OrdinaryITPostAd

পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর বেতন কত

পুলিশ একটি মহৎ এবং সেবাদানমূলক পেশা। এই পেশাকে সবাই সম্মান করে, তাই সবাই এই পেশায় নিজেদের ক্যারিয়ার গড়তে চায়। যারা পুলিশ পেশায় যোগদান করতে চায় তাদের পুলিশের এসপি, ওসি, নায়েক,কনস্টেবল ও সার্জেন্ট এর বেতন কত তা জানতে হবে। পুলিশের বিভিন্ন পদ থাকে এদের বেতনও ভিন্ন হয়। পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর বেতন কত, পুলিশের বিভিন্ন পদের পরিচয় ও পদমর্যাদা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব আজকের আর্টিকেলে। তাই পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর বেতন কত তা জানতে আর্টিকেলটি পড়ুন।



অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. পুলিশের পদমর্যাদা ও পদক্রম 
  2. পুলিশের এসপি, ওসি,নায়েক,কনস্টেবল ও সার্জেন্ট এর পদমর্যাদা ও বেতন 
  3. প্রশ্ন-উত্তর পর্ব 
  4. লেখকের মন্তব্য 

১.পুলিশের পদমর্যাদা ও পদক্রম | পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর বেতন কত 

পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর বেতন কত তা জানার আগে পুলিশের পদমর্যাদা ও পদক্রম সম্পর্কে ধারণা থাকা দরকার। তাই আর্টিকেলের এই অংশে আমরা বাংলাদেশ পুলিশের পদমর্যাদা ও পদক্রম নিয়ে আলোচনা করব।

পুলিশের পদমর্যাদা ও পদক্রম:

সুপেরিয়র কর্মকর্তাগণ

জাতীয় পুলিশ পদস্তর বিন্যাস

  1. আইজিপি/ মহা পুলিশ পরিদর্শক ( ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ)
  2. অতিঃআইজিপি / অতিরিক্ত মহা পুলিশ পরিদর্শক (এডিশনাল জেনারেল অব পুলিশ)
  3. ডিআইজি / উপ মহা পুলিশ পরিদর্শক ( ডেপুটি ইন্সপেক্টর জেনারেল)
  4. অতিঃডিআইজি / অতিরিক্ত উপ মহা পুলিশ পরিদর্শক (এডিশনাল ইন্সপেক্টর জেনারেল)
  5. এসপি / পুলিশ সুপার ( সুপারিন্টেন্ডেন্ট অব পুলিশ)
  6. অতিঃএসপি / অতিরিক্ত পুলিশ সুপার (এডিশনাল পুলিশ সুপার) 
  7. সিনিয়র এএসপি/ সিনিয়র সহকারী পুলিশ সুপার ( সিনিয়র এসিস্ট্যান্ট সুপারিন্টেন্ডেন্ট অব পুলিশ)
  8. এএসপি / সহকারী পুলিশ সুপার (এসিস্ট্যান্ট  সুপারিন্টেন্ডেন্ট অব পুলিশ)

মেট্রোপলিটন পুলিশ পদস্তর বিন্যাস

  1. পুলিশ কমিশনার
  2. অতিরিক্ত পুলিশ কমিশনার
  3. যুগ্ম পুলিশ কমিশনার
  4. উপ পুলিশ কমিশনার
  5. অতিরিক্ত উপ পুলিশ কমিশনার
  6. সিনিয়র সহকারী পুলিশ কমিশনার
  7. সহকারী পুলিশ কমিশনার

ইন্ড্রাস্ট্রিয়াল পুলিশ/র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন পদের স্তর বিন্যাস
  1. মহাপরিচালক
  2. অতিরিক্ত মহা পরিচালক
  3. পরিচালক
  4. উপ পরিচালক
  5. জ্যেষ্ঠ সহকারী পরিচালক
  6. সহকারী পরিচালক

অধস্তন অফিসার

নিরস্ত্র শাখা

  1. পুলিশ পরিদর্শক (নিরস্ত্র)
  2. সাব ইন্সপেক্টর (নিরস্ত্র)
  3. সহকারী সাব ইন্সপেক্টর (নিরস্ত্র)
  4. কন্সটেবল
সশস্ত্র শাখা
  1. পুলিশ পরিদর্শক (সশস্ত্র)
  2. সাব ইন্সপেক্টর (সশস্ত্র)
  3. সহকারী সাব ইন্সপেক্টর (সশস্ত্র)
  4. নায়েক
  5. কন্সটেবল
ইন্ড্রস্টিয়াল পুলিশ
  1. উপ-সহকারী পরিচালক
  2. সার্কেল কমান্ডার
  3. সহকারী উপ-পরিদর্শক
  4. নায়েক
  5. কন্সটেবল
র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন
  1. উপ-সহকারী পরিচালক
  2. ইন্সপেক্টর
  3. সাব ইন্সপেক্টর
  4. সহকারী সাব ইন্সপেক্টর
  5. নায়েক
  6. কন্সটেবল
ট্রাফিক শাখা
  1. ট্রাফিক ইন্সপেক্টর
  2. ট্রাফিক সার্জেন্ট
  3. সহকারী ট্রাফিক সার্জেন্ট
  4. ট্রাফিক কন্সটেবল [সাদা হাতা]

.পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর পদমর্যাদা ও বেতন | পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর বেতন কত

আর্টিকেলের এই অংশে আমরা পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর বেতন কত তা নিয়ে আলোচনা করব।

১.পুলিশ সুপার (এসপি) : পুলিশ সুপার বা এসপি জেলা পুলিশের সবচেয়ে সিনিয়র অফিসার। তিনি জেলা পুলিশের প্রধান। তিনি বিসিএস পুলিশ ক্যাডারের পঞ্চম গ্রেডের সদস্য। বাংলাদেশের পদমর্যাদা ক্রম অনুযায়ী পুলিশ সুপারের পদমর্যাদা ২৫ নম্বর। ৫ম গ্রেড অনুযায়ী একজন পুলিশ সুপার (এসপি) এর মূল বেতন ৪৩০০০ টাকা। এই মূল বেতনের সাথে ৪০-৬০% বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা ও আরো অন্যান্য ভাতা সংযুক্ত হয়।এসব ভাতা ভিন্ন ভিন্ন হতে পারে, যেমন মেট্রোপলিটন এলাকায় বসবাসকারী কর্মকর্তার বাসা ভাড়ার পারসেন্ট বেশি হবে, অন্যদিকে জেলা পর্যায়ের এলাকায় বসবাসকারী কর্মকর্তার বাড়ি ভাড়ার পারসেন্ট কম হবে। এছাড়াও এই বেসিক প্রতি বছর ৫% হারে বৃদ্ধি পেয়ে সর্বোচ্চ ৬৯৮৫০ টাকা পর্যন্ত হতে পারে।

.অফিসার ইনচার্জ (ওসি): অফিসার ইনচার্জ বা ভারপ্রাপ্ত কর্মকর্তা হচ্ছেন পুলিশ থানার প্রধান কর্মকর্তা। একজন ওসি প্রথম শ্রেণীর নন ক্যাডার কর্মকর্তা তবে পদমর্যাদা প্রথম শ্রেণীর যে কোন বিসিএস কর্মকর্তা থেকে নিচে । এই ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন পুলিশ পরিদর্শক বা পুলিশ ইন্সপেক্টর পদমর্যাদার কর্মকর্তারা। থানার ওসি নবম গ্রেড অনুযায়ী বেতন পেয়ে থাকেন, আর প্রথম শ্রেণির নবম গ্রেডের মূল বেতন ২২০০০ টাকা। এই মূল বেতনের সাথে বাড়ি ভাড়া ৪০% (ন্যূনতম ৭০০০ টাকা), চিকিৎসা ভাতা ১৫০০,নববর্ষ ভাতা মূল বেতনের ২০%, সন্তানদের জন্য শিক্ষা সহায়ক ভাতা ইত্যাদি সহ বেতন নির্ধারণ হয়ে থাকে। এছাড়া মূল বেতন ৫% হারে প্রতি বছর বৃদ্ধি পেয়ে সর্বোচ্চ ৫৩০৬০ টাকা পর্যন্ত হতে পারে।

৩.সার্জেন্ট: সার্জেন্ট হচ্ছে ট্রাফিক পুলিশের দ্বিতীয় প্রধান কর্মকর্তা। সার্জেন্টদের কেন্দ্রীয়ভাবে পুলিশ সদর দপ্তর দ্বারা নিয়োগ করা হয়। নিয়োগের পর তারা বাংলাদেশ পুলিশ একাডেমিতে প্রবেশনারি সার্জেন্ট পদে এক বছরব্যাপী প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করে। একাডেমি থেকে পাস করার পর, তারা প্রবেশনকারী পদে এক বছরের একটি ওরিয়েন্টেশন ট্রেনিংও পায়। সার্জেন্ট হিসেবে নিয়োগ পেলে মূল বেতন হবে ১০ম গ্রেডে  অর্থাৎ ১৬,০০০ টাকা। এ ছাড়া ট্রাফিক ভাতা, বিনা মূল্যে পোশাক, ঝুঁকি ভাতা, চিকিৎসা সুবিধা এবং নিজ ও পরিবারের নির্ধারিত সংখ্যক সদস্যের জন্য প্রাপ্যতা অনুযায়ী স্বল্প মূল্যে পারিবারিক রেশন সুবিধা রয়েছে। এছাড়াও প্রতি বছর ৫% হারে ইনক্রিমেন্ট এর মাধ্যমে সর্বোচ্চ ৩৮৬৪০ টাকা পর্যন্ত মূল বেতন হয়।

