OrdinaryITPostAd

অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ [সর্বশেষ আপডেট]

অনার্স বিজ্ঞান  শাখায় ভর্তি হওয়ার পূর্বে শিক্ষার্থীদের প্রয়োজন সঠিক গাইডলাইন। অনার্সে বিজ্ঞান শাখায় ভর্তির সময় মাথাঠাণ্ডা করে জেনে বুঝে বিজ্ঞান শাখার বিষয়গুলো  সাবজেক্ট হিসেবে নিতে হবে। এজন্য আপনার প্রথমে প্রয়োজন অনার্সে বিজ্ঞান শাখার বিষয় সমূহ সম্পর্কে জানা। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব-অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ নিয়ে। অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ
উত্তর ধাপ ০১. অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ হচ্ছে পদার্থ বিজ্ঞান, গণিত, রসায়ন, প্রাণিবিজ্ঞান, প্রাণ রসায়ন।
উত্তর ধাপ ০২.  অনার্স বিজ্ঞান শাখার আরো বিষয় গুলো হচ্ছে -উদ্ভিদ বিদ্যা, ভূগোল ও পরিবেশ, কম্পিউটার বিজ্ঞান, মনোবিজ্ঞান, মৃত্তিকাবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি ও অন্যান্য। 

আর্টিকেল সূচিপত্র - অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ

  1. অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ 
  2. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর -অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ
  3. লেখকের মন্তব্য - অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ  

১. এখানে অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ  

অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ নিচে দেওয়া হলো:
  1. রসায়ন
  2. পদার্থবিজ্ঞান 
  3. গণিত 
  4. পরিসংখ্যান 
  5. প্রাণি বিজ্ঞান 
  6. প্রাণ রসায়ন
  7. উদ্ভিদ বিদ্যা
  8. ভূগোল ও পরিবেশ 
  9. কম্পিউটার বিজ্ঞান
  10. মনোবিজ্ঞান
  11. মৃত্তিকা বিজ্ঞান 
  12. গার্হস্থ্য অর্থনীতি ও অন্যান্য
নিচে বিজ্ঞান শাখার বিষয় সমূহের আলোচনা করা হলো:

গণিত:

ছোটবেলা থেকেই  গণিত সবার কাছে খুবই  পরিচিত একটি বিষয় । অনেকের কাছে গণিত বিষয়টা ‘শার্লক হোমস’ নোভেল এর মতো এক্সাইটিং,আবার একই গণিত বিষয় অনেকের কাছে ‘ডার্ক’ সিরিজ থেকেও  অনেক জটিল। ৪ বছরে গণিতে মেজর নন-মেজর মিলিয়ে টোটাল  কোর্স রয়েছে  ৩১ টি। 

অনেক বিশ্ববিদ্যালয়েই গণিত নিয়ে অধ্যয়ন এর সুযোগ রয়েছে। যেমন- ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,  খুলনা বিশ্ববিদ্যালয় ইত্যাদি। এছাড়াও অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়েও  পিউর সাব্জেক্ট হিসেবে গণিত পড়ানো হয় পিউর সাবজেক্ট হিসেবে। গণিতের গুরুত্ব অনেক বেশি।
গণিতের মেজর ও নন-মেজর দুই ধরণের কোর্সই রয়েছে। 

নন-মেজর কোর্স:

  • ইলেক্ট্রিসিটি এন্ড ম্যাগনেটিজম
  • ওয়েভ এন্ড মেকানিক্স
  • ইন্ট্রোডাকশন টু স্ট্যাটিস্টিক্স
  • ইন্ট্রোডাকশন টু প্রবাবিলিটি

মেজর কোর্স:

  •  এলজেব্রা
  • নাম্বার থিওরি 
  • এনালিটিক জিওমেট্রি
  • ফাণ্ডামেন্টাল ম্যাথেমেটিক্স
  • ডিফারেন্সিয়াল ক্যালকুলাস
  • ইণ্টিগ্রাল ক্যালকুলাস

পদার্থবিজ্ঞান :

