OrdinaryITPostAd

বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল [নতুন বিজ্ঞপ্তি]

 

বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল এর মাধ্যমে জার্মানের কোম্পানিতে নিয়োগ দেওয়া হবে। এই বিজ্ঞপ্তি অনুযায়ী অনেকে জার্মান টেকনিক্যাল থেকে জার্মান যাওয়ার জন্য আবেদন করতে আগ্রহী। তাই আজকের আর্টিকেলে আমরা বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল এর আবেদন করার নিয়ম, আবেদন ফর্ম প্রয়োজনীয় কাগজপত্র ও আবেদনের সময়সীমা নিয়ে আলোচনা করব। বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল 
উত্তর ধাপ ০১.  বোয়েসেল জার্মান টেকনিক্যাল আবেদনের জন্য বোয়েসেলের অফিসিয়াল পেজের নোটিশ বোর্ড থেকে সার্কুলার ডাউনলোড করে আবেদন ফর্ম পূরণ করে সাবমিট করতে হবে। 
উত্তর ধাপ ০২.
বোয়েসেল জার্মান টেকনিক্যাল নিয়োগের আবেদন ফর্মে আবেদনকারীর ব্যক্তিগত তথ্য, ভ্রমণসংক্রান্ত তথ্য এবং চাকরি সম্পর্কে কিছু তথ্য প্রদান করতে হয়। বাংলাদেশ থেকে বোয়েসেলের মাধ্যমে জার্মান টেকনিক্যাল পদে জার্মান যেতে ৩,০০,০০০ থেকে ৩,৫০,০০০ টাকা প্রয়োজন হয়।
উত্তর ধাপ ০৩.
জার্মান টেকনিক্যাল পদের সার্কুলার এখনও প্রকাশিত হয় নি। সার্কুলার প্রকাশিত হলে আপডেট জানানো হবে। 

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 


১.জার্মান টেকনিক্যাল আবেদনের যোগ্যতা  ও আবেদনের নিয়ম - বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল 

সংক্ষেপেঃ বোয়েসেল জার্মান টেকনিক্যাল আবেদনের জন্য বোয়েসেলের অফিসিয়াল পেজের নোটিশ বোর্ড থেকে সার্কুলার ডাউনলোড করে আবেদন ফর্ম পূরণ করে সাবমিট করতে হবে। 

বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল পদে আবেদনের জন্য মেশিন লার্নিং এবং ইলেকট্রিক্যাল কন্ট্রোল এর উপর দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও ইলেক্টিক্যাল ইঞ্জিনিয়ারিং অথবা মেকানিল্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে কোর্স করা থাকলে তারাও আবেদন করতে পারবে। এই কাজের জন্য অভিজ্ঞতা থাকা আবশ্যক। বাংলাদেশ জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার হতে কোর্স সম্পন্ন করা আবেদনকারীদের প্রাধান্য দেওয়া হবে। 

এই পদে দুইভাবে আবেদন করা যায়। সরাসরি বিজ্ঞপ্তি হতে ও বোয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে। আবেদন প্রক্রিয়া হলো : 
  • প্রথমেই গুগল ক্রোম বা যেকোন ব্রাউজারে বোয়েসেল (BOESL) লিখে সার্চ করলেই বোয়েসেল এর ওয়েবসাইট চলে আসবে। এখান থেকে নোটিশ বোর্ডে ক্লিক করতে হবে।
  • নোটিশ বোর্ড থেকে জার্মান টেকনিক্যাল নিয়োগ সার্কুলারটির পাশের পিডিএফ ফরমেটে ক্লিক করে পিডিএফ ডাউনলোড করতে হবে। 
  • পিডিএফ ডাউনলোড এর পর ওপেন করতে হবে। পিডিএফ ওপেন করলে সার্কুলারের নিচে অনলাইন আবেদনের লিংক দেখা যাবে। লিংকে ক্লিক করলেই আবেদনের ফরম দেখা যাবে।
  • আবেদন ফরমের প্রত্যেকটি তথ্য সঠিকভাবে প্রদানের পর সাবমিট করতে হবে। 
  • আবেদন ফরম পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে।
  • অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে সমস্যা হলে বোয়েসেলের অফিস থেকে সরাসরি আবেদন করতে হবে।
এছাড়াও সরাসরি সার্কুলারের মাধ্যমে আবেদন করা যাবে। বাংলাদেশ জার্মান টেকনিক্যাল সেন্টারের সাহায্যেও এই পদে আবেদন করা যাবে। 

