The DU Speech https://www.duspeech.com/2022/11/blog-post_23.html

সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ | সুইডেন স্টুডেন্ট ভিসা সম্পর্কিত তথ্য জানুন

সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে। সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. সুইডেন স্টুডেন্ট ভিসা
  2. শিক্ষা ব্যাবস্থা
  3. প্রয়োজনীয় ডকুমেন্ট
  4. কোয়ালিফিকেশন
  5. কোর্স বাছাই ও ভর্তি আবেদন পর্ব
  6. ভর্তি আবেদন ফি ও কাগজপত্র পাঠানোর উপায়
  7. সেমিষ্টার টিউশন ফি ও মাসিক বসবাসের খরচ
  8. স্কলারশিপ
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.সুইডেন স্টুডেন্ট ভিসা | সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২

আন্তর্জাতিক মানে শিক্ষার জন্য সুইডেন অসাধারণ একটি দেশ। যেখানে আপনাকে শুধু ক্লাস করলেই হবে না। ক্লাসের পাশপাশি গ্রুপ ডিসকাশন ও ইন্ডিপেন্ডেন্ট স্টাডির উপর অনেক জোর দেয়া লাগবে। সুইডেনের উচ্চ শিক্ষা ব্যবস্থা, বিভিন্ন খাতে শিক্ষার্থীদের দক্ষতা বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুইডেনে ১৫টির বেশি কলেজ ও বিশ্ববিদ্যালয় রয়েছে। সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ এর মাধ্যমে সেখানে গিয়ে পড়াশোনা করা সম্ভব। যার মধ্যে উচ্চশিক্ষা প্রদানকারী বিশ্ববিদ্যালয় ৫টি, আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ২টি ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় ১টি।

২.শিক্ষা ব্যাবস্থা | সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২

সুইডেনের শিক্ষা ব্যবস্থা কলেজ ও ইউনিভার্সিটি লেভেল বিভক্ত। সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ এর বেশিরভাগ বিশ্ববিদ্যালয়গুলোই উচ্চ শিক্ষা প্রদান করে। ইউনিভার্সিটিগুলোতে অ্যাকাডেমিক উচ্চ শিক্ষা প্রোগ্রামগুলো মূলত স্বাধীন গবেষণার সাথে সম্পৃক্ত বিষয়গুলোতে আলোকপাত করে এবং আপনি চাইলে স্বাধীন গবেষণার সাথে সম্পৃক্ত যেকোনো বিষয় নিয়ে এখান থেকে গ্র্যাজুয়েট করতে পারবেন। এছাড়াও এখানে প্রফেশনাল অ্যাক্টিভিটিসের জন্য তারা আপনাকে থিওরিটিক্যাল ব্যাকগ্রাউন্ড প্রদান করবে। তাদের অ্যাকাডেমিক শিক্ষা ব্যবস্থা মূলত ন্যাশনাল স্ট্যান্ডার্ড অফ অ্যাকাডেমিক এডুকেশনের অন্তর্ভুক্ত।

প্রফেশনাল উচ্চ শিক্ষা প্রোগ্রামগুলো মূলত বিভিন্ন বিষয়াদির গভীরে আলোকপাত করে এবং আপনি চাইলে যেকোনো বিষয় নিয়ে এখান থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে পারবেন। তারা বর্তমানে যেসব বিষয় নিয়ে প্রফেশনাল উচ্চ শিক্ষা প্রদান করছে সেগুলোর মধ্যে কয়েকটি হচ্ছে বিজ্ঞান, টেকনোলজি, রিসার্চ, ম্যাথ, মার্কেটিং, সফটওয়্যার ইত্যাদি। শিক্ষার্থীরা মূলত এক্ষেত্রে যেকোনো একটি বিষয় বাছাই করে সেটার উপর যথেষ্ট গুরুত্বের সাথে বিষয়টির গভীরে গিয়ে শিক্ষা গ্রহণ করবে। প্রফেশনাল এডুকেশনের সময়সীমা চার বছর। আপনি চাইলে ব্যাচেলর অফ সায়েন্সের পাশাপাশিও প্রফেশনাল উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারবেন সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ এর মাধ্যমে।

