OrdinaryITPostAd

সরকারি ভাবে বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩

সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩ সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। তাই আজকে আমরা আপনাদের উদ্দেশ্য নিয়ে এসেছি সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩ সম্পর্কিত একটি আলোচনা। আশা করছি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে ইতালি ভিসা এবং সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩ সম্পর্কিত সকল কিছু জানতে পারবেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ইতালি ভিসা
  2. সরকারি ভাবে ইতালি যাওয়ার উপায়
  3. সরকারি ভাবে ইতালি ভিসা পাওয়ার উপায়
  4. ইতালি ভিসা আবেদন
  5. সরকারি ভাবে ইতালি ভিসা আবেদনের নিয়ম
  6. আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট
  7. ভিসা খরচ
  8. লেখকের মন্তব্য

১.ইতালি ভিসা | সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩

সম্প্রতি ইতালিতে স্পন্সর ভিসা সিজনাল ভিসার গেজেট প্রকাশ করা হয়েছে।সরকারি ভাবে ইতালি যাওয়ার জন্য এবং ইতালি স্পন্সর ভিসা আবেদন এর জন্য বাংলাদেশ, আলবেনিয়া, উত্তর কোরিয়া, আলজেরিয়া ও মিশর থেকে আসা অভিবাসী কর্মীরা আবেদন করতে পারবে। এই সমস্ত কর্মীদেরকে সুযোগ-সুবিধা বেশি দেওয়া হবে বলে নিশ্চিত করেছে উক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে।

ইতালি শ্রম ও সামাজিক পরিকল্পনা বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে মোট ২৬,০০০ শ্রমিক নেবে বলে তারা নিশ্চিত করেছে স্পন্সর ভিসা মাধ্যমে। এর মধ্যে সড়ক ও যোগাযোগ এবং হোটেল-রেস্তোরাঁ কাজের জন্য শ্রমিক নিয়োগ দেওয়া হবে। সেইসাথে আরো অন্যান্য ক্যাটাগরির কাজগুলোতে ও শ্রমিক নিয়োগ দেওয়া হবে বলে নিশ্চিত করেছে ইতালি শ্রম ও সামাজিক পরিকল্পনা মন্ত্রণালয়।

বর্তমানে ইতালিতে কর্মী সংকট প্রতিনিয়ত দেখা যাচ্ছে। ক্যাটাগরি ছাড়াও আরো অন্যান্য ক্যাটাগরি আছে যেগুলোতে বর্তমানে একেবারেই পদ শূন্য রয়েছে। 2023 সালের পরে নতুনভাবে আরো সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পাওয়া যাবে বলে তারা নিশ্চিত করেছে। এক্ষেত্রে ডাইভিং সহ অন্যান্য বর্তমানে এখন পর্যন্ত বিভিন্ন কোম্পানিতে নিয়োগ চলছে।

২.সরকারি ভাবে ইতালি যাওয়ার উপায় | সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩

কোন রকমের ঝুঁকি ছাড়া সরাসরি সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম হল স্পন্সর ভিসা। প্রত্যেক বছরের ফেব্রুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত স্পন্সর ভিসার মাধ্যমে ইতালিতে কর্মী নিয়োগ দিয়ে থাকে ইতালি সরকার। এক্ষেত্রে বিভিন্ন দেশের সরকারি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে উক্ত বিজ্ঞপ্তি গুলো প্রকাশ করা হয়ে থাকে।

ইতালিতে যারা বৈধ ভাবে এবং সঠিক নিয়মে ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে কাজ করতে চায় তাহলে স্পন্সর ভিসা হচ্ছে অন্যতম একটি মাধ্যম। ইতালিতে কাজের ভিসা নিয়ে যেতে হলে অবশ্যই স্পন্সর ভিসা এবং সিজনাল বা নন সিজনাল নিয়ে ইতালিতে প্রবেশ করতে হবে। তাছাড়া অবৈধভাবে ইতালিতে গেলে বিভিন্ন ধরনের সমস্যার মধ্যে পড়তে হবে।

