OrdinaryITPostAd

জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ [সর্বশেষ আপডেট]

 

সরকারিভাবে বাংলাদেশ থেকে বিদেশে যাওয়ার জন্য সবচেয়ে ভালো মাধ্যম হচ্ছে বোয়েসেল। সম্প্রতি অনেকেই জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ সম্পর্কে জানতে চান। আজকপর আর্টিকেলে আমরা বোয়েসেলের সকল তথ্য আলোচনার৷ পাশাপাশি জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ সম্পর্কে আলোচনা করব। সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে চাইলে আর্টিকেলটি পড়ুন।


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ 
উত্তর ধাপ ০১. বোয়েসেল হলো বাংলাদেশ থেকে বিদেশে কর্মী পাঠানোর একটি সরকারি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান বিদেশে যাওয়ার সকল প্রসেসিং এবং ট্রেনিং প্রদান করে। 
উত্তর ধাপ ০২. বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া যাওয়ার আবেদন করতে বোয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এখান থেকে নোটিশ বোর্ড খুজে নিয়ে অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিচের দিকে আবেদনের লিংক পাওয়া যাবে। আবেদন ফরম পূরণ করে সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। 
উত্তর ধাপ ০৩. বোয়েসেলের নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার পর ফলাফল দেখতে ওয়েবসাইটের নোটিশ বোর্ডে গিয়ে পাসপোর্ট নাম্বার, নাম ও জন্ম তারিখ লিখে সার্চ করলেই ফলাফল দেখা যাবে। অথবা নোটিশ বোর্ড থেকে পিডিএফ ডাউনলোড করেও ফলাফল দেখা যাবে।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. বোয়েসেলের কাজ কী
  2. বোয়েসেলের অস্ট্রেলিয়া নিয়োগ আবেদনের নিয়ম
  3. বোয়েসেল আবেদনের ফলাফল পাওয়ার উপায়
  4. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 
  5. লেখকের মন্তব্য

১.বোয়েসেলের কাজ কী - জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ 

সংক্ষেপেঃ বোয়েসেল হলো বাংলাদেশ থেকে বিদেশে কর্মী পাঠানোর একটি সরকারি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান বিদেশে যাওয়ার সকল প্রসেসিং এবং ট্রেনিং প্রদান করে। 

জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ সম্পর্কে জানতে প্রথমেই আমাদের বোয়েসেল কী এবং এর কাজ কী তা জানতে হবে। আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেলের কাজ সম্পর্কে আলোচনা করব। 

বাংলাদেশের একটি অন্যতম সরকারি মালিকানাধীন জনশক্তি রপ্তানিকারক কোম্পানি হলো বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট এ্যান্ড সার্ভিসেস লিমিটেড বা সংক্ষেপে বোয়েসেল। এটি পরিচালিত হয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতি দ্বারা। এই প্রতিষ্ঠান ৭ সদস্যের একটি পরিচালনা পর্ষদ কতৃক পরিচালিত হয় যার প্রধান হলেন চেয়ারম্যান এবল তিনি একইসাথে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিবও। ১৯৮৪ সালে বোয়েসেল প্রতিষ্ঠিত হয়।

এই প্রতিষ্ঠানের মূল কাজ বাংলাদেশ থেকে দক্ষ জনবল বিদেশে কাজের জন্য পাঠানো এবং এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন এবং দেশের রেমিটেন্স খাতকে সমৃদ্ধ করা। এই প্রতিষ্ঠানের মাধ্যমে স্বল্প খরচে সরকারিভাবে কাজের উদ্দেশ্যে বিদেশে যাওয়া যায়। প্রতিষ্ঠানটি বিদেশ যাওয়ার সকল প্রসেসিং এবং ট্রেনিং প্রদান করে থাকে। বোয়েসেলের  রুপকল্প হল নিশ্চিত এবং নৈতিক অভিবাসন সম্পন্ন করা। প্রতিষ্ঠানটি স্বল্প, যৌক্তিক ও ক্ষেত্রবিশেষে শূন্য অভিবাসন ব্যয়ের মাধ্যমে সরকারের সকল ধরনের নীতি, লক্ষ বাস্তবায়ন এবং নিরাপদ অভিবাসনে অগ্রণী ভূমিকা পালন করে।

