OrdinaryITPostAd

বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩ [নতুন বিজ্ঞপ্তি]

বোয়েসেল হলো সরকারি ভাবে বিদেশ যাওয়ার জন্য একটি প্রতিষ্ঠান। বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩ সম্পর্কে অনেকে জানতে চান কেননা অস্ট্রেলিয়া যেতে অনেকেই আগ্রহী। আজকের আর্টিকেলে আমরা বোয়েসেল সম্পর্কে বিস্তারিত আলোচনা করার পাশাপাশি বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩ সম্পর্কে আলোচনা করব। তাই বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩ সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩
উত্তর ধাপ ০১. বোয়েসেল হলো বিদেশে কর্মী পাঠানোর একটি সরকারি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান বিদেশে যাওয়ার সকল প্রসেসিং এবং ট্রেনিং প্রদান করে।
উত্তর ধাপ ০২.  বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী শেফ, মেকানিক্যাল ফিটার, ওয়েলডার, আইটি ডেভেলপার, সফটওয়্যার ইন্জিনিয়ার, সাইবার সিকিউরিটি স্পেশালিষ্ট নার্স, ডাক্তার, সোশ্যাল ওয়ার্কার  পদে অস্ট্রেলিয়ার ভিসায় আবেদন করা যাবে।
উত্তর ধাপ ০৩. বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়ায় চাকরির শর্তাবলি অস্ট্রেলিয়া শ্রম আইন অনুযায়ী প্রযোজ্য হবে।
উত্তর ধাপ ০৪. বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগে আবেদন করতে বোয়েসেল এর ওয়েবসাইটে গিয়ে নোটিশবোর্ড থেকে কাঙ্ক্ষিত নোটিশটি ডাউনলোড করতে হবে। এরপর নোটিশের নিচের দিকে প্রদত্ত লিংক এ গিয়ে আবেদন ফর্ম পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে। 


নতুন বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয়নি, এটা ২০২২ সালের বিজ্ঞপ্তি

অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. বোয়েসেল কী 
  2. বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ পদসমূহ
  3. বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়ায় চাকরির শর্তাবলি 
  4. বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ আবেদন প্রক্রিয়া 
  5. লেখকের মন্তব্য 

.বোয়েসেল কী - বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩

সংক্ষেপ: বোয়েসেল হলো বিদেশে কর্মী পাঠানোর একটি সরকারি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান বিদেশে যাওয়ার সকল প্রসেসিং এবং ট্রেনিং প্রদান করে।

বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩ সম্পর্কে আলোচনা করার আগে আমাদের বোয়েসেল সম্পর্কে জানতে হবে। কেননা অনেকে বোয়েসেল সম্পর্কে জানেন না। আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেল সম্পর্কে আলোচনা করব। 

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড বা সংক্ষেপে বোয়েসেল হল বাংলাদেশের একটি সরকারি মালিকানাধীন জনশক্তি রপ্তানিকারক কোম্পানি। এটি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতির দ্বারা, ৭ সদস্যের একটি পরিচালনা পর্ষদ কর্তৃক পরিচালিত হয়, যার প্রধান হলেন চেয়ারম্যান এবং তিনি একইসাথে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিবও। এই প্রতিষ্ঠানের লক্ষ্য হলো বাংলাদেশ থেকে দক্ষ জনবল বিদেশে কাজের জন্য পাঠানোর মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন এবং দেশের রেমিট্যান্স খাতকে সমৃদ্ধ করা। এই প্রতিষ্ঠানের মাধ্যমে সরকারিভাবে স্বল্প খরচে বিদেশে কাজের উদ্দেশ্যে যাওয়া যায়। বোয়েসেল বিদেশ যাওয়ার সকল প্রসেসিং এবং ট্রেনিং প্রদান করে।

বোয়েসেল এর ঠিকানা :

৭১-৭২ ইস্কাটন গার্ডেন, 

প্রবাসী কল্যাণ ভবন, 

৪র্থ তলা রমনা, ঢাকা- ১০০০

বাংলাদেশ 

হটলাইন :০১৭৬৫৪১১৬৫৩

ওয়েবসাইট :

www.boesl.gov.bd


২.বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ পদসমূহ -  বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩

