The DU Speech https://www.duspeech.com/2022/10/america-tourist-visa.html

আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২| আমেরিকার টুরিস্ট ভিসা সম্পর্কে বিস্তারিত জানুন

আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ সম্পর্কে। আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।


আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. আমেরিকা টুরিস্ট ভিসা
  2. ভিসা ইন্টারভিউ
  3. আমেরিকা ভিসা প্রসেসিং
  4. প্রয়োজনীয় কাগজ
  5. পুলিশ সার্টিফিকেট
  6. ব্যাংক স্টেটমেন্ট
  7. আমেরিকা টুরিস্ট ভিসার খরচ ও ধরন
  8. অন্যান্য ফি
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.আমেরিকা টুরিস্ট ভিসা | আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২

আপনারা হয়তো জানেন যে আমেরিকা তাদের আমেরিকান  টুরিস্ট ভিসার জন্য যে ইন্টারভিউ নেয় সেটা হচ্ছে বিশ্বের মধ্যে সবথেকে উন্নত একটা পদ্ধতি। এই আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ এর গুরুত্বটা অন্যান্য দেশগুলো খুব গুরুত্ব দিয়ে থাকে।আমেরিকা টুরিস্ট ভিসার জন্য সবাই উঠে পড়ে লেগে যান একটা ভালো ব্যাংক স্টেটমেন্ট জমা দেওয়ার জন্য। ট্রানজেকশন করতেই থাকেন করতেই থাকেন শেষ পর্যন্ত কিছুই হয় না। এতে অযথা সময় নষ্ট করা ছাড়া আর কিছুই নয়। বরং ইন্টারভিউ এর প্রশ্ন এবং উত্তরের প্রতি বেশি গুরুত্ব দেন তাতেই আপনার লাভ।

২.ভিসা ইন্টারভিউ | আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২

আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ পাওয়ার জন্য সবচেয়ে যে বিষয়টির প্রতি আপনার গুরুত্ব দেওয়া উচিত সেটা হচ্ছে ইন্টারভিউ। ইন্টারভিউতে আপনাকে যেসব প্রশ্ন করা হবে এই প্রশ্নগুলোর উত্তর আপনি কনফিডেন্টলি দিতে পারতেছেন কিনা এসব নিয়ে আগে আপনাকে এনালাইসিস করা দরকার।

৩.আমেরিকা ভিসা প্রসেসিং | আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২

বর্তমান যুগে বিভিন্ন ধাপ অতিক্রম করে তবেই আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ এর আবেদন করতে হয়। অন্য যেকোন দেশের নাগরিককে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করা ও কাজ করার অনুমতি প্রদান করা হয় ইমিগ্রান্ট ভিসার মাধ্যমে। শুধুমাত্র ডাইভার্সিটি ভিসা ব্যতীত সকল ইমিগ্রান্ট ভিসার জন্য যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের নাগরিকত্ব এবং অভিবাসন সার্ভিসের মাধ্যমে http://www.uscis.gov আবেদন জমা দিতে হয়।
যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী ইমিগ্রান্ট ভিসা তাদের জন্য বরাদ্দ যারা:
  • যুক্তরাষ্ট্রে নাগরিক বা বৈধভাবে বসবাস কারীদের নিকট আত্মীয়।
  • যুক্তরাষ্ট্রের কর্তৃক নির্ধারিত পদের জন্য প্রয়োজনীয় দক্ষতা সম্পন্ন লোকজন।

৪.প্রয়োজনীয় কাগজ | আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২

আমেরিকার টুরিস্ট ভিসা ২০২২ এর জন্য গুরুত্বপূর্ণ কিছু কাগজপত্রের প্রয়োজন। নিচে এগুলো দেওয়া হয়েছে।
  • পাসপোর্ট
  • বিবাহ সার্টিফিকেট
  • মেডিকেল পরীক্ষা
  • ছবি
  • পুলিশ সার্টিফিকেট
  • জন্ম নিবন্ধন ও মৃত্যু সার্টিফিকেট

৫.পুলিশ সার্টিফিকেট | আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২

আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ এর জন্য ১৬ বা তার চেয়ে বেশি বয়সের আবেদনকারীকে নিম্নে উল্লেখিত পুলিশ কর্তৃপক্ষ থেকে পুলিশ সার্টিফিকেট জমা দিতে হয়।

  • বর্তমান আবাসস্থলের নিকটস্থ থানা থেকে
  • আবেদনকারী আটক হয়ে থাকলে সেই কর্তৃপক্ষ থেকে
  • আবেদনকারী যদি আমেরিকা ব্যতীত অন্য কোন দেশে অন্তত একবছর বসবাস করে থাকে তবে সেই দেশের পুলিশ কর্তৃপক্ষ থেকে সার্টিফিকেট নিতে হয়। বাংলাদেশ ব্যাংক অথবা

সোনালী ব্যাংকে প্রতি সার্টিফিকেট এর জন্য ৫০০ টাকা জমা দিতে হয়।পুলিশ সার্টিফিকেট ডেপুটি পুলিশ কমিশনার এবং বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক পর্যালোচিত, অনুমোদিত ও সত্যায়িত হতে হয়। আরো বিস্তারিত জানতে স্থানীয় থানায় যোগাযোগ করতে হয়। আটক রেকর্ডের পুলিশ সার্টিফিকেট, যাতে আটকের কারণ ও মামলার নিস্পত্তির বিবরণ থাকতে হয়।যেসকল দেশের পুলিশ সার্টিফিকেট পাওয়া যায় না জানতে ভিজিট করা যেতে পারে এই ঠিকানায় http://travel.state.gov/visa/fees/fees3272.html

