The DU Speech https://www.duspeech.com/2022/10/america-jawar-upay.html

আমেরিকা যাওয়ার উপায় ২০২২ | যেসব উপায়ে বৈধভাবে আমেরিকা যেতে পারবেন

আমেরিকা যাওয়ার উপায় ২০২২ সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই আমেরিকা যাওয়ার উপায় ২০২২ সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব আমেরিকা যাওয়ার উপায় ২০২২ সম্পর্কে।আমেরিকা যাওয়ার উপায় ২০২২ সম্পর্কে  বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।


আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ইবি-১
  2. ইবি-২
  3. ইবি-৩
  4. ইবি-৪
  5. ইবি-৫
  6. কর্মসংস্থানভিত্তিক কাজের প্রস্তাব
  7. পরিবার বা স্পাউস
  8. পড়াশোনা
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

আমেরিকা এমন একটি দেশ যেখানে যাওয়ার স্বপ্ন হাজার হাজার বাঙালীর মনে প্রতিনিয়ত লালিত হয়। আমেরিকা ভ্রমন এর জন্য রয়েছে বেশ কয়েকটি আলাদা ধরন এর ভিসা। প্রতি বছর অনেক বাঙালী নাগরিক রা বিভিন্ন উদ্দেশ্য নিয়ে আমেরিকা সফর করে থাকেন।আপনি যখনই আমেরিকা যাওয়ার প্লানিং করবেন ঠিক তখনই সবার আগে ভিসা তৈরী করে নিতে হবে এবং ভিসা সংক্রান্ত সকল তথ্য সম্পর্কে জেনে নেওয়া খুবই জরুরি। এই আর্টিকেলে আমেরিকা যাওয়ার উপায় ২০২২ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

ইবি পদ্ধতিতে ভিসা | আমেরিকা যাওয়ার উপায় ২০২২

আমেরিকায় ভিসা পাওয়ার বেশ কয়েকটি ক্যাটাগরি রয়েছে। যারমধ্যে অন্যতম সহজ উপায় হচ্ছে ‘ইমপ্লয়মেন্ট-বেজড' (ইবি) সিরিজ। যারা আমেরিকায় স্থায়ীভাবে চাকুরির ভিসা পেতে আগ্রহীরা তারা ইবি ক্যাটাগরিগুলোতে আবেদন করতে পারেন

১.ইবি-১ | আমেরিকা যাওয়ার উপায় ২০২২

আমেরিকা যাওয়ার উপায় ২০২২ এর এই ক্যাটাগরিতে বিভিন্ন কাজে দক্ষ ব্যক্তিদের প্রাধান্য দেয়া হয়। যেমন, কোনো বিষয়ে অসাধারণ দক্ষতা ও বিশেষ কোনো ক্ষেত্রে দক্ষতা। এছাড়া গবেষণাক্ষেত্রে ভাল দক্ষতা থাকলে গবেষণা প্রতিষ্ঠানের চাকুরির জন্য ভিসা পাওয়া যায়। তবে এসব ক্ষেত্রে নির্দিষ্ট প্রমাণপত্রের প্রয়োজন হয়।

২.ইবি-২ | আমেরিকা যাওয়ার উপায় ২০২২

কোনো ব্যক্তির যদি ব্যতিক্রমী দক্ষতা বা উচ্চতর শিক্ষা থাকে তাহলে তিনি স্থায়ী চাকুরির আমেরিকা যাওয়ার উপায় ২০২২ ভিসার জন্য আবেদন করতে পারেন। তবে এক্ষেত্রে তাকে আমেরিকার কোনো প্রতিষ্ঠান থেকে দক্ষতার ভিত্তিতে চাকুরির অফার লেটার থাকতে হবে। 

৩.ইবি-৩ | আমেরিকা যাওয়ার উপায় ২০২২

আমেরিকা যাওয়ার উপায় ২০২২ এর এই ক্যাটাগরিতে দক্ষ কর্মী বা দক্ষ প্রফেশনাল ব্যক্তিরা আমেরিকায় ভিসা পেতে পারে। তবে দক্ষতার বিষয়ে আমেরিকার কোনো প্রতিষ্ঠান থেকে চাকুরির অফার লেটার থাকতে হবে। এক্ষেত্রে ওই বিষয়ে আমেরিকায় কর্মী পাওয়া সহজ কি-না বিষয়টি যাচাই করা হবে। আমেরিকায় ওই বিষয়ে দক্ষ জনবল থাকলে আপনি ভিসা পাবেন না।

৪.ইবি-৪ | আমেরিকা যাওয়ার উপায় ২০২২

বিশেষ অভিবাসীদের ভিসা দেয় আমিরকা। দেশটির ‘ইমিগ্রেশন এন্ড ন্যাশনালিটি অ্যাক্ট (আইএনএ) উল্লেখিত বিষয়গুলোতেই অভিবাসীরা স্থায়ীভাবে চাকুরির ভিসা পেয়ে থাকে। এর মধ্যে রয়েছে ন্যাটোর সাবেক কর্মী বা ন্যাটোর সাবেক কর্মীর স্পাউস, ডাক্তার, স্বশস্ত্র বাহিনীর সদস্য, ইরাক ও আফগানিস্তানের ভাষা জানেন এবং ইংরেজি অনুবাদ করতে পারেন এমন ব্যক্তি, ধর্মী ব্যক্তিত্ব বা কর্মী অন্যতম। আমেরিকা যাওয়ার উপায় ২০২২ এর এক্ষেত্রে কোনো চাকুরির অফার লেটার দরকার হয় না। 