৪.নায়েক: পুলিশের নায়েক হচ্ছে কনস্টেবল এর উপরের পদবি। কনস্টেবল থেকে পদন্নোতি হয়ে নায়েক হয়। একজন নায়েক ১৫ তম গ্রেডে বেতন পায়।যারা পুলিশ এর নায়েক সদস্য আছে তাদের মূল বেতন বা বেসিক বেতন দেওয়া হয় ১০২০০ টাকা থেকে। এছাড়াও অন্যান্য ভাতাদি সহ বেতন নির্ধারণ করা হয়। এই বেতন প্রতিবছর ৫% বৃদ্ধি পায় ইনক্রিমেন্ট হিসেবে এবং সর্বোচ্চ ২৩৪৯০ পর্যন্ত হয়।

৫.কনস্টেবল: কনস্টেবল হলো পুলিশের সর্বনিম্ন পদ। কনস্টেবল ১৭ তম গ্রেডে বেতন পেয়ে থাকে। মূল বেতন ৯০০০ টাকা। চিকিৎসা ভাতা-১৫০০ টাকা,ঝুঁকি ভাতা-১৫০০টাকা, বাসা ভাড়া : অবিবাহিত হলে মূল বেতনের ২০%, বিবাহিত হলে মূল বেতনের ৪০% এবং বিবাহিতরা স্বপরিবারে কর্মস্থলে থাকলে ৪৫-৬৫% পর্যন্ত হারে এলাকা ভিত্তিক বাসাভাড়া পেয়ে থাকেন, অস্ত্রভাতা-১০০ টাকা, ধোলাই ভাতা ও চুলকাটা-৩০০ টাকা, টিফিন ভাতা-২০০ টাকা, আনুমানিক সর্বমোট মাসিক ১৫,২৮৫ টাকা। একজন কনস্টেবল চাকুরীতে যোগদানের পর প্রাথমিক ভাবে সাধারণত ১৫,২৮৫ টাকার মত বেতন পেয়ে থাকেন।

.প্রশ্ন-উত্তর পর্ব | পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর বেতন কত

আজকের আর্টিকেলে আমরা পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর বেতন কত তা সম্পর্কে জেনেছি। এই অংশে আমরা কিছু প্রশ্ন ও তার উত্তর নিয়ে আলোচনা করব। 
  1. প্রশ্ন: পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর মধ্যে পদক্রম কোনটি?              উত্তর: পদাধিকার ও ক্ষমতাবলে এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর মধ্যে এসপি সবার উপরে। এরপর যথাক্রমে ওসি,সার্জেন্ট,নায়েক ও কনস্টেবল এর অবস্থান।অর্থাৎ পদক্রম : এসপি-ওসি-সার্জেন্ট-নায়েক-কনস্টেবল। 
  2. প্রশ্ন: কনস্টেবল থেকে কি এসপি হওয়া যায়?  উত্তর:পুলিশ কনস্টেবল থেকে এসপি হওয়া একেবারেই অসম্ভব। পুলিশ কনস্টেবল থেকে সর্বোচ্চ অতিরিক্ত পুলিশ সুপার হওয়া যায়। তবে কনস্টেবল থেকে এএসপি বা সহকারী পুলিশ সুপার পদমর্যাদা পর্যন্ত যাওয়া সম্ভব।

৪.লেখকের মন্তব্য | পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর বেতন কত 

পুলিশ একটি সম্মানজনক পেশা। এই পেশায় যোগদানের জন্য সবাই আগ্রহী থাকে তবে বিশেষ কিছু যোগ্যতা না থাকার কারনে অনেকে এই পেশায় যেতে পারে না।অনেকেই আবার যোগ্যতা থাকার পরও সঠিক তথ্য না জানার কারণে বহুলভাবে কাঙ্ক্ষিত এই পেশায় নিজেদের অবস্থান তৈরি করতে পারে না। তাই আজকের আর্টিকেলে পুলিশের এসপি, ওসি, নায়েক, কনস্টেবল ও সার্জেন্ট এর বেতন কত, পুলিশের পদমর্যাদা ও পদক্রমসহ গুরুত্বপূর্ণ কিছু তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। 

আর্টিকেল সম্পর্কিত যেকোন প্রশ্ন, অভিযোগ, পরামর্শ কিংবা মতামত আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url