OrdinaryITPostAd

লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায় | লন্ডনের ভিসার দাম কত ২০২৩

লন্ডনের ভিসার দাম কত ২০২৩ , লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে আপনারা অনেকেই জানতে চান। লন্ডনের ভিসার দাম কত ২০২৩ এবং লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে আজকে আমরা আপনাদের জন্য একটি সম্পূর্ণ আর্টিকেল নিয়ে এসেছি। আজকে আর্টিকেলের মূল বিষয় লন্ডনের ভিসার দাম কত ২০২৩ এবং লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে।লন্ডনের ভিসার দাম কত ২০২৩ , লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। আশা করছি আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা লন্ডনের ভিসার দাম কত ২০২৩ ও লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত একটি ধারণা লাভ করতে পারবেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. লন্ডন ভিসা
  2. লন্ডন ওয়ার্ক পারমিট ভিসা
  3. ওয়ার্ক পারমিট ভিসা আবেদন
  4. লন্ডন ফ্যামিলি ভিসা
  5. লন্ডন স্টুডেন্ট ভিসা
  6. লন্ডনের ভিসার দাম
  7. লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায়
  8. লেখকের মন্তব্য

১.লন্ডন ভিসা | লন্ডনের ভিসার দাম কত ২০২৩ | লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায়

জীবিকা নির্বাহ করার জন্য মানুষ দেশ থেকে বিদেশে পাড়ি জমাচ্ছে। সৌদি আরব থেকে শুরু করে কাতার, দুবাই ও কানাডায় কর্মরত হচ্ছে সবাই। কিন্তু এই কয়েকটি মধ্যম আয়ের দেশ বলে তাদের বেশি পরিমাণ টাকা ইনকাম হতো না। অনেক প্রবাসী ভাবত যদি লন্ডন যাইতে পারতাম। তাহলে আমাদের জীবিকা নির্বাহ আরো অনেক ভালো হতো। 

যখন একজন মানুষের লন্ডনে যাওয়ার অনেক ইচ্ছা ছিল কিন্তু লন্ডন বাংলাদেশ থেকে কোন শ্রমিক নিতো না। তখন একজন প্রবাসী মধ্য আয়ের এর দেশগুলোতেই কর্মরত থাকতো। এছাড়াও লন্ডনের ভিসার দাম অনেক বেশি ছিল।কিন্তু বর্তমানে নতুন যে সকল যুবক লন্ডনের যেতে চাচ্ছে তাদের জন্য দারুন একটা সুখবর রয়েছে। বাংলাদেশ থেকে আপনি লন্ডন ওয়ার্ক পারমিট ভিসা সহ বিভিন্ন ভিসার মাধ্যমে লন্ডন যেতে পারবেন। 

২.লন্ডন ওয়ার্ক পারমিট ভিসা | লন্ডনের ভিসার দাম কত ২০২৩ | লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায়

বর্তমানে একজন বাংলাদেশি খুব সহজে লন্ডন ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে পারবে। কিন্তু আবেদনকারীর সর্বনিম্ন শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাস হতে হবে। এছাড়াও তাকে ইংরেজি ভাষা ভালোভাবে জানতে হবে। কারণ লন্ডন সবাই ইংরেজি ভাষায় কথা বলে। লন্ডনে যাওয়ার আগে আপনাকে ইংরেজি ভাষার প্রতি গুরুত্ব দিতে হবে।

কিছুদিন আগে বাংলাদেশ প্রবাসী মন্ত্রণালয় থেকে একটা ঘোষণা দেওয়া হয়েছে। বাংলাদেশ থেকে লন্ডনে বহু সংখ্যক জনবল নিয়োগ দেওয়া হবে। লন্ডন ওয়ার্ক পারমিট ভিসা বলতে দক্ষ শ্রমিককে বোঝানো হয়েছে। অর্থাৎ ইংল্যান্ডে বসবাসরত বয়স্ক মানুষ দেখানোর কাজে নিযুক্ত থাকবে। বাংলাদেশ থেকে যে সকল মানুষ ইংল্যান্ডে যেতে চাচ্ছেন, কাজের কাজ হল বয়স্ক ব্যক্তিদের দেখাশোনা করা। 

