OrdinaryITPostAd

ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় [সর্বশেষ আপডেট]

 

বাংলাদেশ থেকে প্রতিনিয়ত অনেক মানুষ ইতালিতে যায় কাজের উদ্দেশ্যে। যারা ইতালিতে যেতে আগ্রহী থাকেন তাদের ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় সম্পর্কে জানা দরকার। কেননা সারা বছর ইতালির ভিসা খোলা থাকে না। তাই ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় জানতে আর্টিকেলটি পড়ুন। 

সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় 
উত্তর ধাপ ০১.   ২০২৩ সালে ফেব্রুয়ারী মাসের ০১ তারিখে ইতালি ভিসা আবেদন শুরু হয়েছিলো এবং তা ২৭ শে মার্চ পর্যন্ত অব্যহত ছিলো। একই বছরের সেপ্টেম্বর মাসে পুনরায় ইতালি ভিসা চালু হবে এবং আবেদন চলবে ৩১ শে ডিসেম্বর পর্যন্ত।  
উত্তর ধাপ ০২.  ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় হলে নিয়ম মেনে স্পন্সর ভিসায় আবেদন করতে হবে। আর্টিকেলের এই অংশে আমরা ইতালি স্পন্সর ভিসায় আবেদনের নিয়ম সম্পর্কে আলোচনা করব।
উত্তর ধাপ ০৩. ইতালি স্পন্সর ভিসা আবেদন ফর্মে যেসব তথ্য প্রদান করতে হয় তা হলো আবেদনকারীর ব্যক্তিগত তথ্য, ভ্রমন সংক্রান্ত তথ্য এবং স্পন্সরের তথ্য। 

আর্টিকেল সূচিপত্র - কি-ওয়ার্ড

  1. ইতালি স্পন্সর ভিসা আবেদনের সময়
  2. ইতালি স্পন্সর ভিসা আবেদনের নিয়ম
  3. ইতালি স্পন্সর ভিসা আবেদন ফর্ম
  4. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর  
  5. লেখকের মন্তব্য

১.ইতালি স্পন্সর ভিসা আবেদনের সময় - ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় 

সংক্ষেপেঃ ২০২৩ সালে ফেব্রুয়ারী মাসের ০১ তারিখে ইতালি ভিসা আবেদন শুরু হয়েছিলো এবং তা ২৭ শে মার্চ পর্যন্ত অব্যহত ছিলো। একই বছরের সেপ্টেম্বর মাসে পুনরায় ইতালি ভিসা চালু হবে এবং আবেদন চলবে ৩১ শে ডিসেম্বর পর্যন্ত।  

যেসব আগ্রহীগন ইতালি যেতে চান তাদের ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় সম্পর্কে জানা আবশ্যক। কেননা সঠিক সময় না হলে আবেদন করা যায় না। আর্টিকেলের এই অংশে আমরা ইতালি স্পন্সর ভিসা আবেদনের সময় সম্পর্কে জানব।

ইতালীয় স্পন্সর ভিসা হলো এক ধরনের ভিসা যা ব্যক্তিদের একটি অস্থায়ী সময়ের জন্য ইতালিতে ভ্রমণ করার অনুমতি দেয় সাধারণত পর্যটন, অধ্যয়ন, কাজ বা পারিবারিক পুনর্মিলনের উদ্দেশ্যে। এই ভিসার স্পন্সর বা গ্যারান্টারের আর্থিক সহায়তা প্রদানকারী ব্যক্তিকে ইতালির একজন আইনি বাসিন্দা হতে হবে। অর্থাৎ স্পন্সর ভিসার বিশেষত্ব হলো এই ভিসা কোনো একজন ইতালিয় নাগরিকের দ্বারা স্পন্সর হতে হবে এবং ভিসার যাবতীয় খরচ উক্ত গ্যারান্টর নেবেন।

ইতালি যাওয়ার জন্য অনেক বাংলাদেশি আগ্রহী থাকলেও বর্তমানে ইতালি যাওয়া একটু জটিল। কেননা গত কয়েক বছর ধরে এশিয়া মহাদেশের অনেক মানুষ ইতালি যেতে পারলেও বাংলাদেশের মানুষ ইতালি যেতে পারছে না কেননা ইতালি সরকার বাংলাদেশকে ব্লাকলিস্ট এ রেখে দিয়েছিলো। এর কারণ হিসেবে ইতালি সরকার উল্লেখ করেন যে কাজের ভিসার মাধ্যমে যাওয়া বাংলাদেশি শ্রমিকরা কোনো ধরনের নিয়ম নীতির তোয়াক্কা করে না। এছাড়াও আরও দূর্নীতি ও অনিয়মের কারনে ইতালি সরকার এই সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে সকল কিছুর অবসান ঘটিয়ে বর্তমানে একটি নির্দিষ্ট সময়ের জন্য বাংলাদেশিদের জন্য ইতালি ভিসা খুলে দিয়েছে ইতালি। ২০২৩ সালে ফেব্রুয়ারী মাসের ০১ তারিখে ইতালি ভিসা আবেদন শুরু হয়েছিলো এবং তা ২৭ শে মার্চ পর্যন্ত অব্যহত ছিলো। একই বছরের সেপ্টেম্বর মাসে পুনরায় ইতালি ভিসা চালু হবে এবং আবেদন চলবে ৩১ শে ডিসেম্বর পর্যন্ত।  

