The DU Speech https://www.duspeech.com/2022/10/Italy-student-visa.html

ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ | ইতালি স্টুডেন্ট ভিসা সম্পর্কিত তথ্য জানুন

 ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে। ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।


আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ইতালি স্টুডেন্ট ভিসা
  2. ভিসার ধরন
  3. স্টুডেন্ট ভিসা (সাবক্লাস ৫০০)
  4. স্টুডেন্ট গার্ডিয়ান ভিসা (সাবক্লাস ৫৯০)
  5. স্পেশাল ক্যাটাগরি স্টুডেন্ট ভিসা (সাবক্লাস ৪৪৪)
  6. প্রয়োজনীয় ডকুমেন্ট
  7. আবেদনের নিয়ম
  8. ভিসা প্রসেসিং এর সময় এবং খরচ
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.ইতালি স্টুডেন্ট ভিসা | ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সেরা কয়েকটি স্থানের মধ্যে একটি হচ্ছে ইতালি।এখানে বিশ্বব্যাপী স্বীকৃত ডিগ্রি প্রদানকারী অনেকগুলো বিশ্ববিদ্যালয় রয়েছে। তুলনামূলকভাবে স্বল্প টিউশন ফি দিয়ে ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ এর মাধ্যমে পড়াশোনা করতে পারবেন। স্বল্প খরচে বাস করতে পারবেন। শিক্ষা খাতে নিত্যনতুন বৈচিত্র্য দেখতে পাবেন। পড়ালেখার পাশাপাশি কাজ করার সুযোগ পাবেন। অনেক ধরনের কোর্স থেকে নিজের পছন্দমতো কোর্স বাছাই করে পড়তে পারবেন।

২.ভিসার ধরন | ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২

ইতালিতে পড়াশোনা করে ক্যারিয়ার গড়ে তোলার জন্য ইতালিতে স্টুডেন্ট ভিসা প্রচলিত আছে। ইতালিতে মূলত তিন ধরনের ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ প্রচলিত। এই তিন ধরনের ভিসা থেকে আপনার প্রয়োজনমতো ভিসা বাছাই করে সেটির জন্য অ্যাপ্লাই করতে হবে। এই তিন ধরণের ভিসা নিয়ে নিচে আলোচনা করা হবে।

৩.স্টুডেন্ট ভিসা (সাবক্লাস ৫০০) | ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২

এই ধরণের ভিসায় একজন রেজিস্টার্ড শিক্ষার্থী যেকোনো ধরনের কোর্স করতে পারবেন। এই ধরণের ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ পাওয়ার জন্য শিক্ষার্থীর বয়স কমপক্ষে ছয় বছর হতে হবে। এছাড়া যেকোনো ইতালিয়ান শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পেতে হবে এবং স্বাস্থ্য বীমা থাকতে হবে। 
এ ধরনের স্টুডেন্ট ভিসায় কোন স্পন্সরের দরকার পড়বে না। এ ধরনের ভিসার মেয়াদ সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত হয়ে থাকে। এই ভিসা নিয়ে ইতালিতে গিয়ে পড়ালেখার পাশাপাশি পার্ট টাইম চাকরিও করতে পারবেন। আপনার ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ এর আবেদন ফর্মে পরিবার ও আত্মীয়স্বজনের নাম উল্লেখ করে দিতে পারেন কিংবা চাইলে তাদের জন্য আলাদা করেও ভিসার আবেদন করাতে পারেন। এই স্টুডেন্ট ভিসায় ৩০০০০ থেকে ৩৫০০০ টাকার মতো খরচ হতে পার।

৪.স্টুডেন্ট গার্ডিয়ান ভিসা (সাবক্লাস ৫৯০) | ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২

এ ধরনের ভিসা পেতে হলে আপনার পরিবারবর্গের কোনো সদস্যকে পূর্বেই ইতালির অধিবাসী হতে হবে। এছাড়া পড়ালেখার খরচ ও বাসস্থান খরচ ওঠানোর মতো যথেষ্ট পরিমাণ অর্থ থাকতে হবে ও কমপক্ষে ২১ বছর বয়সী হতে হবে। স্পন্সর ছাড়াও এ ধরনের ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ আবেদন করা যায়। এ ধরনের ভিসা সর্বোচ্চ পাঁচ বছর মেয়াদি হয়ে থাকে। পড়ালেখার পাশাপাশি পার্ট টাইম ও ফুল টাইম চাকরিও করতে পারবেন। পরিবার ও আত্মীয়স্বজনদের জন্য আলাদা আলাদা ভিসার আবেদন করতে হবে। এই স্টুডেন্ট ভিসায় আবেদন করতে ৩০০০০ টাকা থেকে ৩৫০০০ টাকার মতো খরচ হতে পার।

৫.স্পেশাল ক্যাটাগরি স্টুডেন্ট ভিসা (সাবক্লাস ৪৪৪) | ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২

