OrdinaryITPostAd

ইউরোপ বা ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায়

ইউরোপের নাগরিকদের জন্য ইউরোপ বা ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায় অনেক সহজ। তবে কোনো বাংলাদেশি নাগরিকের জন্য ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়া একটু কঠিন ও ঝামেলাপূর্ণ। তবুও অনেকে ইউরোপ বা ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায় সম্পর্কে জানতে চান। তাই আজকে ইউরোপ বা ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন ইউরোপ বা ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায় 
উত্তর ধাপ ০১.  ইতালি নাগরিকদের জন্য আমেরিকা ভ্রমনের জন্য ESTA সার্ভিস চালু রয়েছে যার ফলে ইতালির নাগরিকরা ভিসা ছাড়া আমেরিকা ভ্রমণ করতে পারে
উত্তর ধাপ ০২.  ইতালির নাগরিকদের জন্য কানাডা যাওয়ার eTA সার্ভিস চালু রয়েছে যার ফলে ইতালির নাগরিকরা ভিসা ছাড়া কানাডা ভ্রমণের সুবিধা পায়
উত্তর ধাপ ০৩. ইতালি প্রবাসি বাংলাদেশি নাগরিকের আমেরিকা ও কানাডা ভ্রমণের জন্য ভিসা, ইতালিয়ান পাসপোর্ট সহ প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ভওসার জন্য আবেদন করার মাধ্যমে ভ্রমনের সুযোগ পায়
 

অনুচ্ছেদ সূচি(যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার ভিসা 
  2. ইতালি থেকে আমেরিকা যাওয়ার উপায় 
  3. ইতালি থেকে কানাডা যাওয়ার উপায় 
  4. প্রশ্ন-উত্তর পর্ব 
  5. লেখকের মন্তব্য 

১.ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার ভিসা | ইউরোপ বা ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার ভিসা 

সংক্ষেপ: ইতালির নাগরিকদের ইতালি থেকে আমেরিকা যাওয়ার জন্য ESTA ভিসা সার্ভিস এবং কানাডা যাওয়ার জন্য eTA ভিসা সার্ভিস চালু রয়েছে যার ফলে ইতালির নাগরিকদের আমেরিকা ও কানাডা যেতে ভিসার প্রয়োজন হয় না।

ইউরোপ বা ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায় নিয়ে আলোচনা করার আগে আমাদের ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার ভিসা সম্পর্কে জানতে হবে। আর্টিকেলের এই অংশে আমরা ইতালি থেকে আমেরিকা ও কানাডার ভিসা নিয়ে আলোচনা করব।

আমেরিকার ভিসা: ইতালি থেকে আমেরিকা যেতে ইতালির নাগরিকদের জন্য Electronic System for Travel Authorization ( ESTA) ভিসা সার্ভিস চালু রয়েছে। ESTA হলো একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা যা ভিসা ওয়েভার প্রোগ্রাম (VWP) এর অধীনে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করার জন্য দর্শকদের যোগ্যতা নির্ধারণ করে। VWP এর অন্তর্ভুক্ত ৪০ টি দেশের জন্য ESTA বৈধতা রয়েছে আর এই ৪০ টি দেশের মধ্যে ইতালি একটি। তাই ইতালি থেকে এই সার্ভিসের আওতায় ৯০ দিনের জন্য ভিসা ছাড়া আমেরিকা ভ্রমন করা যাবে। ইউএস কাস্টমস এবং বর্ডার প্রোটেকশন অফিসাররা ভ্রমণকারীদের আগমনের সময় ESTA গ্রহণযোগ্যতা নির্ধারণ করে। 

কানাডার ভিসা: ইতালি থেকে কানাডা যেতে কানাডিয়ান electronic Travel Authorization (eTA) সার্ভিস চালু রয়েছে। VWP (Visa Waiver Programme) অন্তর্ভুক্ত দেশের কানাডা ভ্রমণের জন্য এই সার্ভিস চালু রয়েছে। ইতালি VWP ভুক্ত দেশ হওয়ায় কানাডা ভ্রমণের জন্য ইতালির নাগরিকদের কোনো ভিসা লাগে না। তাই ইতালির নাগরিক ৯০ দিনের জন্য ভিসা ছাড়া কানাডা ভ্রমন করতে পারবে।

২.ইতালি থেকে আমেরিকা যাওয়ার উপায় | ইউরোপ বা  ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায় 

