ভিত্তিক যান তাহলে ফ্যামিলির সবার বৈধ পাসপোর্ট লাগবে।যদি আপনার ছোট ছেলে মেয়ে থাকে তাহলে তাদের হয়ে আপনাকে তাদের সিগনেচার দিয়ে দিতে হবে। সেক্ষেত্রে আপনার ছোট ছেলে মেয়ের পাসপোর্ট প্রয়োজন হবে। সে পাসপোর্টগুলোর বৈধতার প্রয়োজন। 

এ ছাড়াও আপনাদের যদি শিক্ষাগত যোগ্যতা থাকে তবে সেটি হলে আরো ভালো হয়।আপনার বৈধ পাসপোর্ট নিয়ে তারপর ইতালি ফ্যামিলি ভিসা এর জন্য আবেদন করুন। তবে একটা জিনিস মনে রাখবেন আপনাদের আইডি কার্ডের নামের সাথে আপনার সন্তানের পাসপোর্ট অথবা আইডি কার্ডের যেন মিল থাকে। যদি মিল না থাকে তবে সে ক্ষেত্রে সমস্যা হবে।

৪.আবেদন পদ্ধতি। ইতালি ফ্যামিলি ভিসা ২০২৩

আপনি ইতালি ফ্যামিলি ভিসা ২০২৩ আবেদন করার জন্য প্রস্তুত হয়ে গেলে এখানে আবেদন করুন:https://www.schengenvisainfo.com/download-schengen- visa-application-form/italy/ এই লিংক থেকে আবেদন ফরম ডাউনলোড করতে পারবেন । সম্পূর্ণ ফর্মটি প্রিন্ট করুন এবং জমা দেওয়ার জন্য ভিসা আবেদন কেন্দ্রে এটি আপনার সাথে আনুন। ভিসা আবেদন কেন্দ্রের ওয়েবসাইট http://www.vfsglobal-it-bd.com। সংশ্লিষ্ট ভিসা বিভাগের চেকলিস্ট অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে আসুন।

৫.আবেদন কেন্দ্রের ঠিকানা | ইতালি ফ্যামিলি ভিসা ২০২৩

বাংলাদেশে ইতালি ফ্যামিলি ভিসা ২০২৩ এবং লিগালাইজেশন আবেদন কেন্দ্র ঢাকায় অবস্থিত। নিচে ঠিকানা দেওয়া হলোঃ

  • এ জে হাইটস (নীচ তলা),চ-৭২/১/ ডি, প্রগতি সরণি,উত্তর বাড্ডা ঢাকা-১২১২,
  • জেড এন টাওয়ার, দ্বিতীয় তলা, প্লট নং: ২, সড়ক নং: ৮, ব্লক নং: এস ডাব্লিউ ১, গুলশান এভিনিউ, গুলশান ১, ঢাকা- ১২১২।

৬.প্রয়োজনীয় কাগজপত্র। ইতালি ফ্যামিলি ভিসা২০২৩

এখন যে সকল সার্টিফিকেট বা ডকুমেন্টস গুলো লাগবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে ইতালি ফ্যামিলি ভিসা ২০২৩ এর এই ধাপে।

