OrdinaryITPostAd

বিএসসি নার্সিং এর বেতন কত? - সিনিয়র স্টাফ নার্স বেতন কত?

বর্তমান বিশ্বে নার্সিং আর অবহেলিত পেশা নেই। এই পেশার অগ্রগতি এখন চোখে পড়ার মতো। তাই অনেকেই নার্সিং পেশা সম্পর্কে জানতে ও এই পেশায় ক্যারিয়ার গড়তে আগ্রহ প্রকাশ করেন। তাদের বিএসসি  নার্সিং এর বেতন কত তা জানা প্রয়োজন। বিশেষ করে বাংলাদেশে বিএসসি নার্সিং এর বেতন কত তা জানা দরকার। তাই আজকের আর্টিকেলে আমরা বিএসসি নার্সিং এর বেতন কত তা নিয়ে আলোচনা করব।

অনুচ্ছেদ সূচি - সিনিয়র স্টাফ নার্স বেতন কত?

  1. বাংলাদেশে নার্সিং কোর্স সমূহ
  2. সিনিয়র স্টাফ নার্স এর বেতন কত 
  3. সিনিয়র স্টাফ নার্স এর কাজ কি 
  4. লেখকের মন্তব্য

.বাংলাদেশে নার্সিং কোর্সসমূহ | বিএসসি নার্সিং এর বেতন কত 

বর্তমান বাংলাদেশে নার্সিং পেশায় অনেক পরিবর্তন সাধিত হয়েছে। সেই সাথে এই পেশার উন্নয়নের জন্য সরকার অনেক পদক্ষেপ গ্রহণ করেছেন।

বিএসসি নার্সিং এর বেতন কত তা জানার আগে আমাদের বিএসসি নার্সিং সম্পর্কে জানতে হবে।আর তাই বর্তমানে বাংলাদেশে নার্সিং এর যে কোর্সগুলো চালু রয়েছে তা সম্পর্কে আলোচনা করব। 

নার্সিং কোর্স সমূহ:

বাংলাদেশে বর্তমানে তিনটি নার্সিং কোর্স চালু রয়েছে।

  1. ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এ্যান্ড মিডওয়াইফারি
  2. ডিপ্লোমা ইন মিডওয়াইফারি
  3. বিএসসি ইন নার্সিং
বিএসসি ইন নার্সিং আবার দুইভাগে বিভক্ত।
  1. বেসিক বিএসসি 
  2. পোস্ট বেসিক বিএসসি 
১.ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এ্যান্ড মিডওয়াইফারি: ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এ্যান্ড মিডওয়াইফারি মূলত তিন বছরের একটি নার্সিং কোর্স। এই কোর্সে ভর্তি হতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ন্যূনতম যোগ্যতা এসএসসি কিংবা এইচএসসি পাস। এই ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি বা এইচএসসি পাশ করা বাধ্যতামূলক না, মানবিক শাখার শিক্ষার্থীরাও এই কোর্সের জন্য আবেদন করতে পারে। এই কোর্স ডিগ্রী সমমান।  ডিপ্লোমা করার পর সিনিয়র স্টাফ নার্স পদে আবেদন ও চাকরি করার সুযোগ রয়েছে। এই কোর্স ছেলে মেয়ে উভয়েই করতে পারে।

.ডিপ্লোমা ইন মিডওয়াইফারি: ডিপ্লোমা ইন মিডওয়াইফারি তিন বছরের একটি মিডওয়াইফারি কোর্স। এরা মিডওয়াইফ নার্স হিসেবে পরিচিত। এইচএসসি অথবা এসএসসি পাস করার পর এই কোর্সের জন্য আবেদন করে ভর্তি পরীক্ষার মাধ্যমে নির্বাচিত হয়ে এই কোর্সে ভর্তি হওয়া যায়। ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে এস এস সি অথবা এইচএসসি পাস করা বাধ্যতামূলক না। মানবিক শিক্ষার্থীরাও এই কোর্সের জন্য আবেদন করতে পারে। এই কোর্স ডিগ্রী সমান। ডিপ্লোমা ইন মিডও ফারি কোর্স করার পর সিনিয়র স্টাফ নার্স এর পাশাপাশি মিডওয়াইফ নার্স পদে  আবেদন ও চাকরির সুযোগ রয়েছে। এই কোর্স শুধুমাত্র মেয়েরা করতে পারে।

