OrdinaryITPostAd

চরকি সাবস্ক্রিপশন ফি [আপডেট তথ্য]

 

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি ওটিটি প্লাটফর্ম হলো চরকি। বাংলাদেশের তৈরি সিনেমা, ওয়েব সিরিজ, গান, নাটক ইত্যাদি চরকিতে পাওয়া যায়। আজকের আর্টিকেলে আমরা চরকি সাবস্ক্রাইব করার পদ্ধতি ও চরকি সাবস্ক্রিপশন ফি নিয়ে আলোচনা করব। অনেকেই আছেন যারা চরকি উপভোগ করতে চান তবে চরকি সাবস্ক্রিপশন ফি কত তা না জানার কারনে চরকি ব্যবহার করতে পারেন না। তাই চরকি সাবস্ক্রিপশন ফি সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন। 



সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন চরকি সাবস্ক্রিপশন ফি 
উত্তর ধাপ ০১.  চরকি হলো বাংলাদেশের সাবস্ক্রিপশন ভিত্তিক প্লাটফর্ম যা ভিডিও অন ডিমান্ড স্ট্রিমিং পরিষেবা প্রদান করে। এখানে ওয়েব সিরিজ, সিনেমা, নাটক, গান সহ বিভিন্ন বিনোদনমূলক কনটেন্ট পাওয়া যায়।
উত্তর ধাপ ০২.  চরকি মাসিক সাবস্ক্রিপশন ফি ১৫০ টাকা,  ছয় মাসের সাবস্ক্রিপশন ২৯৯ টাকা, এক বছরের সাবস্ক্রিপশন ৪৯৯ টাকা, ১ বছরের বেশি সময়ের জন্য সাবস্ক্রিপশন ৭৯৯ টাকা
উত্তর ধাপ ০৩. চরকি সাবস্ক্রাইব করতে প্রথমেই চরকি এ্যাপস ডাউনলোড করতে হবে। এরপর মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে পেমেন্ট করলেই চরকি সাবস্ক্রিপশন হয়ে যাবে

আর্টিকেল সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. চরকি কী
  2. চরকি সাবস্ক্রিপশন ফি কত
  3. চরকি সাবস্ক্রিপশন করার নিয়ম
  4. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর  
  5. লেখকের মন্তব্য

১.চরকি কী - চরকি সাবস্ক্রিপশন ফি 

সংক্ষেপেঃ চরকি হলো বাংলাদেশের সাবস্ক্রিপশন ভিত্তিক প্লাটফর্ম যা ভিডিও অন ডিমান্ড স্ট্রিমিং পরিষেবা প্রদান করে। এখানে ওয়েব সিরিজ, সিনেমা, নাটক, গান সহ বিভিন্ন বিনোদনমূলক কনটেন্ট পাওয়া যায়।

চরকি সাবস্ক্রিপশন ফি কত টাকা তা জানার আগে আমাদের চরকি সম্পর্কে জানতে হবে। অনেকেই আছে যারা চরকি চেনেন না বা জানেন না, তাই চরকি ব্যবহারও করতে পারেন না। আর্টিকেলের এই অংশে তাই 

চরকি : চরকি একটি বাংলাদেশি সাবস্ক্রিপশন ভিত্তিক ওটিটি প্লাটফর্ম যা ভিডিও অন ডিমান্ড স্ট্রিমিং পরিষেবা। এই প্লাটফর্মটি ট্রান্সকম গ্রুপের মালিকানাধীন মিডিয়াস্টার লিমিটেডের অধীনে প্রথম আলোর মাধ্যমে পরিচালিত হয়। চরকি চালু হয় ২০২১ সালের ১২ জুলাই। এই পরিষেবাটি প্রাথমিকভাবে মৌলিক বিষয়বস্তু এবং প্রামান্যচিত্রসহ  টেলিভিশন ধারাবাহিক, চলচ্চিত্র সহ অন্যান্য তৃতীয় পক্ষের প্রদানকৃত কনটেন্ট ও অরিজিনাল কন্টেন্ট দেখায়। শিহাব শাহীন পরিচালিত অরিজিনাল ওয়েব সিরিজ মরীচিকা দিয়ে যাত্রা শুরু করেছিলো চরকি। একই দিনে মুক্তি পেয়েছে রবিউল আলম রবি পরিচালিত শিবব্রত বর্মনের লেখা গল্প নিয়ে অ্যান্থলজি সিরিজ ‘ঊনলৌকিক’–এর প্রথম পর্ব। এসবই চরকির প্রিমিয়াম কনটেন্ট।