সংক্ষেপ: বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী শেফ, মেকানিক্যাল ফিটার, ওয়েলডার, আইটি ডেভেলপার, সফটওয়্যার ইন্জিনিয়ার, সাইবার সিকিউরিটি স্পেশালিষ্ট নার্স, ডাক্তার, সোশ্যাল ওয়ার্কার  পদে অস্ট্রেলিয়ার ভিসায় আবেদন করা যাবে।

বিভিন্ন পদে জনবল নিয়োগ করে থাকে অস্ট্রেলিয়া। বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩ আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেল এর মাধ্যমে অস্ট্রেলিয়ায় যেসব পদে নিয়োগ দেয় তা সম্পর্কে জানব।

  • শেফ: অস্ট্রেলিয়ায় শেফ বা রাধুনী হিসেবে নিয়োগ পেতে চার তারকা বা সমান হোটেলে কমপক্ষে চার বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। সেই সাথে স্কিল অ্যাসেসমেন্ট সম্পন্ন থাকতে হবে এবং IELTS স্কোর সর্বনিম্ন 5 হতে হবে।
  • মেকানিক্যাল ফিটার : মেকানিক্যাল ফিটার হলো কাটিং /মেশিনিং / ওয়েল্ডিং/ রক্ষণাবেক্ষণ এর কাজ। এই পদে আবেদনের জন্য অবশ্যই মেকানিক্যাল ট্রেডে একটি ডিপ্লোমা বা উচ্চতর ডিগ্রী থাকতে হবে। IELTS স্কোর সর্বনিম্ন 5.5 হতে হবে। ২-৪ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
  • ওয়েলডার : এই পদে আবেদনের জন্য ওয়েল্ডিং টেকনোলজির উপর ডিপ্লোমা অথবা উচ্চতর ডিগ্রী থাকতে হবে। IELTS স্কোর সর্বনিম্ন 5.5 এবং প্রত্যেক ব্যান্ডে সর্বনিম্ন 4.5 থাকতে হবে। সেই সাথে ২-৪ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
  • আইটি ডেভেলপার: এই পদে আবেদনের জন্য কম্পিউটার সায়েন্স বা সমমান বিষয়ে ব্যাচেলর অথবা উচ্চতর ডিগ্রি থাকতে হবে। স্কিল অ্যাসেসমেন্ট সম্পন্ন হতে হবে এবং  IELTS স্কোর সর্বনিম্ন 6 ও প্রত্যেক ব্যান্ডে সর্বনিম্ন 5 করে থাকতে হবে। ২-৪ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
  • সফটওয়্যার ইন্জিনিয়ার: এই পদে আবেদনের জন্য আবেদনকারীর সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এর উপর ব্যাচেলর বা মাস্টার ডিগ্রী থাকতে হবে সেই সাথে স্ক্রিন অ্যাসেসমেন্ট সম্পন্ন হতে হবে এবং স্কোর সর্বনিম্ন ৬ ও প্রত্যেকটি ব্যান্ডে আলাদা করে সর্বনিম্ন ৫ থাকতে হবে দুই থেকে চার বছরের অভিজ্ঞতা থাকা আবশ্যক।
  • সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট : এই পদে আবেদনের জন্য আবেদনকারীকে কম্পিউটার সায়েন্স / আইটি সিস্টেম ইঞ্জিনিয়ারিং বা সমমান  ফিল্ডে ব্যাচেলর বা উচ্চতর ডিগ্রী থাকতে হবে। সেই সাথে স্ক্রিল অ্যাসেসমেন্ট ও IELTS এ সর্বনিম্ন স্কোর 6 থাকতে হবে এবং প্রত্যেকটি ব্যান্ডে আলাদা করে সর্বনিম্ন 5 থাকতে হবে। দুই থেকে চার বছরের অভিজ্ঞতা থাকা আবশ্যক।
  • নার্স : নার্স হিসেবে অস্ট্রেলিয়ায় যেতে বিএসসি ইন নার্সিং/ ডিপ্লোমা ইন নার্সিং/ অথবা ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি ডিগ্রী থাকতে হবে। সেই সাথে স্ক্রিল অ্যাসেসমেন্ট সম্পন্ন হতে হবে এবং IELTS স্কোর সর্বনিম্ন 6 ও আলাদাভাবে প্রত্যেক ব্যান্ডে 5 করে থাকতে হবে।  এই পদের ক্ষেত্রেও দুই থেকে চার বছরের অভিজ্ঞতা থাকা আবশ্যক।
  • ডাক্তার: ডাক্তার হিসেবে অস্ট্রেলিয়া যেতে এমবিবিএস / বিডিএস বা উচ্চতর ডিগ্রি থাকতে হবে এবংIELTS স্কোর সর্বনিম্ন 6 এবং আলাদাভাবে সর্বনিম্ন 5 থাকতে হবে। অভিজ্ঞতা দুই থেকে চার বছরের হতে হবে।
  • সোশ্যাল ওয়ার্কার: আবেদনকারীর ব্যাচেলর অফ সোশ্যাল ওয়ার্ক ডিগ্রী থাকতে হবে এবং IELTS স্কোর সর্বনিম্ন 5.5 এবং আলাদাভাবে সর্বনিম্ন 4.5 থাকতে হবে। দুই থেকে চার বছরের অভিজ্ঞতা থাকা আবশ্যক।

