The DU Speech https://www.duspeech.com/2022/11/age-going-abroad.html

কোন দেশে যেতে কত বছর বয়স লাগে? | বিদেশ যাওয়ার বয়স সম্পর্কে জানুন

কোন দেশে যেতে কত বছর বয়স লাগে সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। এই বিষয়ে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব কোন দেশে যেতে কত বছর বয়স লাগে সেই সম্পর্কে  যাতে আপনাদের বিষয়টি বুঝতে এবং কাজ করতে সহজ হয়। কোন দেশে যেতে কত বছর বয়স লাগে সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনারা প্রয়োজনীয় সকল তথ্য জানতে পারবেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. বিদেশ যাওয়ার বয়স
  2. আমেরিকা
  3. ইতালি
  4. বাহরাইন
  5. রোমানিয়া
  6. সিঙ্গাপুর,মালয়েশিয়া ও ওমান
  7. সৌদি আরব ও দুবাই
  8. কাতার ও কুয়েত
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.বিদেশ যাওয়ার বয়স | কোন দেশে যেতে কত বছর বয়স লাগে?

আমাদের দেশের আইন অনুযায়ী কোন নাগরিক ১৮ বছর বয়স হলে তাকে প্রাপ্তবয়স্ক বা সাবালক হিসেবে গণ্য করা হয়। কিন্তু আরো কিছু দেশ রয়েছে যেখানের আইন অনুযারী আপনার ১৮ বা তার বেশী হলেও প্রাপ্তবয়স্ক বা সাবালক হিসেবে তারা গ্রহন করে নাহ। আবার কিছু দেশের জন্য ১৮ বয়সই গ্রহণযোগ্য। বৈদেশিক সরকার সকল দিক বিবেচনা করে এবং আন্তর্জাতিক বাজার সমন্বয় রেখে, কাজের ক্ষেত্রে বয়স ঠিক করে থাকে। পরিপূর্ণ হিসেবে নিজেকে সব ক্ষেত্রে মানিয়ে নিতে লাগে অনেক সময় । বয়সটা অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠে। কারন বয়সের সাথে সাথেই মেধা বাড়তে থাকে। 

২.আমেরিকা | কোন দেশে যেতে কত বছর বয়স লাগে?

আমেরিকা বা মার্কিন যুক্তরাষ্ট্র হচ্ছে পৃথিবির সবচেয়ে উন্নত রাষ্ট্র।মার্কিন যুক্তরাষ্ট্রর রাজধানী হলো ওয়াশিংটন ডিসি। বর্তমানে আমেরিকার ভিসা পাওয়া টা অনেক কঠিন,আর আমেরিকার আপনি কাজের জন্য জেতে চাইলে আপনার ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর । ১৮ বছর হলেই আপনি আমেরিকার ভিসার জন্য আবেদন করতে পারবেন।

৩.ইতালি | কোন দেশে যেতে কত বছর বয়স লাগে?

ইউরোপ মহাদেশের উন্নত দেশ হচ্ছে ইতালি । ইতালি রাজধানি হলো রোম ।বাংলাদেশ থেকে প্রতিবছর শত শত মানুষ ইতালিতে কাজের জন্য যাচ্ছে ।আর ইতালি আপনি কাজের জন্য জেতে চাইলে আপনার ন্যূনতম বয়স হতে হবে ১৮+ বছর। ১৮+ বছর হলেই আপনি ইতালি ভিসার জন্য আবেদন করতে পারবেন।

৪.বাহরাইন | কোন দেশে যেতে কত বছর বয়স লাগে?

