OrdinaryITPostAd

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে? বিস্তারিত জানুন

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে? এই সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে? তা নিয়ে। বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে? এই সম্পর্কে সকল তথ্য জানতে আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়ুন। আজকের আর্টিকেলে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে? এবং অস্ট্রেলিয়ার ভিসা প্রসেসিং সংক্রান্ত সকল তথ্য নিয়ে আলোচনা করা হবে।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. অস্ট্রেলিয়া ভিসা
  2. অস্ট্রেলিয়া ভিসার ধরন
  3. অস্ট্রেলিয়া কাজের ভিসা
  4. সরকারিভাবে অস্ট্রেলিয়া কাজের ভিসা
  5. অস্ট্রেলিয়া কাজের ভিসার প্রয়োজনীয় কাগজপত্র
  6. অস্ট্রেলিয়া কাজের ভিসা পাওয়ার উপায়
  7. বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার দূরত্ব ও যেতে কত সময় লাগে
  8. লেখকের মন্তব্য

১.অস্ট্রেলিয়া ভিসা‌ | বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে?

অস্ট্রেলিয়া হচ্ছে খুবই উন্নত একটি দেশ। প্রতিবছর হাজার হাজার মানুষ অস্ট্রেলিয়াতে যান কাজের উদ্দেশ্যে। তাছাড়া অস্ট্রেলিয়াতে অনেক দেশ থেকে ছাত্রছাত্রী যাই পড়াশুনা করার জন্য।এদের মধ্যে অনেক ছাত্র-ছাত্রী রয়েছে যারা অস্ট্রেলিয়াতে পড়াশোনার পাশাপাশি অনেক ধরনের কাজ করে থাকে এবং অর্থ উপার্জন করে থাকে। অনেকেই আবার অস্ট্রেলিয়াতে কাজের ভিসা নিয়ে যান। আজকের পোষ্টের মাধ্যমে আলোচনা করা হবে অস্ট্রেলিয়া কাজের ভিসার জন্য কিভাবে আবেদন করবেন বা অস্ট্রেলিয়া যাবেন এবং বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে এসব বিষয় নিয়ে।

২.অস্ট্রেলিয়া ভিসার ধরন | বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে?

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে হলে অবশ্যই আপনাদেরকে ভিসা নিয়ে যেতে হবে এবং বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে? তা জানতে হবে। যারা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়াতে সরাসরি কাজের জন্য যেতে চান তাদের সর্বপ্রথম অস্ট্রেলিয়া ভিসা করতে হবে। অস্ট্রেলিয়া থেকে সাধারণত তিনটি ক্যাটাগরিতে ভিসা প্রদান করা হয়ে থাকে।
  1. স্টুডেন্ট ভিসা 
  2. টুরিস্ট ভিসা 
  3. কাজের ভিসা

  • অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা

ছাত্র-ছাত্রী বা যারা পড়াশোনার জন্য অস্ট্রেলিয়া যেতে চান তাদেরকে অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা দেওয়া হয়ে থাকে। অর্থাৎ কোন ছাত্র যদি তার পড়াশোনার খরচ চালাতে সক্ষম হয় এবং ছাত্র যদি যথেষ্ট মেধাবী হয় তাহলে সে শুধুমাত্র অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসাতে যাওয়ার জন্য গৃহীত হবে।অস্ট্রেলিয়াতে পড়াশোনা করা অনেক ব্যয়বহুল।তবে অস্ট্রেলিয়া সরকার মেধাবী শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের ব্যবস্থা করে দিয়েছে। যার মাধ্যমে মেধাবী শিক্ষার্থীরা খুব সহজেই পড়াশোনা চালিয়ে যেতে পারেন।তবে অস্ট্রেলিয়াতে পড়াশোনা চলাকালীন ফ্রি সময়ে তারা চাইলে অন্যান্য কাজ করার মাধ্যমে পড়াশোনার খরচ চালাতে পারেন । আর এই পদ্ধতিতে অনেকে কাজ করে থাকেন এবং অর্থ উপার্জন করে থাকেন। 