৩.বিএসসি ইন নার্সিং : নার্সিং এ ব্যাচেলর ওফ সায়েন্স বা বিএসসি মূলত দুই ক্যাটাগরির হয়ে থাকে। এই দুই ক্যাটাগরির বৈশিষ্ট্য আলাদা আলাদা। এখানে তা আলোচনা করা হলো:
  • বেসিক বিএসসি ইন নার্সিং:  বেসিক বিএসসি হলো মূল বিএসসি ইন নার্সিং কোর্স। এই কোর্সে ভর্তির জন্য এইচএসসি বিজ্ঞান বিভাগ থেকে পাশ করতে হয়। এটি চার বছরের একটি নার্সিং কোর্স । শুধুমাত্র বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাস করা শিক্ষার্থীরাই বিএসসি ইন নার্সিং ভর্তি পরীক্ষায় আবেদন ও ভর্তির সুযোগ পায়। বিএসসি ইন নার্সিং অনার্স সমমান। এই কোর্স সম্পন্ন করার পর সিনিয়র স্টাফ নার্স পদে চাকরির পাশাপাশি যে কোন সরকারি চাকরিতে আবেদনের সুযোগ রয়েছে এমনকি সাধারণ বিসিএস ক্যাটাগরিতে  পরীক্ষা দিয়ে বিসিএস ক্যাডার চাকরির সুযোগ রয়েছ। 
  • পোস্ট বেসিক বিএসসি ইন নার্সিং: পোস্ট বেসিক বিএসসি ইন নার্সিং দুই বছরের একটি বিএসসি ইন নার্সিং কোর্স। ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি ও ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স সম্পন্ন করা শিক্ষার্থীরা এই বিএসসি কোর্সটি করতে পারে। ডিপ্লোমা কমপ্লিট করার পর দুই বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হয় এই কোর্সে ভর্তির জন্য। ডিপ্লোমা সম্পন্ন করা নার্সরা এই কোর্স করে বিএসসি বা অনার্স সমমান যোগ্যতা অর্জন করে। এই কোর্স করে বিসিএস সাধারন ক্যাডার এ পরীক্ষা ও চাকরির সুযোগ রয়েছে।

২.সিনিয়র স্টাফ নার্স এর বেতন কত | বিএসসি ইন নার্সিং এর বেতন কত? সিনিয়র স্টাফ নার্স বেতন কত?

আজকের এই অংশে আমরা বিএসসি ইন নার্সিং এর বেতন কত তা নিয়ে আলোচনা করব।

বিএসসি ইন নার্সিং কোর্স করার পর সিনিয়র টাফ নার্স পদে চাকরি করা যায়। একজন সিনিয়র স্টাফ নার্স দ্বিতীয় শ্রেণীর গেজেটেড কর্মকর্তা। সরকারি বেতন স্কেলে সিনিয়র স্টাফ নার্স দশম গ্রেড ভুক্ত এবং তদানুযায়ী বেতন পেয়ে থাকে। বর্তমানে সরকারি চাকরির দশম গ্রেডের বেতন স্কেল অনুযায়ী সিনিয়র স্টাফ নার্সের মূল বেতন ১৬০০০ টাকা। এই মূল বেতনের সাথে বাড়িভাড়া,চিকিৎসা ভাতা,সন্তানদের শিক্ষাভাতা ও অন্যান্য ভাতা পেয়ে থাকেন। এছাড়াও প্রতি বছর ৫% হারে বেতন বৃদ্ধি পেয়ে মূল বেতন ৩৮৬৪০ টাকা পর্যন্ত হয়।

এছাড়াও বিএসসি করার পর এমএসসি করে নার্সিং ইন্সট্রাক্টর বা নার্সিং শিক্ষক হওয়া যায় যা প্রথম শ্রেনী  বা নবম গ্রেডভুক্ত সরকারি চাকরি।

৩.সিনিয়র স্টাফ নার্স এর কাজ | বিএসসি ইন নার্সিং এর বেতন কত - সিনিয়র স্টাফ নার্স বেতন কত?

