The DU Speech https://www.duspeech.com/2022/11/germany-student-visa.html

জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ | জার্মানি স্টুডেন্ট ভিসা সম্পর্কিত তথ্য জানুন

আজকে আমরা আপনাদের সঙ্গে জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যেমন, স্টুডেন্ট ভিসা করে কি ভাবে।স্টুডেন্ট ভিসা করতে কত টাকা খরচ হয়। জার্মানিতে পড়াশোনা করতে কত টাকা খরচ হয়। জার্মানিতে কেমন পড়াশোনা হয় ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করব। আশা করি আপনারা উপকৃত হবেন। আপনারা যারা জার্মানীতে পড়াশোনা করার জন্য যেতে চান মূলত তাদের জন্য আজকের কন্টেন্ট টি। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে। জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. জার্মানি স্টুডেন্ট ভিসা
  2. জার্মানি কেন যাবেন
  3. স্টুডেন্ট খরচ
  4. ভিসা খরচ
  5. প্রয়োজনীয় কাগজপত্র
  6. আবেদন
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  8. লেখকের মন্তব্য

১.জার্মানি স্টুডেন্ট ভিসা | জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২

শিক্ষাব্যবস্থা, গবেষণা, শিক্ষা বৃত্তির সুবিধা সহ নানা রকম সুবিধার কারণে জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ এর মাধ্যমে জার্মানি অনেকে পড়াশোনা করতে যেয়ে থাকেন। পৃথিবীর বিভিন্ন দেশের ছাত্রছাত্রীরা উচ্চশিক্ষার জন্য দিয়ে থাকেন সেখানে উন্নত শিক্ষা ব্যবস্থার জন্য। জার্মানির বিশ্ববিদ্যালয়গুলিতে ও গভর্ন্যান্স, পলিটিক্যাল সায়েন্স, অ্যাডভান্স ম্যাটেরিয়ালস, কমিউনিকেশন টেকনোলজি, এলার্জি সায়েন্স এন্ড টেকনোলজি, ফিন্যান্স, মলিকিউলার সাইলেন্স ইত্যাদি বিষয়ে পড়াশোনা করার সুযোগ রয়েছে।

জার্মানি একটি উন্নত দেশ। অনেক দেশ থেকে অনেক শিক্ষার্থী পড়াশোনা করার জন্য এসে থাকেন। জার্মানিতে স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে হলে আপনার খরচ হবে ছয় থেকে আট লক্ষ টাকা। আপনি যদি স্কলারশিপ এর মাধ্যমে যেতে চান তাহলে আপনার খরচ হবে এক লক্ষ টাকার মতো। ব্লক একাউন্টে যে ছয় থেকে আট লক্ষ টাকা জমা হয় সেটি আপনি জার্মানিতে যাওয়ার পরে জব করে বাসায় ফিরত দিতে পারবেন।

২.জার্মানি কেন যাবেন | জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২

অনেকের মনে প্রশ্ন জাগে জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ এ কেন পড়াশোনা করতে যাব।আবার কারো কারো স্বপ্ন থাকে জার্মানিতে পড়াশোনা করার।শিক্ষাব্যবস্থা, গবেষণা, শিক্ষা বৃত্তির সুবিধা সহ নানা রকম সুবিধার কারণে সেখানে অনেকে পড়াশোনা করতে যেয়ে থাকেন। পৃথিবীর বিভিন্ন দেশের ছাত্রছাত্রীরা উচ্চশিক্ষার জন্য দিয়ে থাকেন সেখানে উন্নত শিক্ষা ব্যবস্থার জন্য। 

