OrdinaryITPostAd

আমেরিকা কাজের ভিসা ২০২৩ | আমেরিকার কাজের ভিসা সম্পর্কে জানুন


আমেরিকা কাজের ভিসা ২০২৩ সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই আমেরিকা কাজের ভিসা ২০২৩ সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব আমেরিকা কাজের ভিসা ২০২৩ সম্পর্কে। আমেরিকা কাজের ভিসা ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. আমেরিকা ওয়ার্ক পারমিট ভিসা
  2. ভিসার প্রকারভেদ
  3. অধিক চাহিদা সম্পন্ন কাজ
  4. প্রয়োজনীয় কাগজপত্র
  5. আমেরিকা কাজের ভিসা খরচ
  6. ভিসা আবেদন
  7. কর্মসংস্থানভিত্তিক কাজের প্রস্তাব
  8. গুরুত্বপূর্ণ তথ্য
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.আমেরিকা ওয়ার্ক পারমিট ভিসা | আমেরিকা কাজের ভিসা ২০২৩

আমেরিকায় গিয়ে যারা শ্রমিক হিসেবে কাজ করবে তাদের ওয়ার্ক পারমিট ভিসা নিতে হবে। আমাদের দেশ থেকে অসংখ্য মানুষ আমেরিকা কাজ করার জন্য যায়। আপনিও যদি আমি একা কাজ করার জন্য যান তাহলে আমেরিকা ওয়ার্ক পারমিট ভিসা করতে হবে। 

বর্তমান সময়ে আমেরিকা কাজের ভিসা ২০২৩  চালু করা হয়েছে। কিন্তু আমেরিকা ওয়ার্ড পারমিট ভিসা নিয়ে আমাদের দেশে অনেক দালাল সংস্থা চটকদার বিজ্ঞাপন দিচ্ছে। আপনাকে এরকম চটকদার বিজ্ঞাপন থেকে বিরত থাকতে হবে। আমেরিকা যাওয়ার জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। 

আমেরিকা যাওয়ার জন্য আপনার প্রথম করণীয় হল ইংরেজি ভাষায় দক্ষ হওয়া। আপনি যদি ইংরেজি ভাষায় ভালো কথা বলতে পারেন। আপনার যদি ইংরেজি ভাষায় কোয়ালিফিকেশন অনেক ভালো থাকে। তাহলে খুব অল্প দিনে আপনি আমেরিকান ভিসা পেয়ে যাবেন। 

২. ভিসার প্রকারভেদ | আমেরিকা কাজের ভিসা ২০২৩

আমেরিকা কাজের ভিসা ২০২৩ এর প্রকারভেদ নির্ণয় দেওয়া হল। আমেরিকা কাজের ভিসা ২০২৩ ও আমেরিকা যাওয়ার জন্য কিছু সেক্টর রয়েছে তার ভিতরে একটি হল H1B এই ক্যাটাগরিতে বিভিন্ন দক্ষ এস্পেশালিস্ট শ্রমিক আমেরিকায় যেতে পারবে। কিছু ক্যাটাগরী রয়েছে যা আপনাদের সামনে উপস্থাপন করা হলো H2A , H2B , H3 , H4 , L1 এবং L2 এ সকল ক্যাটাগরিতে আপনি যেতে পারেন আমেরিকা।

এ সকল সেক্টরের ভিতর সবচেয়ে জনপ্রিয় সেক্টর হল আপনার এইচ ওয়ান বি। এই সেক্টরে বিভিন্ন কোম্পানি দক্ষ কর্মী নিয়ে থাকেন।

৩. অধিক চাহিদা সম্পন্ন কাজ | আমেরিকা কাজের ভিসা ২০২৩

আমেরিকায় যেসকল কাজের চাহিদা বেশি তার নিম্মে দেওয়া হল। পাঠক এখন আপনাদের সামনে আলোচনা করব যে আমেরিকায় কোন লেভেলে বা কোন কোন ক্যাটাগরিতে শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। আমেরিকা কাজের ভিসা ২০২৩ এ যে সকল সেক্টরের বেশি লোক নিয়োগ দিয়ে থাকে তা হল আর্কিটেকচার , ইঞ্জিনিয়ারিং , ম্যাথামেটিক্স , ফিজিক্যাল সাইন্স , সাইন্স , হেলথ এডুকেশন , মেডিকেল , একাউন্টিং ফিনান্স , এবং বিজনেস স্পেশালিস্ট ছাড়া আরো কিছু বিভিন্ন সেক্টরে দক্ষ কর্মী নিয়োগ দিয়ে থাকেন। 

৪.প্রয়োজনীয় কাগজপত্র | আমেরিকা কাজের ভিসা ২০২৩

আমেরিকা কাজের ভিসা ২০২৩ এর জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন তা নিচে উল্লেখ করা হলো।
  • বৈধ ডিজিটাল পাসপোর্ট।
  • পাসপোর্ট সাইজ এর সদ্য তোলা রঙিন ছবি।
  • দেশী নাগরিকত্ব সনদপত্র।
  • কোভিড-১৯ এর ভ্যাকসিন সনদ।
  • স্পনসরকারীর মনোনয়ন পত্র।
  • ভোটার আইডি কার্ড/জন্ম নিবন্ধন পত্র।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
  • মেডিকেল ফিটনেস এর সনদ। 
  • লিগেল আইডেন্টিটি ডকুমেন্টস। 