২.ইতালি স্পন্সর ভিসা আবেদনের নিয়ম - ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময়

সংক্ষেপেঃ তালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় হলে নিয়ম মেনে স্পন্সর ভিসায় আবেদন করতে হবে। আর্টিকেলের এই অংশে আমরা ইতালি স্পন্সর ভিসায় আবেদনের নিয়ম সম্পর্কে আলোচনা করব। 

ইতালীয় স্পন্সর ভিসার জন্য আবেদন প্রক্রিয়া অন্যান্য ধরনের ইতালীয় ভিসার মতোই, তবে আবেদনকারীকে তার ইতালিতে একজন স্পনসর বা গ্যারান্টার আছে যে / যারা তাকে অবস্থানের সময় আর্থিকভাবে সহায়তা করবে এবং কর্মসংস্থানের নিশ্চয়তা দেবে এমন ডকুমেন্ট এর প্রয়োজন পড়ে।

ইতালি স্পন্সর ভিসা আবেদনের নিয়ম :
  • ইতালি স্পন্সর ভিসা নিশ্চিত করতে হবে।  আবেদনকারীর জাতীয়তা এবং ভ্রমণের উদ্দেশ্যের ভিত্তিতে ইতালিতে প্রবেশের জন্য ভিসার প্রয়োজন কিনা তা পরীক্ষা করা হলো সর্বপ্রথম ও গুরুত্বপূর্ণ কাজ। যেহেতু ভ্রমনের উদ্দেশ্যের উপর ভিত্তি করে ভিসার রকমভেদ রয়েছে সেহেতু কোন ভিসাটি প্রয়োজন তা নির্ধারণ করা জরুরি। এক্ষেত্রে স্পন্সর ভিসা পাওয়ার যেসব শর্ত রয়েছে তা পূরণ করতে হবে। 
  • ভিসা নির্ধারণ করার পর প্রয়োজনীয় সকল নথি সংগ্রহ করতে হবে। আবেদন ফর্মের সাথে এসব নথি প্রদান করতে হয়। 
  • এরপর কনস্যুলেট বা দূতাবাস থেকে আবেদন ফর্ম নিয়ে তা সঠিকভাবে পূরণ করতে হবে। 
  • আবেদন ফর্ম পূরণের পর আবেদনকারীর কাজ হলো আবেদনকারীর নিজ দেশে ইতালীয় দূতাবাস বা কনস্যুলেটের সাথে একটি অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ করা এবং অ্যাপয়েন্টমেন্ট নিয়ে প্রয়োজনীয় সকল কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জেনে নিয়ে সেই অনুযায়ী কাজ করা। 
  • অ্যাপয়েন্টমেন্টে যোগ দিয়ে প্রয়োজনীয় কাগজপত্র সহ আবেদন পত্র জমা দিতে হবে। 
  • সকল নথি প্রদান করা হয়ে গেলে ভিসা ফি এবং অন্যান্য ফি, যেমন বায়োমেট্রিক ডেটা সংগ্রহ ফি বা ভিসা প্রসেসিং ফি প্রদান ইত্যাদি প্রদান করতে হবে।
  • আবেদন প্রক্রিয়াকরণের জন্য অপেক্ষা করতে হবে। দূতাবাস বা কনস্যুলেট এবং আবেদনকারী যে ধরনের ভিসার জন্য আবেদন করেছে তার উপর নির্ভর করে প্রক্রিয়াকরণের সময় পরিবর্তিত হতে পারে। 
  • ভিসা অনুমোদিত হলে, দূতাবাস বা কনস্যুলেট থেকে পাসপোর্ট এবং ভিসা সংগ্রহ করতে হবে।
  • আবেদন প্রক্রিয়া এবং প্রয়োজনীয়তা সম্পর্কে আপ-টু-ডেট তথ্যের জন্য আবেদনকারীর নিজ দেশে ইতালীয় দূতাবাস বা কনস্যুলেটের অফিসিয়াল ওয়েবসাইট চেক করতে হবে।
ইতালি স্পন্সর ভিসা আবেদনের জন্য প্রয়োজনীয় নথি :
  • একটি বৈধ পাসপোর্ট
  • ভিসা আবেদনপত্র
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি 
  • ইতালিতে স্পনসরের আর্থিক সহায়তার প্রমাণপত্র
  • ইতালিতে স্পনসরের আমন্ত্রণপত্র
  • আবাসনের ব্যবস্থার প্রমাণ
  • ফ্লাইট রিজার্ভেশন
  • স্বাস্থ্য বীমার প্রমাণপত্র
  • একটি অপরাধমূলক রেকর্ড প্রশংসাপত্র

