OrdinaryITPostAd

কানাডা যাওয়ার এজেন্সি তালিকা [ঠিকানা, ফোন নাম্বার]

অনেকেই কানাডা যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন। কিন্তু কানাডা যাওয়ার এজেন্সি সম্পর্কে সঠিকভাবে না জানার কারণে কানাডা ভিসা প্রসেসিং করতে পারছেন না। তাই আজকে আমরা আপনাদের সাথে কানাডা যাওয়ার এজেন্সি নিয়ে বিস্তারিত আলোচনা করব। কানাডা যাওয়ার এজেন্সি সম্পর্কে যারা জানতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. কানাডা যাওয়ার ভিসা
  2. কানাডা যাওয়ার সহজ উপায়
  3. সরকারিভাবে কানাডা যাওয়ার উপায়
  4. কানাডা যাওয়ার এজেন্সি
  5. কানাডা যাওয়ার জন্য ভিসা খরচ
  6. কানাডা যাওয়ার প্রসেসিং
  7. কানাডা যাওয়ার যোগ্যতা
  8. লেখকের মন্তব্য

১.কানাডা যাওয়ার ভিসা | কানাডা যাওয়ার এজেন্সি

কানাডা যাওয়ার ভিসা সম্পর্কে অনেকে জানতে চান। কানাডা একটি উন্নত দেশ। এখানে বিভিন্ন কাজের জন্য বিভিন্ন দেশের মানুষ এসে থাকেন। তেমনি, বাংলাদেশের মানুষ ও বিভিন্ন ক্ষেত্রে কানাডাতে যেয়ে থাকেন। যেমন, কাজ করার জন্য জেগে থাকেন, পড়াশোনা করার জন্য যদি থাকেন, ব্যবসা করার জন্য যান ইত্যাদি।

কানাডা যাওয়ার ভিসা পেতে হলে আপনাকে অবশ্যই কানাডা যাওয়ার যোগ্যতা অর্জন করতে হবে। তাছাড়া আপনি কানাডা যেতে পারবেন না। প্রথমত আপনার বয়স ১৮ বছরের বেশি থাকতে হবে এবং আপনি যে কাজে যাবেন তার ওপর অভিজ্ঞতা থাকতে হবে। তাহলে কানাডা ভিসা পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার পর যদি সবকিছু ঠিক থাকে তাহলে আপনি কানাডা যেতে পারবেন।

মূলত কয়েক ধরনের ভিসা নিয়ে কানাডায় যাওয়া যায়। তবে আপনি কি ধরনের ভিসা নিয়ে যেতে চাচ্ছেন সেই বিষয়ে এবং কানাডা যাওয়ার এজেন্সি সম্পর্কে আপনাকে আগে থেকেই জেনে নিতে হবে। যদি আপনি স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে আপনাকে স্টুডেন্ট ভিসার প্রসেস সম্পর্কে ভালোমতো জেনে নিতে হবে। তাছাড়া আপনি যদি অন্যান্য কৃষি বা বিভিন্ন লেবার ভিসা নিয়ে যেতে চান তাহলে কিন্তু আপনাকে সেই বিষয়গুলো ভালোমতো জেনে তারপরে কানাডাতে যাওয়ার সিদ্ধান্ত নিতে হবে।

২.কানাডা যাওয়ার সহজ উপায় | কানাডা যাওয়ার এজেন্সি

কানাডা যাওয়ার সহজ উপায় হল অনলাইনের মাধ্যমে কানাডার জব খুঁজে তার মাধ্যমে বা সেই কোম্পানির মাধ্যমে যাওয়া। আপনি যদি ভাল স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে আপনি স্কলারশিপের মাধ্যমেও খুব সহজেই কানাডা যেতে পারবেন। আপনি চাইলে কানাডাতে স্টুডেন্ট ভিসা নিয়ে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে এবং টুরিস্ট ভিসা নিয়ে ইত্যাদি ভাবে কানাডা যেতে পারেন।

কানাডা যাওয়ার জন্য সবচেয়ে সহজ উপায় হলো স্কলারশিপ নিয়ে অথবা কানাডা কোম্পানিতে জব সংগ্রহ করে তার মাধ্যমে। আরেকটি মাধ্যম হলো আপনি ব্যবসার ক্ষেত্রে খুব সহজেই কানাডা যেতে পারবেন। আপনার যে ব্যবসা প্রতিষ্ঠান আছে তার মাধ্যমে যদি আপনি কানাডায় গিয়ে ব্যবসা করতে চান, তাহলে আপনি কানাডা যেতে পারবেন। সে ক্ষেত্রে কানাডা যাওয়ার এজেন্সি সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

৩.সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় | কানাডা যাওয়ার এজেন্সি