৫.ইবি-৫ | আমেরিকা যাওয়ার উপায় ২০২২

আপনার যদি আমেরিকা গিয়ে উদ্যোক্তা হবার মতো অর্থ থাকে তাহলে ভিসা পেতে পারেন। তবে এই ক্যাটাগিরতে আপনি আমেরিকা যাওয়ার উপায় ২০২২ ভিসা পেতে হলে আপনাকে  গিয়ে ব্যবসা শুরু করতে হবে। এছাড়া কমপক্ষে ১০জন আমেরিকানকে চাকুরি দেয়ার সামর্থ্য থাকতে হবে। এই ভিসা পেতে কমপক্ষে ৫ লাখ ডলার বা বাংলাদেশি টাকায় ৪ কোটি টাকার বেশি বিনিয়োগ করতে হবে।

অন্যান্য পদ্ধতিতে ভিসা | আমেরিকা যাওয়ার উপায় ২০২২

ইবি পদ্ধতিতে আপনার ভিসা পাওয়ার সুযোগ না থাকলে আপনি অন্য ধাপগুলো অবলম্বন করেও ভিসা পেতে পারেন

৬.কর্মসংস্থানভিত্তিক কাজের প্রস্তাব | আমেরিকা যাওয়ার উপায় ২০২২

আমেরিকার কোনো প্রতিষ্ঠান আপনাকে সেখানে কাজের সুযোগ দিয়ে যদি অফার লেটার পাঠান তাহলে আপনি আমেরিকা যাওয়ার উপায় ২০২২ ভিসা পেতে পারেন। এক্ষেত্রে ওই প্রতিষ্ঠানকে অফার লেটার দেয়ার আগে দেশটির ‘ডিপার্টমেন্ট অব লেবার’ (ডিওএল) থেকে সার্টিফিকেট নিতে হবে এবং অভিবাসী শ্রমিক নিয়োগের অনুমতি চেয়ে আবেদন করতে হবে। এই ক্যাটাগরিতে আমেরিকা প্রতি বছর ১ লাখ ৪০ হাজার ভিসা দিয়ে থাকে।  

৭.পরিবার বা স্পাউস | আমেরিকা যাওয়ার উপায় ২০২২

আমেরিকায় যদি আপনার পরিবার বা আইনগতভাবে বৈধ সঙ্গীর নাগরিকত্ব থাকে তাহলে আপনি সহজেই আমেরিকা যাওয়ার উপায় ২০২২ ভিসা পেতে পারেন। আমেরিকার যেকোনো নাগরিক তার সঙ্গী বা পরিবারের সদস্যকে সেখানে নেয়ার জন্য সরকারের কাছে আবেদন করতে পারেন। আমেরিকান কোনো নাগরিকের সঙ্গে আপনার বাগদান হলেও আপনি সেখানে যাওয়ার অনুমতি পেতে পারেন। তবে বাগদান বৈধভাবে হতে হবে এবং বাগদানের পর অন্তত দুই বছর পার হতে হবে। এরপর আপনার যার সঙ্গে বাগদান হয়েছে তিনি আপনাকে আমেরিকা নেয়ার জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে প্রথমবার আপনি কমপক্ষে ৯০ দিনের ভিসা পাবেন।

৮.পড়াশোনা | আমেরিকা যাওয়ার উপায় ২০২২

পড়াশোনার জন্য আপনি আমেরিকা যাওয়ার উপায় ২০২২ ভিসা পেলেও, থাকার স্থায়ী অনুমিত পাবেন না। তবে পড়াশোনার সময়ে আপনি আপনার সঙ্গে সম্পর্কিত কোনো প্রতিষ্ঠানের চাকুরির প্রস্তাব পেলে ফিরে এসে আবার যেতে পারেন।

তাছাড়া https://bd.usembassy.gov/bn/visas-bn/immigrant-visas-bn/fiancee-visa-bn/how-to-apply-bn/ এই ওয়েবসাইটের মাধ্যমে সকল ধরনের ভিসা সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন এবং ভিসা আবেদন করতে পারবেন।

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | আমেরিকা যাওয়ার উপায় ২০২২

প্রশ্ন ১: পরিবার বা স্পাউস ভিসা কমপক্ষে কত দিনের জন্য পাওয়া যাবে?
উত্তর:প্রথমবার আপনি কমপক্ষে ৯০ দিনের ভিসা পাবেন।
প্রশ্ন ২: ইবি-৫ ভিসার জন্য কমপক্ষে কত টাকা বিনিয়োগ করতে হবে?
উত্তর: এই ভিসা পেতে কমপক্ষে ৫ লাখ ডলার বা বাংলাদেশি টাকায় ৪ কোটি টাকার বেশি বিনিয়োগ করতে হবে।
প্রশ্ন ৩: প্রতিবছর কি পরিমাণ কর্মসংস্থান ভিত্তিক কাজের ভিসা দিয়ে থাকে?
উত্তর:এই ক্যাটাগরিতে আমেরিকা প্রতি বছর ১ লাখ ৪০ হাজার ভিসা দিয়ে থাকে।  

১০. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে আমেরিকা যাওয়ার উপায় ২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।  আমেরিকা যাওয়ার উপায় ২০২২ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। আমেরিকা যাওয়ার উপায় ২০২২ সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?