সংক্ষেপ: ইতালির নাগরিকদের জন্য আমেরিকা যাওয়ার ESTA ভিসা সার্ভিস রয়েছে, আর বাংলাদেশি নাগরিকের জন্য নন-ইমিগ্রেন্ট ভিসার মাধ্যমে সহজেই ইতালি থেকে আমেরিকা যাওয়া যায়।

ইতালি থেকে আমেরিকায় যাওয়ার জন্য  ESTA ভিসা নিতে হয়। এই ভিসা নিতে হলে আবেদনকারীকে অবশ্যই (VWP) Visa Waiver Programme আওতাধীন দেশের নাগরিক হতে হবে। ইতালি VWP এর আওতাধীন হওয়ায় ইতালি থেকে ESTA ভিসা পাওয়া যায়, তবে বাংলাদেশের নাগরিকরা ইতালি থেকে এই ভিসা নিতে পারবে না। তাই বাংলাদেশের নাগরিককে ইতালি থেকে আমেরিকা যেতে হলে সাধারণ নিয়মে যেতে হবে। ইউরোপ বা ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায় আর্টিকেলের এই অংশে আমরা বাংলাদেশর নাগরিকের ইতালি থেকে আমেরিকা যাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করব।

আমেরিকা যাওয়ার জন্য যেসব ভিসা পাওয়া যায় তা হলো :

  • বি-১ /বি-২ ভিসা : ব্যাবসা সংক্রান্ত কারনে বি-১ ভিসা এবং ভ্রমণ ও মেডিকেল ট্রিটমেন্ট নেওয়ার উদ্দেশ্যে বি-২ ভিসা। 
  • স্টুডেন্ট ভিসা : স্টুডেন্টদের জন্য এফ আর এম ক্যাটাগরির ভিসা।
  • ওয়ার্ক ভিসা: নির্দিষ্ট সময়ে কাজের জন্য আমেরিকায় যেতে এই ভিসা নিতে হয়। এই ভিসা কাজের ধরনের উপর ভিত্তি করে H, L, O, P, Q, R ক্যাটাগরির হয়।
এসব ভিসা ননইমিগ্রেন্ট ভিসার আওতায় পরে।  নন-ইমিগ্রেন্ট ভিসায় আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র :
  • একটি নন-ইমিগ্রেন্ট ভিসা ইলেকট্রনিক এপ্লিকেশন ফরম। 
  • ইতালিয়ান পাসপোর্ট এবং অবশ্যই পাসপোর্টের কমপক্ষে ছয় মাসের বৈধতা থাকতে হবে।
  • একটি ২" ×২" সাইজের ছয় মাসের মধ্যে তোলা ছবি।
  • ভিসা ফি পেমেন্ট রিসিপ্ট।
  • ওয়ার্ক ভিসার ক্ষেত্রে যে কোম্পানি বা প্রতিষ্ঠান থেকে কাজের জন্য ডাকা হয়েছে তার ইনভিটেশন লেটার।
  • ভিজিট ও অন্যান্য ভিসার ক্ষেত্রে একটি ফিরতি ট্রিপের টিকেট।
সমস্ত কাগজপত্র প্রস্তুত করে ভিসার জন্য আবেদন করতে হবে। আবেদনের নিয়ম :
  1. ভিসা এপ্লিকেশন ফরম পূরণ করতে হবে। 
  2. ভিসা এপ্লিকেশন ফি জমা দিতে হবে এবং রশিদ সংরক্ষণ করতে হবে। 
  3. অ্যাপয়েন্টমেন্টের জন্য সিডিউল নির্বাচন করতে হবে। এজন্য পাসপোর্টের নম্বর, ভিসা ফি পেমেন্ট রিসিপ্ট নম্বর লাগবে।
  4. অ্যাপয়েন্টমেন্ট লেটার নিয়ে ভিসা ইন্টারভিউ এর জন্য ইতালির আমেরিকার এমবাসি তে যেতে হবে। এক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি সাথে রাখতে হবে।
ভিসা আবেদন ও ভিসার ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন হলে ফ্লাইট ডেট ও টাইম অনুযায়ী বৈধ উপায়ে ইতালি থেকে আমেরিকা যাওয়া যাবে।

৩.ইতালি থেকে কানাডা যাওয়ার উপায় | ইউরোপ বা ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায় 

