OrdinaryITPostAd

এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩ [আপডেটেড]

ঘূর্ণিঝড় মোখার কারণে বেশ কয়েকটি বোর্ডের পরীক্ষা প্রথম দিকে স্থগিত ঘোষণা করা হয়েছিল। পরবর্তীতে বাংলাদেশের সকল বোর্ডের এসএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়। এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ এবং পরীক্ষা স্থগিত সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেল পড়ুন।

এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩, বেশ কয়েকবার আপডেট করা হয়েছে। মূলত নির্ভর করছে ঘূর্ণিঝড়ের প্রকৃতির ওপর। স্থগিত হওয়া পরীক্ষাগুলো পরবর্তী সময়ে আমরা জানিয়ে দেবো। এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ সম্পর্কে আপডেট তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন।
সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন কোন কোন বোর্ডের এসএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে?
উত্তর ধাপ ০১.  বাংলাদেশের সকল বোর্ডের এসএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে।
উত্তর ধাপ ০২.  ১৫ তারিখের সকল এসএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে।
উত্তর ধাপ ০৩. ১৬ তারিখ থেকে পরবর্তী নির্দেশ দেওয়া না পর্যন্ত এসএসসি পরীক্ষা পুনরায় শুরু হবে।


আর্টিকেল সূচিপত্র - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩

  1. কোন কোন বোর্ডের পরীক্ষা স্থগিত - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩
  2. প্রথমদিকে কোন কোন বোর্ডের পরীক্ষা স্থগিত হয়েছিল? - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩
  3. কোন কোন পরীক্ষা স্থগিত করা হয়েছে! - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩ "
  4. স্থগিত পরীক্ষা কত তারিখে অনুষ্ঠিত হবে পুনরায়? - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩
  5. পরীক্ষা কেন স্থগিত করা হয়েছে? - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২
  6. এসএসসি পরীক্ষায় ভালো ফল করার উপায়! - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩
  7. লিখিত পরীক্ষায় ভালো করার উপায়! - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩
  8. এসএসসির পর কোন বিভাগে পড়াশোনা করবেন! - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - কি-ওয়ার্ড" 
  10. লেখকের মন্তব্য - কি-ওয়ার্ড

১. কোন কোন বোর্ডের পরীক্ষা স্থগিত - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩

সংক্ষেপেঃ ১৫ তারিখে বাংলাদেশের সকল বোর্ডের এসএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে।
 ঘূর্ণিঝড় মুখারের কারণে বাংলাদেশের দক্ষিণা অঞ্চলের সকল অঞ্চলের উপর দিয়ে মহাবিপদ সংকেত দেখানো হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই উক্ত বোর্ডের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ব্যর্থ হবে, এমনকি তো অঞ্চলের মানুষদের জানমালের নিরাপত্তা নিয়ে আশঙ্কার সৃষ্টি হয়েছে।
ফলাফলে প্রথম দিকে, বাংলাদেশ ও দক্ষিণাঞ্চলের তিনটি শিক্ষা বোর্ড এবং পাশাপাশি মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছিল। 
কিন্তু, সকল বোর্ডের পরীক্ষার প্রশ্নপত্র অভিন্ন হওয়ার কারণে বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে।

২. প্রথমদিকে কোন কোন বোর্ডে এসএসসি পরীক্ষা স্থগিত হয়েছিল?

সংক্ষেপেঃ প্রথমদিকে বাংলাদেশের দক্ষিণ অঞ্চলের তিনটি শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষা স্থগিত হয়েছিল।

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে যেহেতু ঘূর্ণিঝড়ের প্রভাব দৃশ্যমান তাই দক্ষিণাঞ্চলের তিনটি শিক্ষা বোর্ড যথাক্রমে; চট্টগ্রাম শিক্ষা বোর্ড কুমিল্লা শিক্ষা বোর্ড এবং বরিশাল শিক্ষা বোর্ডে ভর্তি পরীক্ষা স্থগিত করা হয় পাশাপাশি কারিগরি শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডেও এসএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়।

৩. কোন কোন পরিক্ষা স্থগিত করা হয়েছে? 

