OrdinaryITPostAd

মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জেনে নিন!

উজ্জ্বল ত্বক সকলেরই কাম্য। বিশেষ করে একটু উজ্জ্বল ত্বক পাবার জন্য আমরা অনেকেই অনেক কিছু করে থাকি। তাই আজকে আমরা মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত জানতে হলে আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত ভালোভাবে পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. টমোটো ও মধু দিয়ে রূপচর্চা
  2. বেসন ও লেবু দিয়ে মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়
  3. মধু ও লেবু দিয়ে রূপচর্চা
  4. পেঁপে ও ডিম দিয়ে রূপচর্চা
  5. অলিভ অয়েল
  6. অ্যালোভেরা
  7. ত্বকের যত্নে কিছু সতর্কতা
  8. লেখকের মন্তব্য

১.টমোটো ও মধু দিয়ে রূপচর্চা | মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

রূপচর্চায় টমেটো ও মধু খুবই জনপ্রিয় দুটি উপকরন। তাই এটি রূপচর্চার ক্ষেত্রে বহুলভাবে ব্যবহৃত হয়। ত্বক ফর্সা কারার জন্য আপনি খুব সহজেই টমেটো আর মধু দিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। যাদের ত্বক রোদে পুড়ে অনেক বেশি কালো হয়ে যায় তারা তাদের মুখের এই রোদে পোড়া কালো দাগগুলো সহজেই দূর করতে ব্যবহার করতে পারেন টমেটো আর মধু দিয়ে তৈরী এই যাদুকরী হোম মেইড ফেস প্যাক।এটি অত্যন্ত কার্যকরী মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়। হোম মেইড এই ফেইসটি তৈরি করতে নিচের উপায়ে চেষ্টা করুন।

একটি ব্লেন্ডার কিংবা বাটিতে টমেটোকে ব্লেন্ড করে পেস্ট করে নিন তারপর এতে ৩ কিংবা ৪ চামচ মধু নিন তার সাথে এবার মধু মিশিয়ে ভালো করে প্যাক বানিয়ে ফেলুন। এই প্যাক মুখে মেখে ২০ মিনিটের মতো রেখে দিন।তারপর গরম পানিতে মুখ ভালোভাবে ধুয়ে নিন। মুখ ধোয়ার পর দেখবেন যে আপনার মুখ সাথে সাথে তরতাজা ও পরিষ্কার লাগছে। টমেটো আপনার ত্বকের পোড়া দাগ দূর করতে সাহায্য করে। এই প্যাকটি নিয়মিত ব্যবহার করলে তা আপনার ত্বককে কড়া রোদের থেকে সুরক্ষিত রাখবে।

২.বেসন ও লেবু দিয়ে মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় | মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

বেসন ও লেবু এই উপকরণ দুটি আমাদের প্রত্যেকের বাসায় কম বেশি থাকে। লেবুতে থাকে ভিটামিন সি যা ত্বকের জন্যে অনেক উপকারী সাথে বেসন মুখের ট্যান দূর করে ত্বককে করে তুলে কোমল ও আর্কষণীয়। বেসন আর লেবু একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করুন। বেসন ও লেবুর ফেস প্যাকটি বানানোর জন্য আপনি নিচের পদ্ধতি মেনে চলুন।

একটি বাটিতে নিবেন ৪ চামচ বেসন, ৩চামচ লেবুর রস, ১ চামচ হলুদ গুঁড়া ও ১ চামচ গোলাপ জল তারপর সবকয়টি উপকরণ খুব ভালো করে মিশিয়ে নিন এবং মিশ্রণ ব্রাশ কিংবা হাতের সাহায্যে সম্পূর্ণ মুখে লাগিয়ে, মিশ্রণটা মুখে রেখে দিন না শুকানো পর্যন্ত। মিশ্রণটা শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে মুখটা ধুয়ে নিতে হবে। তারপর আলতো করে মুখ মুছে নিতে হবে, তারপর আপনি চাইলে মুখে কোন ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে পারেন আবার নাও পারেন। বেসন ও লেবু দিয়ে তৈরিকৃত মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় টি আপনি সপ্তাহে দুদিন ব্যবহার করতে পারেন।

৩.মধু ও লেবু দিয়ে রূপচর্চা | মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