সরকারিভাবে কানাডা যেতে হলে অবশ্যই আপনাকে চাকুরীজীবী বা কৃষি শ্রমিক অথবা হোটেল শ্রমিক, ফ্যাশন ডিজাইনার ইত্যাদি ভিসার মাধ্যমে কানাডা যেতে পারবেন। অনলাইনের মাধ্যমে কানাডার জব অ্যারেঞ্জ করে খুব সহজে কানাডা যেতে পারবেন। আপনি যদি ভালো স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে স্কলারশিপের মাধ্যমে আপনি কম খরচে কানাডা যেতে পারবেন। আর স্কলারশিপের মাধ্যমে গেলে অনেক রকম সুযোগ সুবিধা থাকে।এটা সরকারিভাবে কানাডা যাওয়ার এজেন্সি এর মাধ্যমে যাওয়া যায়।

সরকারিভাবে কানাডাতে যাওয়ার জন্য অবশ্যই নির্দিষ্ট নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী যেতে হবে। কানাডাতে বিভিন্ন কোম্পানি বাংলাদেশের বিভিন্ন এজেন্সিকে বিভিন্ন ধরনের কাজ দিয়ে তারা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। উক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে যেতে হলে নির্দিষ্ট একটি কাজের দক্ষতা দেখতে চায়। অথবা বিভিন্ন ধরনের রিকোয়ারমেন্ট দিয়ে তারা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। উক্ত বিজ্ঞপ্তিতে আপনারা আবেদন করার জন্য অবশ্যই উল্লেখিত স্কেলের উপর দক্ষতা অর্জন করে তারপরে আপনারা কানাডায় সরকারিভাবে কানাডা যাওয়ার এজেন্সি এর মাধ্যমে যেতে পারবেন।

৪.কানাডা যাওয়ার এজেন্সি | কানাডা যাওয়ার এজেন্সি

কানাডা যাওয়ার জন্য বাংলাদেশের সরকারি এবং বেসরকারি বিভিন্ন কানাডা যাওয়ার এজেন্সি রয়েছে। তবে সরকারি মাধ্যমে যদি আপনারা যেতে চান তাহলে বিএমইটি অথবা বুয়েসেলের মাধ্যমে যেতে পারবেন। বোয়েসেলের মাধ্যমে যাওয়ার জন্য অবশ্যই আপনাদের নির্দিষ্ট একটি কাজের উপর দক্ষতা অর্জন করে তাদের নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী কানাডায় জব ভিসা নিতে পারবেন। তাছাড়া আপনারা যদি অন্যান্য কানাডা যাওয়ার এজেন্সি এর মাধ্যমে যেতে চান তাহলে অবশ্যই তাদের সরকার নিবন্ধিত কোন লাইসেন্স আছে কিনা তা জেনে তারপরেই তাদের মাধ্যমে কানাডায় যাওয়ার সিদ্ধান্ত নিবেন।

তাছাড়া অন্যান্য যে সমস্ত কানাডা যাওয়ার এজেন্সি গুলো রয়েছে সে সমস্ত এজেন্সির ফিডব্যাক এবং তারা বর্তমানে কিভাবে কানাডাতে মানুষ পাঠাচ্ছে এবং কি ধরনের জব দিয়ে তারা কানাডাতে পাঠাচ্ছে এই বিষয়গুলো যাচাই-বাছাই করবেন এবং সেই সাথে আপনারা ওই সমস্ত এজেন্সির মাধ্যমে যারা গিয়েছে তাদের সঙ্গে যোগাযোগ করে জেনে তারপরেই ওই সমস্ত এজেন্সির মাধ্যমে যাবেন।

৫.কানাডা যাওয়ার জন্য ভিসা খরচ | কানাডা যাওয়ার এজেন্সি 

কানাডা যাওয়ার জন্য খরচ হয়ে থাকে প্রায় মোট ৮ থেকে ১০ লক্ষ টাকা প্লাস। স্টুডেন্ট ভিসার জন্য ৫ লক্ষ টাকা এর মত খরচ হয়। কাজের ভিসার জন্য অন্যান্য ভিসার চেয়ে একটু বেশি খরচ হয়ে থাকে। টুরিস্ট ভিসার জন্য তুলনামূলক ভাবে অনেক কম খরচ হয়ে থাকে। বাংলাদেশ থেকে বর্তমান সময়কালে বিভিন্ন রকম ভিসায় যাওয়া যায়। আমরা কয়েকটি ভিসায় যেতে কেমন খরচ হয় সেটি নিয়ে আলোচনা করলাম। চলুন জেনে আসি কানাডা যাওয়ার খরচ কত সে সম্পর্কে কিছু তথ্য নিজে উল্লেখ করা হলো।

কানাডা যাওয়ার খরচ 

  • ওয়ার্ক পারমিট ৭ থেকে ১০ লক্ষ টাকা
  • টুরিস্ট ৩ থেকে ৫ লক্ষ টাকা
  • স্টুডেন্ট ৫ থেকে ৮ লক্ষ টাকা
  • কৃষি ৭ থেকে ১০ লক্ষ টাকা
  • বিজনেস ভিসা ৮ থেকে ১০ লক্ষ টাকা
  • লেবার ভিসা ৭ থেকে ১২ লাখ
মূলত যে কোন ভিসায় কানাডা যেতে এমন খরচ হয়ে থাকে। তবে আমরা যেটা বলেছি সম্পূর্ণ যে এত টাকায় লাগবে তেমন টা না। একটু কম অথবা একটু বেশি টাকা লাগতে পারে তবে এর আশে পাশে থাকবে।তাই ভিসা নেয়ার আগে কানাডা যাওয়ার এজেন্সি থেকে এই তথ্য গুলো ভালোভাবে জেনে নিতে হবে।

