The DU Speech https://www.duspeech.com/2022/10/islami-bank-account-.html

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম | ইসলামী ব্যাংকে একাউন্ট খুলুন সহজেই

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম  সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম  সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম  সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।


আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ইসলামী ব্যাংক একাউন্ট
  2. প্রয়োজনীয় কাগজপত্র
  3. ইসলামী ব্যাংক একাউন্ট খোলার ধাপসমূহ
  4. ইসলামী ব্যাংকের নীতিমালা
  5. অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ধাপসমূহ
  6. ইসলামি ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করার নিয়ম
  7. একাউন্টের ধরন
  8. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  9. লেখকের মন্তব্য

১.ইসলামী ব্যাংক একাউন্ট | ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

সব ধরনের ব্যাংকগুলো গ্রাহকদের বিভিন্নভাবে সুযোগ-সুবিধা প্রদান করে আসছে তবে ইসলামী ব্যাংক তাদের গ্রাহকদের কিছু আলাদা সেবা দিয়ে থাকে। তাই যদি আপনি একটি ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খুলতে চাচ্ছেন কিন্তু ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আপনি জানেন না, তাহলে আর্টিকেলটা একটু মনোযোগ দিয়ে পড়ুন। আশা করছি আপনি সহজে একটি অ্যাকাউন্ট খুলতে পারবেন। 

২.প্রয়োজনীয় কাগজপত্র | ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী একাউন্ট খুলতে  হলে আপনার কিছু কাগজপত্র বা ডকুমেন্ট এর প্রয়োজন হবে। নিচে সেসব কাগজপত্র গুলো উল্লেখ করা হলো।
  • আবেদনকারীর ২ কপি রঙিন ছবি (পাসপোর্ট সাইজের)।
  • জাতীয় পরিচয় পত্রের ১ কপি ফটোকপি (জাতীয় পরিচয় পত্র না থাকলে জন্মনিবন্ধন বা লাইসেন্স এর ফটোকপি)।
  • যদি শিক্ষার্থী হোন তবে শিক্ষা প্রতিষ্ঠানের ডকুমেন্টস।
  • নমিনির ছবি।
  • নমিনির আইডি কার্ড।
  • অর্থের উৎস।
  • মোবাইল নাম্বার (অবশ্যই সচল একটি নাম্বার দিতে হবে)।

৩.ইসলামী ব্যাংক একাউন্ট খোলার ধাপসমূহ | ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এর ক্ষেত্রে নিমোক্ত ধাপসমূহ ভালোমতো বুঝুন এরপর ধাপ অনুযায়ী একটি অ্যাকাউন্ট তৈরি করুন।

প্রথম ধাপ.

 প্রথমত আপনার স্থানীয় ইসলামী ব্যাংকে গিয়ে সরাসরি ব্যাংকের এজেন্ট এর সাথে অ্যাকাউন্ট তৈরি করার ব্যাপারে কথা বলুন। এজেন্ট কতৃক আপনাকে জিজ্ঞেস করা হবে প্রয়োজনীয় কাগজপত্র যেগুলো প্রয়োজন সেগুলো আপনি এনেছেন কিনা।

দ্বিতীয় ধাপ.

ইসলামী ব্যাংক এজেন্ট কতৃক আপনাকে একটি ফর্ম প্রদান করা হবে। যেটাকে আপনার সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। আপনার জাতীয় পরিচয়পত্র থাকলে সে অনুযায়ী তথ্য দিয়ে ফর্মটি পূরণ করতে হবে অথবা যদি জাতীয় পরিচয় পত্র না থাকে তবে জন্মনিবন্ধন দিয়ে ফর্মটি পূরণ করুন।

তৃতীয় ধাপ.

ফর্মটি পূরণ করা হয়ে গেলে একবার চেক করে নিন সমস্ত তথ্যাদি ঠিক রয়েছে কিনা। এরপর ফর্মটির সাথে যে যে কাগজপত্র গুলো আপনি সাথে এনেছেন সেসব জুড়ে দিয়ে এজেন্ট এর নিকট সমস্ত কাগজপত্র আর ফর্মটি জমা দিন।

চতুর্থ ধাপ.