এটি একটি বেসরকারি প্রতিষ্ঠান এবং এর ধারক প্রথম আলো। বাংলাদেশের প্লাটফর্ম হলেও সারা বিশ্বব্যাপী এটি বিস্তৃত এবং বাঙালীদের বিনোদনের উপকরণ। এই প্রতিষ্ঠানে প্রধান ব্যক্তিত্ব রেদওয়ান রনি। এই প্লাটফর্মটি যেসব পরিষেবা প্রদান করে তা হলো চলচ্চিত্র প্রযোজনা,  চলচ্চিত্র পরিবেশন, টেলিভিশন প্রযোজনা, টেলিভিশন পরিবেশন।

আরও পড়ুনঃ ওমরাহ প্যাকেজ

২.চরকি সাবস্ক্রিপশন ফি কত - চরকি সাবস্ক্রিপশন ফি 

সংক্ষেপেঃ চরকি মাসিক সাবস্ক্রিপশন ফি ১৫০ টাকা,  ছয় মাসের সাবস্ক্রিপশন ২৯৯ টাকা, এক বছরের সাবস্ক্রিপশন ৪৯৯ টাকা, ১ বছরের বেশি সময়ের জন্য সাবস্ক্রিপশন ৭৯৯ টাকা।

চরকি একটি সাবস্ক্রিপশন ভিত্তিক ওটিটি প্লাটফর্ম হওয়ায় এতে কনটেন্ট দেখতে সাবস্ক্রিপশন নিতে হয়।আর্টিকেলের এই অংশে আমরা চরকি সাবস্ক্রিপশন ফিকত এবং কি কি প্যাকেজ পাওয়া যায় তা নিয়ে আলোচনা করব। 

চরকি সাবস্ক্রিপশন ফি:
  • Monthly package : চরকি মাসিক প্যাকেজের মূল্য ৫০ টাকা। এই প্যাকেজে থাকবে এ্যাড ফ্রি কন্টেন্ট, ১ টি ডিভাইস লগ ইন করার সুযোগ, অফলাইন ডাউনলোড, এইচডি স্ট্রিমিং। 
  • Half yearly package : চরকি হাফ ইয়ারলি প্যাকেজ প্রাইস ২৯৯ টাকা। এই প্যাকেজে থাকবে এ্যাড ফ্রি প্রিমিয়াম এক্সেস, অফলাইন ডাউনলোড এবং সর্বোচ্চ ৪ টি ডিভাইস লগ ইন করার সুযোগ তবে একই সময়ে একটি ডিভাইস স্ট্রিম করা যাবে।
  • Yearly Package : বার্ষিক প্যাকেজের মূল্য ৪৯৯ টাকা। এই প্যাকেজে যা যা থাকবে তা হলো এ্যাড ফ্রি প্রিমিয়াম এক্সেস, অফলাইন ডাউনলোড এবং সর্বোচ্চ ৫ টি ডিভাইস লগ ইন করার সুযোগ তবে  একই সময়ে ১ টি ডিভাইস স্ট্রিম করা যাবে।
  • Yearly Plus Package: ইয়ার্লি প্লাস প্যাকেজের মূল্য ৭৯৯ টাকা। এই প্যাকেজে থাকবে এ্যাড ফ্রি প্রিমিয়াম এক্সেস, অফলাইন ডাউনলোড, ৭ ডিভাইস লগ ইন করার সুযোগ তবে একই সময়ে দুইটি স্ট্রিম করা যাবে।

