OrdinaryITPostAd

দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানুন

দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে আপনারা অনেকেই জানতে চান। সেজন্য আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করবো দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩ নিয়ে। দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে সকল তথ্য জানতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। আশা করছি এই সম্পর্কে আপনারা ভালো একটি ধারণা লাভ করবেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. দুবাই থেকে ইউরোপ ভিসা
  2. দুবাই থেকে ইউরোপ যাওয়ার সহজ উপায়
  3. দুবাই থেকে ইউরোপ কাজের ভিসা
  4. দুবাই থেকে ইউরোপ যাওয়ার পরিকল্পনা
  5. প্রয়োজনীয় কাগজপত্র
  6. দুবাই থেকে ইউরোপ যাওয়ার আবেদন
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  8. লেখকের মন্তব্য

১.দুবাই থেকে ইউরোপ ভিসা | দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩

আপনি যদি দুবাই থেকে ইউরোপ ভ্রমণের কথা ভাবেন অথবা কাজের ক্ষেত্রে দুবাই থেকে ইউরোপ যাওয়ার মনোনিবেশ করে থাকেন তাহলে সর্বপ্রথম কিছু বিষয় ভালোভাবে জানা আবশ্যক। দুবাই থেকে ইউরোপে যাওয়ার জন্য ভিসা খুবই জরুরি একটি মাধ্যম ও বিষয়।দুবাই থেকে ইউরোপে যাওয়ার সবচেয়ে সহজ উপায় হল সঠিক নিয়ম মেনে ভিসা নিশ্চিত করা। কেননা, অনেক সময় কিছু ভুলের কারণে ভিসা বাতিল হয়ে যেতে পারে। 

যেহেতু আপনি দুবাই থেকে ইউরোপ কাজের ক্ষেত্রে যাচ্ছেন সেহেতু কমপক্ষে ২-৩ বছর এর জন্য ভিসা নিশ্চিত করুন। তাহলে আপনার ভিসা কখনই বাতিল হবে না। আপনি যদি দুবাই হতে ইউরোপে যেতে চান তাহলে আপনাকে প্রথমত দুই বছর মেয়াদি ১টি ভিসা প্রস্তুত করতে হবে। যে ভিসাটির দ্বারা আপনি ইউরোপে প্রবেশ করতে পারবেন। ইউরোপ যেতে হলে আপনাকে দুবাইতে সর্বনিম্ন ১ বছরের মতো থাকতে হবে। তারপরে আপনি সে জায়গা হতে ইউরোপ যাওয়ার প্রসেস করতে পারবেন।

কখনো কখনো ভিসা এখান থেকে বাতিল করা হয়। তাই আপনাকে অন্তত ১ বছর ভালোভাবে প্রক্রিয়া করতে হবে কিভাবে আপনি ইউরোপে প্রবেশ করবেন। দুবাইয়ে ১ বছর থাকা পর আপনার কতিপয় রিকোয়ারমেন্ট আছে, সেগুলো পূর্ণ করা লাগবে। সেই রিকোয়ারমেন্ট সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

২.দুবাই থেকে ইউরোপ যাওয়ার সহজ উপায় | দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩


দুবাই থেকে ইউরোপে যাওয়ার জন্য অবশ্যই আপনাকে দুই বছর
মেয়াদী একটি ভিসা তৈরি করা লাগবে। এবং সেখানে অবশ্যই মিনিমাম এক বছর অবস্থান করতে হবে। অনেকের মতে এখানে শুধুমাত্র সাত থেকে আট মাস পর্যন্ত থাকার পরেও দুবাই থেকে ইউরোপে যাওয়ার জন্য প্রসেস করা যায়। তবে এক্ষেত্রে কিন্তু ভিসা বাতিল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই অবশ্যই মিনিমাম এক বছর দুবাইতে অবস্থান করা লাগবে। দুবাইতে এক বছর অবস্থান করার পরে আপনার কিছু প্রয়োজনীয় রিকোয়ারমেন্ট আছে সেগুলো পূরণ করতে হবে। সে সম্পর্কে নিচে তুলে ধরা হলো।

আপনি এই এক বছরের মধ্যে দুবাইতে আপনি চাইলে টুরিস্ট ভিসার মাধ্যমে সেখানে গিয়ে অবস্থান করতে পারবেন। টুরিস্ট ভিসার মাধ্যমে সেখানে যাওয়ার পরে আপনি আপনার ফ্যামিলির সদস্য অথবা আপনার পরিচিত কেউ যদি থেকে থাকে তাহলে তাদের মাধ্যমে আপনারা টুরিস্ট ভিসা কনভার্ট করে ওয়ার্ক পারমিট ভিসা তে নিয়ে যেতে পারবেন। এইভাবে আপনি এক বছর সেখানে অবস্থান করতে পারলেই ইউরোপের দেশগুলোতে যাওয়ার আপনার একটি সুযোগ তৈরি হবে।