২.আবেদনের ফর্ম ও খরচ  -  বোয়েসেল জার্মান টেকনিক্যাল নিয়োগ বিজ্ঞপ্তি 

সংক্ষেপেঃ বোয়েসেল জার্মান টেকনিক্যাল নিয়োগের আবেদন ফর্মে আবেদনকারীর ব্যক্তিগত তথ্য, ভ্রমণসংক্রান্ত তথ্য এবং চাকরি সম্পর্কে কিছু তথ্য প্রদান করতে হয়। বাংলাদেশ থেকে বোয়েসেলের মাধ্যমে জার্মান টেকনিক্যাল পদে জার্মান যেতে ৩,০০,০০০ থেকে ৩,৫০,০০০ টাকা প্রয়োজন হয়।

বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল এ আবেদন করতে আবেদন ফর্ম পূরণ করতে হয়। আবেদন ফর্মে যেসব তথ্য প্রদান করতে হয় তা হলো : 

  • আবেদন ফর্মে প্রথমে আবেদনকারীর তথ্য দিতে হবে। ১ম পয়েন্ট এ আবেদনকারীর যেসব তথ্য দিতে হবে তা হলো: আবেদনকারীর পূর্ণ নাম, জন্ম তারিখ, জন্ম স্থান, জাতীয়তা, পিতা ও মাতার নাম, লিঙ্গ, বৈবাহিক অবস্থা, স্থায়ী ও বর্তমান ঠিকানা মোবাইল নাম্বার, ইমেইল ইত্যাদি। 
  • ব্যক্তিগত তথ্য প্রদানের পর ভ্রমন সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে। যেমন :  ভ্রমন সংক্রান্ত ডকুমেন্টস এর সংখ্যা, ইস্যুর তারিখ এবং মেয়াদ, রেসিডেন্স পারমিট নাম্বার এবং মেয়াদ, ভ্রমনের উদ্দেশ্য ইত্যাদি। 
  • আবেদন ফর্মের ২-৪ নাম্বার পয়েন্টে আবেদনকারীর পিতা মাতা ও সন্তানের তথ্য প্রদান করতে হবে। 
  • এরপর রেসিডেন্স সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে যেমন : জার্মানির কোন স্থানে বসবাস করতে ইচ্ছুক, কেমন আবাসনে বসবাস করবে, জার্মানিতে বসবাসের উদ্দেশ্য এবং কোনো রেফারেন্স থাকলে তার তথ্য।
সবশেষে শর্তাবলি পড়ে স্বাক্ষর করে দিলেই আবেদন ফর্ম পূরণ সম্পন্ন হবে।

বোয়েসেলের মাধ্যমে জার্মান যাওয়ার খরচ : বোয়েসেল সরকারি প্রতিষ্ঠান হওয়ায় বোয়েসেলের মাধ্যমে জার্মান স্বল্প খরচে যাওয়া যায়। বোয়েসেলের মাধ্যমে জার্মান যেতে বোয়েসেলের সার্ভিস চার্জ ১৫,০০০ টাকা ও ভ্যাট, ট্যাক্স, স্মার্ট কার্ড,কল্যাণ তহবিল  ডাটাবেজ রেজিষ্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ১৫,০০০ টাকা প্রদান করতে হবে। নির্বাচিত প্রার্থীদের জামানত ফি বাবদ ৫০, ০০০ টাকা জমা দিতে হবে। এছাড়াও ফিসা ফি, বিমান ভাড়া ইত্যাদি আনুষঙ্গিক খরচ রয়েছে। বাংলাদেশ টু জার্মানি বিমান ভাড়া ৭৫,০০০ থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত লাগে। সব মিলিয়ে ৩,০০,০০০ থেকে ৩,৫০,০০০ টাকা লাগতে পারে। জার্মান টেকনিক্যাল পদের জন্য বাংলাদেশ জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে ট্রেনিং নিতেও খরচ রয়েছে। 

৩.আবেদনের সময়সীমা ও প্রয়োজনীয় কাগজপত্র - বোয়েসেল জার্মান টেকনিক্যাল নিয়োগ বিজ্ঞপ্তি

সংক্ষেপেঃ জার্মান টেকনিক্যাল পদের সার্কুলার এখনও প্রকাশিত হয় নি। সার্কুলার প্রকাশিত হলে আপডেট জানানো হবে। 

বোয়েসেল জার্মান টেকনিক্যাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর নির্দিষ্ট একটি সময়সীমা দেওয়া থাকে যে সময়ের ভিতর আবেদন করতে হয়। এছাড়াও আবেদনের জন্য কিছু ডকুমেন্টস প্রয়োজন হয়। আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেলের মাধ্যমে জার্মান টেকনিক্যাল আবেদনের সময়সীমা ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আলোচনা করব। 