  • অস্ট্রেলিয়া টুরিস্ট ভিসা 

প্রাকৃতিক সৌন্দর্যের অপর লীলাভূমি হল অস্ট্রেলিয়া। আপনি যদি কখনো অস্ট্রেলিয়া ভ্রমণ না করে থাকেন তাহলে আপনার ভ্রমণ অভিজ্ঞতা পূর্ণ হবে না। অস্ট্রেলিয়ায় বিশ্বের আশ্চর্যজনক অনেক প্রাকৃতিক নিদর্শন রয়েছে। যে সকল নিদর্শন গুলো আপনাকে অতি প্রখর ভাবে আকৃষ্ট করবে।২০২৩ সালের শুরুর দিকে ভ্রমন পিপাসু মানুষদের নানান দেশে ভ্রমণ করার জন্য অনুমতি চলে এসেছে। সেই সাথে অস্ট্রেলিয়ার টুরিস্ট ভিসা সম্পর্কেও অনেক আপডেট তথ্য এসেছে। ২০২২ সালে যে প্রসেসের মাধ্যমে আপনারা অস্ট্রেলিয়া ভিসা পাচ্ছিলেন, তার কিছুটা আপডেট করা হয়েছে।

  • অস্ট্রেলিয়া কাজের ভিসা

অস্ট্রেলিয়ার কাজের ভিসা সম্পর্কে অনেকের জানা আগ্রহ প্রবল। করোনা পরিস্থিতি পর অস্ট্রেলিয়া দেশটি ব্যাপকভাবে শ্রমিক সংকটে ভুগছে। তাই অস্ট্রেলিয়া দেশটি এশিয়া মহাদেশ থেকে ব্যাপকভাবে শ্রমিক নিতে চাচ্ছে। ইতিমধ্যেই অনেক দেশ থেকে অস্ট্রেলিয়া শ্রমিক নেয়া শুরু করেছে। বাংলাদেশ থেকে তার ব্যাতিক্রম নয়।যদিও বাংলাদেশ থেকে অনেক শ্রমিক ইতিমধ্যে অস্ট্রেলিয়া আছে। এছাড়াও অস্ট্রেলিয়াতে অনেক বাংলাদেশী কর্মী নিবে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া সরকার। বাংলাদেশ ছাড়াও ভারত মায়ানমার শ্রীলংকা থেকেও প্রচুর কর্মী নিচ্ছে অস্ট্রেলিয়া। বাংলাদেশীদের মধ্যে অস্ট্রেলিয়ার কাজ করার প্রবণতা প্রচুর। 

৩.অস্ট্রেলিয়া কাজের ভিসা | বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে?

অস্ট্রেলিয়াতে অনেকেই কাজ করতে যেতে আগ্রহী। বাংলাদেশ থেকে বিভিন্ন সময় বিভিন্ন কাজে অস্ট্রেলিয়ার যেয়ে থাকেন বাঙালিরা। সেখানে গিয়ে অনেকে অনেক রকম কাজ করে থাকেন। ২০২৩ সালেও অনেকেই রয়েছেন যারা বিভিন্ন কাজের জন্য অস্ট্রেলিয়া যাবেন অথবা জব এর জন্য অস্ট্রেলিয়া যাবেন। করোনার সময়কালে বেশ কিছুদিন সব দেশে যাওয়াই বন্ধ ছিল তবে ২০২৩ সালে আপনি খুব সহজেই এজেন্সি অথবা জব ম্যানেজ করে আপনি অস্ট্রেলিয়া প্রবেশ করতে পারেন। বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে? এই সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করা হলো।

৪.সরকারিভাবে অস্ট্রেলিয়া কাজের ভিসা | বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে?

সরকারিভাবে বাংলাদেশ থেকে বর্তমান সময়ে বিভিন্ন দেশে যাওয়া । তেমনি আপনি সরকারিভাবে অস্ট্রেলিয়াতে কাজ এবং পড়াশোনার জন্য যেতে পারবেন। সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে হলে আপনার অনেক যোগ্যতা প্রয়োজন হবে। যে সকল যোগ্যতাগুলো দিয়ে আপনি সরকারি ভাবে অস্ট্রেলিয়া প্রবেশ করতে পারবেন। সরকারিভাবে অস্ট্রেলিয়া গেলে আপনার খরচ অনেক কম হবে এবং অনেক বেশি সুযোগ-সুবিধা পাওয়া যাবে।

৫.অস্ট্রেলিয়া কাজের ভিসার প্রয়োজনীয় কাগজপত্র | বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে?

