OrdinaryITPostAd

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড চেক ২০২৪

 

বর্তমান সময়ে ভোটার আইডি কার্ড চেক করার গুরুত্ব অপরিসীম।  কেননা ভোটার আইডি কার্ড চেক করার মাধ্যমেই আমরা জানতে পারি আইডি কার্ড টি আসল নাকি নকল। বর্তমানে প্রযুক্তির সহায়তায় নকল ভোটার আইডি কার্ড তৈরি করার মাধ্যমে নানা অপকর্ম পরিচালনা করার সম্ভাবনা রয়েছে। তাই জন নিরাপত্তা নিশ্চিত করতে ভোটার আইডি কার্ড চেকিং একটি সতর্কতামূলক প্রক্রিয়া। এই আর্টিকেলে আমরা বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

এছারাও আমরা আলোচনা করবো  নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৪ , নাম্বার দিয়ে আইডি কার্ড চেক ,  ভোটার আইডি কার্ড ডাউনলোড , স্মার্ট কার্ড চেক করার নিয়ম , পুরাতন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম , ভোটার আইডি কার্ড অনলাইন কপি ইত্যাদি ।

আর্টিকেল সূচিপত্র - 

১. নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৪

আমাদের দৈনন্দিন নানা প্রয়োজনে ভোটার আইডি কার্ড/ NID  কার্ড চেক করতে হতে পারে ।ভোটার আইডি কার্ড চেক করার জন্য আমাদের খুব বেশী তথ্য প্রয়োজন হয় না । মানুষ বর্তমানে আরো আধুনিক ও সহজ উপায় খুঁজে সব কিছুতেই । সেই সাথে আজকাল এন্ড্রয়েড ফোনের ব্যাবহারও ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে এবং এই ফোনের  মাধ্যমেই আইডি কার্ড চেক করা যাবে। বর্তমানে নতুন ভোটার আইডি কার্ড চেক  করার জন্য  প্রথমে  services.nidw.gov.bd ওয়েবসাইটে  গিয়ে NID নম্বর,জন্ম তারিখ, ঠিকানা  ও মোবাইল  নম্বর  দিয়ে  রেজিষ্ট্রেশন করতে হবে। তারপর NID Wallet অ্যাপ দিয়ে Face Verification সম্পন্ন  করুন। ভেরিফিকেশন শেষে একাউন্ট এর পাসওয়ার্ড সেট করুন। এরপর সবশেষে লগ ইন করে প্রোফাইল অপশন থেকে NID Card Check করতে পারবেন।

আরও পড়ুনঃ ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে?

২. নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

নাম্বার দিয়ে আইডি কার্ড চেক বিভিন্ন ধরনের হতে পারে। নিচে এর কয়েকটি ধাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো -

  • মোবাইল নাম্বার দিয়ে আইডি কার্ড চেক
 সাধারণত সরাসরি মোবাইল নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করা যায়না । তবে পরোক্ষভাবে মোবাইল নাম্বার দিয়ে  আইডি কার্ড চেক করতে চাইলে  নাম্বারটি অবশ্যই আপনার Nid Card এর মাধ্যমে রেজিস্ট্রেশন করা থাকতে হবে । তারপর ঐ সিম কোম্পানির কাস্টমার কেয়ারে যোগাযোগ করে আইডি নাম্বার সংগ্রহ করার মাধ্যমে আইডি কার্ড চেক করতে পারবেন।
  • ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড চেক 
 নতুন ভোটার হওয়ার পর আবেদনকারীকে একটি ভোটার নিবন্ধন স্লিপ দেওয়া হয় ।ভোটার নিবন্ধন স্লিপ এর উপরে একটি ইউনিক নাম্বার থাকে  এটিকে ফরম নম্বর বলা হয় । এই ফরম নাম্বার দিয়ে খুব সহজেই ভোটার আইডি কার্ড চেক করা যায় । 
  • আইডি নাম্বার দিয়ে আইডি কার্ড চেক
 আইডি নাম্বার দিয়ে আইডি কার্ড চেক হলো সবথেকে সহজ উপায় আইডি কার্ড চেক করার ।আপনার কাছে যদি আইডি নাম্বারটি থাকে তাহলে আপনি খুব সহজেই আইডি কার্ড চেক করতে পারবেন। আইডি কার্ড চেক করার সবথেকে ভালো উপায় হচ্ছে Nid Application System  এর মাধ্যমে  Nid Account তৈরি করে। Nid Account  তৈরি হয়ে গেলে সেখান থেকে যাবতীয় তথ্য চেক করা যাবে।
  • ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক
  ভোটার  নাম্বার দিয়ে  আইডি কার্ডের নাম্বার  বের করতে হলে আপনাকে প্রথমে  উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে ।  শুধুমাত্র নির্বাচন অফিসে যোগাযোগ করার মাধ্যমেই ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার সুযোগ রয়েছে ।এছাড়া  সাধারণত প্রত্যক্ষভাবে ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করা যায় না ।