এই ভিসা পেতে হলে আপনার পরিবারের যেকোনো সদস্য বা আত্মীয়স্বজনকে ইতালির অধিবাসী হতে হবে। এছাড়া শিক্ষার্থীর স্বাস্থ্য বীমাও থাকতে হবে। ভিসার আবেদন করার জন্য স্পন্সরের দরকার পড়বে না। এ ধরনের ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ এর কোন মেয়াদ থাকে না। পড়ালেখার পাশাপাশি যেকোন ধরণের চাকরিও করতে পারবেন। পরিবার ও আত্মীয়স্বজনদের জন্য আলাদা কোন ভিসার আবেদন করতে হবে না। এছাড়া এই ভিসায় আবেদন করতে কোনো ধরনের খরচ হয় না। 

৬.প্রয়োজনীয় ডকুমেন্ট | ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২

ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ আবেদন করার জন্যে যেসকল  ডকুমেন্টের দরকার পড়বে সেগুলো হচ্ছে
  • শিক্ষা প্রতিষ্ঠান থেকে চিঠি, 
  • জেনুইন টেম্পোরারি এন্ট্রান্ট (জিটিই), 
  • ব্যাংক ব্যালেন্সের প্রমাণপত্র,
  •  স্বাস্থ্য বীমা (ওএসএইচসি),
  •  ভাষাগত দক্ষতার প্রমাণপত্র, 
  • অপরাধমূলক ও ফৌজদারী কাজের প্রমাণপত্র, 
  • ভিসার আবেদন ফর্ম,
  •  চারটি পাসপোর্ট আকারের ছবি, 
  • বৈধ পাসপোর্ট, 
  • ভিসা এনরোলমেন্টের ইলেকট্রনিক কনফার্মেশনের স্ক্যান কপি,
  •  একাডেমিক  কাজের অভিজ্ঞতার ডকুমেন্ট।


৭.আবেদনের নিয়ম | ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২

ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ এর ধরন নির্বাচন করে, ভিসার আবেদন ফর্ম ডাউনলোড করুন https://visa.vfsglobal.com/bgd/bn/ita/apply-visa এই ওয়েবসাইট থেকে। তারপর সেটা পূরণ করে অনলাইনেই আবেদন করুন। উল্লেখ্য যে, আপনি যেকোনো ট্র্যাভেল এজেন্সি অথবা ইতালিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার থেকেও ভিসার আবেদন ফর্ম সংগ্রহ করতে পারবেন। সেক্ষেত্রে আলাদা সার্ভিস ফি প্রযোজ্য।
আবেদন করার পর, বিভিন্ন সাপোর্টিং ডকুমেন্টেশন ভিসার আবেদন ফর্মের সাথে সংযুক্ত করতে হবে। সাপোর্টিং ডকুমেন্ট ওয়েবসাইট থেকে স্ক্যান করাতে হবে।ইতালিয়ান ভিসা সাপোর্টেড অফিসে সকল ধরনের সাপোর্টিং ডকুমেন্টের কপি জমা দিতে হবে। যদিও এই ধাপটি সবার জন্য প্রযোজ্য নয়। আপনার ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ আবেদন ফর্মের সাথে সাপোর্টিং ডকুমেন্টে যদি কোনো সমস্যা থাকে, তাহলে সে সমস্যার সমাধান করার জন্যই আপনাকে ভিসা অফিসে যেতে হবে।

৮.ভিসা প্রসেসিং এর সময় এবং খরচ | ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২

ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ এর জন্য আবেদন করার পর, আপনার জন্মদিন ও ভিএলএন নাম্বার দিয়ে ভিসার অবস্থান ট্র্যাকিং করতে পারবেন। ভিসার অবস্থান ট্র্যাকিং করার জন্য এখানে ক্লিক করুন।ইতালি স্টুডেন্ট  ভিসা ২০২২ ও ভর্তির প্রসেসিং হওয়ার জন্য কমপক্ষে ৯০ থেকে ১২০ দিন লাগতে পারে। অনলাইনে ভিসার আবেদন করার জন্য সর্বোচ্চ ৪০০০০ টাকা থেকে ৫৫০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে। অনলাইন ভিসা অ্যাসিস্ট অ্যাকাউন্ট করার জন্য ১০০০ টাকা থেকে ১৩০০ টাকা খরচ হবে। বায়োমেট্রিক এনরোলমেন্টের জন্য ২৫০০ টাকা থেকে ২৮০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

৯.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর  | ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২

প্রশ্ন ১: ভিসা ও ভর্তির প্রসেসিং হওয়ার জন্য কমপক্ষে কত দিন লাগবে?

উত্তর:ভিসা ও ভর্তির প্রসেসিং হওয়ার জন্য কমপক্ষে ৯০ থেকে ১২০ দিন লাগতে পারে।

প্রশ্ন ২:আবেদন করার জন্য সর্বোচ্চ কত খরচ হবে?

উত্তর:ভিসার আবেদন করার জন্য সর্বোচ্চ ৪০০০০ টাকা থেকে ৫৫০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

প্রশ্ন ৩: ইতালিতে কয় ধরনের স্টুডেন্ট ভিসা পাওয়া যায়?

উত্তর: ইতালিতে মূলত তিন ধরনের স্টুডেন্ট ভিসা প্রচলিত।

১০.লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। ইতালি স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?