OrdinaryITPostAd

ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় [সর্বশেষ আপডেট]

ক্রোয়েশিয়া হচ্ছে ইউরোপের একটি সমৃদ্ধ দেশ। ক্রোয়েশিয়াতে থাকা অনেক প্রবাসী ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় নিয়ে জানতে চায়। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব - ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় সম্পর্কে। সুতরাং আর্টিকেলটি মনোযোগ  দিয়ে শেষ পর্যন্ত পড়ুন। 

এছাড়াও আরো আলোচনা করব - ক্রোয়েশিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায়, ক্রেয়েশিয়া থেকে ফ্রান্স কত কিলোমিটার, ক্রেয়েশিয়া থেকে পর্তুগাল যাওয়ার উপায়, ক্রোয়েশিয়া থেকে জার্মান দূরত্ব, কাতার থেকে ক্রোয়েশিয়া যাওয়ার উপায়। 

আর্টিকেল সূচিপত্র - ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় 

১. ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় 

ক্রোয়েশিয়া হচ্ছে বর্তমানে সেনজেন ভুক্ত একটি দেশ। ২০২২ সালে দেশটি সেনজেন দেশ হিসেবে নিজেদের আত্মপ্রকাশ করেছে। বর্তমানে আপনার যদি ক্রোয়েশিয়া ভিসা থেকে থাকে তাহলে তা দিয়ে ইউরোপের  সেনজেন অনেক দেশে যেতে পারবেন এবং সেখানে গিয়ে কাজও করতে পারবেন। আগে ক্রোয়েশিয়া থেকে ইউরোপের দেশে যেতে হলে ইউরোপের ভিসা নিতে হতো। কিন্তু এখন আর তা দরকার পরে না। আপনি যদি ইউরোপ গিয়ে কাজ করতে চান তাহলে আপনাকে ক্রোয়েশিয়ার স্থায়ী রেসিডেন্স থাকতে হবে। 
ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার অনেকগুলো উপায় আছে। যেমন: প্লেন, নাইট বাস, ট্রেন, বাস, নাইট ট্রেন বা গাড়ি।

প্লেনে ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় :

প্রথমে আপনাকে ক্রোয়েশিয়া জাগ্রেব থেকে ট্যাক্সিতে করে 
জাগ্রেব (ZAG)ভেলিকা গোরিকা আসতে হবে। এখান থেকে 
ফ্লাইটে 1 ঘন্টা 35 মিনিট পর ফ্রাঙ্কফুর্ট (FRA) আসতে হবে। 
তারপর ফ্রাঙ্কফুর্ট(কেলস্টারবাখ) থেকে Bad Hersfeld Bahnhof আসতে হবে। তারপর ট্রেনে বেবরা আসতে হবে। 
Bebra Bahnhof থেকে বাসে করে ২৩ মিনিট আসার পরে আপনি পৌঁছে যাবেন ইউরোপের Nentershausen Oderstraße তে। সুতরাং ক্রোয়েশিয়া থেকে এভাবে প্লেনে করে ইউরোপ যেতে পারবেন। 

২. ক্রোয়েশিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায়  - ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় 

ক্রোয়েশিয়া থেকে ইতালিতে যাওয়ার জন্য আপনাকে প্রথমে ক্রোয়েশিয়াতে ওয়ার্ক পারমিট ভিসায় আসতে হবে। ওয়ার্ক পারমিট ভিসায় ক্রোয়েশিয়া যাওয়ার পর ৩- ৬ মাস আপনাকে ক্রোয়েশিয়াতে অবস্থান করতে হবে। ক্রোয়েশিয়ার যে কোম্পানিতে আপনি যাবেন সেই কোম্পানিতে বিশ্বস্ততার সহিত কাজ করতে হবে। 

