OrdinaryITPostAd

কাতার ভিসা চেকিং ২০২৩ | Qatar Visa Check 2023

 

অর্থনীতিতে সমৃদ্ধ পারস্য উপসাগরের দেশ কাতার।একসময় দরিদ্র দেশ হলেও খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের মজুদের কারণে বর্তমানে কাতার বিশ্বের ধনী রাষ্ট্রগুলোর একটি।তাই কর্মসংস্থানের খোঁজে কাতার প্রবাসী বা যেতে ইচ্ছুক অনেকেই কাতারের ভিসা চেকিং সম্পর্কে জানতে চায়।

প্রযুক্তিতে অনভিজ্ঞ হওয়ায় হতে হয় এজেন্সির শরণাপন্ন। তাদের সুবিধার্থে কাতার ভিসা চেকিং শিরোনামে আজকের এই আর্টিকেল। উক্ত আর্টিকেলে সহজেই কাতার ভিসা চেকিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।


আর্টিকেলে যা যা থাকছে ( যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. ভিসা চেকিং কী? 
  2. ভিসা চেকিং কেন গুরুত্বপূর্ণ? 
  3. কী কী উপায়ে ঘরে বসে ভিসা চেক করা যায়?
  4.  কাতারের ভিসা কীভাবে চেক করবেন? 
  5. লেখকের মন্তব্য

১.ভিসা চেকিং কী?কাতার ভিসা চেকিং ২০২৩। Qatar Visa Check 

এক দেশের নাগরিকের অন্য দেশে প্রবেশ ও অবস্থানের অনুমতিপত্র-ই হলো ভিসা। যা নিজের দেশে থাকা বিদেশের দূতাবাসগুলো হতে প্রদান করা হয়ে থাকে।

সাধারণত সীল বা স্টিকারের মাধ্যমে পাসপোর্টে ভিসা প্রদান করা হয়,যাতে গন্তব্য দেশে অবস্থানের সময়সীমা,অভিবাসনের উদ্দেশ্য, কতদিন পর্যন্ত একই ভিসা দিয়ে যাতায়াত করা যাবে,কী কাজ করবে তার বিস্তারিত প্রভৃতির উল্লেখ থাকে।

তার মানে ব্যক্তিগত সচেতনতা ছাড়াও বিদেশ যাত্রার প্রায় প্রতি পদক্ষেপে এই ভিসা নিরীক্ষণের সম্ভাবনা রয়েছে। যে দেশের উদ্দেশ্যে আপনি রওনা দিচ্ছেন, আপনার হাতের ভিসাটি আসলে সেই দেশেরই কি না,আপনাকে মেয়াদোত্তীর্ন ভিসা ধরিয়ে দেওয়া হয়েছে কি না,আপনাকে যেই কাজ এবং বেতনের কথা বলা হয়েছে বিদেশে গিয়ে প্রকৃতপক্ষে আপনি সেই কাজ করার সুযোগ পাবেন কি না প্রভৃতি বিষয়াদি যাচাই করা-ই হলো ভিসা চেকিং।

 যা আপনি খুব সহজেই ভিসা হাতে পাওয়ার পরপরই ঘরে বসে অনলাইনে নিজেই চেক করতে পারেন। 

২.ভিসা চেকিং কেন গুরুত্বপূর্ণ?কাতার ভিসা চেকিং ২০২৩।Qatar Visa Check 

আমাদের আশেপাশে খানিকটা কান পাতলেই দালালের খপ্পরে পড়ে অবৈধভাবে বিদেশের উদ্দেশ্যে পাড়ি জমিয়ে জান-মাল দুই-ই হুমকির মুখে ফেলার ঘটনা অহরহ-ই শোনা যাবে।

দক্ষিণ কোরিয়ান বংশোদ্ভূত কেন হাকুতা (Ken Hakuta)-র একটি উক্তির কথা যেন না বললেই নয়।"Lack of money is no obstacle.Lack of an idea is an obstacle." যা বাংলায় অনুবাদ করলে দাড়াঁয়-"টাকার অভাব কোনো বাধাঁ নয়।ধারণার অভাব বাঁধা। "

আসলে সহজ-সরল বিশ্বাসপ্রবণ বাঙালি নিজের কাজটা একটু কষ্ট করে দৌড়-ঝাপঁ করে নিজে করার চেয়ে যেন অন্যকে দিয়ে করিয়ে ফেলাতেই বেশি ভরসা পায়।আর পাবে না ই বা কেন!ইনিয়ে বিনিয়ে রসিয়ে কথা বলে উচ্চ বেতনের চাকরির লোভ  দেখিয়ে যে তাদের ভুলিয়ে রাখা হয়। আর আমাদের দেশে একজন স্বতন্ত্র ব্যক্তি হিসেবে প্রথমবারের মতো সকল প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করাটাও নিতান্তই সহজ বলাটা ভুল হবে।

কোনো রিক্রুটিং এজেন্সির শরণাপন্ন হওয়াটা আসলে প্রক্রিয়ার একটি অংশ হয়ে পড়েছে।যাই হোক,কী আর করা।সিস্টেমের সাথে তো মানিয়ে নিতেই হবে।

তাই বলে নিজের সচেতনতার দিকটি এড়িয়ে যাওয়া বা অবহেলা করা অবশ্যই বিজ্ঞতার পরিচায়ক হবে না।

তাই দেশে থাকা অবস্থায়ই আপনাকে দেওয়া সকল তথ্য যাচাই করে পা বাড়ানোর কোনো বিকল্প নেই।আপনি কোন প্রতিষ্ঠানে কত টাকা বেতনে কার অধীনে কী কাজ করতে কতদিনের জন্য যাচ্ছেন এই প্রতিটি অতীব গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে পূর্ব থেকেই অবগত থাকার জন্য ভিসা চেকিং এর গুরুত্ব অনস্বীকার্য। 

