OrdinaryITPostAd

লুক্সেমবার্গ কাজের ভিসা সম্পর্কে বিস্তারিত!

বিশ্বের অন্যতম ব্যয়বহুল দেশের মধ্যে লুক্সেমবার্গ অন্যতম। অনেকেই এই দেশে কাজ করতে আগ্রহী থাকেন তাই লুক্সেমবার্গ কাজের ভিসা সম্পর্কে জানতে চান। আজকের আর্টিকেলে আমরা লুক্সেমবার্গ কাজের ভিসা সম্পর্কে আলোচনা করব। সেই সাথে লুক্সেমবার্গ কাজের ভিসা আবেদন করার নিয়ম,  ও কী কী কাগজপত্র লাগবে তা বিস্তারিত আলোচনা করব।


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন লুক্সেমবার্গ কাজের ভিসা 
উত্তর ধাপ ০১.  লুক্সেমবার্গ কাজের ভিসা হলো ডি টাইপ ভিসা যার আওতায় ১ বছরের বেশি সময় কাজের উদ্দেশ্যে লুক্সেমবার্গ থাকা যায়।
উত্তর ধাপ ০২.  লুক্সেমবার্গে বিভিন্ন পোস্ট যেমন আইটি সেক্টর, এইচ আর এবং এডমিন, ট্যুর গাইড এবং আতিথেয়তা, ইন্জিনিয়ারিং, ইকোনমি, শিক্ষকতা, সাস্থ্যসেবা পোস্টে কাজের সুযোগ রয়েছে।
উত্তর ধাপ ০৩. লুক্সেমবার্গ কাজের জন্য বিভিন্ন সার্টিফিকেট, ভিসার জন্য পাসপোর্ট, ছবি, মেডিকেল সার্টিফিকেট,  পুলিশ ক্লিয়ারেন্স ইত্যাদি প্রয়োজন হয়।
উত্তর ধাপ ০৪.
বাংলাদেশে লুক্সেমবার্গ কনস্যুলেট এর ঠিকানা হলো রোড ১১/এ, হাউজ ৫০/১, 
এপার্টমেন্ট ই, ধানমন্ডি আর/এ 
ঢাকা -১২০৯ 
 

 অনুচ্ছেদ সূচি(যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. লুক্সেমবার্গ জব পারমিট ভিসা
  2. লুক্সেমবার্গ কাজের সেক্টর 
  3. লুক্সেমবার্গ কাজের ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র 
  4. লুক্সেমবার্গ কাজের ভিসায় আবেদনের নিয়ম
  5. বাংলাদেশে লুক্সেমবার্গ ভিসা সার্ভিস সেন্টার 
  6. লেখকের মন্তব্য 

১.লুক্সেমবার্গ জব পারমিট ভিসা | লুক্সেমবার্গ কাজের ভিসা 

সংক্ষেপ: লুক্সেমবার্গ কাজের ভিসা হলো টাইপ ডি ভিসা যার আওতায় এক বছরের বেশি সময় কাজের উদ্দেশ্যে লুক্সেমবার্গ অবস্থান করা যায়।লুক্সেমবার্গ ওয়ার্ক পারমিট ভিসার জন্য প্রথমেই একটি জব পেতে হবে এবং নিয়োগকর্তার সাথে একটি কাজের চুক্তিপত্র থাকতে হবে।