লন্ডনের ভিসা সম্পর্কে জানার পর আপনি নিশ্চয়ই লন্ডন ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করবেন। এছাড়াও আপনি এটাও জেনে গেছেন ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে লন্ডনে গেলে আপনাকে কি কাজ করতে হবে। এগুলো জানার পর আপনার নিশ্চয় আগ্রহ হবে এই ভিসার জন্য কিভাবে আবেদন করবো।

৩.ওয়ার্ক পারমিট ভিসা আবেদন | লন্ডনের ভিসার দাম কত ২০২৩ | লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায়

আমাদের দেশে অনেক প্রতারক ভুয়া ভিসা ও পাসপোর্টের অফিস খুলে নিয়ে বসে আছে। এগুলো থেকে আপনাকে সতর্ক থাকতে হবে। বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় স্বীকৃতি প্রাপ্ত এমন প্রতিষ্ঠান ভিসার জন্য আবেদন করতে হবে। আমাদের দেশে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের স্বীকৃতি প্রাপ্ত এমন একটি প্রতিষ্ঠান হল বিএমইটি।

বিএমইটি প্রতিষ্ঠানের মাধ্যমে যোগাযোগ করে আপনি লন্ডন যেতে পারবেন। এছাড়াও এই প্রতিষ্ঠান রিভিউ গুগলে দেখতে পারেন। এ বছরে আমাদের দেশ থেকে লন্ডন ওয়ার্ক পারমিট ভিসা জন্য ৩৫ হাজার জনগণ নেওয়া হবে। তাই আপনি ঘরে বসে না থেকে ভিসার জন্য আবেদন করতে পারেন। 

৪.লন্ডন ফ্যামিলি ভিসা | লন্ডনের ভিসার দাম কত ২০২৩ | লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায়

লন্ডন ফ্যামিলি ভিসা পাওয়ার জন্য আপনাকে লন্ডন ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে দীর্ঘ কয়েক বছর কাজ করতে হবে। দীর্ঘ কয়েক বছর কাজ করার পরে আপনি ফ্যামিলি ভিসার জন্য আবেদন করতে পারবেন। কিন্তু ফ্যামিলি ভিসার জন্য আবেদন করার জন্য একটি শর্ত লাগবে। আপনাকে লন্ডনে স্থায়ী নাগরিক হিসেবে বসবাস করতে হবে। 

এজন্য আপনাকে লন্ডন সরকারের কাছে স্থায়ী নাগরিক হওয়ার জন্য আবেদন করতে হবে। লন্ডন সরকার যদি আপনার আবেদনটি মঞ্জুর করে তাহলে আপনি ফ্যামিলি নিয়ে লন্ডনে বসবাস করতে পারেন। পরবর্তীতে আপনার ওয়ার্ক পারমিট ভিসা বাতিল করে ফ্যামিলি ভিসা রূপান্তর করতে হবে। 

৫.লন্ডন স্টুডেন্ট ভিসা | লন্ডনের ভিসার দাম কত ২০২৩ | লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায়

আপনার বিশ্ববিদ্যালয় এর ডিগ্রি প্রোগ্রাম শুরু হওয়ার কমপক্ষে ৪ থেকে ৬ মাস আগে আপনার আবেদন করা উচিত। আপনি আবেদন করার পরে, আপনি আশা করতে পারেন যে ফাইনাল সিদ্ধান্ত এর জন্য প্রায় ২১ দিন অপেক্ষা করবেন।বেশীরভাগ ছাত্র দের জন্য সর্বোচ্চ পাঁচ বছর এর মেয়াদ থাকে যেখানে আপনি ডিগ্রি স্তর এর কোর্স (স্নাতক, স্নাতকোত্তর বা উভয়) অধ্যয়ন এর সময় ছাত্র ভিসায় লন্ডনে থাকতে পারেন।

