OrdinaryITPostAd

কাতার লেবার ভিসা | কাতার গার্মেন্টস ভিসা ২০২৩

কাতার লেবার ভিসা ও কাতার গার্মেন্টস ভিসার মাধ্যমে অনেকেই কাতার যেতে আগ্রহী। তাই আজকে আমরা কাতার লেবার ভিসা ও কাতার গার্মেন্টস ভিসা নিয়ে সকল গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করব। কাতার লেবার ভিসা ও গার্মেন্টস ভিসা সংক্রান্ত সকল তথ্য জানতে চাইলে আজকের আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।



আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. কাতারে লেবার ভিসা
  2. কাতারে লেবার ভিসা খরচ
  3. লেবার ভিসার কাজ ও বেতন
  4. কাতার গার্মেন্টস ভিসা
  5. কাতার যেতে কি কি কাগজপত্র প্রয়োজন
  6. ভিসা প্রসেসিং
  7. কাতার যাওয়ার বয়স
  8. লেখকের মন্তব্য

১.কাতারে লেবার ভিসা | কাতার লেবার ভিসা | কাতার গার্মেন্টস ভিসা

কাতার লেবার ভিসা তে বিভিন্ন সময় বাংলাদেশ থেকে মানুষ যেয়ে থাকেন। বিভিন্ন কারণে বাংলাদেশ থেকে কাতারে পাড়ি জমাচ্ছেন। যেমন, কেউ রয়েছে যারা বাংলাদেশ থেকে কাতারে ভ্রমণ করার উদ্দেশ্যে যাচ্ছেন। আবার কেউ রয়েছেন যারা কাজ করার জন্য যেয়ে থাকেন। আবার কেউ রয়েছেন যারা বিজনেস করার জন্য যেতে চান। যারা বাংলাদেশ থেকে কাতারে কাজ করার জন্য যেতে চান তারা মূলত অর্থ উপার্জন করার লক্ষ্যে কাতার প্রবেশ করেন। কাতারের জীবন যাপনের মান অনেক উন্নত। যে কারণে আপনারা বিভিন্ন কারণে কাতার যেতে আগ্রহী হয়ে থাকেন।

বর্তমানে কাতার লেবার ভিসা এর চাহিদা অনেক বেশি। কারণ বর্তমানে ফুটবল বিশ্বকাপ হওয়ায় নতুন নতুন স্টেডিয়াম সহ বিভিন্ন কনস্ট্রাকশন কম্পানি ব্যাপকভাবে লেবার নিয়োগ দেওয়ার কথা উল্লেখ করেছে কাতার প্রবাসী সংস্থা। তাই যারা যারা যেতে ইচ্ছুক তারা কাতার লেবার ভিসা দিয়ে যেতে পারবেন। কাতার লেবার ভিসা তে বর্তমানে বেতন ভালো পাওয়া যাচ্ছে। মাসে আপনি ইনকাম করতে পারবেন 60 থেকে 90 হাজার টাকা পর্যন্ত।

২.কাতারে লেবার ভিসা খরচ | কাতার লেবার ভিসা | কাতার গার্মেন্টস ভিসা

কাতারে লেবার ভিসা এর জন্য খরচ হয়ে থাকে প্রায় এক লক্ষ আশি হাজার টাকা থেকে প্রায় সাড়ে তিন লক্ষ টাকা পর্যন্ত। তবে বিভিন্ন ভিসার ক্ষেত্রে বা বিভিন্ন ক্যাটাগরিতে আলাদা ভাবে ভিসা খরচ হয়ে থাকে। সেক্ষেত্রে বাংলাদেশের এজেন্সিগুলোকে যোগাযোগ করে সঠিক খরচটা জেনে নেওয়া উচিত হবে। বাংলাদেশের কিছু নির্ধারিত প্রবাসী কল্যাণ সংস্থা রয়েছে যেগুলো হলো বিএমআইটি সহ বিভিন্ন কোম্পানি। তাদের সাথে যোগাযোগ করে সঠিক পরামর্শ নিতে পারেন।