সংক্ষেপেঃ যে সকল বিষয়ে এসএসসি পরীক্ষার স্থগিত ঘোষণা করা হয়েছে সেগুলো হল; কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষাও ক্রীড়া এবং চারু ও কারুকলা।


১৫ তারিখের আটটি পরীক্ষায় স্থগিত ঘোষণা করা হয়েছে। ছবি উপরে প্রদান করা হয়েছে। উপরের ছবি থেকে আপনি খুব সহজেই দেখে নিতে পারবেন কোন কোন সাবজেক্টের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

৪. স্থগিত পরীক্ষা পুনরায় কত তারিখে অনুষ্ঠিত হবে? - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩

সংক্ষেপেঃ পরবর্তী নোটিশ দেওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে এটা জানতে যে স্থগিত পরীক্ষা পুনরায় কত তারিখে অনুষ্ঠিত হবে। সাধারনত

স্থগিত পরীক্ষায় পুনরায় কত তারিখে অনুষ্ঠিত হবে তা নির্ভর করবে চলমান আবহাওয়ার উপরে। ঘূর্ণিঝড় যদি বেশ কয়েকদিন স্থায়ী হয় তবে একরকম ফলাফল হবে, আর সাধারনত ঘূর্ণিঝড় খুব বেশি সময় ধরে অবস্থান করে না। 
তবে কত তারিখ থেকে স্থগিত পরীক্ষা অনুষ্ঠিত হবে তা ধারণা করে বলা যায়। সাধারণত কোন পরীক্ষা স্থগিত হয়ে গেলে সেই পরীক্ষাটি অনুষ্ঠিত হয়ে থাকে সবার পরে। অর্থাৎ সকল পরীক্ষা অনুষ্ঠিত হয়ে যাওয়ার পরে স্থগিত পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়ে থাকে।

৫. পরীক্ষা কেন স্থগিত করা হয়েছে? - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩

সংক্ষেপেঃ বাংলাদেশের দক্ষিণাঞ্চল দিয়ে প্রবাহিত ঘূর্ণিঝড়ের কারণে পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে।

সাধারণত যেকোনো ধরনের বোর্ড পরীক্ষা কিছুই স্পর্শকাতর ঘটনা ছাড়া স্থগিত ঘোষণা করা হয় না। বর্তমানে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত হয়ে যাচ্ছে ঘূর্ণিঝড়। ধারণা করা হচ্ছে 8 থেকে 10 ফুট উচ্চতার পানির ঢেউ উপকূলে আছড়ে পড়তে পারে। স্বাভাবিকভাবেই এতে ওই অঞ্চলের কোন শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। এবং বর্তমানের পরীক্ষা পদ্ধতি অনুযায়ী দেশের সকল বোর্ডের প্রশ্ন একই রকম হয়ে থাকে, এর জন্য বাংলাদেশের সকল বোর্ডের পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে।

৬. এসএসসি পরীক্ষায় ভালো ফল করার উপায়!  - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩

সংক্ষেপেঃ এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করতে আপনাকে বিগত বোর্ড পরীক্ষার প্রশ্নপত্র বিশ্লেষণ করে পড়াশোনা করতে হবে।

 যেকোনো বোর্ড পরীক্ষার জন্য বিগত সালের প্রশ্নপত্র বিশ্লেষণ করা খুবই জরুরী। এতে আপনি খুব সহজেই বুঝতে পারবেন কোন অধ্যায় থেকে বেশি প্রশ্ন করা হয়ে থাকে। কোন কোন অধ্যায় গুলো আপনার জন্য বেশি গুরুত্বপূর্ণ। 
আপনার নিশ্চয় জানেন প্রতিটি বিষয়েরই কিছু কিছু অধ্যায় খুব বেশি গুরুত্বপূর্ণ। এবং কিছু কিছু অধ্যায় থাকে যেগুলো সহজ এবং সেখান থেকে প্রতিবছর প্রশ্ন করা হয়ে থাকে। এই ধরুন গণিতের পরিসংখ্যান থেকে প্রতিবছর প্রশ্ন করা হয়ে থাকে কিন্তু এই পরিসংখ্যান অধ্যায়টি খুবই সহজ।
এমন যে সকল অধ্যায় রয়েছে আপনাকে এই অধ্যায়গুলোকে টার্গেট করে পড়াশোনা করতে হবে তাহলে আপনি খুব সহজেই এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করবেন।