৩.প্রয়োজনীয় ডকুমেন্ট | সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২

সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ এর জন্য আবেদন করতে হলে যেসব ডকুমেন্টের প্রয়োজন পড়বে সেগুলো হচ্ছে,

  • সুইডেনের ভিসা আবেদন ফর্ম পূরণ করতে হবে।
  •  দুই কপি পাসপোর্ট সাইজের ছবি। ছবিগুলো অবশ্যই সত্যায়িত করতে হবে।
  • আপনার অরিজিনাল পাসপোর্টের কপি।
  • ব্যাংক ব্যালেন্সের সাথে ট্র্যাভেল কনফার্মেশন লেটারের কপি।
  • কেন আপনি সুইডেনে যেতে চাইছেন এই বিষয়ের উপর একটি কাভার লেটার।
  • আপনার ফ্লাইট সম্পর্কিত সব ধরণের তথ্য ও টিকেটের কপি।
  • কিংডম অফ সুইডেনের অন্তর্ভুক্ত যেকোনো একটি হোটেল রিসার্ভেশনের কপি।
  • আপনার সিভিল স্ট্যাটাস বোঝানোর জন্য বিয়ের সার্টিফিকেট অথবা জন্ম নিবন্ধন পত্রের কপি।
  • এনরোলমেন্টের সত্যায়িত কপি।
  • সুইডেনের যে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়তে চাইছেন সেখান থেকে লিভ অ্যাপ্রুভাল লেটারের কপি সংগ্রহ করতে হবে।
  • সুইডেনের যে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়তে চাইছেন সেখান থেকে অ্যাকাডেমিক ডকুমেন্ট, ট্রান্সক্রিপ্ট, ডিপ্লোমা বা ডিগ্রি সার্টিফিকেট, টেস্টিমোনিয়াল ইত্যাদির কপি।
  • টিউশন ফি সহ পেমেন্ট রিসিট।
  • আইইএলটিএস (IELTS) স্কোর / ইংরেজি ভাষার দক্ষতা পরীক্ষার স্কোর।



৪.কোয়ালিফিকেশন | সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২

সাধারনভাবে আইইএলটিএস সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ ৯.০ পয়েন্টের মধ্যে ন্যূনতম ৬ পেতে হয় । তবে আপনি যদি কোন প্রাইভেট বা পাবলিক ইউনিভার্সিটি থেকে অনার্স শেষ করে থাকেন অথবা ইংলিশ মিডিয়াম ব্যাকগ্রাউন্ডের তাহলে আপনি আইইএলটিএস ছাড়াও এপ্লাই করতে পারবেন । সিজিপিএ মিনিমাম ৩.০০ থাকতে হবে । ১০ লাখ থেকে ১৫ লাখ টাকা স্পন্সর দেখালেই হবে । স্টাডি গ্যাপে কোন সমস্যা নেই ।

৫. কোর্স বাছাই ও ভর্তি আবেদন পর্ব | সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২

সুইডেনে কেবল একটি ওয়েবসাইট দিয়ে সব বিশ্ববদ্যালয়ে আবেদন করা হয়। এর অন্য কোন উপায় নেই। আপনার সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ আবেদনের  সুবিধার্থে লিঙ্কটি নিচে দেওয়া হলঃ



প্রথমে এই ওয়েবসাইটে গিয়ে আপনার নিজের সঠিক তথ্য দিয়ে একটি একাউন্ট খুলতে হবে। তারপর বিশ্ববিদ্যালয় ও আপনার পছন্দের কোর্সটি বাছাই করতে হবে। মনে রাখবেন, একই তথ্য দিয়ে একাধিক একাউন্ট খুললে সবগুলো একাউন্ট ব্যান হয়ে যাবার সম্ভবনা থাকে। আপনি চাইলে নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েব পোর্টাল ঘুরে কোর্স পছন্দ করে এই ওয়েব সাইটে সেটা সিলেক্ট করে দিতে পারবেন।একটি সেমিস্টারে আপনি ৪ টির বেশি কোর্সে এপ্লাই করতে পারবেন না।