তবে অবশ্যই আপনাকে যেকোন মূল্যে সেখানে অবস্থান করতেই হবে ।আপনি টুরিস্ট ভিসা তে যান না কেন আর ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যান না কেনো অবশ্যই আপনাকে দুই বছর মেয়াদী একটি ভিসা তৈরি করতে হবে এবং সেখানে অবশ্যই এক বছর মিনিমাম থাকায় লাগবে। তারপরে আপনি ইউরোপের দেশগুলোতে যাওয়ার জন্য সুযোগ তৈরি করতে পারবেন। তাহলে চলুন কিভাবে আপনারা এই প্রসেসে আগাবেন।

৩.দুবাই থেকে ইউরোপ কাজের ভিসা |দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩

দুবাই থেকে ইউরোপের কাজের ভিসা নিতে হলে অবশ্যই আপনাকে আগে দুবাইয়ের দুই বছরের ভিসা নিতে হবে এবং সেখানে এক বছর অবস্থান করার পড়ে আপনি বিভিন্ন এজেন্সির মাধ্যমে দুবাইয়ের কাজের ভিসা নিতে পারবেন। তবে অবশ্যই আপনাকে মিনিমাম ১ বছর দুবাইতে অবস্থান করায় লাগবে। তারপরে আপনি ইউরোপের কাজের ভিসার জন্য আবেদন করতে পারবেন। সেই ক্ষেত্রে কিন্তু আপনাকে অবশ্যই নর্মাল ভিসা ক্যাটাগরিতে আপনাকে আবেদন করতে হবে। আপনি যদি হাই লেভেলের জবের জন্য আবেদন করেন তাহলে কিন্তু আপনার ভিসা না হওয়ার সম্ভাবনা আছে। তাই অবশ্যই চেষ্টা করবেন ক্লিনার ভিসা সহ অন্যান্য ফ্যাক্টরি ভিসা, কৃষি ভিসা, এসমস্ত ভিসার জন্য আবেদন করবেন। তাহলে ভিসা পাওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি আছে।

আপনি যদি হাই লেভেল জবের জন্য এপ্লিকেশন করেন তাহলে আপনার ভিসা রিজেক্ট হওয়ার সম্ভাবনাই বেশি। তাই আপনি চেষ্টা করবেন নরমাল একটি কাজের জন্য আবেদন করতে। এই ক্ষেত্রে তারা সহজে ভিসা দেওয়ার চিন্তাভাবনা করে থাকে এবং আপনার ইংলিশ স্কিল টা মোটামুটি ভালো থাকা লাগবে। তাহলেই আপনার ভিসা হওয়ার সম্ভাবনা বেশি থাকবে।

৪.দুবাই থেকে ইউরোপ যাওয়ার পরিকল্পনা | দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩

আপনি যদি চিন্তা-ভাবনা করে থাকেন যে দুবাই থেকে ইউরোপে প্রবেশ করবেন তাহলে অবশ্যই আপনাকে প্রথমত দুবাইয়ে প্রবেশ করা লাগবে। সেখানে আপনি ভিজিট ভিসা নিয়ে খুব সহজে যেতে পারবেন। এক্ষেত্রে কোনো রকমের সমস্যা হয় না। বর্তমানে দুবাই ভিজিট ভিসা পাওয়া অনেকটা সহজ একটি ব্যাপার। সে ক্ষেত্রে কিছু টাকা খরচ করলেই আপনি দুবাইয়ের ভিজিট ভিসা পেয়ে যাবেন ।কোন রকমের ঝামেলা হবে না।

যাওয়ার পরে আপনাকে অবশ্যই যেকোনো একটি রেসিডেন্সিয়াল ভিসার জন্য আপনাকে কাজে নিয়োজিত হতে হবে। এই ক্ষেত্রে আপনি আপনার ফ্রেন্ড অথবা পরিচিত কারো মাধ্যমে এই সুযোগটা করে নিতে পারবেন। তবে কাজ পাওয়াটা দুবাইয়ে কিন্তু একটু কঠিন ব্যাপার কিন্তু চেষ্টা করলে সম্ভব। যখন আপনি দুবাইয়ে কাজে নিয়োজিত হয়ে যাবেন এবং আপনার দুই বছর মেয়াদী একটি ভিসা পেয়ে যাবেন তখন কিন্তু আপনি এক বছর থাকার পরেই ইউরোপে যাওয়ার জন্য আপনি প্রস্তুত হতে পারবেন।

