OrdinaryITPostAd

ওমরাহ প্যাকেজ ২০২৪ [আপডেট তথ্য]


হজ্জ হচ্ছে ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি। আরবি জিলহজ্জ মাসের ৯তারিখ থেকে ১৩ তারিখ পর্যন্ত হজ্জ পালন করা হয়। কিন্তু যারা এই সময়ে মক্কায় গিয়ে হজ্জ পালনে ব্যর্থ হন তারা বছরের যেকোনো সময় ওমরাহ করতে পারেন। আজকের আর্টিকেলে আমরা ওমরাহ হজ্জ করার জন্য ওমরাহ প্যাকেজ ২০২৪, ওমরাহ করতে কত টাকা লাগবে এবং ভিসা আবেদন প্রক্রিয়া নিয়ে আলোচনা করব। যারা ওমরাহ করতে আগ্রহী তারা ওমরাহ প্যাকেজ ২০২৪ সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।  


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন ওমরাহ প্যাকেজ ২০২৪
উত্তর ধাপ ০১.  ওমরাহ ভিসা ফি ৩০০ থেকে ৪৮০ সৌদি রিয়াল, এর সাথে আনুষঙ্গিক খরচসহ ওমরাহ করতে জনপ্রতি ১২০০০০ টাকা থেকে ২০০০০০ টাকা লাগে।
উত্তর ধাপ ০২.  বেসরকারী এজেন্সিতে হজ্জ করার জন্য বিভিন্ন প্যাকেজ রয়েছে। এসব প্যাকেজে সার্ভিসের মানের উপর ভিত্তি করে মূল্য পার্থক্য রয়েছে।
উত্তর ধাপ ০৩. ওমরাহ ভিসা আবেদনের জন্য নিজ দেশের অনুমোদিত ওমরাহ এজেন্সিতে যোগাযোগ করে প্যাকেজ বুকিং করে প্রয়োজনীয় নথি প্রদানপূর্বক প্যাকেজ ফি জমা দিলেই ওমরাহ ভিসা আবেদন সম্পন্ন হয়ে যাবে। এজেন্সি ভিসা আবেদন করে।
উত্তর ধাপ ০৪.
ওমরাহ ভিসায় আবেদনের জন্য একটি আবেদনপত্র, পাসপোর্ট, ছবি, করোনা ভ্যাকসিনের সার্টিফিকেট, মাহরমের সাথে সম্পর্কের প্রমানপত্র ইত্যাদি প্রয়োজন হয়।

আর্টিকেল সূচিপত্র - কি-ওয়ার্ড

  1. ওমরাহ হজ্জ করতে কত টাকা লাগে
  2. বেসরকারী ওমরাহ প্যাকেজ
  3. ওমরাহ ভিসা আবেদন
  4. ওমরাহ ভিসা আবেদনে প্রয়োজনীয় নথি
  5. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর  
  6. লেখকের মন্তব্য

১.ওমরাহ হজ্জ করতে কত টাকা লাগে - ওমরাহ প্যাকেজ ২০২৪

সংক্ষেপেঃ ওমরাহ ভিসা ফি ৩০০ থেকে ৪৮০ সৌদি রিয়াল, এর সাথে আনুষঙ্গিক খরচসহ ওমরাহ করতে জনপ্রতি ১২০০০০ টাকা থেকে ২০০০০০ টাকা লাগে।

ওমরাহ হজ্জ করতে কত টাকা লাগবে তা নির্ভর করে বেশ কয়েকটি বিষয়ের উপর৷ আর্টিকেলের এই অংশে আমরা ওমরাহ প্যাকেজ ২০২৪ অনুযায়ী বাংলাদেশ থেকে সৌদি আরব গিয়ে ওমরাহ হজ্জ করতে কত টাকা লাগে তা নিয়ে আলোচনা করব। 

বাংলাদেশ থেকে পবিত্র মক্কা মদিনায় উমরাহ পালনে যত খরচ আছে তা নির্ভর করে ওমরাহ পালনকারী কোন বিমানে যাবেন, কতদিন কোথায় থাকবেন, হোটেলের সুযোগ-সুবিধা, ট্রান্সপোর্টেশন, খাবার ইত্যাদি সহ আরো অনেকগুলো বিষয়ের উপর। সার্ভিস এর গুণগত মানের উপর ভিত্তি করে ওমরাহ করার খরচ বিভিন্ন হতে পারে। তবে গড় হিসেবে ধরলে মোট খরচ ১২০০০০ টাকা থেকে ২০০০০০ টাকা পর্যন্ত লাগে। সৌদি আরব প্রদত্ত ওমরাহ ভিসা ফি মূলত ৩০০ থেকে ৪৮০ সৌদি রিয়াল যা বাংলাদেশি টাকায় ৮৭০০ থেকে ১৪০০০ টাকা।  তবে ভিসা ফি বাদে বিভিন্ন খরচ যেমন বিমান ভাড়া, হোটেল ভাড়া, খাবার ইত্যাদি সহ খরচ বেশি হয়। জনপ্রতি ওমরাহ হজ্জ পালনে খরচ হয় বাংলাদেশি টাকায় প্রায় ১২০০০০ থেকে ২০০০০০ টাকা। 