  • ফ্যামিলি সার্টিফিকেট নির্দিষ্ট এলাকার চেয়ারম্যান অথবা কমিশনার এর কাছ থেকে করাতে হবে। তবে দূতাবাস দ্বারা নির্দেশিত ফরম্যাট অনুযায়ী ফামিল্যি সার্টিফিকেট তৈরি করতে হবে (নিচে এর একটি উদাহরণ দেয়া হয়েছে)
  • ডিজিটাল পাসপোর্টে যদি কোন সংশোধন করা হয় সেই ক্ষেত্রে আপনার বার্থ সার্টিফিকেট, স্কুল সার্টিফিকেট এবং ভোটার আইডি সহ আলাদা করে একটি আবেদন পত্রে উল্লেখ করে দিতে হবে।
  •  নিকাহ নামা বা ম্যারেজ সার্টিফিকেট অবশ্যই বাংলা ও ইংরেজিতে হতে হবে এবং অরিজিনাল কপি হতে হবে সাথে বিয়ের ছবি।
  • নিজের নাম, পিতার নাম ও জন্ম তারিখ প্রতিটি সার্টিফিকেটেই এক রকম নাম থাকতে হবে।
  • নিকাহ নামা না মেরিজ সার্টিফিকেটে অবশ্যই বিবাহের দিন ও রেজিস্ট্রেশন নাম্বার কলাম আকারে উল্লেখ থাকতে হবে যেমনঃ ১২ কলামের বা ২৪ কলামের এবং পেজ নাম্বার, ভলিউম নাম্বার, সিরিয়াল নাম্বার ইত্যাদি বিস্তারিত উল্লেখ থাকতে হবে এবং
  • আবেদনকারীকে ভিসা আবেদনের সম্পূর্ণ ফর্ম পূরণ করতে হবে এবং নিজের সাক্ষ্যর সহ, বাচ্চাদের ক্ষেত্রে স্থানীও অভিভাক সাক্ষ্যর দিতে পারবে।
  • এবার ইতালি ফ্যামিলি ভিসা ২০২৩-সালের জন্য আপনার যে সকল সার্টিফিকেট বা ডকুমেন্টস গুলো দেশে পাঠাতে হবে? ইতালি থেকে যেগুলো পাঠাতে হবে!
  • ইতালিতে থেকে টেলিফোনে বিয়ে করেছে স্বামী/স্ত্রীর বিস্তারিত বর্ণনা দিয়ে লিখিত একটি ডিক্লারেশন সাথে দুই সাক্ষী সেখানে উপস্থিত ছিলেন তার বর্ণনা।
  • যদি টেলিফোনে বিয়ে হয়ে থাকে সেই ক্ষেত্রে ইতালিস্থ বাংলাদেশ দূতাবাস রোম/মিলানো থেকে একটি টেলিফোনে বিয়ের সার্টিফিকেট নিতে হবে।
  • এবং টেলিফোনে বিয়ের সময় সাক্ষী ছিলেন সেই দুইজনের সাক্ষ্যর সহ তাদের পাসপোর্ট ও সৌজরনো এর ফটোকপি ইতালিয়ান কমুনে থেকে সত্যায়িত করাতে হবে।
  • পাসপোর্ট এর প্রতিটি পেজ এর ফটোকপি সত্যায়িত করা, যদি পাসপোর্ট হারানো হিয়ে থাকে সেই ক্ষেত্রে ইতালিয়ান থানায় জিডির কপি অথবা ইতালিস্থ বাংলাদেশ দূতাবাস রোম/মিলানো থেকে লস পাসপোর্ট এর সার্টিফিকেট।
  •  এবং সব শেষে নুল্লা অস্তার অরিজিনাল কপি।
  • সৌজরনো এর ফটোকপি ইতালিয়ান কমুনে অথবা থানা থেকে সত্যায়িত করাতে হবে এবং অবশ্যই সৌজরনের মেয়াদ থাকতে হবে।

৭. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: ইতালি ফ্যামিলি ভিসা এপ্লিকেশনের জন্য কত টাকা খরচ হতে পারে?

উত্তর:ভিসা এপ্লিকেশন বাবদ খরচ হবে প্রায় ১২১৮০ টাকার মতো।

প্রশ্ন ২:ইতালি ভিসার ক্ষেত্রে আবেদনকারীর স্বাক্ষাতকার কোন জায়গায় অনুষ্ঠিত হবে?

উত্তর:যদি আপনার স্বাক্ষাতকার হয় সেক্ষেত্রে ইতালির এম্বাসিতেই আপনার স্বাক্ষাতকার হবে।

প্রশ্ন ৩: ইটালি ভিসা আবেদন কেন্দ্র বাংলাদেশে কোথায় অবস্থিত?

উত্তর:বাংলাদেশে ইতালি ফ্যামিলি ভিসা ২০২২ এবং লিগালাইজেশন আবেদন কেন্দ্র ঢাকায় অবস্থিত।

৮. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে ইতালি ফ্যামিলি ভিসা ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করা যায় আপনাদের মনের সকল প্রশ্নের উত্তর ইতে সক্ষম হয়েছি। তাছাড়া ইতালি ফ্যামিলি ভিসা ২০২৩ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। আমরা উত্তর দেয়ার চেষ্টা করব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর সাথেই থাকবেন। এবংইতালি ফ্যামিলি ভিসা ২০২৩ হোক বা অন্য বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে দেখবো। ধন্যবাদ সাথে থাকার জন্য।

লেখক: আলামিন মজুমদার
পড়াশোনা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও তথ্য প্রযুক্তি বিভাগে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: চাঁদপুর 



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?