জার্মানিতে cgpa-1 সবথেকে ভালো গ্রেড এবং cgpa-4 সবথেকে খারাপ গ্রেড।বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সিজিপিএ 2.5 এর কম হলে সে ভর্তির জন্য যোগ্য হবে না। আপনারা সকলেই জানেন পৃথিবীর বিখ্যাত মনীষীদের জন্মভূমি জার্মানি এবং বিজ্ঞান চর্চার তীর্থস্থান জার্মানি। জার্মানিতে শিক্ষা দান করার জন্য অর্থ নেয় না বললেই চলে। জার্মানিতে একজন স্টুডেন্ট স্টুডেন্ট জব করে সে খুব ভালোভাবেই সেখানে জীবন পরিচালনা করতে পারবেন। আরো অনেক কারণ আছে যেগুলো জন্য জার্মানিতে অনেক দেশ থেকে অনেক ছাত্রছাত্রী পড়াশোনা করতে যান। জার্মানিতে উন্নত শিক্ষা ব্যবস্থার কারণে ছাত্র-ছাত্রীরা সেখানে যেয়ে থাকেন। 

৩.স্টুডেন্ট খরচ | জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২

অনেকেই প্রশ্ন করে থাকেন জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ এ যে সকল স্টুডেন্ট গুলো পড়াশোনা করতে যায় তাদের খরচ হয় কেমন তার সম্পর্কে।আজকে আমরা আপনাদের সঙ্গে এ সম্পর্কে আলোচনা করব।

একজন শিক্ষার্থী জার্মানিতে আসার পরে মাসে কত টাকা খরচ হবে এটা অনেকেরই অজানা থাকে। আপনি যদি নরমালি থাকতে চান তাহলে আপনার মাসিক খরচ হবে 400 থেকে 500 ইউরো। আপনি যদি একটু বাইরে বাসা নেন তাহলে আপনার খরচ হবে 200 থেকে 300 ইউরো।

জার্মানিতে থাকতে হলে আপনাকে অবশ্যই হেলথ ইন্সুরেন্স করতেই হবে হেলথ ইন্সুরেন্স এর জন্য আপনাকে মাসে 90 ইউরো প্রদান করতে হবে। আপনার খাবার খরচ হতে পারে প্রায়ই 100 ইউরো। যেটা দিয়ে আপনি খুব ভালোভাবে এবং খুব ভালো খাবার খেতে পারবেন। আপনি যদি শহরের মধ্যে খুব ভালোভাবে বড় হোটেলে থাকতে চান তাহলে আপনার খরচ হবে 700 ইউরো এর মত। আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

৪.ভিসা খরচ | জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২

জার্মানি একটি উন্নত দেশ। অনেক দেশ থেকে অনেক শিক্ষার্থী পড়াশোনা করার জন্য এসে থাকেন। জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ নিয়ে যেতে হলে আপনার খরচ হবে ছয় থেকে আট লক্ষ টাকা। আপনি‌ যদি স্কলারশিপ এর মাধ্যমে যেতে চান তাহলে আপনার খরচ হবে এক লক্ষ টাকার মতো। ব্লক একাউন্টে যে ছয় থেকে আট লক্ষ টাকা জমা হয় সেটি আপনি জার্মানিতে যাওয়ার পরে জব করে বাসায় ফিরত দিতে পারবেন।

ব্লক একাউন্টে যে টাকা টা রাখবেন সেটা আপনার একাউন্টে জমা‌ হবে অন্য কাউকে দিতে হবে না। ব্লক মানি রাখতে হয় শুধুমাত্র দেখানোর জন্য। বাংলাদেশ থেকে জার্মানি যেতে আপনার ফ্লাইট খরচ হবে । এটা নিজে নিজে আবেদন করার ক্ষেত্রে। যদি আপনি কোন এজেন্সির খেতে যান তাহলে আপনার অনেক বেশি টাকা খরচ হয়ে যাবে এবং অনেক রকম সমস্যা হতে‌ পারে। আশা করি আপনারা বুঝতে পেরেছেন জার্মানিতে স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা খরচ হয় সে সম্পর্কে।