২.বেসরকারী ওমরাহ প্যাকেজ - ওমরাহ প্যাকেজ ২০২৪

সংক্ষেপেঃ বেসরকারী এজেন্সিতে হজ্জ করার জন্য বিভিন্ন প্যাকেজ রয়েছে। এসব প্যাকেজে সার্ভিসের মানের উপর ভিত্তি করে মূল্য পার্থক্য রয়েছে।

ওমরাহ হজ্জ পালনের উদ্দেশ্য যারা সৌদি আরব যেতে চায় তাদের জন্য বেসরকারী ওমরাহ প্যাকেজ ২০২৪ সম্পর্কে ধারনা থাকা আবশ্যক। কেননা সরকারীভাবে ওমরাহ করতে যাওয়া সবার ক্ষেত্রে সম্ভব হয় না। আর্টিকেলের এই অংশে আমরা বেসরকারী ওমরাহ প্যাকেজ নিয়ে আলোচনা করব। বাংলাদেশের বিভিন্ন বেসরকারী এজেন্সি কতৃক নির্ধারিত কিছু ওমরাহ প্যাকেজ হলো: 
  1. থ্রি স্টার ওমরাহ প্যাকেজ: এই প্যাকেজের মূল্য ১,২০,০০০ টাকা জনপ্রতি। সময় সর্বমোট ১৪ দিন। এই প্যাকেজে যা যা থাকবে : ওমরা ভিসা, বিমান টিকেট, প্রয়োজনীয় পরিবহন ও মোয়াল্লিম সেবা; হোটেল কিংবা এপার্টম্যান্ট (মক্কা ও মদিনায়) এবং রিটার্ন ট্রিপের টিকেট। 
  2. ফোর স্টার ওমরাহ প্যাকেজ : প্যাকেজ মূল্য ১,৬০,০০০ টাকা। সময় সর্বমোট ১৪ দিন। প্যাকেজে থাকবে ওমরাহ ভিসা, বিমান টিকেট, প্রয়োজনীয় পরিবহন ও মোয়াল্লিম সেবা, হোটেল কিংবা এপার্টম্যান্ট (মক্কা ও মদিনায়) এবং রিটার্ন ট্রিপের টিকেট। 
  3. ফাইভ স্টার ওমরাহ প্যাকেজ : প্যাকেজ মূল্য জনপ্রতি ১,৯০,০০০ টাকা। সময় সর্বমোট ১৪ দিন। প্যাকেজে থাকবে ওমরাহ ভিসা, বিমান টিকেট, প্রয়োজনীয় পরিবহন ও মোয়াল্লিম সেবা, ফাইভ স্টার হোটেল কিংবা এপার্টম্যান্ট (মক্কা ও মদিনায়) রিটার্ন ট্রিপের টিকেট। 
এসব প্যাকেজে জনপ্রতি হিসেব করে পরিবার, কলিগ বা বন্ধুবান্ধব নিয়ে হজ্জের সময় ব্যতীত ওমরাহ করা যায়।

৩.ওমরাহ ভিসা আবেদন  - ওমরাহ প্যাকেজ ২০২৪

সংক্ষেপেঃ ওমরাহ ভিসা আবেদনের জন্য নিজ দেশের অনুমোদিত ওমরাহ এজেন্সিতে যোগাযোগ করে প্যাকেজ বুকিং করে প্রয়োজনীয় নথি প্রদানপূর্বক প্যাকেজ ফি জমা দিলেই ওমরাহ ভিসা আবেদন সম্পন্ন হয়ে যাবে। এজেন্সি ভিসা আবেদন করে।