৩.চরকি সাবস্ক্রিপশন করার নিয়ম - চরকি সাবস্ক্রিপশন ফি

সংক্ষেপেঃ চরকি সাবস্ক্রাইব করতে প্রথমেই চরকি এ্যাপস ডাউনলোড করতে হবে। এরপর মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে পেমেন্ট করলেই চরকি সাবস্ক্রিপশন হয়ে যাবে।

আমরা এতক্ষণ চরকি কী এবং চরকি সাবস্ক্রিপশন ফি কত তা নিয়ে আলোচনা করলাম। আর্টিকেলের এই অংশে আমরা চরকি সাবস্ক্রিপশন করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। 

চরকি এ্যাপসে সাবস্ক্রিপশন করার নিয়ম:
  • প্রথমেই প্লে স্টোর থেকে চরকি এ্যাপস ডাউনলোড করে নিতে হবে। [Chorki এ্যাপস ডাউনলোড করুন]
  • এরপর এ্যাপসটি ওপেন করে পেজের নিচের দিকে কোণায় মেনু বারে ক্লিক করতে হবে।
  • মেনুবারে ক্লিক করার পর বেশ কিছু অপশন দেখা যাবে, এর মধ্যে সবার নিচে "Subscribe Now" বাটনে ক্লিক করতে হবে। 
  • সাবস্ক্রাইব বাটনে ক্লিক করার পর সাবস্ক্রিপশনের প্যাকেজগুলো দেখা যাবে। এখান থেকে পছন্দের প্যাকেজটি বেছে নিয়ে প্যাকেজের নিচের "Subscribe Now" বাটনে ক্লিক করতে হবে।
  • এরপর একটি পেজ আসবে যেখানে "Sign up" ও " Log in " নামের দুইটি অপশন থাকবে। যাদের চরকিতে একাউন্ট খোলা নেই তারা সাইন আপ করবে। 
  • সাইন আপ করতে ইমেইল আইডি ও এ্যাপসে যে পাসওয়ার্ড দিতে চান তা প্রদান করে সাইন আপ ফ্রি বাটনে ক্লিক করতে হবে।
  • এরপর পেমেন্ট করার জন্য দুইটি অপশন আসবে। "In app billing " এই পদ্ধতিতে গুগল প্লে স্টোরে কোনো কার্ড যোগ করা থাকলে তা ব্যবহার করে পেমেন্ট করা যাবে, অথবা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করা যাবে। অন্য অপশন "SSL Commerz " এর মাধ্যমে ব্যাংক একাউন্ট থেকে পেমেন্ট করা যাবে।
  • মোবাইল ব্যাংকিং ( বিকাশ, নগদ ইত্যাদি) এর মাধ্যমে পেমেন্ট করতে "In app billing " অপশনে ক্লিক করতে হবে। এবং মোবাইল নাম্বার দিতে হবে। যদি কেউ প্রমো কোড ব্যবহার করে ডিসকাউন্ট নিতে চান তাহলে "Add promo code" এ ক্লিক করতে হবে। 
  • মোবাইল নাম্বার দেওয়ার পর "Chakout" অপশনে করলে প্রদত্ত নাম্বারে একটি কোড যাবে। সেই কোডটি কাঙ্ক্ষিত স্থানে দিতে হবে।
  • এরপর পেমেন্ট মেথড এর পেজ আসবে। এখানে একটি নির্দিষ্ট সময় দেওয়া থাকবে যে সময়ের ভিতরে পেমেন্ট করতে হবে। এই পজে তিনটি মেথড থাকবে পেমেন্ট করার, কার্ড, মোবাইল ব্যাংকিং ও নেট ব্যাংকিং।
  • এখান থেকে মোবাইল ব্যাংকিং অপশনটিতে ক্লিক করতে হবে। মোবাইল ব্যাংকিং এর জন্য এখানে বিকাশ, নগদ, মাই ক্যাশ, এবি ক্যাশ ইত্যাদি অপশন রয়েছে।
  • মোবাইল ব্যাংকিং এর কাঙ্ক্ষিত মাধ্যমটি বেছে নিয়ে সেখানে ক্লিক করতে হবে, এরপর নীচের দিকের "Pay -- BDT "  অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর মোবাইল নাম্বার দিয়ে  (যে নাম্বারে নগদ/ বিকাশ ইত্যাদি রয়েছে) "Proceed" এ ক্লিক করতে হবে।
  • মোবাইল নাম্বার দেওয়ার পর উক্ত নাম্বারে একটি ওটিপি যাবে,  যেটা নির্ধারিত স্থানে দেওয়ার পর "Proceed " বাটনে ক্লিক করতে হবে। এই পর্যায়ে মোবাইল ব্যাংকিং একাউন্টটির পাসওয়ার্ড চাওয়া হবে। পাসওয়ার্ড দিয়ে পুনরায় "Proceed" অপশনে ক্লিক করলেই পেমেন্ট কমপ্লিট হয়ে যাবে।
  • পেমেন্ট কমপ্লিট করার পরই চরকি তে সাবস্ক্রিপশন সম্পন্ন হবে। 