৫.আমেরিকা কাজের ভিসা খরচ | আমেরিকা কাজের ভিসা ২০২৩

আমেরিকা কাজের ভিসা ২০২৩ ও ওয়ার্ক পারমিট ভিসা মূলত একই। আমেরিকা কাজের ভিসার মূল্য কখনো নির্ধারণ করা যাবে না। কারণ আপনি আমেরিকা গিয়ে যে কোম্পানিতে কর্মরত হবেন, সেই কোম্পানি যদি আপনার সকল খরচ বহন করে। তাহলে আপনার ভিসার খরচ কমে যাবে। 

আবার সেই কোম্পানি যদি আপনার খরচ বহন না করে তাহলে আপনার ভিসা করতে অনেক টাকা লাগবে। কিন্তু অনেক অনেক বলা যায় আমেরিকা কাজের ভিসার মূল্য আনুমানিক ৮ লক্ষ টাকা। আপনাদের সামনে একটি আনুমানিক হিসাব দেওয়ার চেষ্টা করলাম। 


৬.ভিসা আবেদন | আমেরিকা কাজের ভিসা ২০২৩

আমেরিকা কাজের ভিসা ২০২৩ জন্য আপনাকে প্রথমে আবেদন করতে হবে। বর্তমানে আপনি চাইলে অনলাইনে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার জন্য আপনাকে এই https://bd.usembassy.gov/visas/ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর আপনার সকল ইনফরমেশন দিয়ে আবেদন ফরম ফিলাপ করতে হবে। 

কিন্তু যারা ভিসার জন্য আবেদন করতে পারেন না। আপনারা চাইলে বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় যোগাযোগ করতে পারেন। বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার জন্য আপনাকে সর্বপ্রথম বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে যোগাযোগ করতে হবে। তাহলে আপনি ভিসা সংক্রান্ত কোনো জালিয়াতের শিকার হবেন না। 


৭.কর্মসংস্থানভিত্তিক কাজের প্রস্তাব | আমেরিকা কাজের ভিসা ২০২৩

আমেরিকা কাজের ভিসা ২০২৩ এর জন্য আমেরিকার কোনো প্রতিষ্ঠান আপনাকে সেখানে কাজের সুযোগ দিয়ে যদি অফার লেটার পাঠান তাহলে আপনি ভিসা পেতে পারেন। এক্ষেত্রে ওই প্রতিষ্ঠানকে আগে দেশটির ‘ডিপার্টমেন্ট অব লেবার’ (ডিওএল) থেকে সার্টিফিকেট নিতে হবে এবং অভিবাসী শ্রমিক নিয়োগের অনুমতি চেয়ে আবেদন করতে হবে। এই ক্যাটাগরিতে আমেরিকা প্রতি বছর ১ লাখ ৪০ হাজার ভিসা দিয়ে থাকে।

৮. গুরুত্বপূর্ণ তথ্য | আমেরিকার কাজের ভিসা ২০২৩

আমেরিকা কাজের ভিসা ২০২৩ এর মাধ্যমে আমেরিকা যাওয়ার জন্য আপনাকে মোটামুটি ভাবে ইংরেজি জানতে হবে। আপনার যদি ইংরেজি ভাষার প্রতি বেশি দক্ষতা থাকে। তাহলে আমেরিকা কাজের ভিসা খুব সহজেই পেয়ে যাবে। অনেকে আমেরিকা জব ভিসার জন্য IELTS স্কোর এর কথা বলে। কিন্তু এমন অনেক আমেরিকান জব রয়েছে যেগুলোতে আপনি IELTS স্কোর ছাড়াই যেতে পারবেন। 

তবে আপনাকে ইংরেজি ভাষায় কথোপকথন করতে হবে। আমেরিকা যাওয়ার জন্য অবশ্যই আপনাকে ইংরেজি ভাষায় কথা বলা শিখতে হবে। কিন্তু আপনি যদি ইংরেজি ভাষায় বায়ারদের সাথে কথা বলতে না পারেন। আমেরিকান কোম্পানি যখন আপনার ইন্টারভিউ নেবে, তখন যদি আপনি তাদের সাথে ইংরেজি ভাষায় কথা বলতে না পারেন। তাহলে আপনি কিন্তু আমেরিকা যেতে পারবেন না। 


৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | আমেরিকা কাজের ভিসা  ২০২৩

আমেরিকা কাজের ভিসা ২০২৩ নিয়ে আপনাদের অনেকের মনে অনেক রকম প্রশ্ন থেকে থাকে এই অংশে কিছু প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করা আছে।
প্রশ্ন ১: ভিসা পেতে হলে ইংরেজিতে দক্ষতা লাগবে কিনা?
উত্তর: আমেরিকার ভিসা পেতে হলে আপনাকে অবশ্যই ইংরেজিতে দক্ষ হতে হবে।
প্রশ্ন ২: আমেরিকার কাজের ভিসার খরচ কত?
উত্তর: আমেরিকা কাজের ভিসার খরচ আনুমানিক ৮ লক্ষ টাকার মত হতে পারে।
প্রশ্ন ৩: কাজের ভিসার কোন সেক্টর টি সবচেয়ে বেশি জনপ্রিয়?
উত্তর:সবচেয়ে জনপ্রিয় সেক্টর হল আপনার এইচ ওয়ান বি।
প্রশ্ন ৪: আমেরিকা কাজের ভিসা এবং ওয়ার্ক পারমিট ভিসার মধ্যে পার্থক্য কি?
উত্তর: আমেরিকা কাজের ভিসা এবং ওয়ার্ক পারমিট ভিসার মধ্যে কোন পার্থক্য নেই ।দুটি একই জিনিস।

১০. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে আমেরিকা কাজের ভিসা ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আমেরিকা কাজের ভিসা ২০২৩ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। আমেরিকা কাজের ভিসা ২০২৩ সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url