লুক্সেমবার্গ পশ্চিম ইউরোপের একটি স্থল বেষ্টিত দেশ যার উত্তর ও পশ্চিমে বেলজিয়াম পূর্বে জার্মানি ও দক্ষিণে ফ্রান্স অবস্থিত। আয়তনে দেশটি অনেক ছোট। এটি ইউরোপীয় ইউনিয়ন ও বেনেলুক্স এর অন্তর্ভুক্ত। এছাড়াও এটি সেনজেন যুক্তিতে স্বাক্ষরকারী একটি দেশ। সেনজেন ভিসার মাধ্যমে দেশটিতে সেনজেন চুক্তিতে স্বাক্ষরকারী দেশের যেকোনো নাগরিক অনায়াসে যাওয়া আসা করতে পারে। জিডিপির ক্রমে বিশ্বের সবচেয়ে ধনী দেশ এখন লুক্সেমবার্গ। বিগত কয়েক দশক ধরে নাগরিক জীবনের সমৃদ্ধি ধরে রাখার পাশাপাশি দক্ষ দেশ পরিচালনায় লুক্সেমবার্গের অর্থনৈতিক প্রভৃতি ছিল উল্লেখযোগ্য। লুক্সেমবার্গ কাজের ভিসা পেতে গেলে যোগ্যতাসম্পন্ন হতে হয়৷ এই দেশে জব পেতে হলে ন্যূনতম স্নাতক বা ব্যাচেলর ডিগ্রি থাকতে হয়। 

লুক্সেমবার্গ ওয়ার্ক পারমিট ভিসার জন্য প্রথমেই একটি জব পেতে হবে এবং নিয়োগকর্তার সাথে একটি কাজের চুক্তিপত্র থাকতে হবে। লুক্সেমবার্গ জব ভিসা হলো টাইপ ডি ভিসা। টাইপ ডি ভিসা সাধারণত লুক্সেমবার্গে এক বছরের বেশি সময় নির্দিষ্ট উদ্দেশ্যে অবস্থানের জন্য পারমিট করা হয়। বেতনভুক্ত কর্মচারীরা টাইপ ডি ভিসার মাধ্যমে লুক্সেমবার্গে কাজের জন্য যেতে পারে এবং এক বছরের বেশি সময় অবস্থান করতে পারে। এই ভিসা ক্যাটাগরির আওতায় যারা কাজের উদ্দশ্যে লুক্সেমবার্গ যেতে পারেন  :

২.লুক্সেমবার্গ কাজের সেক্টর | লুক্সেমবার্গ কাজের ভিসা 

সংক্ষেপ: লুক্সেমবার্গে বিভিন্ন পোস্ট যেমন আইটি সেক্টর, এইচ আর এবং এডমিন, ট্যুর গাইড এবং আতিথেয়তা, ইন্জিনিয়ারিং, ইকোনমি, শিক্ষকতা, সাস্থ্যসেবা পোস্টে কাজের সুযোগ রয়েছে।

লুক্সেমবার্গ কাজের ভিসা সম্পর্কে জানার জন্য আমাদের লুক্সেমবার্গে কোন কোন পোস্টে বাহিরের দেশ থেকে কর্মী নিযুক্ত করে তা জানা জরুরী। তাই আর্টিকেলের এই অংশে আমরা লুক্সেমবার্গে যেসব কাজের চাহিদা রয়েছে তা জানব।

লুক্সেমবার্গ তাদের আর্থিক খাতের জন্য বর্তমানে সারা বিশ্বের নিকট জনপ্রিয়। বীমা এবং পূর্নবীমা কোম্পানি একাধিক ব্যাংক খাত রয়েছে লুক্সেমবার্গে। লুক্সেমবার্গে প্রবাসীদের জন্য অনেক ভালো একটি জায়গা। কারণ লুক্সেমবার্গে নিম্ন মুদ্রাস্ফীতি , নিম্ন বেকারত্বের হার এবং ঐ দেশের সরকার প্রবাসী কর্মীদের জন্য প্রথম ৫ বছরের কর গ্রহণ করেন না। নিম্নে লুক্সেমবার্গের চাহিদা সম্পন্ন কাজগুলোর একটি তালিকা দেওয়া হলো: 
  • আইটি 
  • এইচ আর এবং অ্যাডমিন
  • ট্যুর গাইড এবং আতিথেয়তা 
  • ইঞ্জিয়ারিং 
  • ইকোনোমি 
  • শিক্ষকতা
  • স্বাস্থ্যসেবা
এসব পোস্টের আওতায় প্রয়োজনীয় যোগ্যতা থাকা সাপেক্ষে লুক্সেমবার্গে কাজের ভিসার জন্য আবেদন করা যায় এবং অনেক ভালো বেতনে এই দেশে কাজ করা যায়। লুক্সেমবার্গে আইটি সেক্টরে বেতন হয়ে থাকে ৬০০০ ইউরো এর মতো আর অন্যান্য সেক্টরের বেতন হয়ে থাকে ৪০০০ থেকে ৫০০০ ইউরো এর মতো।