এরপর অ্যাকাউন্ট খোলার জন্য ব্যাংক কতৃক ধার্যকৃত নির্দিষ্ট কিছু চার্জ আপনাকে দিতে হবে। যে অ্যাকাউন্ট খুলতে চাচ্ছেন সে অনুযায়ী চার্জ ধার্য করা হতে পারেন।

পঞ্চম ধাপ.

এই পর্যায়ে ব্যাংকের এজেন্ট আপনার সমস্ত কাগজপত্র গুলো যাচাই করে দেখবে, এবং সবকিছু ঠিক থাকলে তিনি আপনার একাউন্ট খুলে দিবেন।

ষষ্ঠ ধাপ.

শেষ পর্যায়ে অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে আপনার দেওয়া মোবাইল নাম্বারে একটি কোড পাঠানো হবে। সে কোডটি দিয়ে আপনি আপনার এটিএম কার্ডটি গ্রহণ করতে পারবেন।

৪.ইসলামী ব্যাংকের নীতিমালা | ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম জানতে হলে ব্যাংকের নীতিমালা জানতে হবে।ইসলামী ব্যাংক যেসব নীতিমালা অনুসরণ করে আমরা নীচে উল্লখ করেছি।

  • ইসলামী ব্যাংক ইসলামী অনুশাসন অনুযায়ী পরিচালিত।
  • ইসলামী ব্যাংকে সব ধরণের লোনে সুদ গ্রহণ করা হয় না।
  • ইসলামী ব্যাংকের ব্যাংকিং সেবাখাত সম্পূর্ণ ইসলামী শরিয়াহ অনুযায়ী পরিচালিত হয়।
  • ইসলামী ব্যাংক চুক্তিতে তার নীতিমালা গ্রহণ করে থাকে। তা সম্পূর্ণ ইলামিক পদ্ধতিতে।
  • ইসলামী ব্যাংক লোন প্রদানের পূর্বে যাচাই-বাছাই করে থাকে। ইসলামী ব্যাংকের নীতিমালার বাইরে কোন লোন সুবিধা থাকলে, তা গ্রহণ করা সম্পূর্ণ নিষিদ্ধ।
  • ইসলামী ব্যাংকে লোন গ্রহীতা না বলে বিনিয়োগকারী হিসেবে বিবেচনা করা হয়। ব্যক্তিগত অর্থ সঞ্চয়ের বিশ্বস্ত ব্যাংক হলো ইসলামি ব্যাংক। আপানার টাকা সঞ্চয়ের জন্য কোন ব্যাংক খুঁজে থাকেন তাহলে ইসলামী ব্যাংকে যোগাযোগ করুন। আর সেখানেই একাউন্ট খুলতে পারেন। পারবেন।

৫.অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ধাপসমূহ | ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এর ধাপ নিচে আলোচনা করা হল:

প্রথম ধাপ.

প্রথমত আপনারা সেলফিন অ্যাপটিতে প্রবেশ করুন। যদি আপনার আগে থেকে কোনো অ্যাকাউন্ট না থাকলে তবে একটি অ্যাকাউন্ট করে নিন। জাতীয় পরিচয় পত্রের সাহায্যে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন।

দ্বিতীয় ধাপ.

সেলফিন অ্যাপটিতে প্রবেশ করে প্রথম পেজে একটু নিচের দিকে লক্ষ করুন Open A/C অপসন, সেটিতে চাপ দিন।

তৃতীয় ধাপ.

এখন আপনাকে আপনার সেলফোন একাউন্ট এর পিন নাম্বারটি দিতে হবে। অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে যে পিন দিয়েছিলেন সেটিকে এখানে দিন। এরপর নিচে লিখা “Submit” বাটনে চাপ দিন।

চতুর্থ ধাপ.

এখন আপনাকে আপনার একাউন্ট প্যাকেজটি বাছাই করে নিতে হবে। অর্থাৎ আপনি কোন ধরনের অ্যাকাউন্ট বানাতে চাচ্ছেন সেটি আপনাকে সিলেক্ট করে দিতে হোন। এমনিতে বর্তমানে ইসলামী ব্যাংক ৪ ধরনের অ্যাকাউন্ট করার সুযোগ প্রদান করে থাকে। আপনার যে ধরনের অ্যাকাউন্ট খোলা প্রয়োজন আপনি সেটি নির্বাচন করতে পারেন।

পঞ্চম ধাপ.