৫.প্রয়োজনীয় কাগজপত্র | জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২

জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ এর মাধ্যমে অনেকে যেতে চান। অনেকের জন্য জার্মানিতে স্টুডেন্ট ভিসার জন্য কি কি ডকুমেন্ট প্রয়োজন হয় সে সম্পর্কে। আপনি যদি জার্মানিতে স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে চান তাহলে আপনার যে সকল ডকুমেন্ট গুলো প্রয়োজন তা নিচে দেয়া হল।
  • অবশ্যই আপনার পাসপোর্ট থাকতে হবে। যদি আপনারকাছে আগের পাসপোর্ট থাকে তাহলে সেটি কনভার্ট করে এমআরপি পাসপোর্ট করে নিতে হবে।
  • আপনি যদি স্টুডেন্ট ভিসায় জার্মানি যেতে চান তাহলে আপনার IELTS সার্টিফিকেট এর প্রয়োজন হবে। IELTS এর রেজাল্ট দেখতে হবে আপনার 6 এর উপরে অথবা 6।
  • আপনাকে একটি লেটার লিখতে হবে। লেটার আপনার অভিজ্ঞতা বর্ণনা করতে হবে। আমি আপনার যাওয়া বিষয় নিয়ে পড়াশোনা করতে চান সেই বিষয়ের উপর। যেন তারা আপনার প্রতি কনভেন্স হয় এবং সেখানে যাওয়ার পারমিশন দিয়ে দেয়। এটা অনেক সময় নিয়ে ভেবে চিন্তে লিখবেন।
  • লেটেস্ট রেজমি এর প্রয়োজন হবে।
  • আপনার এসএসসি, এইচএসসি মার্কশিট ও সার্টিফিকেট লাগবে।
  • আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট এর প্রয়োজন হবে।
  • আপনার দুই কপি রঙিন ছবির প্রয়োজন হবে।

৬.আবেদন | জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২

আপনারা অনেকেই জার্মানি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চান।‌জার্মানির শিক্ষা ব্যবস্থা খুবই উন্নত এটা সকলেই জানেন। মূলত এর কারণে জার্মানিতে শিক্ষার্থীরা পড়াশোনা করতে যেয়ে থাকেন। আজকে আমরা আপনাদের সঙ্গে আলোচনা করব জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ বিশ্ববিদ্যালয়ে আবেদন সম্পর্কে বিস্তারিত।

জার্মানিতে অনেক ভালো ভালো বিশ্ববিদ্যালয় রয়েছে। জার্মানিতে
পড়াশোনা করার জন্য কোন ফি প্রদান করতে হয় না। সেমিস্টার ফি দিতে হয় শুধু মাত্র 150 থেকে 400 ইউরো। বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করার জন্য বছরে দুই বার আবেদন করা যায়। প্রথম আবেদন পহেলা ডিসেম্বর থেকে 15 ই জানুয়ারি এবং দ্বিতীয় আবেদন মেয়ে থেকে 15 ই জুলাই। জার্মানিতে পড়াশোনা করার জন্য আপনার যোগ্যতা প্রয়োজন হবে IELTS 6 অথবা 6 এর বেশি পেতে হবে। আবেদন করার আগে অবশ্যই আপনারা বিশ্ববিদ্যালয় থেকে বিস্তারিত তথ্য জেনে নিবেন। তাহলে আপনারা আরও সহজে সঠিকভাবে আবেদন করতে পারবেন।https://www.studying-in-germany.org/german-student-visa/#do-you-need-a-visa-to-study-in-germany এই লিংকের মাধ্যমে আপনি আবেদন করতে পারবেন।

৭. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২

জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কিত প্রশ্ন এবং উত্তর।
প্রশ্ন ১:জার্মানিতে স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে হলে কত খরচ হবে?
উত্তর:জার্মানিতে স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে হলে আপনার খরচ হবে ছয় থেকে আট লক্ষ টাকা
প্রশ্ন ২:স্কলারশিপ এর মাধ্যমে যেতে চাইলে কতো  খরচ হবে ?
উত্তর:স্কলারশিপ এর মাধ্যমে যেতে  আপনার খরচ হবে এক লক্ষ টাকার মতো।
প্রশ্ন ৩: মাসিক খরচ কত হবে ?
উত্তর:মাসিক খরচ হবে 400 থেকে 500 ইউরো।

৮. লেখকের মন্তব্য | জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন।জার্মানি স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?