৩.সরকারি ভাবে ইতালি ভিসা পাওয়ার উপায় | সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩

নতুন কর্মী নিয়োগ দেওয়ার ক্ষেত্রে ইতালি স্পন্সর ভিসার মাধ্যমে নিয়োগ দিয়ে থাকে। এক্ষেত্রে বছরের শুরুতে বিভিন্ন পত্র পত্রিকার মাধ্যমে আপনারা স্পন্সর ভিসার আবেদন দেখতে পাবেন। এক্ষেত্রে সরাসরি আপনারা সরকারি এজেন্সির সাথে যোগাযোগ করবেন এবং সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩ সম্পর্কে জেনে নিবেন ‌। তাহলে আপনাদের সুযোগ সুবিধা বেশি পাবেন এবং কম খরচের মধ্যে ইতালিতে স্পন্সর ভিসা নিয়ে যেতে পারবেন।

তবে আগেই বলে রাখা উচিত যে বর্তমানে যারা বিভিন্ন দেশে কর্মরত আছে তাদের সুযোগ সুবিধা বেশি পাওয়া যায়। তবে এক্ষেত্রে যারা নতুন তাদের জন্য অবশ্যই প্রশিক্ষণ থাকতে হবে এবং সেই সাথে অবশ্যই একটি বৈধতার প্রমাণ হিসাবে আপনি কাগজ বা সনদ সংগ্রহ করতে হবে। তাহলেই স্পন্সর ভিসা পাওয়া আপনার জন্য সহজ হবে।

৪.ইতালি ভিসা আবেদন | সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩

নতুন বছরের বিজ্ঞপ্তি অনুযায়ী সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩ দেখার পরে আপনার প্রয়োজনীয় কাজের প্রমাণস্বরূপ একটি সার্টিফিকেট সংগ্রহ করে এবং প্রয়োজনীয় মেডিকেল রিপোর্ট সহ যে সমস্ত কাগজপত্র প্রয়োজন সেগুলো নিয়ে আপনারা সরাসরি ইতালি দূতাবাসের মাধ্যমে ভিসা আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আপনাদেরকে অনলাইন থেকে ফরম সংগ্রহ করে পূরণ করে দূতাবাসে জমা দিতে হবে।

পরবর্তীতে আপনাকে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পর ভাইভার জন্য ডাকা হবে। এবং সেখানে আপনার ভেরিফিকেশন প্রসেস সম্পন্ন হয়ে গেলেই আপনি ইতালির স্পন্সর ভিসা নিয়ে আপনি ইতালিতে প্রবেশ করার অনুমতি পাবেন। এবং সরকারি ভাবে ইতালি যাওয়ার জন্য বা স্পন্সর ভিসা নেওয়ার ক্ষেত্রে আপনার একেবারে কম খরচ পড়বে এবং সেইসাথে সুযোগ সুবিধাও বেশি পাওয়া যাবে।

৫.সরকারি ভাবে ইতালি ভিসা আবেদনের নিয়ম | সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩

ইতালি স্পন্সর ভিসা আবেদন শুরু হবে ফেব্রুয়ারি মাস থেকে শুরু করে মার্চ পর্যন্ত চলবে। তবে এই ক্ষেত্রে বেসরকারি কোন এজেন্সির মাধ্যমে আবেদন করা যাবে না। হোটেল, রেস্তোরাঁ, কৃষিকাজ, ও মৌসুমী স্পন্সর মাধ্যমে ফেব্রুয়ারি মাস থেকে আবেদন করতে পারবেন। ক্ষেত্রে বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠান বিএমইটি, বোয়েসেল এই প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে সরকারি ভাবে ইতালি যাওয়ার আবেদন করতে পারবেন।