বোয়েসেলের ঠিকানা হলো:

৭১-৭২ ইস্কাটন গার্ডেন, 

প্রবাসী কল্যাণ ভবন, 

৪র্থ তলা রমনা, ঢাকা- ১০০০

বাংলাদেশ 

হটলাইন :০১৭৬৫৪১১৬৫৩

ওয়েবসাইট :


২.বোয়েসেলের অস্ট্রেলিয়া নিয়োগ  আবেদনের নিয়ম - জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ 

সংক্ষেপেঃ বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া যাওয়ার আবেদন করতে বোয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এখান থেকে নোটিশ বোর্ড খুজে নিয়ে অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিচের দিকে আবেদনের লিংক পাওয়া যাবে। আবেদন ফরম পূরণ করে সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। 

আর্টিকেলের এই অংশে আমরা জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদনের নিয়ম সম্পর্কে আলোচনা করব।

আবেদনের নিয়ম :
  • প্রথমেই গুগল ক্রোম বা যেকোন ব্রাউজারে বোয়েসেল (BOESL) লিখে সার্চ করলেই বোয়েসেল এর ওয়েবসাইট চলে আসবে। এই ওয়েবসাইটে প্রবেশ করে নোটিশ বোর্ডে ক্লিক করতে হবে।
  • নোটিশ বোর্ড থেকে জরুরী ভিত্তিতে অস্ট্রেলিয়া নিয়োগ সার্কুলারটির পাশের পিডিএফ ফরমেটে ক্লিক করে পিডিএফ ডাউনলোড করতে হবে। 
  • পিডিএফ ডাউনলোড এর পর ওপেন করতে হবে। পিডিএফ ওপেন করলে সার্কুলারের নিচে অনলাইন আবেদনের লিংক দেখা যাবে। লিংকে ক্লিক করলেই আবেদনের ফরম চলে আসবে।
  • আবেদন ফরমের প্রত্যেকটি তথ্য সঠিকভাবে প্রদানের পর সাবমিট করতে হবে। 
  • আবেদন ফরম পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে।
  • এরপর আবেদন ফরমটি সংরক্ষণ করতে হবে। পরবর্তীতে কাজে লাগবে।
আবেদনের সময় যেসব নথি প্রয়োজন হয়:
  • এক কপি জীবন বৃত্তান্ত (সিভি)
  • অভিজ্ঞতা সনদ
  • স্কিল অ্যাসেসমেন্ট
  • IELTS এর সার্টিফিকেট 
  • পাসপোর্ট এর রঙিন কপি

৩.বোয়েসেল আবেদনের ফলাফল পাওয়ার উপায় - জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ 

সংক্ষেপেঃ বোয়েসেলের নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার পর ফলাফল দেখতে ওয়েবসাইটের নোটিশ বোর্ডে গিয়ে পাসপোর্ট নাম্বার, নাম ও জন্ম তারিখ লিখে সার্চ করলেই ফলাফল দেখা যাবে। অথবা নোটিশ বোর্ড থেকে পিডিএফ ডাউনলোড করেও ফলাফল দেখা যাবে।

জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করার পর একটি নির্ধারিত সময় পর ফলাফল প্রকাশ করা হয়। আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ ফলাফল দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব। 

