OrdinaryITPostAd

উপায় একাউন্ট খোলার নিয়ম | সহজেই উপায় একাউন্ট খুলুন

উপায় একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই উপায় একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব উপায় একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। উপায় একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।


আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. উপায় মোবাইল ব্যাংকিং
  2. উপায় অ্যাপ এ একাউন্ট খোলার সুবিধা
  3. উপায় অ্যাপ ডাউনলোড
  4. পার্সোনাল একাউন্ট খোলার ধাপ সমূহ
  5. অ্যাপ ছাড়া উপায় একাউন্ট খোলার নিয়ম
  6. উপায় মোবাইল ব্যাংকিং কোড
  7. এজেন্ট একাউন্ট খোলার নিয়ম
  8. উপায় হেল্পলাইন
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.উপায় মোবাইল ব্যাংকিং | উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় মোবাইল ব্যাংকিং হলো ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (UCB) এর একটি মোবাইল ব্যাংকিং সেবা। উপায় একাউন্ট খোলার নিয়ম এর যাত্রা শুরু করে ২০২১ সালের মার্চ মাস থেকে। উপায় একাউন্ট খোলার নিয়ম এর মাধ্যমে আপনারা অন্যান্য ব্যাংকিং সেবা গুলোর মতো সুবিধা পাবেন।বিকাশ, নগদ, রকেট একাউন্টের মতো উপায় একটি মোবাইল ব্যাংকিং। এই একাউন্ট এর মাধ্যমে ক্যাশ আউট, সেন্ড মানি, মোবাইল রিচার্জ, বিল পেমেন্ট, অনলাইন শপিং সহ আরো বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করতে করতে পারবেন।

২.উপায় অ্যাপ এ একাউন্ট খোলার সুবিধা | উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় অ্যাপ এর মাধ্যমে উপায় একাউন্ট খোলার নিয়ম এর সুবিধা গুলো হল:
    • সেন্ড মানিঃ দেশের যেকোনো প্রান্ত থেকে এক উপায় একাউন্ট হতে অন্য উপায় একাউন্ট টাকা পাঠানো যাবে।
    • মোবাইল রিচার্জঃ উপায় একাউন্টের ব্যালেন্স ব্যবহার করেই করা যাবে মোবাইলে রিচার্জ
    • ক্যাশ ইনঃ উপায় এজেন্ট পয়েন্টে গিয়ে খুব সহজেই ক্যাশ ইন করা যাবে উপায় মোবাইল ব্যাংকিংয়ে।
    • ক্যাশ আউটঃ উপায় এজেন্ট পয়েন্ট থেকে যেকোনো সময় উপায় একাউন্ট হতে টাকা তোলা যাবে।
    • পেমেন্টঃ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা উপায় মার্চেন্ট টাচপয়েন্টে খুব সহজেই করা যাবে পেমেন্ট।
    • পে বিলঃ উপায় একাউন্টের মাধ্যমে গ্যাস ও ক্রেডিট কার্ড এর বিল পে করা যাবে।
    • ফান্ড ট্রান্সফারঃ ব্যাংক বন্ধের দিনেও ব্যাংক একাউন্ট থেকে উপায় একাউন্টে টাকা ট্রান্সফার করা যাবে।

৩.উপায় অ্যাপ ডাউনলোড | উপায় একাউন্ট খোলার নিয়ম

বর্তমানে শুধুমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর জন্যই উপায় একাউন্ট খোলার নিয়ম অ্যাপটি বিদ্যমান। আইওএস ডিভাইস অর্থাৎ আইফোন এর জন্য উপায় অ্যাপটি এখনো চালু হয়নি। অ্যান্ড্রয়েড ফোনের জন্য উপায় অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

৪.পার্সোনাল একাউন্ট খোলার ধাপ সমূহ | উপায় একাউন্ট খোলার নিয়ম


ধাপ-১

উপায় অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল হয়ে গেলে ওপেন করুন। উপরে ডানপাশ থেকে “বাংলা” ভাষা সিলেক্ট করুন। এবার নিচে থেকে “রেজিষ্ট্রেশন” অপশনে ক্লিক করুন।

ধাপ-২

এবার আপনি যে নম্বরে উপায় একাউন্ট খুলতে চান সেই নাম্বার টাইপ করুন। এবং নিচে থেকে নিদিষ্ট অপারেটর সিলেক্ট করে “আপনার নম্বর যাচাই করুন” অপশনে ক্লিক করুন।আপনারা যে নম্বরে উপায় একাউন্ট খুলবেন অবশ্যই সেই সিম অ্যাপ ব্যবহার করা ফোনে লাগিয়ে নিবেন। সিম যদি অন্য মোবাইলে থাকে তাহালে OTP কোড কাজ করবে না।

ধাপ-৩

কয়েক সেকেন্ডের মধ্যে আপনার মোবাইল নম্বরে ৪ ডিজিটের OPT কোড পাঠানো হবে। এই OPT কোড অটোমেটিক ভাবে উপায় অ্যাপ এ বসে যাবে।

ধাপ – ৪

পরের ধাপে আপনার NID কার্ডের সামনের এবং পিছনের পরিস্কার ভাবে ছবি তুলে Done অপশনে ক্লিক করুন। আপনার সকল তথ্য গুলো Upay app অটোমেটিক স্ক্যান করে নিবে।