৯.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - চরকি সাবস্ক্রিপশন ফি

আর্টিকেলের এই অংশে আমরা চরকি সাবস্ক্রিপশন ফি ও চরকি সম্পর্কে কিছু প্রশ্ন ও তার উত্তর নিয়ে আলোচনা করব। 

প্রশ্ন ১: চরকি কী?

উত্তর: চরকি হলো বাংলাদেশের সাবস্ক্রিপশন ভিত্তিক প্লাটফর্ম যা ভিডিও অন ডিমান্ড স্ট্রিমিং পরিষেবা প্রদান করে। এখানে ওয়েব সিরিজ, সিনেমা, নাটক, গান সহ বিভিন্ন বিনোদনমূলক কনটেন্ট পাওয়া যায়।

প্রশ্ন ২: চরকিতে কনটেন্ট দেখতে কি টাকা লাগে? 

উত্তর: চরকির ফ্রি কনটেন্ট বিনা মূল্যেই দেখা যাবে। প্রিমিয়াম কনটেন্ট দেখার জন্য ছয় মাস বা এক বছরের প্যাকেজ সাবস্ক্রাইব করতে হবে। এ ছাড়া একটি কনটেন্ট দেখার জন্যও আলাদা করে প্যাকেজ কেনা যায়।

প্রশ্ন ৩: চরকি রেজিষ্ট্রেশন বা সাবস্ক্রিপশন এর সমস্যা হলে কোথায় যোগাযোগ করতে হবে? 

উত্তর: চরকি ব্যবহার করতে গিয়ে কোনো সমস্যার সম্মুখীন হলেই ই–মেইলে যোগাযোগ করা যায় support@chorki.com ঠিকানায়। চরকি ওয়েবসাইটে লাইভ চ্যাটের মাধ্যমেও সরাসরি কাস্টমার কেয়ার প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা যায়। এ ছাড়াও চরকির ভেরিফায়েড ফেসবুক পেজের (https://www.facebook.com/ChorkiOfficia) এর ম্যাসেনজার গ্রুপেও যোগাযোগ করা যায়।

১০.লেখকের মন্তব্য - চরকি সাবস্ক্রিপশন ফি

আজকের আর্টিকেলে আমরা চরকি সাবস্ক্রিপশন ফি এবং চরকি সাবস্ক্রাইব করার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। আর্টিকেল সম্পর্কিত কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাদের কমেন্ট এর যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব। এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url