আর্টিকেলের এই অংশে আমরা ওমরাহ প্যাকেজ ২০২৪ আবেদনের প্রক্রিয়া নিয়ে আলোচনা করব। 

ওমরাহ ভিসা আবেদন : 
  • ট্রাভেল এজেন্সিতে যোগাযোগ : ওমরাহ ভিসা আবেদনের জন্য সর্বপ্রথম পদক্ষেপ হলো নিজ দেশের একটি অনুমোদিত ট্রাভেল এজেন্সিতে যোগাযোগ করা। ট্রাভেল এজেন্ট ওমরাহ ভিসা আবেদনকারীর ওমরাহ যাত্রার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করবে। 
  • ওমরাহ প্যাকেজ বুকিং: ওমরাহ হজ্জ এজেন্সি ভিন্ন মূল্য পরিসরের বিভিন্ন প্যাকেজ সরবরাহ করবে, এর মধ্য থেকে ওমরাহ ভিসা আবেদনকারীকে যেকোন একটি প্যাকেজ সিলেক্ট করে বুকিং দিতে হবে।
  • ভিসা আবেদনপত্র পূরন : প্যাকেজ বুকিং হয়ে গেলে এজেন্সি কতৃক প্রদত্ত ভিসা আবেদন ফরম সঠিকভাবে পূরণ করতে হবে। 
  • নথি প্রস্তুতকরণ: এরপর আবেদনকারীকে এজেন্সি কতৃক প্রদত্ত লিস্ট অনুযায়ী সকল নথি সংগ্রহ করতে হবে এবং এজেন্সিতে জমা দিতে হবে। নথি পাওয়ার পর এজেন্সি পরবর্তী ধাপে অগ্রসর হবে।
  • ফি প্রদান : এজেন্সি কতৃক নির্ধারিত প্যাকেজ মূল্যের কমপক্ষে ১০% জমা দিয়ে ভিসা আবেদন করতে হবে। বাকিটা যাত্রার ৭দিন পূর্বে দিতে হবে।
  • অ্যাপে নিবন্ধন করা: সৌদি আরবে প্রবেশের পর ওমরাহকারীকে ফোনে দুটি বাধ্যতামূলক অ্যাপ ডাউনলোড ও এ্যাপস এ নিবন্ধন করতে হবে: একটি হলো তাওয়াক্কলনা অ্যাপ যেটি শুধুমাত্র সৌদি আরবে কাজ করে এবং অ্যাপটিতে ওমরাহকারীর সমস্ত ভ্যাকসিনেশন রেকর্ড থাকবে, যা তাঁকে হোটেল, রেস্তোরাঁ এবং মসজিদে প্রবেশ করার সময় প্রদর্শন করতে হবে। আরেকটি হলো Etmarna অ্যাপ যেটিতে আবেদনের মাধ্যমে,  ওমরাহ করার অনুমতি পাবে।

৪.ওমরাহ ভিসা আবেদনে প্রয়োজনীয় নথি - ওমরাহ প্যাকেজ ২০২৪

সংক্ষেপেঃ ওমরাহ ভিসায় আবেদনের জন্য একটি আবেদনপত্র, পাসপোর্ট, ছবি, করোনা ভ্যাকসিনের সার্টিফিকেট, মাহরমের সাথে সম্পর্কের প্রমানপত্র ইত্যাদি প্রয়োজন হয়।


ওমরাহ প্যাকেজ ২০২৪ আবেদনের জন্যে যেসব নথি প্রয়োজন তা হলো:
  • ওমরাহ ভিসার আবেদনপত্র
  • দুই কপি সাম্প্রতিককালে তোলা পাসপোর্ট সাইজের ছবি।
  • ছয় মাসের মেয়াদ সহ বৈধ পাসপোর্ট।
  • ভিসা ফি
  • মহিলা ওমরাহকারী এবং তাদের 'মাহরাম' (সঙ্গী/ভাই/বাবা) এর মধ্যে সম্পর্কের প্রমানপত্র।
  • Covid-19 সংক্রমণ টিকা প্রদানের সার্টিফিকেট
  • জাতীয় পরিচয়পত্র 
  • দম্পতিদের বিবাহের সার্টিফিকেট 

৫.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - ওমরাহ প্যাকেজ ২০২৪

আর্টিকেলের এই অংশে ওমরাহ প্যাকেজ ২০২৪ সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব।

প্রশ্ন ১: কোন সময়ে ওমরাহ করা যায়?

উত্তর: হজ্জের সময় (৯ জিলহজ্জ হতে ১৩ জিলহজ্জ) ব্যতীত বছরের যেকোনো সময় ওমরাহ হজ্জ পালন করা যায়। 

প্রশ্ন ২: ওমরাহ বলতে কি বোঝায়?

উত্তর: আরবি ভাষায় ওমরাহ শব্দের অর্থ হল জনবহুল স্থানে ভ্রমণ করা। ইসলামি পরিভাষায় ওমরাহ অর্থ ইহরাম অবস্থায় কাবার চারপাশে তাওয়াফ ও সাফা ও মারওয়া পাহাড়ের মধ্যখানে সায়ি করাকে বোঝায়। তবে হজ্জের গুরুত্ব উমরার চেয়ে বেশি।

৬.লেখকের মন্তব্য - ওমরাহ প্যাকেজ ২০২৪

আজকের আর্টিকেলে আমরা ইসলাম ধর্মের অন্যতম স্তম্ভ হজ্জ এবং ওমরাহ সম্পর্কিত ওমরাহ প্যাকেজ ২০২৪ নিয়ে তথ্যভিত্তিক  আলোচনা করেছি। আর্টিকেল সম্পর্কিত যেকোনো প্রশ্ন, পরামর্শ কিংবা অভিযোগ আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url