৩.বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়ায় চাকরীর শর্তাবলি - বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩

সংক্ষেপ: বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়ায় চাকরির শর্তাবলি অস্ট্রেলিয়া শ্রম আইন অনুযায়ী প্রযোজ্য হবে।

সরকারিভাবে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়ায় চাকুরীর ক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩ আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়ায় চাকরীর শর্তাবলি নিয়ে আলোচনা করব।

বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়ায় চাকরির শর্তাবলি :

  • চাকরির চুক্তি দুই থেকে চার বছর, ( নবায়নযোগ্য)
  •  আসবাবপত্রসহ থাকা এবং কর্মস্থলে যাতায়াতের পরিবহনের ব্যবস্থা নিয়োগ কোম্পানি বহন করবে
  • প্রাথমিক চিকিৎসার খরচ কোম্পানি বহন করে
  • খাবারের ব্যবস্থা নিজেকে করতে হবে
  • চাকরিতে যোগদানের বিমান ভাড়া এবং চাকরির শেষের দেশে ফেরত আসার বিমান ভাড়া কোম্পানি বহন করবে।
  • অন্যান্য শর্তাবলী অস্ট্রেলিয়ার শ্রম আইন অনুযায়ী প্রযোজ্য হবে।

৪.বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ আবেদন প্রক্রিয়া -  বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩

সংক্ষেপ: বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগে আবেদন করতে বোয়েসেল এর ওয়েবসাইটে গিয়ে নোটিশবোর্ড থেকে কাঙ্ক্ষিত নোটিশটি ডাউনলোড করতে হবে। এরপর নোটিশের নিচের দিকে প্রদত্ত লিংক এ গিয়ে আবেদন ফর্ম পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে। 

বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩ আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়ার সার্কুলারে আবেদনের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 

আবেদনের নিয়ম:

  • গুগল ক্রোম বা যেকোন ব্রাউজারে বোয়েসেল (BOESL) লিখে সার্চ করলেই বোয়েসেল এর ওয়েবসাইট চলে আসবে। এখান থেকে নোটিশ বোর্ডে ক্লিক করতে হবে।
  • নোটিশ বোর্ড থেকে অস্ট্রেলিয়া নিয়োগ সার্কুলারটির পাশের পিডিএফ ফরমেটে ক্লিক করে পিডিএফ ডাউনলোড করতে হবে। 
  • পিডিএফ ডাউনলোড এর পর ওপেন করতে হবে। পিডিএফ ওপেন করলে সার্কুলারের নিচে অনলাইন আবেদনের লিংক দেখা যাবে। লিংকে ক্লিক করলেই আবেদনের ফরম দেখা যাবে।
  • আবেদন ফরমের প্রত্যেকটি তথ্য সঠিকভাবে প্রদানের পর সাবমিট করতে হবে। 
  • আবেদন ফরম পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে।
আবেদনের সময় যেসব নথি প্রয়োজন হয়:
  1. এক কপি জীবন বৃত্তান্ত (সিভি)
  2. অভিজ্ঞতা সনদ
  3. স্কিল অ্যাসেসমেন্ট
  4. IELTS এর সার্টিফিকেট 
  5. পাসপোর্ট এর রঙিন কপি

৫.লেখকের মন্তব্য - বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩

আজকের আর্টিকেলে আমরা বোয়েসেলের মাধ্যমে সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় "বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৩" সম্পর্কে আলোচনা করেছি। আর্টিকেল সম্পর্কিত যেকোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। সেই সাথে এরকম আরও তথ্যবহুল লেখা পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url