ফলাফল দেখার নিয়ম :
  • প্রথমে বোয়েসেল অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে, ওয়েবসাইটের ঠিকানা হল: boesl.gov.bd
  • ওয়েবসাইটের হোমপেজে এসে, মেনু বারের ওপরে অস্ট্রেলিয়া নিয়োগ ফলাফল অপশন খুঁজে বের করতে হবে এবং সেটিতে ক্লিক করতে হবে।
  • এরপর "ফলাফল"  অপশনে ক্লিক করে আবেদন ফরমের নাম্বার,  পাসপোর্ট নাম্বার ও জন্ম তারিখ সঠিক নিয়মে প্রদান করতে হবে।
  • এই তথ্যগুলি প্রবেশ করানোর পরে, “রেজাল্ট দেখুন” বাটনে ক্লিক করতে হবে।
  • প্রদত্ত তথ্যের ভিত্তিতে, বোয়েসেল    অস্ট্রেলিয়া নিয়োগ আবেদনে আবেদনকারী সিলেক্ট হয়েছে কি না তা দেখা যাবে।
     রেজাল্ট ডাউনলোড করে দেখার নিয়ম :
    • নির্বাচিত প্রার্থীদের তালিকা PDF ডাউনলোড করে দেখতে চাইলে বোয়েসেল অফিসিয়াল ওয়েবসাইট এ যেতে হবে এবং প্রয়োজনীয় ধাপগুলি অনুসরণ করতে হবে। 
    • মেনু বারের “নোটিশ বোর্ড” বা “নোটিশ” অপশনে ক্লিক করতে হবে। এখানে বোয়েসেল সংক্রান্ত পুরনো এবং সাম্প্রতিক নোটিশগুলি প্রকাশিত হবে।
    • নোটিশ বোর্ডে নিয়োগ সংক্রান্ত নোটিশগুলি অনুসন্ধান করতে হবে বা ওয়েবসাইটের সার্চ বারে যে নোটিশটি দেখতে হবে তা সংক্রান্ত শব্দ লিখে অনুসন্ধান করতে হবে।
    • নির্দিষ্ট নোটিশ পাওয়ার পরে উক্ত নোটিশে নির্বাচিত প্রার্থীদের তালিকা পিডিএফ (PDF) ডাউনলোড অপশনে ক্লিক করলেই তালিকা পিডিএফ ফরম্যাটে ডাউনলোড হয়ে যাবে।
    • উক্ত পদক্ষেপগুলি অনুসরণ করে নির্বাচিত প্রার্থীদের তালিকা PDF ডাউনলোড করা যায়। 

    ৪.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ 

    আর্টিকেলের এই অংশে আমরা জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। 

    প্রশ্ন ১: জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে কোন কোন পেশায় অস্ট্রেলিয়া যাওয়া যায়?

    উত্তর: জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে রাধুনী (শেফ),  মেকানিকাল ফিটার, ওয়েলডার, আইটি ডেভেলপার, সফটওয়্যার ইন্জিনিয়ার, সাইবার সিকিউরিটি স্পেশালিষ্ট, ডাক্তার, নার্স ও সোশ্যাল ওয়ার্কার ইত্যাদি পেশায় অস্ট্রেলিয়া যাওয়া যায়। 

    প্রশ্ন ২: বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া যেতে কী IELTS করা লাগে?

    উত্তর: হ্যাঁ। বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া যেতে IELTS  করা লাগে এবং স্কোর ৫ থেকে ৭ এর মধ্যে থাকতে হয়।

    প্রশ্ন ৩: অস্ট্রেলিয়ায় চাকরির সুযোগ সুবিধা গুলো কি কি?

    উত্তর: অস্ট্রেলিয়ায় চাকরির সুযোগ সুবিধা গুলো হলো: 
    • আসবাবপত্রসহ থাকা এবং কর্মস্থলে যাতায়াতের পরিবহনের ব্যবস্থা নিয়োগ কোম্পানি বহন করবে
    • প্রাথমিক চিকিৎসার খরচ কোম্পানি বহন করে
    • চাকরিতে যোগদানের সময় বিমান ভাড়া এবং চাকরির শেষে দেশে ফেরত আসার বিমান ভাড়া কোম্পানি বহন করবে।

    ৫.লেখকের মন্তব্য - জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ 

    আজকের আর্টিকেলে আমরা জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি। তবে নতুন করে বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়ায় আমরা সাধারণ দিকগুলো নিয়ে আলোচনা করেছি যেগুলো সব সার্কুলারের ক্ষেত্রে প্রযোজ্য। নতুন এবং আপডেট সার্কুলার প্রকাশিত হলে অবশ্যই আর্টিকেলে তা সংযোজন করা হবে। আর্টিকেল নিয়ে কোনো প্রশ্ন বা অভিযোগ থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।


    এই আর্টিকেলের-
    লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
    পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
    জেলা: গাইবান্ধা 


    ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
    মো. আব্দুল্লাহ আল মামুন
    পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
    জেলা: নাটোর

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

    comment url