এই পর্যায়ে আপনার নিকট একটি ফর্ম ওপেন হবে। প্রথম নিয়মে যেভাবে একজন গ্রাহককে সরাসরি ব্যাংকে গিয়ে অ্যাকাউন্ট খোলার জন্য একটি ফর্ম পূরণ করতে হয়। তেমনি অনলাইনে ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রেও আপনাকে একটি ফর্ম পূরণ করতে হবে যেটি অনলাইন ভিত্তিক। আপনার যাবতীয় তথ্যাদি দিয়ে ফর্মটি পূরণ করে দিন। তবে অবশ্যই খেয়াল রাখবেন তথ্যগুলো যাতে জাতীয় পরিচয় পত্র অনুযায়ী হয়। জাতীয় পরিচয় পত্র যদি আপনার না থাকে সে ক্ষেত্রে জন্মনিবন্ধন বা লাইসেন্স এর অনুযায়ী দিতে হবে।

ষষ্ঠ ধাপ.

এই পর্যায়ে আপনি আপনার পূরণ করা ফর্মটি একবার চেক করে নিন, সব তথ্য ঠিকমতো আপনি দিয়েছেন কিনা। যদি সব সত্য আপনি সঠিকভাবে দিয়ে থাকেন তবে “Next” অপশনে চাপ দিন। ‘Next’ অপশনে চাপ দেওয়া মাত্র আপনার অ্যাকাউন্ট খোলা হয়ে যাবে। তবে আপনার একাউন্ট টি সক্রিয় হতে সর্বোচ্চ ৭২ ঘণ্টা পর্যন্ত সময় লাগতে পারে।

সপ্তম ধাপ.

অ্যাকাউন্ট খোলার পর এটিএম কার্ড বা চেক বই ইস্যু করার ক্ষেত্রে অ্যাকাউন্ট খোলার সময় নির্বাচন করা ব্রাঞ্চে যেতে হবে। এক্ষেত্রে গ্রাহককে সরসরি তার সব ডকুমেন্টস নিয়ে ব্রাঞ্চে যেতে হবে, তার বদলে অন্য কেউ গেলে হবে না।

৬.ইসলামি ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করার নিয়ম | ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম জানার পর আপনাকে জানতে হবে অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করার নিয়ম।আপনি যদি আপনার অ্যাকাউন্টের ব্যালান্স চেক করতে চান তবে এসএমএস এর মাধ্যমে করতে পারেন। নিচে কোডটি দিয়ে দেওয়া হলো।

IBB <space> BAL <space> Send to: 26969

অর্থাৎ IBB BAL লিখে পাঠিয়ে দিতে হবে 26969 নাম্বারে। এভাবে ব্যালান্স চেক করে নিতে পারবেন।

৭.একাউন্টের ধরন | ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এর ক্ষেত্রে একাউন্টের ধরন তিন রকম
  1. কারেন্ট একাউন্ট
  2. সেভিংস একাউন্ট
  3. স্টুডেন্টস একাউন্ট 

৮.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর  | ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কিত কিছু প্রশ্ন থেকে থাকে ।নিচে কিছু প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করা আছে।
প্রশ্ন ১: মোবাইলের মাধ্যমে ইসলামী ব্যাংকের একাউন্ট খোলা যাবে কি না?
উত্তর:মোবাইলের মাধ্যমে ইসলামী ব্যাংকের একাউন্ট খোলা যাবে।
প্রশ্ন ২: ইসলামী ব্যাংক সুদ গ্রহণ করে কিনা?
উত্তর:ইসলামী ব্যাংক সুদ গ্রহণ করে না।
প্রশ্ন ৩: ইসলামী ব্যাংক একাউন্ট খোলা কি জটিল?
উত্তর:ইসলামী ব্যাংক একাউন্ট খোলা খুবই সহজ ।

৯. লেখকের মন্তব্য | ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?