মধু এবং লেবুর রস ত্বককে পরিষ্কার আর টান টান করতে বিশেষ উপকারী। তাই মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এর জন্য ব্যবহার করতে পারেন মধু আর লেবুর রস মিশিয়ে তৈরী করা একটি অসাধারণ ফেইস প্যাক। এই হোম মেইড ফেইস প্যাকটি তৈরি করতে একটি বাটিতে ২ চামচ মধু ও ২ চামচ লেবুর রস নিয়ে উপকরনগুলো ভালোভাবে মিশিয়ে পুরো মুখে লাগিয়ে নিন। তারপর এই প্যাকটি শুকানোর জন্য মুখে ৩০ মিনিটের মতো রেখে দিন এবং এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে।

লেবুর রস মুখের ত্বক পরিষ্কার ও ডিটক্সিফাই করতে সাহায্য করে এবং মধু খুব সুন্দর ভাবে মুখের ময়েশ্চার ধরে রাখতে সাহায্য করে। এই ফেইস প্যাকটি ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধিতেও কিন্তু খুব ভালো কাজ করে। তাই আপনি যদি সপ্তাহে তিন দিন এই প্যাকটি ব্যবহার করেন তাহলে নিশ্চত ভাবে আপনার এতে মুখের উজ্জলতা ফিরিয়ে নিয়ে আসবে আর আপনাকে করে তুলবে ফর্সা।

৪.পেঁপে ও ডিম দিয়ে রূপচর্চা | মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

আমাদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এর মধ্যে পেঁপে আর ডিম দিয়ে বানানো ফেইস প্যাক দারুণ কাজ করতে পারে।আপনি যদি আপনার ত্বকের রং ফর্সা করতে চান তবে পেঁপে আর ডিমের তৈরি প্যাক তৈরী করে ব্যবহার করতে পারেন। পেঁপে আর ডিম একসাথে ব্যবহার করলে ত্বকের কালো ভাব হালকা হয়ে ত্বক আস্তে আস্তে ফর্সা হয়ে উঠবে। ডিমে রয়েছে প্রোটিন যা ত্বককে টানটান রাখতে সাহায্য করে। আপনি চাইলে পেঁপে ও ডিম এর এই প্যাকটির সাথে দই মিশিয়ে ব্যবহার করতে পারেন। দই ত্বকের ভিতর থেকে ত্বককে পরিষ্কার করে তা উজ্জ্বল করে তুলে।

এই হোম মেইড ফেইস প্যাকটি বানাতে ৩ চামচ পেপের রস, ২ চামচ দই, ৪ চামচ অ্যাপেল সিডার ভিনেগার, ৩ চামচ আমন্ড অয়েল, ১/২ চামচ গ্লিসারিন এবং একটি ডিমের সাদা অংশ, এই উপকরণ গুলো নিন। এবার গ্লিসারিন আর ডিম ছাড়া বাকি সব উপাদান গুলোকে একটি বাটিতে নিয়ে খুব ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে তা ফ্রিজে ২ ঘন্টার মতো রেখে দিন। তারপর এর সাথে গ্লিসারিন আর ডিমের সাদা অংশ দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে পেস্টটি মুখে লাগিয়ে নিন।এরপর এই প্যাকটি শুকানোর জন্য মুখে ৩০ মিনিট এর মতো রেখে দিন। প্যাকটি শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে আলতো করে মুখ ধুয়ে নিন। এরপর একটি পরিষ্কার কাপড় দিয়ে মুখ মুছে নিয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতেই আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল আর ফর্সা।

৫.অলিভ অয়েল | মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

অলিভ অয়েল ত্বকের জন্য অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি ত্বকের তাড়াতাড়ি বার্ধক্য রোধ করতে সাহায্য করে। সূর্যের সংস্পর্শে আসার পরে ত্বকে জলপাই তেল লাগালে ক্যান্সার সৃষ্টিকারী কোষগুলির বিরুদ্ধে লড়াই করা যায়। অলিভ অয়েল ত্বকের ক্ষতি সারাতে পরিচিত। এটি শুধুমাত্র ত্বকের জন্যই দুর্দান্ত নয়, এটি মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় ও বটে।