৩.কী কী উপায়ে ঘরে বসে ভিসা চেক করা যায়?কাতার ভিসা চেকিং ২০২৩ | Qatar Visa Check 

বিভিন্ন উপায়ে যেকোনো দেশের ভিসা চেক তথা ভিসার সত্যতা বা সঠিকতা যাচাই করা যায়।যেমনঃঅ্যাম্বাসি,রিক্রুটিং এজেন্সি ইত্যাদি।

তবে হাতে থাকা মোবাইলের মাধ্যমে অনলাইনে ভিসা চেকিং সর্বাপেক্ষা দ্রুত, সহজ ও নিরাপদ প্রক্রিয়া। যেকোনো দেশের ভিসা চেক করার জন্য মূলত সেই দেশের নামের  সাথে ভিসা চেক লিখে যেকোনো ওয়েব ব্রাউজারে ব্রাউজ করলে একদম শুরুতেই ভিসা চেক করার লিংক চলে আসে।উক্ত লিংকে ক্লিক করে পাসপোর্ট নাম্বার,স্পন্সর আইডিসহ (দেশভেদে ভিন্ন হতে পারে) ইত্যাদি তথ্যাদি ফরম মোতাবেক পূরণ করলে নিমিষেই ভিসার যাবতীয় বিস্তারিত তথ্য চলে আসে,যা প্রয়োজন অনুসারে প্রিন্ট করে নেওয়ারও সুযোগ রয়েছে।

আজকের এই আর্টিকেলের পরবর্তী অংশে নির্দিষ্টভাবে কাতারের ভিসা চেকিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

৪.কাতারের ভিসা কীভাবে চেক  করবেন? কাতার ভিসা চেকিং ২০২৩ | Qatar Visa Check

ভিসা চেকিং এর জন্য কার্যকর ওয়েবসাইটগুলো প্রকৃতপক্ষে নিয়মিত হালনাগাদ হয়,অনেকাংশে পরিবর্তিতও হয়।তবে যেকোনো সময় সহজেই অনলাইনে কাতারের ভিসা চেকিং প্রক্রিয়াটি ক্রমান্বয়ে আলোচনা করা হলোঃ
  • আপনার পছন্দ অনুযায়ী যেকোনো একটি ওয়েব ব্রাউজারে কাতার ভিসা চেকিং লিখে সার্চ করলে শুরুতেই কাতারের ভিসা সংক্রান্ত ওয়েব লিংকটি  চলে আসবে।আপনার সুবিধার্থে আমি লিংকটি এখানে দিয়ে দিচ্ছি।https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/MOIHome
  • উক্ত লিংকটি কপি পেস্ট করে যেকোনো একটি ব্রাউজারে সার্চ করে ওয়েবসাইটটিতে প্রবেশ করুন।
  • প্রথম পেজের শুরুতেই থাকা Inquiries অপশনে ক্লিক করুন।
  • MOI services এর পাশে থাকা আইকনগুলোর দ্বিতীয়টির ওপর ক্লিক করুন। 
  • দ্বিতীয় আইকনের description হলো Visa Inquiry & Printing option.এর ওপর ক্লিক করলে একটি ফরমে কিছু তথ্য জানতে চাওয়া হবে।
  • Visa number,Passport number,Nationaly,Verification code.ভিসা নাম্বার ও পাসপোর্ট নাম্বার আপনার পাসপোর্টেই দেওয়া আছে। আর Nationality অর্থাৎ জাতীয়তা বাংলাদেশের মানুষের ক্ষেত্রে বাংলাদেশি (Bangladeshi).আর স্ক্রিনে থাকা কোডটি-ই হলো Verification code.
  • উক্ত তথ্যগুলো পূরণ করে সাবমিট করে দিলেই আপনার ভিসার বিস্তারিত তথ্য সম্বলিত পেইজটি প্রদর্শিত হবে।আর যদি না হয়,তহলে বুঝতে হবে আপনার ভিসাটি সঠিক নয়।
উপরোল্লিখিত প্রক্রিয়ার খুব সহজেই কাতারের ভিসার সঠিকতা যাচাই করতে পারবেন।

৫.লেখকের মন্তব্য।কাতার ভিসা চেকিং ২০২৩।Qatar Visa Check


সামান্যতম সচেতনতা অনেক বড় ক্ষতির হাত থেকে বাঁচানোর উদাহরণ বিরল নয়। আর এরই একটি উল্লেখযোগ্য ক্ষেত্র হলো আমাদের চারপাশে হরহামেশাই ঘটে যাওয়া বিদেশ যাত্রায় সম্পূর্ণভাবে অন্যের উপর সবকিছু ছেড়ে দিয়ে নিজে হাফ ছেড়ে বাচঁতে গিয়ে চরম বিপদ ডেকে আনার ঘটনা,যা কিনা নিজের তৎপরতা দিয়ে সহজেই মোকাবিলা করা সম্ভব। 

তাই কাতারসহ অন্য যেকোনো দেশে পাড়ি দেওয়ার আগে অবশ্যই আপনার ভিসাটি চেক করে নিশ্চিত হয়ে নিন।

আশা করছি,এই আর্টিকেলটি কাতারের ভিসা চেকিং এর ক্ষেত্রে সহায়ক হবে।আপনার বিদেশ যাত্রা শুভ হোক এই প্রত্যাশায় কাতার ভিসা চেকিং শিরোনামের আর্টিকেলটি এখানেই শেষ করছি।ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url