পদার্থ বিজ্ঞান বিষয়ে পদার্থের মৌলিক উপাদান,বল, শক্তি, স্থান, ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়।পদার্থ বিজ্ঞানে অনার্স করা হলো ৩ বছরের একটি স্নাতক কোর্স।দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ে পড়াশোনা করানো হয়।পদার্থ বিজ্ঞানে অনার্স ফি ৫,০০০ থেকে এক লক্ষ পর্যন্ত হয়ে থাকে। তবে এটা বিশ্ববিদ্যালয়ের উপর নির্ভর করে থাকে। পদার্থ বিজ্ঞান হচ্ছে একটি জনপ্রিয় কোর্স।এই কোর্সটি করে আপনি বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থায় কাজ করতে পারবেন।এছাড়াও আপনি বিভিন্ন ল্যাব, রিসার্চেও যুক্ত হতে পারবেন।পদার্থ বিজ্ঞানে অনার্স করে যেসব পদে নিযুক্ত হতে পারবেন সেগুলো হলো:Physicist, Radiologist,Quality Control Manager, Research Scientist ইত্যাদি পদে নিযুক্ত হতে পারবেন। 

পরিসংখ্যান :

পরিসংখ্যান হচ্ছে একটি শৃঙ্খলা যা উপাত্ত সংগ্রহ, বিশ্লেষণ এবং ব্যাখা করে। 
পরিসংখ্যান  ডেটার সামগ্রিক অর্থ ব্যাখ্যা করতে পারে যা  সাধারণ পর্যবেক্ষণ দ্বারা বোঝা যায় না। পরিসংখ্যানের ব্যাপক ব্যবহার হয় বিভিন্ন জরিপ, শিল্প বা সামাজিক সমস্যা এবং বৈজ্ঞানিক কাজে।

পৃথিবীর প্রতিটি দেশেই আদমশুমারি করা হয়ে থাকে, আদমশুমারি থেকে যখন  তথ্য সংগ্রহ করা যায় না, তখনই প্রয়োজন পরিসংখ্যানবিদের, পরিসংখ্যানবিদরা নির্দিষ্ট পরীক্ষার নকশা  তৈরি করে এবং পরীক্ষার তথ্য সংগ্রহ করে  নমুনা বিকাশ করে।  বেশিরভাগ মানুষ  এটিকে  আর্টস ফ্যাকাল্টির  সাবজেক্ট মনে করে থাকে । আসলে এটি কোনো আর্টস ফ্যাকাল্টির সাবজেক্ট নয়। প্রায় সকল বিশ্ববিদ্যালয়েই পরিসংখ্যান পড়ানো হয়।জবের ক্ষেএে পরিসংখ্যানের রয়েছে অপার সম্ভাবনা। 

পরিসংখ্যান ব্যাংক-বীমা,রাজনীতিবিদ শ্রমিক ইউনিয়ন রাজনীতিবিদ সমাজকর্মী চেম্বার ইত্যাদি ক্ষেত্রে পরিসংখ্যান কার্যকরী ভাবে ব্যবহৃত হয়।  বাংলাদেশ ব্যাংক এর AD (General) এর পাশাপাশি AD(Statistics) ও AD (Research) নামেও  দুইটি Field রয়েছে, শুধুমাত্র Statistics/Applied Statistics/ ছাড়া অন্য কোনো বিষয় পড়ে আবেদনই করার সুযোগ পায় না। 
এছাড়াও বিভিন্ন রিচার্স প্রতিষ্ঠানেও রয়েছে এর ব্যাপক চাহিদা।বেসরকারি প্রতিষ্ঠান গুলো পরিসংখ্যানবিদ ছাড়া একদমই অচল।

প্রাণিবিজ্ঞান :

প্রাণিজগৎ সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য যা যা আবশ্যক তাই হলো প্রাণি বিজ্ঞান।প্রাণি বিজ্ঞানে সাধারণত কোষ বিদ্যা, প্রাণ রসায়ন,  পরিবেশ, জীব পরিসংখ্যান, বিবর্তনবাদ ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়।এটি একটি চার বছরমেয়াদী স্নাতক কোর্স।দেশ ও দেশের বাইরেও প্রাণি বিজ্ঞান নিয়ে গবেষণা করার অপার সম্ভাবনা। প্রাণি বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করে সুন্দর ক্যারিয়ার গড়ার বিশাল সুযোগ।যেমন - বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে (বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট) ক্যারিয়ার গড়তে পারেন।বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রাণি বিজ্ঞান বিষয়ে শিক্ষকতা করতে পারবেন।

এছাড়াও বিভিন্ন সরকারি বেসরকারি কলেজ, বিদ্যালয়ে শিক্ষকতা করতে পারবেন।বিভিন্ন দফতর ও প্রতিষ্ঠান যেমন-কৃষি কর্মকর্তা,চিড়িয়াখানার কর্মকর্তা হিসেবে কাজ করতে পারবেন।বিষয়ভিত্তিক চাকরির বাইরেও যেমন-বাংলাদেশ সিভিল সার্ভিস সহ ব্যাংকের জবে নিজেকে নিয়োজিত করতে পারবেন।