ধাপ – ৫

এবার আপনাকে নিজের একটি সেলফি তুলে আপলোড করতে হবে। যার মাধ্যমে আপনার NID Card এবং আপনি ও আপনার উপায় একাউন্ট ভেরিফাই করা করা হবে।

ধাপ-৬

ছবি দিয়ে ভেরিফাই করা সম্পর্ন হলে আপনার পেশা, জেন্ডার এবং যদি ইমেইল এড্রেস থাকে তাহালে দিয়ে দিন। ইমেইল এড্রেস না দিলেও কোনো সমস্যা নেই।

ধাপ-৭

পরের ধাপে আপনার দেওয়া NID কার্ডের তথ্য গুলো দেখতে পাবেন। যদি কোথায় কোনো সমস্যা থাকে, তাহালে সংসাধন করতে পারবেন। আর সব কিছু ঠিক থাকলে “I agree whit upay” অপশনে টিক দিয়ে “কনফার্ম” অপশনে ক্লিক করুন।

ধাপ-৮

এবার আপনাকে ৪ ডিজিটের পিন সেট করতে হবে। মনে রাখবেন, পিন নম্বর একটু এলোমেলো দিবেন, যেমন 8590 এ রকম। কিন্ত আপনি যদি 1234 এমন পিন দেন তাহালে সেটা না নিতে পারে। সঠিক পিন দিয়ে “কনফার্ম” অপশনে ক্লিক করুন।পিন সেট করার পরে আপনার উপায় একাউন্ট খোলার সকল প্রক্রিয়া সম্পর্ন হয়ে যাবে। এখন থেকে আপনি একজন উপায় পরিবারের সদস্য।

আশাকরি, আপনারা সহজে বুঝতে পেরেছন  উপায় খোলার নিয়ম। 

৫.অ্যাপ ছাড়া উপায় একাউন্ট খোলার নিয়ম | উপায় একাউন্ট খোলার নিয়ম

আপনারা যদি অ্যাপ ছাড়া উপায় একাউন্ট খুলতে চান, তাহালে নিকটস্থ উপায় এজেন্টের সাথে যোগাযোগ করুন। উপায় এজেন্টদের কাছ থেকে উপায় একাউন্ট খোলার জন্য অবশ্যই জাতীয় পরিচয়পত্র বা NID Card এবং মোবাইল সাথে নিয়ে যাবেন।এজেন্টদের কাছে গিয়ে বলবেন আপনি উপায় একাউন্ট খুলতে চান। তারা আপনাকে ৫ থেকে ১০ মিনিটের মধ্যে একাউন্ট খুলে দিবে।আশাকরি, অ্যাপ ছাড়া উপায় খোলার নিয়ম সহজে বুঝতে পারছেন।

৬. উপায় মোবাইল ব্যাংকিং কোড | উপায় একাউন্ট খোলার নিয়ম

অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মতো উপায় একাউন্ট খোলার নিয়ম এর একটি নিদিষ্ট কোড রয়েছে। উপায় মোবাইল ব্যাংকিং কোড হলো *২৬৮#. এই কোড ডায়াল করে উপায় একাউন্ট চেক করতে পারবেন।এছাড়াও আপনারা উপায় মোবাইল ব্যাংকিং app ডাউনলোড করে খুব সহজে এর সকল সুযোগ সুবিধা গুলো উপভোগ করতে পারবেন।

৭.এজেন্ট একাউন্ট খোলার নিয়ম | উপায় একাউন্ট খোলার নিয়ম

 উপায় এজেন্ট হওয়ার মাধ্যমে আপনি আপনারনিকটবর্তী সকল উপায় গ্রাহককে সেবা দিতে পারবেন। উপায়এজেন্ট হতে চাইলে প্রথমেই উপায় এর পার্টনার প্রোগ্রামেরেজিস্টার করুন। অতঃপর উপায় কর্তৃপক্ষ আপনি তাদের এজেন্টএর দায়িত্ব পালনের যোগ্য কিনা তা যাচাই করে দেখবে। আপনিযোগ্য হলে আপনি একটি উপায় এজেন্ট একাউন্ট খুলতে পারবেন।উপায় এজেন্টদের কার্যক্রম চালানোর জন্য রয়েছে উপায় এজেন্টঅ্যাপ (Upay agent app ) ।

৮.উপায় হেল্পলাইন | উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় একাউন্ট খোলার নিয়ম  সম্পর্কে যেকোনো তথ্য জানতে তাদের হেল্পলাইন / কাস্টমার কেয়ারে কথা বলুন ১৬২৬৮ নম্বরে। দিন রাত ২৪ ঘন্টা উপায় হেল্পলাইনে কথা বলা যাবে।

৯.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | উপায় একাউন্ট খোলার নিয়ম

প্রশ্ন ১: অ্যাপ ছাড়া উপায় একাউন্ট খোলা যাবে?
উত্তর:অ্যাপ ছাড়া উপায় একাউন্ট খোলা যাবে ।
প্রশ্ন ২:আইওএস ডিভাইস অর্থাৎ আইফোন এর জন্য উপায় অ্যাপটি চালু হয়েছে কিনা?
উত্তর:আইওএস ডিভাইস অর্থাৎ আইফোন এর জন্য উপায় অ্যাপটি এখনো চালু হয়নি।
প্রশ্ন ৩: উপায় মোবাইল ব্যাংকিং কোড কত?
উত্তর:উপায় মোবাইল ব্যাংকিং কোড হলো *২৬৮#

১০. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে উপায় একাউন্ট খোলার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। উপায় একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। উপায় একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url