৬.ব্যাংক স্টেটমেন্ট | আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২

অনেকেই মনে করেন আমেরিকায় টুরিস্ট ভিসায় যাওয়ার জন্য ব্যাংক স্টেটমেন্ট অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়।আমেরিকার ভিসা পাওয়ার জন্য ব্যাংক স্টেটমেন্ট বা ব্যালেন্স কত থাকতে হবে। কম ব্যাংক ব্যালেন্স হলে আপনি আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ পেতে পারবেন কিনা। অথবা আপনার যদি একেবারে ব্যাংক ব্যালেন্স না থাকে সে ক্ষেত্রে আমেরিকা টুরিস্ট ভিসা পাবেন কিনা ।

এখন আপনাদের মনে প্রশ্ন আসতেই পারে যে আমি যে বললাম ব্যাংক স্টেটমেন্ট ছাড়া আমেরিকান টুরিস্ট ভিসা ২০২২ পাওয়া যাবে, এটা আসলেই সম্ভব কি না। আমেরিকা অ্যাম্বাসি কিভাবে বুঝবে যে আপনার ট্রাভেল করার মতো যথেষ্ট টাকা পয়সা বা ব্যাংক ব্যালেন্স আছে কিনা?

হ্যায তারা এতটাই সুন্দর ভাবে বুঝে নেয় যে আপনি নিজেও কল্পনা করতে পারবেন না।DS-116 ফরমে আপনি যেই তথ্যগুলো দিয়েছেন সেই তথ্যগুলোই ভিসা দেওয়া না দেওয়ার জন্য যথেষ্ট। অনলাইন ds-160 ফরমে আপনার ইনকাম উল্লেখ করে দিতে হয়।

যারা আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ এর জন্য আবেদন করে থাকেন তাদের ইনকাম প্রসেসে নিয়ে আমেরিকান অ্যাম্বাসিতে যদি কোনো সন্দেহ না থেকে থাকে তাহলে আপনার কাছের ব্যাংক স্টেটমেন্ট চাইবেই না। তাই আমি বলবো আপনার যদি সবকিছু ঠিকঠাক থাকে আপনার ইনকাম যদি বৈধ হয় তাহলে ব্যাংক স্টেটমেন্ট নিয়ে আপনাকে তেমন একটা ভাবতে হবেনা আমেরিকা টুরিস্ট ভিসা পাওয়ার জন্য।

৭.আমেরিকা টুরিস্ট ভিসার খরচ ও ধরন | আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২

আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ এর এই অংশে ভিসা খরচ নিয়ে আলোচনা করা হয়েছে।সাধারণ অ-অভিবাসী ভিসার জন্য আবেদন ফি হল US$160। এর মধ্যে রয়েছে পর্যটক, ব্যবসা, ছাত্র এবং বিনিময় ভিসা। বেশিরভাগ পিটিশন-ভিত্তিক ভিসা, যেমন কাজ এবং ধর্মীয় ভিসা, US$190। K ভিসার খরচ US$265 এবং E ভিসার খরচ US$205।

৮.অন্যান্য ফি | আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২

আমেরিকার টুরিস্ট ভিসা ২০২২ এর কিছু ক্ষেত্রে, অতিরিক্ত ভিসা ফি সরাসরি জাতীয় ভিসা কেন্দ্রে, মার্কিন দূতাবাস বা কনস্যুলেটে বা হোমল্যান্ড সিকিউরিটি বিভাগে প্রদান করা হয়।নির্দিষ্ট কিছু দেশের আবেদনকারীদের তাদের আবেদন অনুমোদিত হওয়ার পর ভিসা ইস্যু ফি দিতে হতে পারে। এই ফি গুলি "পারস্পরিকতা" এর উপর ভিত্তি করে (অন্য একটি দেশ একই ধরণের ভিসার জন্য মার্কিন নাগরিককে ফী  চার্জ করে)। 

মার্কিন যুক্তরাষ্ট্র যখনই সম্ভব আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ প্রদানের ফি বাদ দেওয়ার চেষ্টা করে, তবে, যখন কোনো বিদেশী সরকার নির্দিষ্ট ধরণের ভিসার জন্য মার্কিন নাগরিকদের উপর এই ফি আরোপ করে, তখন মার্কিন যুক্তরাষ্ট্র একই ধরনের ভিসার জন্য সেই দেশের নাগরিকদের উপর একটি "পারস্পরিক" ফি আরোপ করবে।

৯.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর |আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২

আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ সম্পর্কে অনেকেরই অনেক রকম প্রশ্ন থাকে এই অংশে কিছু প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করা হয়েছে।
প্রশ্ন ১: পুলিশ সার্টিফিকেটের জন্য কত টাকা লাগে?
উত্তর:সোনালী ব্যাংকে প্রতি সার্টিফিকেট এর জন্য ৫০০ টাকা জমা দিতে হয়।
প্রশ্ন ২: পুলিশ সার্টিফিকেটের বয়সসীমা কত?
উত্তর:১৬ বা তার চেয়ে বেশি বয়সের আবেদনকারীকে পুলিশ কর্তৃপক্ষ থেকে পুলিশ সার্টিফিকেট জমা দিতে হয়।
প্রশ্ন ৩: আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ এর ক্ষেত্রে কোন বিষয়টা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ?
উত্তর:আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ পাওয়ার জন্য সবচেয়ে যে বিষয়টির প্রতি আপনার গুরুত্ব দেওয়া উচিত সেটা হচ্ছে ইন্টারভিউ।

১০.লেখকের মন্তব্য | আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আমেরিকার টুরিস্ট ভিসা ২০২২ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। আমেরিকা টুরিস্ট ভিসা ২০২২ সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?