৭. লিখিত পরীক্ষায় ভালো করার উপায়! - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩

সংক্ষেপেঃ লিখিত পরীক্ষায় ভালো করতে পরীক্ষায় কাটা ছেঁড়া করা যাবে না, বানান ভুল করা যাবে না, একটি পৃষ্ঠায় ৩টি করে প্যারা দিয়ে লিখতে হবে। 

 লিখিত পরীক্ষা বলতে সাধারণত আমরা বেশ কয়েকটি বিষয়কে বুঝে থাকি, যেমন বাংলা, ইংরেজি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় ইসলাম শিক্ষা ইত্যাদি। অর্থাৎ যে পরীক্ষায় বিজ্ঞান ও গাণতিক টার্মগুলো নেই সেই পরীক্ষাগুলো। 
এই পরীক্ষার সমূহে ভালো ফলাফল করতে হলে সঠিক তথ্য লেখার পাশাপাশি আপনাকে বেশ কয়েকটি বিষয় সবসময় মাথায় রাখতে হবে। এ বিষয়গুলো আপনার জানা এবং প্রয়োগ করা খুবই জরুরী যদি লিখিত পরীক্ষায় ভালো করতে চান-
  1. পরীক্ষার খাতা পরিষ্কার রাখতে হবে অর্থাৎ কোন ধরনের কাটা ছেঁড়া না করার চেষ্টা করতে হবে সব সময়।
  2. বানানের ব্যাপারে আপনাকে বেশ মনোযোগী হতে হবে, প্রয়োজনে সঠিক বানান সম্পর্কে বিস্তারিত পড়াশোনা করুন এবং বানানের নিয়ম গুলো জেনে নিন কেননা বানান ভুল করলে আপনার পরীক্ষার খাতার মান অনেক কমে যায়।
  3. ভালোভাবে লিখিত পরীক্ষায় সফল হতে, ঢালাওভাবে লেখা যাবে না আপনাকে একটি পৃষ্ঠায় সর্বনিম্ন দুই থেকে তিনটি প্যারা দিয়ে লেখালেখি করতে হবে। এবং পেরার মাঝখানে একটু বেশি ফাঁকা রাখতে হবে যেন বোঝা যায় আপনি কয়টি প্যারা দিয়ে লিখেছেন।
এই বিষয়গুলো যদি মাথায় রেখে কোন পরীক্ষার্থী পরীক্ষায় বসে এবং পরীক্ষার খাতায় তা প্রয়োগ করতে পারে নিঃসন্দেহে অন্যান্যদের তুলনায় সে অনেক ভালো ফলাফল অর্জন করতে পারবে। আমি নিজেও এই নিয়মগুলো ফলো করেছি আমার শিক্ষা জীবনে এবং আমি ইন্টারমিডিয়েটে রাজশাহী বোর্ডে ১২তম হয়ে বোর্ড স্ট্যান্ড করি।


৮. এসএসসি পর কোন বিভাগে পড়াশোনা করা উচিত? - এসএসসি পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩

সংক্ষেপেঃ আপনি যদি গণিতে ভালো হয়ে থাকেন তাহলে বিজ্ঞান (সাইন্স) অথবা ব্যবসায় শিক্ষা  (কমার্স) নিতে পারবেন, অন্যদিকে আপনি যদি ইংরেজিতে ভালো হয়ে থাকেন এবং গণিতে দুর্বল হয়ে থাকেন তাহলে আপনার মানবিক বিভাগ নিয়ে পড়াশোনা করা।