৩.লেবার ভিসার কাজ ও বেতন | কাতার লেবার ভিসা | কাতার গার্মেন্টস ভিসা

যারা লেবার ভিসা নিয়ে যায় তাদের মাসিক বেতন হয়ে থাকে ৬০ হাজার থেকে ৯০ হাজার টাকার মতো। অন্যান্য ভিসার ক্ষেত্রে ভিন্ন রকম বেতন দেওয়া হয়। যেমন ড্রাইভিং এর ক্ষেত্রে মাসে ৭০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। রেস্টুরেন্ট বা হোটেল বয় হিসেবে আপনি মাসে ৪০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। তাই উক্ত ক্যাটাগরিতে আপনারা ভিসার মাধ্যমে কাতার গিয়ে কাজ করে ইনকাম করতে পারবেন।

কাতারে যারা লেবার ভিসা নিয়ে যায় তারা অনেক রকম কাজ করতে পারে। যেমন : রাজমিস্ত্রি , ফ্যাক্টরি, অফিস, পেন্টার, রং মিস্ত্রি, কার্পেন্টার ইত্যাদি রকমের কাজ করে থাকেন। এছাড়াও আপনি বিভিন্ন গার্মেন্টস সহ তেল পাম্প গুলোতে কাজ করতে পারবেন। সেখানেও অন্যান্য কাজের মত বেতন পাওয়া যায়।

৪.কাতার গার্মেন্টস ভিসা | কাতার লেবার ভিসা | কাতার গার্মেন্টস ভিসা

কাতারে অন্যান্য ভিসার মত কাতার গার্মেন্টস ভিসা দিয়ে কাতার যাওয়া সম্ভব। কাতারে অন্য সব কাজের মত গার্মেন্টস সেক্টরেও কাজের চাহিদা বেড়েছে। তাই কাতার গার্মেন্টস ভিসার মাধ্যমে কাতার গিয়ে কাজ করার একটি ভালো সুযোগ তৈরি হয়েছে। কাতার গার্মেন্টস ভিসার মাধ্যমে গিয়ে বিভিন্ন গার্মেন্টসে আপনারা চাকরি করতে পারবেন এবং ভালো টাকা ইনকাম করতে পারবেন। কাতার গার্মেন্টস ভিসা পাওয়াটা তেমন কোন ঝামেলার কাজ নয়। কাতারের অন্যান্য ভিসার মতোই কাতার গার্মেন্টস ভিসাও পাওয়া যায়। খুব সহজেই কাতার গার্মেন্টস ভিসার মাধ্যমে কাতার গিয়ে কাজ করতে পারবেন।কাতার গার্মেন্টস ভিসা প্রসেসিং এর কাজ ও অন্যান্য ভিসার মতোই। চাইলে খুব সহজেই কাতার গার্মেন্টস ভিসার মাধ্যমে কাতার গিয়ে কাজ করতে পারবেন এবং কাতার গার্মেন্টস ভিসার বেতনও যথেষ্ট ভালো।

৫.কাতার যেতে কি কি কাগজপত্র প্রয়োজন | কাতার লেবার ভিসা | কাতার গার্মেন্টস ভিসা

আপনারা যারা কাতারে কাজ করার জন্য যেতে চান বা ঘুরতে বা অন্যান্য চেয়ে কাজে যেতে চান না কেন আপনার কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে। আজকে আমরা আপনাদের সঙ্গে আলোচনা করব কাতার যেতে হলে কি কি ডকুমেন্টস এর প্রয়োজন হতে পারে সে সম্পর্কে।

