OrdinaryITPostAd

রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় বিস্তারিত জানুন

রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় এ সম্পর্কে আপনার অনেকেই জানতে চেয়েছেন। তাই আজকে আমরা আলোচনা করবো রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় তা নিয়ে। রোমানিয়া থেকে ফ্রান্স যাওয়ার উপায় গুলো জানতে হলে আজকের আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. রোমানিয়া থেকে ফ্রান্স
  2. রোমানিয়া থেকে ফ্রান্স যাওয়ার উপায়
  3. রোমানিয়া থেকে ফ্রান্স যাওয়ার বৈধ উপায়
  4. রোমানিয়া থেকে ফ্রান্স যাওয়ার অবৈধ উপায়
  5. যেভাবে রোমানিয়া থেকে ফ্রান্স নিয়ে যাওয়া হয়
  6. অবৈধ ভাবে যাওয়া নিয়ে সতর্কতা
  7. লেখকের মন্তব্য

১.রোমানিয়া থেকে ফ্রান্স | রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায়

বাংলাদেশের মানুষ শ্রমিক হিসাবে বিভিন্ন দেশে কাজ করে থাকেন। দুবাই,মালয়েশিয়া,সিঙ্গাপুর সহ ইউরোপের বিভিন্ন দেশে কাজের জন্য পাড়ি দিয়ে থাকেন। তবে এশিয়া মহাদেশের মধ্যে কাজের ভিসা নিয়ে খুব সহজেই এবং স্বল্প খরচে যাওয়া যায়। কিন্তু বাংলাদেশ থেকে ইতালি,ফ্রান্স, জার্মানি এই সমস্ত কান্ট্রিতে যাওয়া অনেকটাই কঠিন। তাই বাংলাদেশের মানুষ বিভিন্নভাবে অবৈধভাবে রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় বা ইউরোপ কান্ট্রি তে পাড়ি জমিয়ে থাকেন। এটার জন্য মানুষ বিভিন্ন রকম বিপদের সম্মুখীন হয়ে থাকে। তাই‌ আজকে আমরা কথা বলবো রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় এবং তাদের পরবর্তী ভবিষ্যৎ কি হয় এবং ধরা পড়লে কি হবে এই নিয়ে আজকের বিস্তারিত আলোচনা।

২.রোমানিয়া থেকে ফ্রান্স যাওয়ার উপায় | রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায়

রোমানিয়া হতে আপনি ফ্রান্স যেতে পারবেন। সেক্ষেত্রে আপনি অন্যান্য ভিসার মাধ্যমে রোমানিয়াতে প্রবেশ করার পর দুই বছর যাবত অবস্থান করতে হবে। অবস্থান করার পরে আপনি বিভিন্নভাবে ইউরোপের দেশগুলোতে প্রবেশ করতে পারবেন। তাই আপনাকে কষ্ট করে এক থেকে দেড় বছরের মতো রোমানিয়াতে অবস্থান করে তাদের ভ্যালিড সিস্টেমের মাধ্যমে আপনি ফ্রান্স যেতে পারবেন। তারপর জেনে নিতে হবে রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায়।

অবৈধপথে যাওয়াটা একদম বেআইনি কাজ। এটা আপনার জন্য লাইফ রিস্ক এর মধ্যে পড়ে যেতে পারে। তবে ব্রোকাররা আপনাকে অল্প টাকার লোভ দেখালেও পরবর্তীতে আপনাকে জিম্মি করে ফ্যামিলি থেকে বিভিন্ন কায়দায় তারা আপনার কাছ থেকে টাকা হাতিয়ে নেবে। তাই আপনি বিভিন্ন উপায়ে ভ্যালিড ভাবে বৈধ পথে যাওয়ার চেষ্টা করুন। একটু কষ্টসাধ্য হলেও এটাই আপনার জন্য খুবই ভালো হবে। তাহলে আপনার লাইফের কোন রিস্ক থাকবেনা।

৩.রোমানিয়া থেকে ফ্রান্স যাওয়ার বৈধ উপায় | রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায়

রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় যারা জানতে চায়, কাজের ভিসা বা বেড়ানোর ভিসায় যেতে চায় তবে যে সকল বিষয় গুলো খেয়াল রাখতে হবে বা যে সকল প্রসেস করতে হবে তা আজ বিস্তারিত আলোচনা করবো। যেহেতু পন্থাটি বৈধ তাই এই ভাবে সকলকে যাওয়ার জন্য অনুরোধ করছি। কারণ জীবনের ঝুকি নেওয়া অনেক সময় বিপদের কারণ। বৈধ ভাবে যাওয়ার জন্য যা করণীয় :

  1. রোমানিয়ায় কাজ করার বয়স বা সময় ১ বছরের অধিক হতে হবে।
  2. রোমানিয়ায় আপনি যে কম্পানিতে কাজ করেছেন সেখানকার একটি এন.ও.সি( নো অবজেকসন সার্টিফিকেট) থাকতে হবে।
  3. আপনার একটি সিভি থাকতে হবে।
  4. মেয়াদ সহ পাসপোর্ট থাকতে হবে।

উপরোক্ত কাগজপত্র থাকলেই আপনি ফ্রান্সে কাজ করার জন্য আবেদন করতে পারবেন এবং সেখান থেকে কাজের ভিসা পেলে আপনি রোমানিয়া থেকে ফ্রান্স যেতে পারবেন।

৪.রোমানিয়া থেকে ফ্রান্স যাওয়ার অবৈধ উপায় | রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায়

সবচেয়ে ভাল হয় আপনি যদি অবৈধ পন্থাটি অলম্বন না করেন। কারণ অবৈধ ভাবে রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় বা যেতে অনেক কাঠ খড় পোড়াতে হয়। এরপর থেকে যায় জীবনের রিক্স। তার পরেও যদি কোন কারণে রোমানিয়া থেকে ফ্রান্স যাওয়ার প্রয়োজন পড়ে তবে নিম্নোক্ত ভাবে আপনি যেতে পারেন। বিশ্বস্ত ভালো দালাল খোঁজ করে বের করতে হবে। যারা পূর্বে ফ্রান্স লোক নিয়েছে এমন মাধ্যম। সাথে পাসপোর্ট বা বৈধ কোন কাগজ পত্র রাখা যাবে না। টাকা একটু বেশি দিয়ে যাবেন। জীবনের রিক্স হয় এমন কোন ব্যবস্থায় যাবেন না। যাওয়ার বিষয়ে দালালের সাথে আলোচনা হলে ফ্রান্স পৌছে দেয়া পর্যন্ত চুক্তি করতে হবে। কোন কারণে রোমানিয়া বা অন্য পুলিশের হাতে ধরা পড়লে বৈধ ঠিকানা বলা যাবে না। এভাবেই আপনি চলে যেতে পারেন রোমানিয়া থেকে স্বপ্নের দেশ ফ্রান্সে।

৫.যেভাবে রোমানিয়া থেকে ফ্রান্স নিয়ে যাওয়া হয় | রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায়

ব্রোকার বিভিন্ন প্রলোভন দেখিয়ে আপনাকে রাজি করে ফেলবে। তাদের কথা শুনলে আপনাকে মনে হবে এটা খুব সহজ একটি মাধ্যম। তারা এমনভাবে আপনাকে কনভেন্স করবে আপনার কাছে খুব সহজ মনে হবে। কিন্তু এটি খুবই কষ্টদায়ক একটি ব্যাপার। এমনকি আপনার জীবনটাও চলে যেতে পারে। তারা বিভিন্ন রকম ভাবে বর্ডার গার্ডের সাথে ডিল করে থাকে গোপনভাবে এবং আপনাদের কাছ থেকে সামান্য পরিমাণ টাকা নিয়ে থাকে। পরবর্তীতে তারা আপনাদেরকে নিয়ে যাওয়ার পরে মাঝ রাস্তায় আটকে ফেলে আপনাদের ফ্যামিলির কে ফোন দিয়ে বিভিন্ন টাকার আবদার করে বসতে পারে। 