চলতি বছরের শুরুর দিকে বোয়েসেল জার্মান টেকনিক্যাল নিয়োগের সার্কুলার প্রকাশিত হয়েছিলো। তারপর থেকে এই পদে আর সার্কুলার দেওয়া হয় নি। বর্তমানে এই পদে নিয়োগ বিজ্ঞপ্তি না থাকার কারনে জার্মান টেকনিক্যাল আবেদনের সময় সম্পর্কে আলোচনা করা সম্ভব হচ্ছে না। সার্কুলার প্রকাশিত হলে আর্টিকেলে তা আপডেট দেওয়া হবে।

জার্মান টেকনিক্যাল পদে আবেদনের জন্য যেসব কাগজপত্র প্রয়োজন হয় তা হলো :
  • এক কপি জীবন বৃত্তান্ত (সিভি)
  • জার্মান টেকনিক্যাল ট্রেনিং সার্টিফিকেট 
  • স্কিল অ্যাসেসমেন্ট
  • ইংরেজি ভাষা দক্ষতার সনদ (IELTS এর সার্টিফিকেট থাকলে তা অগ্রাধিকার পাবে ) 
  • পাসপোর্ট এর রঙিন কপি
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ( যদি থাকে)
  • জাতীয় পরিচয়পত্র 

৪.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল 

বোয়েসেল জার্মান টেকনিক্যাল নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে অনেকের প্রশ্ন থাকে। আর্টিকেলের এই অংশে আমরা জার্মান টেকনিক্যাল নিয়োগ নিয়ে কিছু সাধারন প্রশ্ন যেটা সবারই থাকে তার উত্তর দেওয়ার চেষ্টা করব। 

প্রশ্ন ১: জার্মান টেকনিক্যাল কী? 

উত্তর: জার্মানির কিছু কোম্পানি তাদের টেকনিক্যাল ও মেকানিকাল কাজের জন্য কর্মী নিয়োগ দিয়ে থাকে। বাংলাদেশ থেকে যেসব কর্মী এই কাজের জন্য জার্মান পাঠানো হয় তাদের জার্মান টেকনিক্যাল ট্রেনিং নিতে হয়।

প্রশ্ন ২: বাংলাদেশ জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের ঠিকানা কী? 

উত্তর: বাংলাদেশের জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের ঠিকানা হলো : টেকনিক্যাল মোড়, মিরপুর রোড, ঢাকা ১২১৬.  মোবাইল : ০১৭১৮-১১৬২০৭, প্রতিষ্ঠানটি রবি থেকে বৃহস্পতিবার  সকাল ৮ টা থেকে বিকাল ৫.৩০ পর্যন্ত খোলা থাকে।

প্রশ্ন ৩: জার্মান টেকনিক্যালে আবেদনের জন্য কেমন শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন? 

উত্তর: জার্মান টেকনিক্যালে নিয়োগের জন্য নির্দিষ্ট কোনো শিক্ষাগত যোগ্যতা নেই। শিক্ষাগত যোগ্যতা থাকা ভালো তবে কারিগরি পেশা হওয়ায় কাজের অভিযোগ থাকলেই এই পদে চাকরি করা যাবে।

প্রশ্ন ৪: জার্মান টেকনিক্যাল এর বেতন কত? 

উত্তর: জার্মান টেকনিক্যাল এর চাহিদা বেশি হওয়ায় এই পদে চাকরির নিশ্চয়তা রয়েছে। এই পদে চাকরি করে বছরে প্রায় ৪২ লক্ষ টাকা আয় করা যায়।

প্রশ্ন ৫: বোয়েসেল ছাড়া কি জার্মান টেকনিক্যালে পদে জার্মানি যাওয়া যায় ? 

উত্তর: হ্যাঁ। বোয়েসেল ছাড়াও সাধারণ সার্কুলারের মাধ্যমে জার্মান টেকনিক্যাল পদে জার্মান যাওয়া যায়। তবে বোয়েসেলের মাধ্যমে যেসব সার্কুলার দেওয়া হবে তা বোয়েসেলের মাধ্যমেই আবেদন করতে হবে।

৫.লেখকের মন্তব্য - বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল 

জার্মান টেকনিক্যাল এমন একটি চাকরি যেখানে শিক্ষাগত যোগ্যতা না থাকলেও কাজের দক্ষতার মাধ্যমে অনেক ভালো বেতনে কাজ করা যায়। যারা বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল পদে আবেদন করতে চান তাদের জন্য আজকের আর্টিকেলটি উপকারী হবে। আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন কিংবা মতামত থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।
এরকম আরও তথ্যবহুল লেখা পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করুন।

এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 

ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url