OrdinaryITPostAd

বেতন বৃদ্ধির জন্য আবেদন করার নিয়ম!

সরকারি চাকরির ক্ষেত্র প্রতি বছর বা নির্দিষ্ট সময় পর পর বেতন বৃদ্ধির সুযোগ থাকলেও বেসরকারি চাকরিতে এই সুযোগ নেই। তাই বেতন বৃদ্ধির জন্য আবেদন করতে হয়। বেতন বৃদ্ধির জন্য আবেদন কিভাবে করতে হয় তা অনেকেই জানেন না। আজকের আর্টিকেলে আমরা বেতন বৃদ্ধির জন্য আবেদন করার নিয়ম, একটি নমুনা আবেদনপত্র ও আবেদন মঞ্জুর হওয়ার কিছু শর্ত নিয়ে আলোচনা করব।



অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

.বেতন বৃদ্ধির আবেদনপত্র লেখার নিয়ম | বেতন বৃদ্ধির জন্য আবেদন

যেকোনো আবেদন পত্র লেখার সাধারণ কিছু নিয়ম থাকে। বেতন বৃদ্ধির আবেদন যেহেতু প্রাতিষ্ঠানিক আবেদন সেহেতু যথাযথ নিয়ম কানুন মেনে আবেদন করতে হবে। আর্টিকেলের এই অংশে আমরা বেতন বৃদ্ধির জন্য আবেদন করার নিয়ম সম্পর্কে আলোচনা করব।

বেতন বৃদ্ধির আবেদনপত্র লেখার নিয়ম:

  • আবেদনের শুরুতে তারিখ লিখতে হবে। এরপর কর্তৃপক্ষ বা প্রাপকের নাম, পদবী এবং ঠিকানা লিখতে হবে। সাধারণত, বেতন বৃদ্ধির জন্য আবেদনে সাধারণ পরিচালক বা মহাপরিচালকের নামে লেখা হয়।
  • এরপর মাধ্যম লিখতে হবে। অর্থাৎ যার মাধ্যমে আবেদনপত্র প্রেরণ করা হবে বা আবেদনপত্র দাখিলের দায়িত্বে যে আছেন তার পদবি লিখতে হবে।
  • আবেদনের বিষয় লিখতে হবে। এক্ষেত্রে আবেদনের বিষয় হবে "বেতন বৃদ্ধির জন্য আবেদন"
  • বিষয় লেখার নিচে সম্ভাষণ, (মহোদয়, জনাব, মহাশয়) লিখতে হয়।অবশ্যই কার কাছে আবেদনটি লেখা হচ্ছে তাকে সম্বোধন করতে হবে।
  • এরপর আবেদনপত্রটির মূল অংশ, এখানে বিষয়সংক্রান্ত সুনির্দিষ্ট এবং সংক্ষিপ্ত আকারের গঠনমূলক বর্ণনা করতে হয়। মূল অংশে অবশ্যই বেতন বৃদ্ধির আবেদন করার কারণ এবং আবেদন গৃহীত হওয়ার উপযুক্ততা উল্লেখ করতে হবে।
  • সংক্ষিপ্ত বর্ণনা লেখার পর নিচে বিনীত/নিবেদক কথাটি লিখতে হয়। এরপর প্রেরক বা আবেদনকারীর নাম ও ঠিকানা উল্লেখ করতে হবে।এই অংশে আবেদনকারীর পদবি উল্লেখ করতে হবে।

.বেতন বৃদ্ধির জন্য আবেদনপত্রের নমুনা | বেতন বৃদ্ধির জন্য আবেদন

বেতন বৃদ্ধির জন্য আবেদন করতে একটি আবেদন পত্র লিখে জমা দিতে হয়। আর্টিকেলের এই অংশে আমরা একটি নমুনা আবেদন পত্র উপস্থাপন করব।

আবেদন পত্র: 

তারিখ :........... 