মধ্যপ্রাচ্যের অন্য আরব দেশের মত বাহরাইন একটি আরব দেশ।মধ্যপ্রাচ্যের নিজ নিজ দেশের নিয়ম অনুযায়ী বয়স সীমা পরিবর্তন করার ক্ষমতা রাখে। বাহরাইনে ভিসা ইস্যুর ক্ষেত্রে বয়স হতে হবে নূন্যতম ২০ বছর। বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে কাজের ভিসা নিয়ে কোনো ব্যক্তি কাতার আসতে চাইলে তাদের ন্যূনতম বয়স হতে হবে ২০ বছর । এর মানে হল ২০ বছরের কম বয়সী তার ভিসা জারি করা হবে না। পাসপোর্টে ২০ বছর বয়সী হতে হবেই।অতএব আপনার ২০ বছর হলেই আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন ।চাকরি সমাপ্তি বয়স হচ্ছে ৫৫ বছর।

৫.রোমানিয়া | কোন দেশে যেতে কত বছর বয়স লাগে?

ইউরোপ মহাদেশের আরেকটি উন্নত দেশ হচ্ছে রোমানিয়া( România ) ।রোমানিয়া রাজধানী হলো বুখারেস্ট।বাংলাদেশ থেকে প্রতিবছর শত শত মানুষ রোমানিয়া কাজের জন্য যাচ্ছে।রোমানিয়া আপনি কাজের জন্য জেতে চাইলে আপনার ন্যূনতম বয়স হতে হবে ২২ বছর। ২২ বছর হলেই আপনি রোমানিয়া ভিসার জন্য আবেদন করতে পারবেন। রোমানিয়ায় সাধারণত ২২ থেকে ৪০ বছরের মধ্যে বয়স হলে জব ভিসার আবেদন করা যায়। তবে অনেক ক্ষেত্রে কিছু কম হলেও চলে।

৬.সিঙ্গাপুর,মালয়েশিয়া ও ওমান | কোন দেশে যেতে কত বছর বয়স লাগে?

এশিয়া মহাদেশের আরেকটি উন্নত দেশ হচ্ছে সিঙ্গাপুর । আর সিঙ্গাপুর রাজধানি হলো সিঙ্গাপুর সিটি। আপনি কাজের জন্য জেতে চাইলে আপনার ন্যূনতম বয়স হতে হবে ২১ বছর। ২১ বছর হলেই আপনি সিঙ্গাপুর ভিসার জন্য আবেদন করতে পারবেন।

এশিয়া মহাদেশের আরেকটি উন্নত দেশ হচ্ছে মালয়েশিয়া। আর মালয়েশিয়ার রাজধানি হলো কুয়ালালামপুর।  মালয়েশিয়া আপনি কাজের জন্য জেতে চাইলে আপনার ন্যূনতম বয়স হতে হবে ২১ বছর। ২১ বছর হলেই আপনি মালয়েশিয়া ভিসার জন্য আবেদন করতে পারবেন।

মধ্যপ্রাচ্যের আরব দেশে ওমানের জন্য সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হয়েছিল ২১ ওমানের সালতানাতে। বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে কাজের ভিসা নিয়ে কোনো ব্যক্তি ওমান আসতে চাইলে তাদের ন্যূনতম বয়স হতে হবে ২১ বছর। এর মানে হল ২১ বছরের কম বয়সী তার ভিসা জারি করা হবে না। পাসপোর্টে ২১ বছর বয়সী হতে হবেই।অতএব আপনার ২১ বছর হলেই আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন ।

৭.সৌদি আরব ও দুবাই | কোন দেশে যেতে কত বছর বয়স লাগে?

মধ্যপ্রাচ্যের অন্য আরব দেশের মত সৌদি আরবের জন্য সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হয়েছে ২১ বছর । বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে কাজের ভিসা নিয়ে কোনো ব্যক্তি সৌদি আরব আসতে চাইলে তাদের ন্যূনতম বয়স হতে হবে ২১ বছর। এর মানে হল ২১ বছরের কম বয়সী তার ভিসা জারি করা হবে না। পাসপোর্টে ২১ বছর বয়সী হতে হবেই।অতএব আপনার ২১ বছর হলেই আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন ।