প্রতি রাতে বিছানায় যাওয়ার আগে কয়েক ফোঁটা অলিভ অয়েল নিয়ে সারা মুখে ও ঘাড়ে লাগান। প্রায় দুই থেকে তিন মিনিটের জন্য উপরের দিকে ম্যাসাজ করুন। এবার একটি তোয়ালে গরম পানিতে ডুবিয়ে অতিরিক্ত পানি ছেঁকে নিন এবং মুখে ও ঘাড়ে প্রায় এক মিনিট রাখুন। তোয়ালে আবার গরম পানিতে ডুবিয়ে মুখে ও ঘাড়ের অতিরিক্ত তেল আস্তে আস্তে মুছে ফেলতে ব্যবহার করুন। এবার আরেকটি পরিষ্কার তোয়ালে দিয়ে মুখ ও ঘাড়ের অংশ শুকিয়ে নিন। আপনার বর্ষাকালীন ত্বকের যত্নের রুটিনে এই পদক্ষেপটি অন্তর্ভুক্ত করা উচিত।

৬.অ্যালোভেরা | মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

অ্যালোভেরা ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা আমাদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় হিসেবে কাজ করে।অ্যালোভেরা ত্বককে উজ্জ্বল ও কোমল রাখে।এছাড়াও ব্রণ প্রতিরোধ করে। রোদে পোড়া ত্বকে অ্যালোভেরা প্রয়োগ দ্রুত নিরাময়ে সহায়তা করে।ত্বকে অ্যালোভেরা প্রয়োগ ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে, স্থিতিস্থাপকতা উন্নত করে এবং বলিরেখার বিকাশ রোধ করে।

আপনি বাড়িতে অ্যালোভেরার জুস তৈরি করতে পারেন বা স্মুদি এবং অন্যান্য পানীয়তে অ্যালোভেরা জেল যোগ করতে পারেন। এটি সরাসরি ত্বকেও প্রয়োগ করা যেতে পারে। আলতো করে পাতা থেকে অ্যালো জেল বের করে আপনার ত্বকে লাগান। ১০ থেকে ১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে আপনার ত্বক ধুয়ে ফেলুন এবং শুকিয়ে নিন।

৭.ত্বকের যত্নে কিছু সতর্কতা | মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

  1. প্রতিদিন খাবারের মেনুতে টক দই রাখুন।টক দই আপনার ত্বককে করবে সুন্দরী লাবণ্য ময়ী।
  2. দৈনিক ৪ থেকে ৫ লিটার জল খাবেন।
  3. খুব গরমের সময় সকাল সাড়ে ১১ টা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত রোদে না বেরোনোর চেষ্টা করবেন।
  4. চা, কফির মত উত্তেজক পানীয় গুলি যথাসম্ভব এড়িয়ে চলার চেষ্টা করুন। কারণ এগুলোর প্রভাব ত্বকে মারাত্মকভাবে লক্ষ্য করা যায়।
  5. প্রয়োজন হলে দিনে এক থেকে দুই বার গ্রিন-টি পান করুন।
  6. ত্বককে তৎক্ষণাৎ সুন্দর এবং ফর্সা করে তোলার জন্য কখনোই কোন ধরনের ব্লিচ ব্যবহার করবেন না। এটি ত্বকের চামড়ার পক্ষে অত্যন্ত খারাপ। ব্লিচের অতিরিক্ত ব্যবহারের ফলে ত্বকের ক্যান্সার পর্যন্ত হতে পারে।
আশা করছি মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় ও টিপসগুলো আপনাদের কাজে লাগবে। কিন্তু অবশ্যই খেয়াল রাখবেন উপাদানগুলোর সাথে আপনার ত্বক মানিয়ে নিতে পারে কিনা। আপনার এক বন্ধু বা আত্মীয় এক উপাদান দিয়ে উপকার পায় বলে আপনিও পাবেন এমন কোন কথা নেই। সেজন্য আমি বিভিন্ন উপাদানের প্যাকের রেসিপি দিয়েছি। সব সময় আগে অল্প করে হাতে লাগিয়ে দেখবেন কোন ধরনের চুলকানি কিংবা জায়গাটা লাল হয়ে যাচ্ছে কিনা। তারপর পছন্দসই প্যাকটি বেছে নিন।

৮.লেখকের মন্তব্য | মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য প্রাকৃতিক উপায়ে বেছে নেওয়া উপযোগী। এতে করে ত্বকের কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না। তাছাড়া প্রাকৃতিক উপায়ে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করলে এর কার্যকারিতা দীর্ঘস্থায়ী হয়। মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় নিয়ে আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করলাম। আশা করছি মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে আপনারা ভালো একটি ধারণা লাভ করতে পেরেছেন। মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে আপনাদের যেকোন প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে ভুলবেন না। ত্বকের যত্ন সম্পর্কিত যেকোনো তথ্য জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url