৩. ভোটার আইডি কার্ড ডাউনলোড

জাতীয় পরিচয় পত্র/ ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য অবশ্যই জাতীয় পরিচয় পত্র নম্বর/ভোটার স্লিপ নম্বর প্রয়োজন পড়বে । যারা নতুন ভোটার হয়ছেন বা ভোটার আইডি কার্ড হারিয়ে ফেলেছেন তারা খুব সহজেই অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য অবশ্যই নিচে উল্লেখিত ডকুমেন্টস গুলো সঠিকভাবে সংগ্রহ করতে হবে।

  • একটি সচল মোবাইল নাম্বার ,অথবা ভোটার নিবন্ধনের সময় যেই মোবাইল নম্বরটি প্রদান করেছিলেন সেটি প্রয়োজন হবে ।
  • ভোটার আইডি কার্ড নাম্বার অথবা ভোটার স্লিপ নাম্বার ।
  • ভোটার আইডি কার্ড অনুযায়ী জন্ম তারিখ।
  • ভোটারের  সঠিক বর্তমান ও স্থায়ী ঠিকানা ।
  •  Nidw থেকে আইডি কার্ড ডাউনলোড এর জন্য ২টি ডিভাইস প্রয়োজন হবে ।প্রথম  ডিভাইস থেকে Nidw অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে, এবং দ্বিতীয় ডিভাইস থেকে ফেইস ভেরিফিকেশন করতে হবে।
  • যেই ডিভাইস দিয়ে আইডি কার্ড টি ডাউনলোড  করবেন সেই ডিভাইস এ অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে ।প্রথম  বার রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে ফেস ভেরিফিকেশন করা বাধ্যতামূলক । পরবর্তী সময়ে আইডি কার্ড ডাউনলোড করার জন্য ফেস ভেরিফিকেশন এর প্রয়োজন হয়না ।
উপরোক্ত ডকুমেন্টসগুলো সংগ্রহ করার পর নিম্নোক্ত নিয়ম ফলো করে আইডি কার্ড টি ডাউনলোড করতে হবে । প্রথমে http://services.nidw.gov.bd/nid-pub এই ওয়েবসাইটে ভিজিট করে ইনপুট ফিল্ডের ফরম নাম্বার/ আইডি কার্ডের নাম্বার লিখে,জন্ম তারিখের ঘরে জন্মতারিখ(দিন,মাস,বছর) বসিয়ে "সাবমিট" বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করুন।

৪. স্মার্ট কার্ড চেক করার নিয়ম

স্মার্ট কার্ড হলো জাতীয় পরিচয়পত্রের ডিজিটাল ভার্সন।ভোটারের সকল প্রয়োজনীয় তথ্য ডিজিটাল ভাবে সংরক্ষণ করার উদ্দ্যেশে ই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।স্মার্ট কার্ডে থাকা ছোট চিপ এর মধ্যমেই কার্ডটি ইভিএম মেশিনে ডুকিয়ে ভোট প্রদান করা যাবে।সাধারণত  ভোটার হওয়ার জন্য আবেদন করার কয়েক মাস পর আমরা অনলাইন থেকে আইডি কার্ডের অনলাইন কপি সংগ্রহ করতে পারি। বর্তমানে স্মার্ট কার্ড চেক করার জন্য আপনাকে উপজেলা নির্বাচন কমিশন অফিসে যেতে হবে না ।উপজেলা নির্বাচন কমিশন অফিসের অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেকিং করতে পারবেন। সেখান থেকেই আপনারা স্মার্ট কার্ড চেক করতে পারবেন। এছাড়াও  আমরা দুইভাবে স্মার্ট কার্ড চেক করতে পারি। একটি হলো এনআইডি কার্ডের নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক এবং অন্যটি হলো ফরম নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক ।
  • এনআইডি নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক
 স্মার্ট কার্ড চেক করতে services.nidw.gov.bd  ওয়েবসাইট ভিজিট করুন । এরপর, এনআইডি কার্ডের নাম্বার  এবং জন্ম তারিখ লিখুন । তারপর ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করে স্মার্ট কার্ড চেক করতে পারবেন।
  • ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড চেক
ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে হলে  আপনাকে ভিজিট করতে হবে  service .nidw.bd ওয়েবসাইট এ । এরপর  আপনার ভোটার স্লিপে থাকা ফরম নাম্বার  এবং আপনার জন্ম তারিখ  এবং ক্যাপচা  প্রদান করতে হবে। পরবর্তী ধাপে  ব্যাক্তিগত সকল তথ্য ও ভেরিফিকেশন সম্পন্ন করে একটি একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে । পরে একাউন্ট থেকে প্রোফাইলের ডাউনলোড বাটনে ক্লিক করে আইডি কার্ড ডাউনলোড করা যাবে। অথবা ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড ডাউনলোড করার জন্য নির্বাচন কমিশনের ভোটার আইডি কার্ডের সংশ্লিষ্ট ওয়েবসাইটে একটি একাউন্ট নিবন্ধন করে নিতে হবে । যদি অলরেডি  একটি একাউন্ট করা থাকে তাহলে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে নতুন করে লগ ইন করতে হবে। বিস্তারিত ভাবে জানতে নিচের স্টেপগুলো  ফলো করুন।                                                                                                                                                               

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url