যদি টাকা না দেন তাহলে আপনাদেরকে ওখানে আটকে রেখে তারা চলে আসে আর না হলে মেরে ফেলে। এমন অনেক ঘটনাই দেখা যায় এবং আপনার যে পাসপোর্ট বা অন্যান্য কাগজপত্র ছিল সে গুলো তারা কেড়ে নিবে এবং খাবারের কষ্ট দিয়ে থাকে যতক্ষণ না পর্যন্ত আপনি আপনার ফ্যামিলি থেকে টাকা এনে দিতে পারবেন ততক্ষন পর্যন্ত আপনাদের কে ছাড়বে না। 

তারা এই কাজগুলো তিন হাজার ইউরো অথবা আড়াই হাজার ইউরো এরমধ্যে করে থাকে। তারা বিভিন্ন ট্রাক ভাড়া করে।বর্ডার গার্ড যারা ডিউটিতে থাকে তাদের সাথে যোগাযোগ করে গোপন ভাবে পাচার করার চেষ্টা করে। তারা বিভিন্ন লরিতে অথবা ট্রাকের নিচে বসিয়ে নিয়ে যায়। এক্ষেত্রে আপনি বর্ডার পাড়ি দিতে পারলেও অনেক সময় ভিতরে পুলিশ গুলো বিভিন্ন ভাবে গাড়ি গুলো চেক করে থাকে। তখনই ধরা খেলে আপনার ছয় মাসের জেল অথবা কারাদণ্ড হতে পারে। তাই এসব অবৈধ পন্থায় এড়িয়ে চলা আপনার জন্য ভালো হবে। আপনি বৈধ পথে রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় তা জানুন। বৈধ ভাবে গিয়ে ভালো পরিমাণ টাকা অর্জন করতে পারবেন কিছুটা বাড়তি খরচ হলেও।

৬.অবৈধ ভাবে যাওয়া নিয়ে সতর্কতা | রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায়

অবৈধ পন্থায় ইউরোপের কান্ট্রি তে প্রবেশ করতে গেলে আপনি বিভিন্ন রকম সমস্যার মধ্যে পড়তে পারেন। প্রথম অবস্থায় দালালের মাধ্যমে আপনি খপ্পরে পড়লে তারা আপনাকে জিম্মি করে আপনার ফ্যামিলি হতে বড় এমাউন্ট এর টাকা দাবি করবে। এবং তারা ভিন্ন পন্থা অবলম্বন করে আপনাকে বিদেশে পাঠাতে গিয়ে বিভিন্ন বর্ডার গার্ড এর হাতে ধরা দিতে পারে অথবা তাদের গুলিতে আপনার মৃত্যু হতে পারে।

তারপরে আপনাকে নদীপথে বা সমুদ্রপথে বিভিন্ন ভোটের মাধ্যমে পাঠাতে গিয়ে সেগুলো বিপদের সম্মুখীন হয়ে থাকে। সেখানেও আপনার মৃত্যু হতে পারে। বর্তমান সময়ের পরিস্থিতি অনুযায়ী বিভিন্ন দেশের বর্ডার গার্ড কঠোর নিরাপত্তার মধ্যে রেখেছে। কারন ইউক্রেন রাশিয়া ইউরোপের কান্ট্রি গুলোতে বর্তমানে যুদ্ধ চলছে। তাই সেখানে প্রবেশ করতে গেলে আপনার বিপদের মধ্যে পড়ার সম্ভাবনা বেশি।

৭.লেখকের মন্তব্য | রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায়

রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় তা নিয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম।রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় এর পাশাপাশি আমরা বৈধ ও অবৈধ উপায় সম্পর্কে আলোচনা করেছি।রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় এই সম্পর্কে আপনাদের যেকোন প্রশ্ন অথবা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় এ ছাড়াও অন্য যে কোন দেশের ভিসা প্রক্রিয়া সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন‌।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url