অস্ট্রেলিয়া কাজের ভিসার জন্য যেতে চাইলে আপনার বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। যে সকল ডকুমেন্টগুলো ছাড়া আপনি কখনোই অস্ট্রেলিয়া কাজের জন্য যেতে পারবেন না। অস্ট্রেলিয়া যাবার পূর্বে কি কি ডকুমেন্টস প্রয়োজন হয় তার নিচে উল্লেখ করা হলো:-

  1. প্রথমত আপনার একটি পাসপোর্ট এর প্রয়োজন হবে।
  2. পাসপোর্ট এর সর্বনিম্ন 6 মাস বা তার বেশি মেয়াদ থাকতে হবে।
  3. Nid কার্ড এর প্রয়োজন হবে।
  4. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর প্রয়োজন হবে।
  5. মেডিকেল রিপোর্ট।
  6. করোনা টিকা কার্ড এর প্রয়োজন হবে।
  7. আপনি যে কাজের জন্য যাবেন সেই কাজের ওপর অভিজ্ঞতা এর প্রয়োজন হবে।

৬.অস্ট্রেলিয়া কাজের ভিসা পাওয়ার উপায় | বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে?

অস্ট্রেলিয়ায় কাজের ভিসার জন্য বিভিন্ন সময় তাদের অফিসিয়াল ওয়েবসাইটগুলোতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকেন। সেই সকল ওয়েবসাইট থেকে আপনারা কাজ সংগ্রহ করে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে পারবেন। কাজগুলো করার জন্য আপনার বেশ কিছু যোগ্যতা এবং ডকুমেন্টস এর প্রয়োজন হবে। সেই সকল যোগ্যতা এবং ডকুমেন্টগুলো থাকলে আপনার খুবই সহজেই সেই বিজ্ঞপ্তি গুলোতে এপ্লাই করতে পারবেন। পরবর্তীতে তারা আপনাকে যদি নিয়োগ দিয়ে থাকেন তাহলে আপনি অস্ট্রেলিয়া কাজের জন্য যেতে পারবেন।

অস্ট্রেলিয়ায় কাজের ভিসা পাওয়ার সহজ উপায় হল যে কোনো এজেন্সির মাধ্যমে কাজ নিয়ে অস্ট্রেলিয়ায় যাওয়া। অথবা অনলাইনে জব সংগ্রহ করে অস্ট্রেলিয়ায় যাওয়া। অনলাইনে কাজ সংগ্রহ করতে হলে আপনাকে অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইট গুলোর দিকে নজর রাখতে হবে। তারা যখন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করবেন তখন আপনি সেই সকল নিয়োগ বিজ্ঞপ্তি গুলোতে এপ্লাই করতে পারবেন। তারা আপনাকে যোগ্য মনে করলে আপনাকে অস্ট্রেলিয়ার ভিসা প্রদান করবে এবং আপনি অস্ট্রেলিয়া যেতে পারবেন।

৭.বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার দূরত্ব ও যেতে কত সময় লাগে | বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে?

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার দূরত্ব ৫৬৫০ মাইল। আপনি যদি সবচেয়ে দ্রুত সময়ে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে চান তাহলে ঢাকা থেকে মেলবোর্ন এর ফাইটে যেতে হবে। যা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাওয়ার সবচেয়ে দ্রুততম ফ্লাইট।
সবচেয়ে দ্রুততম ফ্লাইটে ঢাকা থেকে মেলবোর্ন যেতে সময় লাগে ১৯ ঘন্টা ৪৫ মিনিট।

৮.লেখকের মন্তব্য | বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে?

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে? এই সম্পর্কে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে? এবং অস্ট্রেলিয়া ভিসা সংক্রান্ত সকল তথ্য আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন।বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে? এই বিষয় নিয়ে আপনাদের যেকোন প্রশ্ন বা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।যে কোন কিছু সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট করতে পারেন‌।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url