সংক্ষেপ : ইতালির নাগরিকদের জন্য কানাডিয়ান eTA সার্ভিস চালু থাকলেও ইতালি প্রবাসি বাংলাদেশিদের জন্য এই নিয়ম প্রযোজ্য নয় তাই নতুন করে ভিসা করতে হবে।

ইতালির নাগরিকদের জন্য কানাডা যেতে কানাডিয়ান Electronic Travel Authorization (eTA) লাগে। এই সার্ভিসের মাধ্যমে ইতালির নাগরিকরা ভিসা ছাড়া কানাডা যেতে পারে। তবে ইতালি প্রবাসি বাংলাদেশি নাগরিকের জন্য এই সার্ভিস প্রযোজ্য নয়। আর্টিকেলের এই অংশে আমরা ইতালি প্রবাসি বাংলাদেশি নাগরিকের ক্ষেত্রে ইতালি থেকে কানাডা যাওয়ার উপায় নিয়ে আলোচনা করব। 
ইতালি প্রবাসি বাংলাদেশি নাগরিক ইতালি থেকে কানাডা যাওয়ার জন্য প্রথমেই তাকে ভওসার জন্য আবেদন করতে হবে। বাংলাদেশি নাগরিক কয়েকটি ভিসার জন্য আবেদন করতে পারবে:
  1. বিজনেস ভিসা 
  2. ওয়ার্ক ভিসা
  3. টুরিস্ট ভিসা 
  4. স্টুডেন্ট ভিসা
এই চার ক্যাটাগরির ভিসায় বাংলাদেশি নাগরিক ইতালি থেকে কানাডা যাওয়ার জন্য আবেদন করতে পারবে। ভিসার জন্য যেসব কাগজপত্র লাগবে তা হলো:
  • ইতালিয়ান পাসপোর্ট : ইতালি প্রবাসি বাংলাদেশি নাগরিকের ক্ষেত্রে ইতালি থেকে কানাডা যেতে একটি ইতালিয়ান পাসপোর্ট লাগবে যার মেয়াদ কমপক্ষে ছয় মাস রয়েছে।
  • কাডা ভিসা এপ্লিকেশন ফরম টি পূরণ করে ভিসা আবেদনের সাথে যুক্ত করে দিতে হবে।
  • সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি। 
  • কভার লেটার যেখানে আবেদনকারীর নাম, পাসপোর্ট নম্বর, ভ্রমনের কারন বিস্তারিত লেখা থাকবে।
  • কাজের জন্য কানাডা যেতে কোম্পানির ইনভিটেশন লেটার। 
  • টুরিস্ট ভিসায় যেতে হোটেল রিজার্ভেশন থাকতে হবে। 
  • একটি ফিরতি ট্রিপের টিকেট। 
  • কানাডা গিয়ে খরচ বহন করার মতো অর্থনৈতিক সামর্থ্যের প্রমানপত্র স্বরুপ ব্যাংক এভিডেন্স।

.প্রশ্ন-উত্তর পর্ব | ইউরোপ বা ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায় 

ইউরোপ বা ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায় সম্পর্কে অনেকের প্রশ্ন থাকতে পারে। আর্টিকেলের এই অংশে আমরা সেসকল প্রশ্ন ও তার উত্তর নিয়ে আলোচনা করব। 
  1. প্রশ্ন : ইতালি থেকে আমেরিকার দূরত্ব কত?  উত্তর: ৮৬১৪ কিলোমিটার। 
  2. প্রশ্ন : ইতালি থেকে কানাডার দূরত্ব কত?       উত্তর: ৬৭৩২ কিলোমিটার। 
  3. প্রশ্ন : ইতালির নাগরিকদের আমেরিকার ESTA এবং কানাডার eTA সার্ভিস প্রদানের কারন কি?  উত্তর : Visa Waiver Programme (VWP) এর অন্তর্ভুক্ত ৪০ টি দেশের মধ্যে ইতালি একটি হওয়ায় ইতালির নাগরিকরা আমেরিকা ও কানাডায় ভ্রমনের ক্ষেত্রে ESTA ও eTa সার্ভিস পায়।

৫.লেখকের মন্তব্য | ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায় 

আজকের আর্টিকেলে আমরা ইউরোপ বা ইতালি প্রবাসি বাংলাদেশিদের ইউরোপ বা ইতালি থেকে আমেরিকা ও কানাডা যাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেছি। আর্টিকেল সম্পর্কে যদি কোনো প্রশ্ন, পরামর্শ কিংবা অভিযোগ থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আর এরকম তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url