৩.লুক্সেমবার্গ কাজের ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র | লুক্সেমবার্গ কাজের ভিসা 

সংক্ষেপ: লুক্সেমবার্গ কাজের জন্য বিভিন্ন সার্টিফিকেট, ভিসার জন্য পাসপোর্ট, ছবি, মেডিকেল সার্টিফিকেট,  পুলিশ ক্লিয়ারেন্স ইত্যাদি প্রয়োজন হয়।

লুক্সেমবার্গ জব ভিসায় আবেদনের পূর্বে জব নিশ্চিত করতে হবে। এজন্য কাঙ্ক্ষিত প্রতিষ্ঠান অথবা কোম্পানি প্রদত্ত সার্কুলারের নির্দেশনা অনুযায়ী কাজের জন্য আবেদন করতে হবে। বাংলাদেশে লুক্সেমবার্গের দূতাবাস না থাকার কারনে এসব কাজ অনলাইনে করতে হবে। লুক্সেমবার্গে চাকুরী নিশ্চিত হওয়ার পর ভিসার জন্য আবেদন করতে হব।লুক্সেমবার্গ কাজের ভিসায় আবেদনের জন্য যেসব কাগজপত্র প্রয়োজন তা হলো:
  • ব্যাচেলর সার্টিফিকেট
  • কাজের অভিজ্ঞতা সার্টিফিকেট
  • লুক্সেমবার্গ ভাষা ট্রেনিং এর সার্টিফিকেট (লুক্সেমবার্গ যেহেতু বহুভাষার মানুষের দেশ তাই ইংরেজি দক্ষতা তেমন বাধ্যতামুলক না)
  • জব পাওয়ার কভার লেটার
  • চাকরির চুক্তিপত্র
  • মুল প্রশংসাপত্র যা নিয়োগকর্তা কতৃক দেওয়া হয়েছে 
  • পুলিশ ক্লিয়ারেন্স 
  • বৈধ পাসপোর্ট ( ১০ বছরের ভিতর ইস্যু করা এবং লুক্সেমবার্গ হতে ফেরত আসার পরও তিন মাস মেয়াদ থাকবে এমন পাসপোর্ট)
  • ভিসা ফি
  • সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি 
  • আইডেন্টিটি সার্টিফিকেট (যেমন : জন্মনিবন্ধন সার্টিফিকেট) 
  • মেডিকেল সার্টিফিকেট 
  • ব্যাংক একাউন্ট এর কাগজপত্র 
সকল কাগজপত্র অবশ্যই ইংরেজি, ফ্রেন্স অথবা জার্মান ভাষায় থাকতে হবে। এজন্য অফিশিয়ালভাবে ট্রান্সলেশন করতে হবে।

৪.লুক্সেমবার্গ কাজের ভিসায় আবেদনের নিয়ম | লুক্সেমবার্গ কাজের ভিসা

সংক্ষেপ: লুক্সেমবার্গ কাজের ভিসায় আবেদনের জন্য প্রথমেই লুক্সেমবার্গে একটি কাজ পেতে হবে এবং যে প্রতিষ্ঠান বা কোম্পানি কাজ দেবে সেই প্রতিষ্ঠান থেকে চুক্তি পত্র ও বাসস্থানের ব্যবস্থা নিশ্চিত করে তারপর ভিসা আবেদন করতে হবে। ভিসা আবেদন সম্পন্ন হলেই লুক্সেমবার্গ যাওয়া যাবে।