দুবাই হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের একটি শহরের নাম। মধ্যপ্রাচ্যের আরেকটি উন্নত দেশ। এখানে আপনি কাজের জন্য আসতে চাইলে দুবাই শ্রমিক হিসেবে যেতে চাইলে পাসপোর্টে সর্বনিম্ন ২২ বছর থাকা লাগবে। তবে ব্যবসায়িক ভিসায় এখানে আসতে হলে আপনার বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। কোন ঊর্ধ্ব বয়সের সীমা নেই, কিন্তু ৬৫ বছর বয়সীদের ক্ষেত্রে, কোম্পানিগুলিকে একটু উচ্চ ফি প্রদান করতে হবে।

৮.কাতার ও কুয়েত | কোন দেশে যেতে কত বছর বয়স লাগে?

মধ্যপ্রাচ্যের অন্য আরব দেশের মত কাতারের আইন একটু ভিন্ন।সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হয়েছে ১৮ বছর।আসলে কাতারে বয়স নিয়ে তেমন কোন বাধ্যমূলক বিধান নেই ।বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে কাজের ভিসা নিয়ে কোনো ব্যক্তি কাতার আসতে চাইলে তাদের ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর । এর মানে হল ১৮ বছরের কম বয়সী তার ভিসা জারি করা হবে না। পাসপোর্টে ১৮ বছর বয়সী হতে হবেই।অতএব আপনার ১৮ বছর হলেই আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন ।

কুয়েত অনেক উন্নত দেশ তাই তাদের আইনও অনেক কঠিন।কুয়েতে আপনি কাজের জন্য জেতে চাইলে আপনার ন্যূনতম বয়স হতে হবে ২১ বছর। ৬০ বছর বয়স কাজের ভিসার জন্য সর্বশেষ সিমা। আর ৬০ বছর বয়স নির্ধারণ থাকলেও অফিসিয়াল হিসেবে নেই। তবে ৬৫ বছরেও ভিসা নবায়ন হয়েছে তবে অনেক কঠিন সেটা। তার মানে, ৬০ বছর বয়স সেটাই সর্বশেষ সিমা। অতএব বয়সের আইন সর্ম্পকে জেনেই আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে।

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | কোন দেশে যেতে কত বছর বয়স লাগে?

কোন দেশে যেতে কত টাকা লাগে এই সম্পর্কে আপনাদের অনেকের অনেক রকম প্রশ্ন থাকে ।এই অংশে কিছু প্রশ্ন এবং উত্তর নিয়ে আলোচনা করা হয়েছে।
প্রশ্ন ১: ইতালি কাজের জন্য জেতে চাইলে ন্যূনতম বয়স কত হতে হবে ?
উত্তর:ইতালি আপনি কাজের জন্য জেতে চাইলে আপনার ন্যূনতম বয়স হতে হবে ১৮+ বছর।
প্রশ্ন ২:কত বছর হলে  মালয়েশিয়া ভিসার জন্য আবেদন করা যাবে?
উত্তর:২১ বছর হলেই আপনি মালয়েশিয়া ভিসার জন্য আবেদন করতে পারবেন।
প্রশ্ন ৩: কুয়েতে  কাজের জন্য জেতে চাইলে ন্যূনতম বয়স কত হতে হবে? 
উত্তর:কুয়েতে আপনি কাজের জন্য জেতে চাইলে আপনার ন্যূনতম বয়স হতে হবে ২১ বছর। 

১০. লেখকের মন্তব্য | কোন দেশে যেতে কত বছর বয়স লাগে?

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে কোন দেশে যেতে কত বছর বয়স লাগে নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আর্টিকেলটি পড়ে আপনারা আপনাদের সকল প্রশ্নের উত্তর পেয়েছেন। এই আর্টিকেল সম্পর্কে আপনার মতামত আমাদের কমেন্ট করে আমাদের জানাবেন। সকল বিষয়ে আপনাদের সাহায্য করতে আমরা সব সময় আপনাদের পাশে থাকবো।ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। কোন দেশে যেতে কত বছর বয়স লাগে সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।
আর্টিকেলটি লিখেছেন-
নুসরাত জাহান হিভা
শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?