এসএসসি পরীক্ষার পরে সবাই যখন ইন্টারমিডিয়েটে ভর্তি হয়, কে কোন বিভাগ নিয়ে পড়াশোনা করবে তা নিয়ে ভোগে দ্বিধাদ্বন্দ্বে। 
আপনি যদি গণিতে ভালো হয়ে থাকেন, তাহলে আপনার জন্য সাইন্স এবং কমার্স নিয়ে পড়াশোনা করা উত্তম হবে। কেননা ইন্টারমিডিয়েটের সাইন্স এবং কমার্সের অধিকাংশ সাবজেক্টে ভালো করতে গণিত খুবই সহায়ক। বিভিন্ন গাণিতিক টার্মগুলো রপ্ত করতে পারেন সে ক্ষেত্রে একটু পরিশ্রম করলেই ভালো ফলাফল অর্জন করা সম্ভব।
অনেকে ইন্টারমিডিয়েটে মানবিক বিভাগ অর্থাৎ আর্টস নিয়ে পড়াশোনা করতে চায়, আপনি যদি আর্স নিয়ে পড়াশোনা করতে চান আপনাকে অবশ্যই ইংরেজিতে ভালো হতে হবে, পাশাপাশি আপনার হাতের লেখা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে উঠবে ভালো ফলাফল অর্জন করতে। 
আপনার যদি হাতের লেখা ভালো হয়ে থাকে পাশাপাশি আপনি যদি ইংরেজিতে দক্ষ বা ভালো হয়ে থাকেন তাহলে আপনি মানবিক বিভাগ নিয়ে পড়াশোনা করতে পারেন।

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর

প্রশ্ন ১: কোন কোন বোর্ডের এসএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে?

উত্তর: বাংলাদেশের সকল বোর্ডের ১৫ তারিখের পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে।

প্রশ্ন ২:  প্রথমদিকে কয়টি বোর্ডের পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়?

উত্তর: প্রথমদিকে ০৫ টি বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়।  এরপর ৬টি বোর্ডের পরীক্ষা স্থগিত নোটিশ আপডেট করে দেওয়া হয়।

প্রশ্ন ৩:  স্থগিত পরীক্ষা কত তারিখে আবার পুনরায় অনুষ্ঠিত হবে?

উত্তর: পরবর্তী নোটিশ দেওয়ার পর জানা যাবে, কত তারিখে পুনরায় স্থগিত পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে।

প্রশ্ন ৪: ১৫ তারিখের কোন কোন পরীক্ষা স্থগিত করা হয়েছে?

উত্তর: কৃষি শিক্ষা, গার্হস্থ্য অর্থনীতি, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা,  চারু ও কারুকলা এই পরীক্ষাগুলো 15 তারিখে অনুষ্ঠিত হবে না।

প্রশ্ন ৫:  বিজ্ঞান বিভাগের কোন কোন পরীক্ষা স্থগিত করা হয়েছে?

উত্তর: বিজ্ঞান বিভাগের কোন পরীক্ষা ১৫ তারিখে না থাকাই স্থগিত করা হয়নি কোন পরীক্ষা, তবে যারা কৃষি শিক্ষা অতিরিক্ত বিষয় হিসেবে নিয়েছিলেন তাদের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

১০. লেখকের মন্তব্য 

ঘূর্ণিঝড়ের কারনে বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বেশ কয়েকটি বোর্ডের পরীক্ষা প্রথম দিকে স্থগিত ঘোষণা করা হয়। কিন্তু পরীক্ষার প্রশ্নপত্র সকল বোর্ডের অভিন্ন হওয়ার কারণে, বোর্ড সমন্বয়ক কমিটি বাংলাদেশের সকল বোর্ডের পরীক্ষা স্থগিত ঘোষণা করে। 
উল্লেখ্য যে শুধুমাত্র 15 তারিখের পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে নতুন আপডেট আসতে পারে। নতুন আপডেট আসা মাত্রই আমরা আমাদের ওয়েবসাইটে আপনাদের জানিয়ে দেব। নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট, ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠন।


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url