 বিএসসি ইন নার্সিং এর বেতন কত তা জানার পাশাপাশি আমাদের সিনিয়র স্টাফ নার্স এর কাজ কি তা সম্পর্কে জানতে হবে।

সিনিয়র স্টাফ নার্স এর কাজ:

১.সেবাদান করা: কাজ রোগীর সেবাদান করা। পাঁচটি ধাপে একজন নার্স রোগীকে সেবা দিয়ে থাকে। 
  1. অবস্থার পরিমাপ : নার্সের প্রথম এবং গুরুত্বপূর্ণ কাজ হলো রোগীর অবস্থা পরিমাপ করা। এক্ষেত্রে নার্স রোগীর রোগের লক্ষন শুনে ইতিহাস গ্রহন করবে,রোগীর শারিরীক অবস্থার পরীক্ষা করবে,রোগীর বিভিন্ন পরীক্ষার রেকর্ড চেক ও বিশ্লেষণ করে রোগীর অবস্থার পরিমাপ করে।
  2. রোগ নির্ণয়: রোগীর সকল লক্ষণ এবং পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে রোগ নির্ণয় করা।
  3. পরিকল্পনা: রোগ নির্ণয় এর পর নার্স তাঁর পদক্ষেপ সম্পর্কে পরিকল্পনা তৈরি করে এবং সেই অনুযায়ী রোগীকে নার্সিং সেবা প্রদান করে।
  4. বাস্তবায়ন: নার্সিং কেয়ারের পরিকল্পনা কতটুকু বাস্তবায়িত হচ্ছে তা পর্যবেক্ষণ করা একজন নার্স এর অন্যতম কাজ।
  5. মূল্যায়ন: নার্সিং কেয়ার দেওয়ার পর রোগীর অবস্থার উন্নতি এবং অবনতি মূল্যায়ন করা একজন নার্সের গুরুত্বপূর্ণ কাজ।
২.রেকর্ড করা: নার্সের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হলো সকল প্রকার মেডিকেল ও প্রয়োজনীয় রেকর্ড রেজিস্টার করা।রোগীদের প্রয়োজনীয়  ঔষধ সরবরাহ করা এবং যথাযথ রেকর্ড সংরক্ষন করা নার্স এর দায়িত্ব এবং কর্ত্বব্য।
৩.ডাক্তারকে সহযোগীতা করা: রোগীদের স্বাস্থ্য বিষয়ক কর্মকান্ডে ডক্টরকে সার্বক্ষনিক সহায়তা করা নার্স এর কাজ।প্রয়োজন অনুযায়ী ফ্লোর পরিদর্শন করে সকল রোগীর অবস্থা সম্পর্কে বিস্তারিত জেনে ডাক্তারকে অবহিত করা নার্স এর দায়িত্ব।

৪.বিশেষ সচেতনতা: প্রতিদিন অন্তত একবার ফ্লোর এরিয়াতে সংরক্ষিত ফাস্ট এইড বক্স চেক করা, এবং প্রয়োজন অনুয়ারী রোগীদের স্বাস্থ সম্পর্কে সচেতন করা।ফার্স্ট এইডারদের সাথে আলোচনার মাধ্যমে ফ্লোরের সব রকমের ফার্স্ট এইডস সুবিধা নিশ্চিত করা।
যে কোন অসুস্থতা ও দূর্ঘটনাজনিত সমস্যা ডক্টরের পরামর্শ মোতাবেক দ্রুত সমাধানের ব্যাবস্থা করা নার্স এর কাজ।
৫.স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি: সাস্থ্য সম্পর্কে নানান রকম তথ্য, উপাত্ত এবং বিভিন্ন স্বাস্থ্যবিধি শেখানোর মাধ্যমে একজন নার্স স্বাস্থ্য সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করতে পারে। এটি নার্সের বিস্তর সেবাদান প্রক্রিয়া।

৪.লেখকের মন্তব্য | বিএসসি নার্সিং এর বেতন কত 

নার্সিং একটি মহৎ পেশা। এই পেশায় নিয়োজিত হয়ে মানুষের সেবা করা যায়। বর্তমানে এই পেশা আর অবহেলিত নেই। দেশ ও বিদেশে নার্সিং পেশার রয়েছে অপার সম্ভাবনা। তাই অনেকেই এখন নার্সিং পেশায় নিজেদের ক্যারিয়ার গড়তে আগ্রহী। যারা নার্সিং সম্পর্কে জানতে আগ্রহী এবং এই পেশায় যেতে চায় তাদের জন্যই মূলত আজকের এই আর্টিকেলটি। 

আর্টিকেলটিতে আমরা নার্সিং এর বিস্তারিত আলোচনা,  বিএসসি নার্সিং এর বেতন কত, সিনিয়র স্টাফ নার্স এর কাজ কি তা নিয়ে আলোচনা করেছি। আর্টিকেল সম্পর্কিত যেকোনো প্রশ্ন, অভিযোগ, পরামর্শ কিংবা অভিযোগ জানাতে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। এরকম সাবলীল, তথ্যবহুল আরও আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট  The DU Speech ভিজিট করতে পারেন।
joining Link

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url