তারপর কোম্পানি আপনাকে TRC  প্রদান করবে। TRC পাবার পর আপনি কোম্পানিতে NOC এর জন্য আবেদন করতে পারবেন। NOC পাবার পর আপনাকে ইতালিতে যাওয়ার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস সংগ্রহ করতে হবে। ক্রোয়েশিয়া থেকে ইতালিতে যাওয়ার জন্য আপনাকে ভিজিট ভিসায় আবেদন করতে হবে।প্রয়োজনীয় ডকুমেন্টস যেমন- এয়ার টিকিট, হোটেল বুকিং।ইতালিতে যাওয়া আসার এয়ার টিকিট অগ্রিম করে রাখতে হবে এবং ইতালিতে গিয়ে আপনি কোথায় থাকবেন সেটাও ঠিক করে রাখতে হবে।

ইতালিতে যদি আপনার কোনো আত্মীয় থাকে তাহলে তাদের থেকে ইনভাইটেশন লেটার নিতে হবে।ইনভাইটেশন লেটার আপনাকে ভিসা পেতে অনেক সাহায্য করবে। সবগুলো ডকুমেন্টস ঠিকমতো এম্বাসিতে জমা দেওয়ার পর ৬-৭ দিনের মধ্যে ইতালির ভিসা পেয়ে যাবেন। এভাবেই আপনি ক্রোয়েশিয়া থেকে বৈধভাবে ইতালিতে আসতে পারবেন।তবে বর্তমানে ক্রোয়েশিয়া সেনজেন দেশ হওয়াতে ক্রোয়েশিয়া থেকে ইতালিতে ভিসা ছাড়াই যাওয়া যায়। 

প্লেনে ক্রোয়েশিয়া টু ইতালি:

প্লেনে ইতালি থেকে ক্রোয়েশিয়া যাওয়া খুবই সহজ।কারণ  ক্রোয়েশিয়া ফ্লাইটগুলি খুবই ছোট এবং জনপ্রিয় এবং আপনি সহজেই খুঁজে পাবেন। ক্রোয়েশিয়াতে আপনার  এয়ারলাইন্সের ফ্লাইট অথবা কম খরচ বহনকারী আলতালিয়া খুঁজে পেতে কোনো ধরণের  সমস্যার সম্মুখীন হবেন না।কম সময়ে প্লেনে ক্রোয়েশিয়ার জাগরেব থেকে ইতালির রোমে পৌঁছাতে পারবেন।  

৩. ক্রোয়েশিয়া থেকে ফ্রান্স কত কিলোমিটার  - ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় 

অনেকেই জানতে চায় ক্রোয়েশিয়া থেকে ফ্রান্স কত কিলোমিটার? আর্টিকেলের এই অংশে আলোচনা করব -ক্রোয়েশিয়া থেকে ফ্রান্স কত কিলোমিটার। ক্রোয়েশিয়া থেকে ফ্রান্সের দূরত্ব হচ্ছে 1,364.8 কিলোমিটার। ক্রোয়েশিয়া থেকে ফ্রান্স যেতে সময় লাগবে 14hr 7min.

৪. ক্রোয়েশিয়া থেকে পর্তুগাল যাওয়ার উপায়  - ক্রোয়েশিয়া থেকে পর্তুগাল যাওয়ার উপায় 

ক্রোয়েশিয়া থেকে পর্তুগালে এয়ার ফ্লাইট, রাস্তা ও সাগরসহ বিভিন্ন ট্রান্সপোর্টের মাধ্যমে যাওয়া যায়।

এয়ার ফ্লাইটে ক্রোয়েশিয়া টু পর্তুগাল:

ক্রোয়েশিয়া থেকে পর্তুগাল যাওয়ার দ্রুততম মাধ্যম হচ্ছে বিমান।আপনি যদি বিমানে ক্রোয়েশিয়া থেকে প্রর্তুগাল যেতে চান তাহলে আপনাকে ক্রোয়েশিয়া  জাগ্রেব বিমানবন্দর (ZAG) থেকে উঠতে হবে এবং  ফারো বিমানবন্দরে (FAO) পৌঁছাবে। এই রুটে সপ্তাহে 1-2 বার ফ্লাইট ছাড়ে। Lufthansa হল একটি বাহক যারা এই রুটে নিয়মিত পরিষেবা পরিচালনা করে এবং প্রতি 1-2 সপ্তাহে ফ্লাইট ছেড়ে যায়।
আপনি যদি ভিজিট ভিসায় ক্রোয়েশিয়া থেকে প্রর্তুগাল যেতে চান তাহলে আপনার ভিসার প্রয়োজন নেই। তবে আপনার ক্রোয়েশিয়ার পাসপোর্ট থাকতে হবে। আপনি ইচ্ছা করলে ভিসা ছাড়াই কিছুদিন প্রর্তুগাল থাকতে পারবেন।

৫. ক্রোয়েশিয়া থেকে জার্মান দূরত্ব  - ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় 

অনেকেই জানতে চান ক্রোয়েশিয়া থেকে জার্মান দূরত্ব কত?ক্রোয়েশিয়া থেকে জার্মানির দূরত্ব হচ্ছে 1,040.3 km.আবার ক্রোয়েশিয়া থেকে জার্মানি যেতে সময় লাগবে 11 hr 28 min.

৬. কাতার থেকে ক্রোয়েশিয়া যাওয়ার উপায়  - ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় 

মধ্যপ্রাচ্যের একটি অন্যতম দেশ হচ্ছে কাতার যেখানে বাংলাদেশী অনেক শ্রমিক কাজ করে থাকে। কাতারে রয়েছে ক্রোয়েশিয়ার এম্বাসি। কাতারে আপনি যে ভিসায় থাকেন না কেন অথবা যে কাজই করেন না কেন  আপনি ক্রোয়েশিয়া ভিসার জন্য আবেদন করতে পারবেন। ক্রোয়েশিয়া ভিসা পেতে আপনার সর্বোচ্চ ৬ মাস লাগতে পারে। তাছাড়া কাতার থেকে সহজেই ক্রোয়েশিয়া যাওয়া যায়। 

বিমানের মাধ্যমে কাতার টু ক্রোয়েশিয়া:

খুবই সহজে এবং কম সময়ে কাতার থেকে ক্রোয়েশিয়াতে বিমানে যাওয়া যায় এবংআপনার  সময় লাগবে ক্রোয়েশিয়া পৌঁছাতে ৫ ঘন্টা ৫৬ মিনিট।আপনাকে প্রথমে কাতারের   হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর (DOH) আসতে হবে এবং ক্রোয়েশিয়ার  জাগরেব বিমানবন্দরে (ZAG) পৌঁছাবেন। কাতার থেকে ক্রোয়েশিয়া যাওয়ার জন্য ফ্লাইট হচ্ছে নন স্টপ। কাতার থেকে ক্রোয়েশিয়ার রুটে দিনে 1-2 বার ফ্লাইট ছাড়া হয়। 

৭. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় 

প্রশ্ন ১: ক্রোয়েশিয়া থেকে জার্মান দূরত্ব কত?

উত্তর: ক্রোয়েশিয়া থেকে জার্মান দূরত্ব হচ্ছে 1,040.3 km.

প্রশ্ন ২: ক্রোয়েশিয়া থেকে ফ্রান্স দূরত্ব কত?

উত্তর: ক্রোয়েশিয়া থেকে ফ্রান্সের দূরত্ব হচ্ছে 1,364.8 কিলোমিটার।  

প্রশ্ন ৩: ক্রোয়েশিয়া কি সেনজেন দেশ?

উত্তর: হ্যাঁ,ক্রোয়েশিয়া একটি সেনজেন দেশ।

৮. লেখকের মন্তব্য - ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় 

আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করলাম ক্রোয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় সম্পর্কে। আশা করি আর্টিকেল পড়ে অনেক কিছু জানতে পেরেছেন। আর্টিকেল সম্পর্কে আপনার মূল্যবান মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এই রকম আরো গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ আর্টিকেল পড়তে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট The Du Speech। ধন্যবাদ। 

এই আর্টিকেলের-

লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে । তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url