বরাবর, 

মহা ব্যবস্হাপক / ব্যবস্হাপনা পরিচালক 

(কোম্পানি/ প্রতিষ্ঠানের নাম) 

(কোম্পানি / প্রতিষ্ঠানের ঠিকানা)

মাধ্যম,

অ্যাসিস্টেন্ট পরিচালক 

(কোম্পানি/প্রতিষ্ঠানের নাম)

বিষয়: বেতন বৃদ্ধির জন্য আবেদন। 

জনাব,

আমি নিম্ন স্বাক্ষরকারী মো:/মোছা: ................( নিজের নাম), সিনিয়র এক্সিকিউটিভ ( পদের নাম) , .......... ( ডিপার্টমেন্ট)। বিগত ৫ বছর যাবত আমি কোম্পানি কর্তৃক আরোপিত সকল দায়িত্ব ও কর্তব্য নিষ্ঠার সাথে পালন করার চেষ্টা করে আসছি। আমার মনে হয় দায়িত্ব পালনে আমার দিক থেকে আমি অনেকাংশে সফল। কিন্তু অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, গত ২ বছর যাবত আমি একই বেতনে কাজ করে যাচ্ছি। 

মহোদয় নিশ্চয় অবগত আছেন যে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে নাগরিক জীবন যাপনের ব্যয় দিন দিন বেড়ে যাচ্ছে। সেই তুলনায় আমার আয়ের কোনো পরিবর্তন ঘটেনি ফলে পরিবারের ভরণপোষণ সহ যাবতীয় খরচ বহন করা আমার পক্ষে সম্ভব হয়ে উঠছে না। এই অবস্থায় ন্যূনতম ভাবে বেঁচে থাকতে গেলেও আয় বৃদ্ধি ছাড়া আর কোনো উপায় নেই। 

বিগত কিছুদিন যাবত বেতন বৃদ্ধির বিষয়ে সিনিয়র ম্যানেজমেন্টের সাথে মৌখিকভাবে আমার কথা হয়েছে। কিন্তু কোনো সুরহা হয় নি। অনন্যোপায় হয়ে আমাকে এই আবেদনপত্রটি লিখতে হচ্ছে।

সুতরাং আমার বিষয়টি গুরুত্বের সহিত বিবেচনাপূর্বক আমার বর্তমান বেতন থেকে কিছু অংশ বৃদ্ধি করার জন্য জনাবের নিকট একান্ত অনুরোধ যানাচ্ছি।

নিবেদক,

(নাম)

(পদের নাম)

(কোম্পানি/ প্রতিষ্ঠানের নাম)

৩.কখন বেতন বৃদ্ধির জন্য আবেদন করা যাবে | বেতন বৃদ্ধির জন্য আবেদন

যেকোনো সময় চাইলেই কোনো কর্মকর্তা বা কর্মচারী বেতন বৃদ্ধির জন্য আবেদন করতে পারবে না। তার যথাযথ কারণ থাকতে হবে। আর্টিকেলের এই অংশে আমরা বেতন বৃদ্ধির জন্য আবেদন করার শর্তসমূহ নিয়ে আলোচনা করব।

একজন কর্মকর্তা/কর্মচারী নিম্নলিখিত ক্ষেত্রে বেতন বৃদ্ধির জন্য আবেদন করতে পারবে:

  • যদি কর্মচারীকে উচ্চ বেতনের পদে স্থানান্তর করা হয়;
  • যদি সাংগঠনিক কাজের অবস্থা পরিবর্তিত হয় (উদাহরণস্বরূপ, কর্মচারীরা কাজ করে এমন কাজের পরিস্থিতি পরিবর্তিত হয়েছে, কাজের ধরণ পরিবর্তিত হয়েছে ইত্যাদি);
  • প্রযুক্তিগত কাজের পরিস্থিতি পরিবর্তিত হয়েছে (উদাহরণস্বরূপ, উৎপাদন প্রক্রিয়া আরও জটিল হয়ে উঠেছে, নতুন প্রযুক্তি চালু করা হয়েছে যা শ্রমিকদের কাজকে জটিল করে তুলেছে, উৎপাদন প্রক্রিয়ায় ব্যবহৃত সরঞ্জামগুলি যুক্ত করা হয়েছে ইত্যাদি);
  • কোম্পানি/তালিকার সূচিবদ্ধ মজুরি আছে।

উপরে তালিকাভুক্ত কারণগুলি ছাড়াও, কোম্পানির আর্থিক কর্মক্ষমতা উন্নত হলে নিয়োগকর্তা কর্মচারীদের মজুরি বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারেন। নিয়োগকর্তা কোম্পানির সমস্ত কর্মচারী, সেইসাথে পৃথক কর্মচারী বা একটি নির্দিষ্ট বিভাগের বেতন বৃদ্ধি করতে পারেন, এটা তার ব্যক্তিগত বিবেচনা।

৪.বেতন বৃদ্ধির আবেদন সফল হওয়ার উপায় | বেতন বৃদ্ধির জন্য আবেদন 

কোনো স্বায়ত্তশাসিত অথবা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করা কালীন সময়ে বেতন বৃদ্ধির জন্য আবেদন করার সময় কিছু বিষয় খেয়াল রাখলে আবেদন সফল হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আর্টিকেলের এই অংশে আমরা এরকম কিছু উপায় সম্পর্কে জানব যা বেতন বৃদ্ধির আবেদন মঞ্জুর হওয়ার ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করে:

  • জরিপ করা: যে ধরনের কাজ আবেদনকারী নিজে করে অন্য অফিসে সেই একই কাজ করে এমন ব্যক্তিকে খুঁজে বের করতে হবে। তার কাজ ও বেতনের সাথে আবেদনকারীর কাজ ও বেতনের তুলনা করতে হবে। যদি আবেদনপত্রের সাথে সাথে রেফারেন্স হিসাবে এই জরিপ দেখানো যায় সেক্ষেত্রে বেতন বৃদ্ধির আলোচনা ফলপ্রসূ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
  • কাজের পরিসংখ্যান: বিগত বছরের কর্মদক্ষতা, কাজের অর্জন দক্ষতা ও প্রচেষ্টাগুলো পরিসংখ্যান আকারে তুলে ধরতে হবে বসের কাছে। এক্ষেত্রে বেতন বৃদ্ধির আবেদন সফল হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
  • সামনাসামনি কথা বলা: ফোন বা ইমেইলের মাধ্যমে কথা বললে প্রত্যাখ্যান হওয়ার সম্ভাবনা থাকে। তাই বসের সাথে সামনাসামনি কথা বলতে হবে। ক্যারিয়ার বিষয়ক কোচ অক্টাভিয়া গোরেডেমা পরামর্শ দিয়েছেন,"বসকে বেতন বাড়ানোর আবেদন করার সময় কি বলতে হবে সেগুলো বাসায় আয়নার সামনে কয়েকবার অনুশীলন করে নিতে হবে। কারণ বসের সঙ্গে কিভাবে কথা বলবেন তার ওপর বেতন বাড়ানো অনেকাংশে নির্ভর করে।"
  • সময় নির্দিষ্ট করা: বস কোন সময় ফ্রি থাকেন তা জেনে নিতে হবে। কেননা কাজের চাপে বা স্ট্রেস এর ভিতর থাকলে বস কথা পুরোপুরি মনোযোগ দিয়ে নাও শুনতে পারে। এক্ষেত্রে বেতন বৃদ্ধির আবেদন নাকচ হওয়ার আশঙ্কা থাকে। তাই বস কোনো কাজ করছেন,হাঁটাচলা করছেন কিংবা ফোনে কথা বলছেন এমন সময় বেতন বৃদ্ধির কথা না বলে বসের ফ্রি এবং রিলাক্স টাইমে কথা বলা আবেদন মঞ্জুর হওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখে।
  • আত্মবিশ্বাসী হওয়া: কথা বলার সময় আত্মবিশ্বাসী হতে হবে। ভাবতে হবে যে বেতনটি আপনি চাচ্ছেন তা আপনার প্রাপ্য বা সেই বেতনটি পাওয়ার জন্য আপনি যোগ্য। কথা বলার সময় ভয় পাওয়া যাবে না,মনে রাখতে হবে কথা বলার যুক্তি যত বিশ্বাসযোগ্য হবে বেতন বাড়ার সম্ভাবনা তত বেশি হবে।
  • পেশাদারিত্ব বজায় রাখা: উদ্দেশ্য সফল হলে দেখা যায় অনেকে নিজেকে গুটিয়ে রাখে। এটি না করে নতুন উদ্যমে কাজ করতে হবে। বেতন বাড়ানোর সময় বসকে করা অঙ্গীকার পূরণ করার চেষ্টা করতে হবে। বেতন বাড়ার হার যতই হোক না কেন সেটাকে সফলতা হিসেবে মেনে নিয়ে পরবর্তী সময়ে অর্পিত দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন করতে হবে।

৫.লেখকের মন্তব্য | বেতন বৃদ্ধির জন্য আবেদন 

আজকের আর্টিকেলে আমরা বেতন বৃদ্ধির জন্য আবেদন করার নিয়ম, নমুনা আবেদনপত্র এবং যেসব দিক খেয়াল রাখলে আবেদন মঞ্জুর হওয়ার সম্ভাবনা বেড়ে যায় তা নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি।
আর্টিকেল সম্পর্কিত যেকোন প্রশ্ন,মন্তব্য কিংবা অভিযোগ আমাদের কমেন্ট করে জানাতে পারেন।আমরা আপনাদের কমেন্ট এর যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব। এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url