সাধারণত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়া মাত্রই আমরা বেসরকারি যে সমস্ত এজেন্সি রয়েছে ঐ এজেন্সিগুলোতে যোগাযোগ করি। তবে এই সমস্ত এজেন্সিগুলো ইতালিতে স্পন্সর ভিসা আবেদন গ্রহণ করে না। যারা সাধারণত আবেদন গ্রহণ করে তারা অন্য উপায়ে আপনাকে ইতালিতে প্রবেশ করানোর চেষ্টা করবে। তবে একেবারে এটি একটি অবৈধ পদ্ধতি। তাই অবশ্যই মাধ্যমগুলো এড়িয়ে চলার চেষ্টা করবেন‌ এবং সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম জেনে নিবেন।

নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে সরকারিভাবে যাচাই প্রক্রিয়া শেষ হওয়ার পরেই আপনাকে ভিসার জন্য অনুমোদন দেওয়া হবে। পরবর্তীতে আপনি স্পন্সর ভিসা মাধ্যমে কাজ নিয়েই ইতালিতে প্রবেশ করতে পারবেন। তাই চোখ রাখুন ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসের নতুন বিজ্ঞপ্তির মাধ্যমে ইতালি যাওয়ার।

৬.আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট | সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩

ইতালি স্পন্সর ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন আছে। এই সমস্ত কাগজপত্র গুলো নিয়েই দূতাবাসের মাধ্যমে তা জমা দিতে হবে এবং সেইসাথে আপনার কি কি কাগজপত্র জমা দেয়া লাগবে তা নিয়ে বিস্তারিত তুলে ধরা হলো।
  1. ৬ মাস মেয়াদী পাসপোর্ট ফটোকপি
  2. ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি
  3. এনআইডি কার্ডের ফটোকপি
  4. নিবন্ধন আইডি কার্ডের ফটোকপি
  5. বর্তমানে কর্মরত তার প্রমান
  6. বিদেশে কর্মরত থাকলে তার প্রমান
উক্ত কাগজপত্র সংগ্রহ করে আপনারা স্পন্সর ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে জেনে রাখা উচিত যে উক্ত কাগজপত্র গুলোতে যদি কোন ভুল ত্রুটি থেকে থাকে তাহলে অগ্রিম ভাবে তা ঠিক করে রাখতে হবে।

৭.ভিসা খরচ | সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩

ইতালি স্পন্সর ভিসার খরচ পড়বে ১৩-১৪ লাখ টাকার মতো। এক্ষেত্রে সরকারি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে এই খরচ পড়বে। তাছাড়া যদি আপনি দেশের বাহির থেকে যেতে চান তাহলে খরচ ১০ লাখ টাকার মধ্যেই হয়ে যাবে। দুবাই, সিঙ্গাপুরসহ অন্যান্য দেশ থেকেও ইতালিতে স্পন্সর ভিসার মাধ্যমে যাওয়ার সুযোগ রয়েছে।

তবে যদি আপনি অন্যান্য দেশের মাধ্যমে যেতে চান তাহলে আপনাকে সে দেশের রিকোয়ারমেন্ট অনুযায়ী আপনাকে স্পন্সর ভিসার জন্য আবেদন করতে হবে। সে দেশের অনেক এজেন্সি রয়েছে ওই এজেন্সিগুলোর মাধ্যমে যাওয়ার সুযোগ তৈরি করে থাকে এবং কোম্পানির মাধ্যমে আপনারা ইতালিতে প্রবেশ করতে পারবেন তবে খরচ কিছুটা বেশি লাগতে পারে।

৮.লেখকের মন্তব্য | সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩

আশা করছি আজকের আলোচনার মাধ্যমে আপনারা সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩ সম্পর্কে সকল কিছু বুঝতে পেরেছেন। আমরা সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩ সম্পর্কিত সকল খুঁটিনাটি আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি।সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩ নিয়ে আপনাদের যেকোন প্রশ্ন অথবা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। সরকারি ভাবে ইতালি যাওয়ার নিয়ম ২০২৩ ছাড়া অন্য যে কোন ভিসা সংক্রান্ত তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url