৩.ইতালি স্পন্সর ভিসা আবেদন ফর্ম - ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় 

সংক্ষেপেঃ ইতালি স্পন্সর ভিসা আবেদন ফর্মে যেসব তথ্য প্রদান করতে হয় তা হলো আবেদনকারীর ব্যক্তিগত তথ্য, ভ্রমন সংক্রান্ত তথ্য এবং স্পন্সরের তথ্য। 

ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় একটি আবেদন ফর্ম পূরন করে তা জমা দিতে হয়। ফর্মটি সঠিকভাবে পূরণ করতে না পারলে আবেদন যথাযথ হবে না এবং নির্বাচিত হওয়ার সম্ভাবনাও কমে যায়। তাই সঠিকভাবে আবেদন ফর্ম পূরণ করার জন্য আর্টিকেলের এই অংশটি পড়ুন। 

আবেদন ফর্ম এ যেসব তথ্য দিতে হবে : 
  • প্রথমেই আবেদন ফর্ম ডাউনলোড করতে হবে। আবেদন ফর্ম ডাউনলোড লিংক https://visa.vfsglobal.com/bgd/en/ita/apply-visa
  • এরপর এটি পূরণ করতে হবে। আবেদন ফর্মের ১-১০ নম্বর অপশন গুলোতে ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে যেমন : নাম, পারিবারিক পদবি, জন্ম তারিখ, যে জেলায় জন্মগ্রহন করেছেন তার নাম ও দেশের নাম,  বর্তমান জাতীয়তা ( যে দেশের নাগরিকত্ব লাভ করেছেন তার নাম) লিঙ্গ, বৈবাহিক অবস্থা ইত্যাদি।
  • ফর্মের ১১-২৫ নম্বর অপশন গুলোতে ভ্রমনের তথ্য প্রদান করতে হবে যেমন: পাসপোর্টের ধরন, ভ্রমন সংক্রান্ত নথি ইস্যুর তারিখ এবং মেয়াদ, আবেদনকারীর ঠিকানা, ইমেইল আইডি, বর্তমান পেশা, ভ্রমনের উদ্দেশ্য, ইতালিতে কোন স্থানে যেতে আগ্রহী তার নাম, ভর্মনের মেয়াদ ইত্যাদি।
  • আবেদন ফর্মের ২৬- ২৮ নম্বর অপশনে স্পন্সর বা গ্যারান্টরের তথ্য প্রদান করতে হবে যেমন : স্পন্সরের নাম, ঠিকানা, মোবাইল নাম্বার, ইমেইল আইডি,  হোস্ট কোম্পানির ঠিকানা এবং স্পন্সর কতৃক আবেদনকারীর ভ্রমনের খরচ প্রদানের ধরন ( ক্যাশ, চেক, ক্রেডিট কার্ড ইত্যাদি) 
  • সকল তথ্য সঠিকভাবে প্রদানের পর আবেদন ফর্মের নিচে সাক্ষর করতে হবে।

৪.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় 

আর্টিকেলের এই অংশে আমরা ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় নিয়ে কিছু প্রশ্ন ও তার উত্তর নিয়ে আলোচনা করব। 

প্রশ্ন ১: ইতালি স্পন্সর ভিসা কখন আবেদন করা যায়?

উত্তর: ইতালি স্পন্সর ভিসা সেপ্টেম্বর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত আবেদন করা যাবে।

প্রশ্ন ২: ইতালি স্পন্সর ভিসার সুবিধা কী কী?   

উত্তর: ইতালিতে স্পন্সর ভিসার মাধ্যমে সরাসরি বৈধভাবে ইতালিতে প্রবেশ এবং নির্দিষ্ট কাজে নিয়োগ পাওয়ার সুযোগ থাকে।

প্রশ্ন ৩:  ইতালি স্পন্সর ভিসায় যেতে কী অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে?

উত্তর: জি, ইতালি স্পন্সর ভিসায় যেতে অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে। 

৫.লেখকের মন্তব্য - ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময়

আজকের আর্টিকেলে আমরা ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদনের সময় নিয়ে আলোচনা করেছি। আর্টিকেল সম্পর্কিত কোনো প্রশ্ন, পরামর্শ কিংবা অভিযোগ থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাদের কমেন্টের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব। এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের The DU Speech ভিজিট করতে পারেন।


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url