মনোবিজ্ঞান:

মনোবিজ্ঞান হলো একটি বিজ্ঞান যা মানুষ ও প্রাণীর আচরণ নিয়ে কাজ করে। মনোবিজ্ঞান মানে হচ্ছে মনের বিজ্ঞান। উইলিয়াম উন্ডকে বলা হয় মনোবিজ্ঞানের জনক।মনোবিজ্ঞানের বিষয়বস্তু হচ্ছে ৪ টি যেমন-
  1. বিজ্ঞান 
  2. আচরণ 
  3. প্রাণী ও মানুষ 
  4. প্রাণী ও মানুষের মানসিক প্রক্রিয়া
আপনি অনেকগুলো বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে অনার্স করতে পারবেন। যেমন-ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্রাক বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়। কিছু কলেজ যেমন -ঢাকা কলেজ,তিতুমীর কলেজ, চট্রগ্রাম কলেজ, ইডেন মহিলা কলেজ ইত্যাদি প্রতিষ্ঠান থেকে মনোবিজ্ঞানে অনার্স করতে পারবেন।

মনোবিজ্ঞানের অনেকগুলো শাখা রয়েছে। যেমন- শিক্ষা মনোবিজ্ঞান, চিকিৎসা মনোবিজ্ঞান, বিকাশ মনোবিজ্ঞান,সমাজ মনোবিজ্ঞান, সাধারণ মনোবিজ্ঞান, উপদেশ মনোবিজ্ঞান ইত্যাদি। মনোবিজ্ঞানীরা সহজেই তাদের বিষয়ের উপর ক্যারিয়ার গড়ে তুলতে পারেন।যেমন- বিভিন্ন প্রতিষ্ঠানে সাইকোলজিস্ট হিসেবে কাজ করতে পারবেন। নিজে চেম্বার খুলে কাউন্সিলিং করতে পারবেন। সামরিক বাহিনী, খেলাধুলার ক্ষেএেও রয়েছে মনোবিজ্ঞান বিষয়ের ব্যাপক চাহিদা।

কম্পিউটার বিজ্ঞান:

কম্পিউটার সায়েন্স বিষয়টি গঠনগত দিক থেকে অনেকটা গণিতের সঙ্গে জড়িত রয়েছে । আপনি যদি বিভিন্ন ক্ষেত্রের সমস্যা গণিতের মাধ্যমে সমাধান করে  আনন্দ পান, সেটি ডিজিটাইজড করা যায়  বলে কম্পিউটার সায়েন্স কোর্সটি আপনার জন্য  খুব ভালো হবে। আপনি যদি  গবেষণা করতে চান আপনি কম্পিউটার সায়েন্সে নানা পথে কাজ করতে পারবেন। 
বর্তমানে দেশে অনেক বেশি নতুন উদ্যোগপতি গড়ে তোলার জন্যে জোর দিচ্ছে সরকার। কম্পিউটার বিজ্ঞান নিয়ে পড়লে আপনি  সফল উদ্যোগপতি হতে পারবেন । সরকারি চাকরি যেমন -ব্যাংক বা জাতীয় রেলে চাকরির সুযোগ রয়েছে। 

২. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ

প্রশ্ন ১: অনার্সে গণিত বিষয়ে কতটি কোর্স রয়েছে? 

উত্তর:অনার্সে গণিত বিষয়ে মোট ৩১ টি কোর্স রয়েছে। 

প্রশ্ন ২:মনোবিজ্ঞানের জনক কে? 

উত্তর: মনোবিজ্ঞানের জনক হচ্ছে উইলিয়াম উন্ড।

প্রশ্ন ৩: পরিসংখ্যান কি?

উত্তর: পরিসংখ্যান হচ্ছে শৃঙ্খলা যা উপাত্ত সংগ্রহ, বিশ্লেষন ও ব্যাখা করে। 

৩. লেখকের মন্তব্য - অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ

আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করলাম অনার্স বিজ্ঞান শাখার বিষয় সমূহ নিয়ে। আর্টিকেলটি আপনার অনেক উপকার আসবে। আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকমই আরো গুরুত্বপূর্ণ তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The Du Speech ভিজিট করতে পারেন।

এই আর্টিকেলের-
লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে  । তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url