৬.ভর্তি আবেদন ফি ও কাগজপত্র পাঠানোর উপায় | সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২

প্রথমেই বলে রাখি,সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ আবেদনের জন্য আপনাকে গুনতে হবে ৯০০ ক্রোনা। মূলত ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ পরিশোধ করতে হয়। কিন্ত আপনার যদি ক্রেডিট কার্ড নাও থাকে তবে ব্যাংক ট্রান্সফারের মাধ্যমেও এই অর্থ পরিশোধ করা যাবে।

এখন আসি কি কি ডকুমেন্টস পাঠাতে হবে তার পরিস্থিতি নিয়ে। সাধারণত ব্যাচেলর এবং মাস্টার্সের মার্কশীট বিশ্ববিদ্যালয় থেকে সত্যায়িত করে হার্ড কপি পাঠাতে হবে। এটি আপনি সরকারি ডাক বিভাগ বা DHL এর মাধ্যমেও পাঠাতে পারবেন। আর IELTS স্কোর, মোটিভেশন লেটার (Motivation Letter), পাসপোর্টের কপি, এবং কিছু ক্ষেত্রে সিভি (CV) ইত্যাদির সফটকপি Upload করতে হবে। এই তথ্যগুলো কোর্সের ওয়েবসাইটে সঠিক ভাবে খুঁজে দেখতে হবে। ভুলে করলে একদমই চলবে না।


৭.সেমিষ্টার টিউশন ফি ও মাসিক বসবাসের খরচ | সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২

সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ বিশ্ববিদ্যালয় ও কোর্স ভেদে টিউশন ফি ভিন্ন ভিন্ন হয়ে থাকে। তবে বছরে আনুমানিক প্রায় ৮০,০০০ থেকে ১,৪০,০০০ ক্রোনা টিউশন ফি দিতে হবে যদি আপনি সুইডেনের বিশ্ববিদ্যালয়গুলোয় পড়তে চান। এখানে খাওয়া থাকা বাবদ ৫০০০ – ৮০০০ ক্রোনা প্রয়োজন পড়ে প্রতি মাসে। তবে আপনি পার্ট টাইম জব করে সহজেই এই খরচ বহন করতে পারবেন।

৮.স্কলারশিপ | সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২

স্কলারশিপ সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ এ  খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই দেশে দুই ধরণের স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে- প্রথমটি বিশ্ববিদ্যালয় থেকে এবং অপরটি দেওয়া হয় সুইডিশ সরকারের পক্ষ থেকে। বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপটি শুধু টিউশন ফি এর উপর দেওয়া হয়। বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য সরকারি স্কলারশিপেরও সু্যোগ রয়েছে। এই সরকারি স্কলারশিপে টিউশিন ফি এর পাশাপাশি মাসিক ভাতাও দেওয়া হয়ে থাকে। এটি SI স্কলারশিপ নামে পরিচিত।

নিচে SI স্কলারশিপের লিঙ্ক দেওয়া হলঃ


মনে রাখবেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিশ্চিত হবার পর এই স্কলারশিপের আবেদন করতে হয় এবং সাধারণত মার্চ মাস থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়।

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর |  সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২

সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কিত কিছু প্রশ্ন এবং উত্তর।
প্রশ্ন ১: সুইডেনে কতো ধরণের স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে?
উত্তর:দুই ধরণের স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে।
প্রশ্ন ২:থাকা-খাওয়া বাবদ কত ক্রোনা প্রয়োজন পড়ে প্রতি মাসে?।
উত্তর:থাকা-খাওয়া বাবদ ৫০০০ – ৮০০০ ক্রোনা প্রয়োজন পড়ে প্রতি মাসে।
প্রশ্ন ৩: স্টাডি গ্যাপে কোন সমস্যা আছে কি না? 
উত্তর:স্টাডি গ্যাপে কোন সমস্যা নেই ।

১০. লেখকের মন্তব্য | সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। সুইডেন স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?