কাতার লেবার ভিসা ও কাতার গার্মেন্টস ভিসা দিয়ে যেতে হলে আপনার যে সকল ডকুমেন্ট প্রয়োজন সেগুলো হল :
  1. অবশ্যই আপনার একটি পাসপোর্ট থাকতে হবে এবং তাতে কমপক্ষে ছয় মাসের মেয়াদ থাকতে হবে এবং ফাঁকা পেজ থাকতে হবে।
  2. আপনার জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হবে।
  3. লিগ্যাল আইডেন্টিটি ডকুমেন্টস এর প্রয়োজন হবে।
  4. কাতার ভিসা অ্যাপ্লিকেশন ফর্ম এর প্রয়োজন হবে।
  5. আপনার সকল কাগজপত্র সত্যায়িত করার প্রয়োজন হবে।
  6. আপনার মেডিকেল কাগজপত্র এর প্রয়োজন হবে এবং মেডিকেল করতে হবে।
  7. আপনার দুই কপি সদ্য তোলা ছবির প্রয়োজন হবে।
  8. আপনার ভোটার আইডি কার্ডের প্রয়োজন হবে।
  9. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর প্রয়োজন হবে।
মূলত এই সকল ডকুমেন্ট গুলো প্রয়োজন হয়। অতিরিক্ত কোনো ডকুমেন্ট প্রয়োজন হলে তখন আপনি সেটা বুঝতে পারবেন অথবা আপনাকে জানিয়ে দেয়া হবে। আশা করি আপনারা সকলে বুঝতে পেরেছেন।

৬.ভিসা প্রসেসিং | কাতার লেবার ভিসা | কাতার গার্মেন্টস ভিসা

কাতার লেবার ভিসা ও কাতার গার্মেন্টস ভিসা প্রসেস আপনি অনলাইনের মাধ্যমে করে নিতে পারেন। তবে ভিসা প্রসেস শুরু করার আগে কাতার লেবার ভিসা এবং কাতার গার্মেন্টস ভিসা সম্পর্কে সকল তথ্য ভালোভাবে জেনে নিবেন। আপনি যদি কাতারের ভিসা প্রসেস সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আপনাকে কাতার এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। বাংলাদেশের সরকারি এই ওয়েবসাইটের মাধ্যমে ও আপনারা www.visa.gov.bd যে কোন দেশের ভিসা প্রসেসিং বা ভিসা সম্পর্কে জানতে পারেন। তাছাড়াও বর্তমানে বোয়েসেলের মাধ্যমেও কাতার ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন এবং আবেদন করতে পারবেন।

৭.কাতার যাওয়ার বয়স | কাতার লেবার ভিসা | কাতার গার্মেন্টস ভিসা

কাতার লেবার ভিসা ও কাতার গার্মেন্টস ভিসা এর এই অংশে আলোচনা করা হবে কাতার যেতে কত বছর লাগে এই সম্পর্কে। মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী আরব দেশ হলো কাতার। কাতারের আইন একটু ভিন্ন। সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হয়েছে ১৮ বছর বয়স।আসলে কাতারে বয়স নিয়ে তেমন কোন বাধ্যমূলক বিধান নেই। বাংলাদেশ সহ অন্যান্য দেশ থেকে কাজের ভিসা নিয়ে যদি কোনো ব্যক্তি কাতার আসতে চায় তাহলে তাদের ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর বয়স। এর মানে হল ১৮ বছরের থেকে কম বয়সী তার ভিসা জারি করা হবে না। পাসপোর্টে ১৮ বছর বয়সী হতে হবেই।অতএব আপনার ১৮ বছর হলেই আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন ।

৮.লেখকের মন্তব্য | কাতার লেবার ভিসা | কাতার গার্মেন্টস ভিসা

আজকে আমরা আপনাদের সাথে কাতার লেবার ভিসা ও কাতার গার্মেন্টস ভিসা নিয়ে বিস্তারিত আলোচনা করলাম।আশা করছি কাতার লেবার ভিসা ও কাতার গার্মেন্ট ভিসা সংক্রান্ত সকল তথ্য আপনারা বুঝতে পেরেছেন। কাতার গার্মেন্টস ভিসা অথবা লেবার ভিসা সম্পর্কে আপনাদের যদি কোন প্রশ্ন অথবা মতামত থাকে সেটি আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ভিসা সংক্রান্ত তথ্য ছাড়াও অন্য যেকোনো বিষয় নিয়ে জানতে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url