ভিসা প্রস্তুত হওয়ার জন্য অবশ্যই আপনাকে ট্রাভেল হিস্ট্রি করা লাগবে ।আপনাকে ছোট দেশগুলোতে ভ্রমণ করা লাগবে। যেমন জর্জিয়া আছে ওমান, কুয়েত, সৌদি আরব, সিঙ্গাপুর, মালয়েশিয়া, আজারবাইজান সহ অন্যান্য ছোট ছোট দেশ গুলোতে আপনাকে ভ্রমণ করে ট্রাভেল হিস্ট্রি তৈরি করতে হবে। এইভাবে আপনি ইউরোপের ভিসা‌ পাবার জন্য এই কাজগুলো করে নিবেন। তাহলে ভিসা পাওয়া সহজ একটি ব্যাপার হয়ে দাঁড়াবে।কারণ ইউরোপে যাওয়ার জন্য এই বিষয়গুলো দেখা হয়।

পরবর্তীতে আপনার যখন ট্রাভেল হিস্ট্রি, ব্যাংক স্টেটমেন্ট সবকিছু ঠিকঠাক থাকবে তারপরে আপনাকে একটি ভ্যালিড এজেন্সি খোঁজা লাগবে। যেখানে তারা খুব সহজেই পাঠাতে পারবে এবং রিকোয়ারমেন্ট অনুযায়ী কোনো রকমের সমস্যা যাতে না হয় এরকম একটি কোম্পানির সঙ্গে আপনাকে চুক্তি করা লাগবে। সে ক্ষেত্রে কিন্তু অবশ্যই আগে কোন পেমেন্ট করবেন না।

৫.প্রয়োজনীয় কাগজপত্র | দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩

দুবাই থেকে ইউরোপ যাওয়ার জন্য আপনার কিছু কাগজপত্র প্রয়োজন হবে ।কি কি কাগজপত্র লাগবে তা নিচে আলোচনা করা হলো।
  • ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট
  • এনআইডি কার্ডের ফটোকপি
  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি
  • বিমান টিকিট এর ফটোকপি
  • পূর্বে ট্রাভেল করেছেন তার প্রমাণ
  • বর্তমানে যে কাজে নিয়োজিত আছেন তার প্রমাণ
  • কী উদ্দেশ্যে ইউরোপ যাচ্ছেন তার একটি বৃত্তান্ত

এই রিকোয়ারমেন্ট গুলো সাধারণত আপনার যখন হয়ে যাবে তখন আপনার এজেন্সী মাধ্যমেই তারা ভিসা কার্যক্রম চালিয়ে যাবে এবং এ সমস্ত ডকুমেন্টস নিয়ে তারাই কাজকর্ম করবে। তবে এক্ষেত্রে কিন্তু আপনি চাইলে নিজেও এগুলো এর জন্য কাজ করতে পারবেন এজেন্সি অথবা দূতাবাসের মাধ্যমে। যদি আপনি নিজেই পারেন তাহলে সরাসরি নিজে গিয়ে করা ভালো হবে। এক্ষেত্রে দালালের মাধ্যম এড়িয়ে চলবেন এবং অবশ্যই বৈধ পথে চলার চেষ্টা করবেন। তাহলেই আশা করা যায় সফল হতে পারবেন।

৬.দুবাই থেকে ইউরোপ যাওয়ার আবেদন | দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩

এবার আসা যাক দুবাই থেকে ইউরোপ কিভাবে যাবেন। দুবাই থেকে ইউরোপ যাওয়ার জন্য বাংলাদেশ এর অনেক এজেন্সি রয়েছে। সেগুলোর মাধ্যমে আপনারা যেতে পারবেন। অথবা ইন্ডিয়ান অনেক কোম্পানি রয়েছে। পাশাপাশি শ্রীলংকা এবং মালদ্বীপের অনেক কোম্পানি রয়েছে‌ যেগুলোর মাধ্যমে আপনারা দুবাই থেকে ইউরোপের বিভিন্ন কোম্পানিতে যেতে পারবেন ।অথবা দুবাইয়ের দূতাবাস থেকেও আপনারা ইউরোপের ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে অবশ্যই এই সমস্ত জায়গায় আবেদন করতে হলে উপরের দেওয়া রিকোয়ারমেন্ট গুলো আপনার অবশ্যই থাকতে হবে।

৭. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩

প্রশ্ন ১: দুবাই থেকে কি ইউরোপ যাওয়া যায়?

উত্তর:দুবাই থেকে ইউরোপ যাওয়া যায়।

প্রশ্ন ২:দুবাই থেকে ইউরোপের ভিসা নিতে হলে আগে কয় বছরের জন্য দুবাই এর ভিসা নিতে হবে?

উত্তর:দুবাই থেকে ইউরোপের ভিসা নিতে হলে অবশ্যই আপনাকে আগে দুবাইয়ের দুই বছরের ভিসা নিতে হবে।

৮. লেখকের মন্তব্য | দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩

আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করলাম দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩ নিয়ে। আশা করছি দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে আপনারা সকল কিছু বুঝতে পেরেছেন। দুবাই থেকে ইউরোপ যাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে সেটি আমাদের অবশ্যই জানাবেন এবং এই সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url