৬.কানাডা যাওয়ার প্রসেসিং | কানাডা যাওয়ার এজেন্সি

কানাডা যাওয়ার প্রসেস একেক ক্ষেত্রে একেক রকম হয়ে থাকে। যেমন, আপনি যদি স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে আপনার শিক্ষাগত যোগ্যতা থাকা সবচেয়ে বেশি জরুরী। আপনি যদি কাজের ভিসায় যেতে চান তাহলে আপনার কাজের দক্ষতা থাকা বাঞ্ছনীয়। আপনি যদি বিজনেস ভিসায় যেতে চান তাহলে আপনার সেই সম্পর্কে জ্ঞান এবং অর্থ থাকা প্রয়োজন। আপনি যে ক্যাটাগরিতে কানাডা যেতে চান সেই অনুযায়ী ডকুমেন্ট প্রয়োজন হবে। তারপরে আপনি কানাডা যাওয়ার এজেন্সি থেকে যাওয়ার প্রসেসিং শুরু করতে পারবেন।

কানাডা যাওয়ার জন্য আপনারা আবেদন করতে পারেন নিকটস্থ কোন এম্বাসিতে গিয়ে। অথবা আপনি চাইলে অনলাইন এর মাধ্যমে ও আবেদন করতে পারেন। অনলাইনের মাধ্যমে আবেদন করতে হলে আপনাকে সিটিজেনশিপ এন্ড ইমিগ্রেশন কানাডা এই ওয়েব সাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন করার জন্য বেশ কিছু ডকুমেন্টের প্রয়োজন হয়ে থাকে। আবেদন করার পূর্বে আপনারা অবশ্যই ডকুমেন্টগুলো সংগ্রহ করে নেবেন এবং তারপরে আবেদন করবেন।

৭.কানাডা যাওয়ার যোগ্যতা | কানাডা যাওয়ার এজেন্সি

কানাডায় একটি উন্নত দেশ। সুতরাং অনেকেরই স্বপ্নের দেশ এটা। সকলেই কানাডা যেতে চায় কিন্তু সবার পক্ষে সম্ভব হয় না কানাডা যাওয়া। কানাডায় যে সকল মানুষ যায় তারা কোন কাজে দক্ষতা অর্জন করে অথবা যোগ্যতা দিয়ে যায়। তো চলুন জেনে আসি কানাডা যাওয়ার যোগ্যতা সম্পর্কে।

আপনি যদি কাজে দক্ষ হয়ে থাকেন যেমন, কৃষি কাজ, হোটেলের কাজ, টাইলস এর কাজ ইত্যাদি কাজে দক্ষ হয়ে থাকেন তাহলে আপনি এই সকল ভিসা গুলোতে কানাডা যেতে পারবেন। আপনি যদি ড্রাইভিং ভালো পারেন বা ড্রাইভিং বিষয়ে অভিজ্ঞ তাহলে আপনি ড্রাইভিং ভিসায় কানাডা যেতে পারবেন। এক কথায় আমরা বলতে পারি আপনি যদি কাজে বা অন্যান্য যে কোন ক্ষেত্রে দক্ষ হয়ে থাকেন তাহলে আপনি কানাডা যেতে পারবেন।

কানাডা যাওয়ার শিক্ষাগত যোগ্যতা

কানাডা যাওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন IELTS স্কোর ৬.৫-৭। কানাডা যাবার ক্ষেত্রে আই এল টি এস এর স্কোর বেশি প্রয়োজন হয়। কানাডা যাবার ক্ষেত্রে প্রতিযোগিতা বেশি। সে কারণে স্কোর ও বেশি দরকার হয়। আই ই এল টি এস এ আপনার স্কোর যদি সাড়ে পাঁচ এর ওপর হয় তাহলে আপনি বিভিন্ন দেশে যেতে পারবেন। তবে কানাডার ক্ষেত্রে সর্বনিম্ন ৬। ৬ দিয়ে সবসময় আপনি যেতে পারবেন না। যদি প্রতিযোগিতা কম থাকে তাহলে আপনি ৬ স্কোর পেয়ে যেতে পারবেন।

৮.লেখকের মন্তব্য | কানাডা যাওয়ার এজেন্সি

কানাডা যাওয়ার এজেন্সি নিয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি কানাডা যাওয়ার এজেন্সি সম্পর্কে সকল খুঁটিনাটি তথ্য আপনারা জানতে পেরেছেন।কানাডা যাওয়ার এজেন্সি নিয়ে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে সেটি আমাদের জানাতে পারেন।কানাডা ভিসা আবেদন সংক্রান্ত যেকোনো তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url