৬.লন্ডনের ভিসার দাম | লন্ডনের ভিসার দাম কত ২০২৩ | লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায়

লন্ডনের ভিসার দাম নির্ভর করে আপনি কোন ক্যাটাগরির ভিসায় লন্ডন যাবেন। লন্ডন যেতে সবচেয়ে কম খরচ পড়ে ভিজিট ভিসা তে। ভিজিট ভিসা বের করতে আপনার খরচ পড়বে সর্বোচ্চ ১০ হাজার টাকা। তারপর কম খরচ পড়ে স্টুডেন্ট ভিসা বের করতে। স্টুডেন্ট ভিসা বের করতে আপনার খরচ পরে ১২ হাজার টাকার মতো। তবে সেখানে যেতে বিমান ভাড়া থেকে শুরু করে অন্যান্য সবকিছু মিলিয়ে প্রায় ২ লক্ষ টাকা খরচ হয়ে যায়।

লন্ডনের সবচেয়ে দামি ভিসা হল ওয়ার্ক পারমিট ভিসা। এই ভিসা পাওয়া খুবই কঠিন। কেননা লন্ডন দক্ষ কারিগর ছাড়া ভিসা প্রদান করেনা। আর লন্ডন আপনাকে ভিসা প্রদান করার পূর্বে আপনার টেস্ট করে নিবে। যদি আপনি তাদের পরীক্ষায় উত্তীর্ণ হন তারপর আপনাকে তারা ভিসা প্রদান করবে। লন্ডন ওয়ার্ক পারমিট ভিসা তে খরচ হয় বাংলাদেশি টাকায় প্রায় ৪ লক্ষ টাকা। শুধু ভিসা বের করতে এত খরচ হয়ে থাকে।

৭.লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায় | লন্ডনের ভিসার দাম কত ২০২৩ | লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায়

ব্রিটিশ নাগরিকত্ব পাওয়া একটি কঠিন কাজ। তবে এটি কিছু মাধ্যম অবলম্বন করে করা যায়। সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র সমূহ সম্পাদনা করতে হবে এবং দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে। এবং নির্দিষ্ট অধ্যবসায় এর সাথে লক্ষটি শেষ পর্যন্ত অর্জন করতে হবে। নাগরিকত্ব পেতে হলে একজন ব্রিটিশ বাসিন্দার সাথে বিয়ের তিন বছর থাকতে হবে এবং মিনিমাম 11 বছর আপনাকে স্থায়ীভাবে বসবাস করা লাগবে এবং আপনাকে অবশ্যই 18 বছরের বেশি হওয়া লাগবে। পাশাপাশি ইংরেজিতে সাবলীল কথা বলা লাগবে।

এটি আপনার জন্য জেনে রাখা জরুরী যে নাগরিকত্ব আবেদনের কথা বিবেচনা করার সময় উপরোক্ত বিষয়গুলো আপনাকে জেনে রাখা লাগবে। এটি করার জন্য যুক্তরাজ্যের নাগরিক হতে সুপারিশ সরবরাহ করতে হবে কমপক্ষে তিন বছর ধরে। একটি সুপারিশকারী প্রত্যেক ব্যক্তির বয়স কমপক্ষে 25 বছর হতে হবে। এছাড়া আবেদনকারীকে উপস্থাপনকারী কোন আইন সংস্থার কর্মচারী দ্বারা একটি সুপারিশ জারি করা যাবে না।

৮.লেখকের মন্তব্য | লন্ডনের ভিসার দাম কত ২০২৩ | লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায়

লন্ডনের ভিসার দাম কত ২০২৩ এবং লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি লন্ডনের ভিসার দাম কত ২০২৩ , লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে আপনারা সকল তথ্য ভালোভাবে বুঝতে পেরেছেন। লন্ডনের ভিসার দাম কত ২০২৩ ও লন্ডনের নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে আপনার যেকোনো প্রশ্ন অথবা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। যে কোন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন‌।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url