বাংলাদেশে লুক্সেমবার্গ এর দীর্ঘমেয়াদি ভিসা সার্ভিস প্রদানের কোনো দূতাবাস নেই। এজন্য বাংলাদেশি কোনো আবেদনকারী লুক্সেমবার্গ যেতে চাইলে তাদের একটু ঝামেলা পোহাতে হয়। যেকোন আবেদনকারী বা প্রার্থী যারা কাজের ভিসা চায় তাদের আবেদনের নিয়ম:
  • লাক্সেমবার্গে একটি চাকরি নিশ্চিত করতে হবে।
  • দূতাবাস থেকে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে হবে (এক্ষেত্রে বাংলাদেশের অন্য কোনো দূতাবাস যেখানে লুক্সেমবার্গ এর ভিসার কাজ করা হয় সেখানে যোগাযোগ করতে হবে।)
  • লুক্সেমবার্গের নিয়োগকর্তা কতৃক কর্মচারীর জন্য বসবাসের অনুমতির জন্য আবেদন করতে হবে।
  • সকল আবেদন পারমিট হলে মেডিকেল টেস্ট, পুলিশ ক্লিয়ারেন্স সহ যাবতীয় কাজ সম্পন্ন করতে হবে।
  • ভিসা ফি জমা দিতে হবে।
  • প্রয়োজনীয় সকল কাগজপত্র তৈরি করে জমা দিতে হবে।
সকল কাজ সম্পন্ন হতে ২ মাসের মতো সময় লাগে। লুক্সেমবার্গ এর দীর্ঘস্থায়ী ভিসার আবেদনের কার্যক্রম ভারতের দিল্লিতে অবস্থিত লুক্সেমবার্গ দূতাবাস থেকে করা হয়৷ একারনে অনলাইনে সকল প্রসেস সম্পন্ন করতে হয়।

৫.বাংলাদেশে লুক্সেমবার্গ ভিসা সার্ভিস সেন্টার | লুক্সেমবার্গ কাজের ভিসা 

সংক্ষেপ: বাংলাদেশে লুক্সেমবার্গ কনস্যুলেট এর ঠিকানা হলো রোড ১১/এ, হাউজ ৫০/১, 
এপার্টমেন্ট ই, ধানমন্ডি আর/এ 
ঢাকা -১২০৯ 
 
লুক্সেমবার্গ কাজের ভিসা আর্টিকেলের এই অংশে আমরা বাংলাদেশে লুক্সেমবার্গ ভিসা সার্ভিস প্রদানকারী এজেন্সির নাম ও ঠিকানা জানব।

ঢাকায় লুক্সেমবার্গের কনস্যুলেট বা দূতাবাস ভিসা এবং পাসপোর্ট প্রক্রিয়াকরণের পাশাপাশি নথি বৈধকরণের মতো কনস্যুলার পরিষেবাগুলো প্রদান করে থাকে। তবে  এই দূতাবাস সাধারণত সীমিত কনস্যুলার পরিষেবাগুলি অফার করে। দীর্ঘমেয়াদি ভিসা সংক্রান্ত সকল সেবা প্রদান করা হয় না। 
বাংলাদেশে লুক্সেমবার্গ দূতাবাস এর ঠিকানা : রোড ১১/এ, হাউজ ৫০/১, 
এপার্টমেন্ট ই, ধানমন্ডি আর/এ 
ঢাকা -১২০৯ 
বাংলাদেশ
লুক্সেমবার্গের ভিসা সংক্রান্ত সকল পরিষেবা প্রদানকারী এবং বাংলাদেশের নিকটতম লুক্সেমবার্গ দূতাবাস হলো ভারতের দিল্লিতে অবস্থিত লুক্সেমবার্গ দূতাবাস। এর ঠিকানা : ৮৪,  জর বাগ, নয়া দিল্লি - ১১০০০৩, ভারত

৬.লেখকের মন্তব্য | লুক্সেমবার্গ কাজের ভিসা 

পৃথিবীর অন্যতম ধনী দেশ লুক্সেমবার্গে কাজের জন্য অনেকেই আগ্রহী থাকেন। তবে এক্ষেত্রে অবশ্যই নির্ধারিত যোগ্যতা থাকতে হয়। তাছাড়াও লুক্সেমবার্গ কাজের ভিসা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি আজকের আর্টিকেলে। লুক্সেমবার্গ কাজের ভিসা নিয়ে কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরও ত্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url