OrdinaryITPostAd

জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা [সর্বশেষ আপডেট]

বাংলাদেশ থেকে অনেক মানুষ কাজ করার জন্য কানাডায় গিয়ে থাকে। বর্তমানে অনেক মানুষ কাজের জন্য কানাডা যেতে আগ্রহী।তাই আজকে আমরা জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো।আজকের আর্টিকেলে জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা সম্পর্কিত সকল তথ্য  আলোচনা করা হবে। জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা নিতে যারা আগ্রহী আজকের আর্টিকেলটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. কানাডা ডি ক্যাটাগরি ভিসা
  2. সরকারিভাবে কানাডা ডি ক্যাটাগরি ভিসা
  3. কানাডা ডি ক্যাটাগরি ভিসার প্রয়োজনীয় কাগজপত্র
  4. কানাডা ডি ক্যাটাগরি ভিসা খরচ
  5. কানাডা ডি ক্যাটাগরি ভিসা আবেদনের নিয়ম
  6. কানাডা ডি ক্যাটাগরি ভিসার বেতন ও সুযোগ সুবিধা
  7. কানাডা ডি ক্যাটাগরি ভিসার লিস্ট
  8. লেখকের মন্তব্য

১.কানাডা ডি ক্যাটাগরি ভিসা | জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি

কানাডা অনেকেরই স্বপ্নের একটি দেশ। এই দেশে বিভিন্ন সময় বিভিন্ন দেশ থেকে কাজের জন্য মানুষ এসে থাকেন। তেমনি বাংলাদেশ থেকেও অনেক শ্রমিক নিয়ে থাকেন কানাডিয়ানরা। জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসায় অনেক বাঙালি কানাডায় গিয়ে বিভিন্ন রকম কাজ করে থাকেন। মূলত আজকে আমরা কানাডা ডি ক্যাটাগরি ভিসা নিয়ে আলোচনা করব।চলুন জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

২.সরকারিভাবে কানাডা ডি ক্যাটাগরি ভিসা | জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি

সরকারিভাবে অথবা বেসরকারিভাবে আপনি জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসায় কানাডা যেতে পারবেন। তবে সরকারিভাবে যদি আপনি কানাডা যান তাহলে আপনার খরচ এবং সুযোগ সুবিধা সব কিছুই বেশি পাবেন। বেসরকারিভাবে গেলে আপনার খরচ হবে প্রায় আট লক্ষ টাকার আশেপাশে। কিন্তু আপনি যদি সরকারিভাবে কানাডাতে ডি ক্যাটাগরি ভিসা নিয়ে যান তাহলে আপনার খরচ হবে প্রায় ৫ লক্ষ টাকা।

সরকারিভাবে কানাডা যেতে হলে আপনার যোগ্যতা এবং দক্ষতা উভয় এর প্রয়োজন হবে। যোগ্যতা অথবা দক্ষতা ছাড়া আপনি সরকারি ভাবে কানাডা যেতে পারবেন না। প্রতিবছর বাংলাদেশ থেকে সরকারিভাবে কানাডাতে শ্রমিক নিয়ে থাকেন কানাডিয়ান কোম্পানি বা সরকার। বাংলাদেশ থেকে আপনি যদি সরকারি ভাবে কানাডা যেতে পারেন তাহলে আপনার খরচ কম হবে এবং সুযোগ সুবিধা বেশি পাবেন।

৩.কানাডা ডি ক্যাটাগরি ভিসার প্রয়োজনীয় কাগজপত্র | জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি

জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসার ক্ষেত্রে বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হয়ে থাকে। যে সকল ডকুমেন্টগুলো সম্পর্কে আমরা অনেকেই জানি অথবা অনেকেই জানে না। কানাডা শ্রমিক ভিসার প্রয়োজনীয় কাগজপত্র গুলো হল।
  1. আপনার অবশ্যই এসএসসি পাশের সার্টিফিকেট থাকতে হবে।
  2. অবশ্যই আপনার পাসপোর্ট এর প্রয়োজন হবে।
  3. পাসপোর্ট এর সর্বনিম্ন ৬ মাস বা তার বেশি মেয়াদ থাকতে হবে।
  4. আপনার বয়স অবশ্যই 18 বছরের বেশি হতে হবে।
  5. এন আই ডি কার্ড এর প্রয়োজন হবে।
  6. করোনা টিকা কার্ডের এর প্রয়োজন হবে।
  7. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর প্রয়োজন হবে।
  8. ব্যাংক ডকুমেন্টস এর প্রয়োজন হবে।
যেহেতু আপনারা কানাডা শ্রমিক ভিসায় যাচ্ছেন সেহেতু আপনি যে বিষয়ে অভিজ্ঞ সেই বিষয়ের উপর একটি সার্টিফিকেট অথবা ডকুমেন্টসের প্রয়োজন হবে। আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি আসলে ওই বিষয়ের উপর অভিজ্ঞতা অর্জন করেছেন।

৪.কানাডা ডি ক্যাটাগরি ভিসা খরচ |জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি

জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা খরচ হয়ে থাকে প্রায় পাঁচ থেকে আট লক্ষ টাকা। আপনি এজেন্সি বা যে কোন মাধ্যমে যান না কেন আপনার প্রায় খরচ হয়ে থাকবে ৫ থেকে ৮ লক্ষ টাকার মত। তবে আপনি যদি দালালদের মাধ্যমে যান তাহলে আপনার খরচ তুলনামূলক ভাবে একটু বেশি হয়ে থাকবে। কানাডা যেহেতু অন্যান্য দেশের তুলনায় উন্নত দেশ সে কারণেই এই দেশে যেতে একটু বেশি টাকা খরচ হয়ে থাকে। তবে আপনি যদি দালালদের মাধ্যমে যেতে চান তাহলে দালালরা আপনার কাছ থেকে ১০-১২ লক্ষ টাকাও দাবি করতে পারে। সুতরাং আপনারা যাবার পূর্বে জেনে নেবেন জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা খরচ কত হয় সে সম্পর্কে।

সরকারিভাবে জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা নিয়ে যেতে হলে আপনার খরচ হবে প্রায় চার থেকে পাঁচ লক্ষ টাকা। কানাডা যেহেতু উন্নত রাষ্ট্র সেক্ষেত্রে বাংলাদেশ থেকে এই দেশে যেতে বেশি পরিমাণ টাকার প্রয়োজন হয়ে থাকে। তবে আপনি যদি সরকারি ভাবে বাংলাদেশ থেকে কানাডা যেতে চান তাহলে আপনার খরচ অন্যান্য ভিসা বা বেসরকারি প্রতিষ্ঠানের চেয়ে অনেক বেশি সুযোগ-সুবিধা পাবেন এবং খরচ অনেক কম হবে। 5 লক্ষ টাকা দিয়ে আপনি সরকারিভাবে খুব সহজেই জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা নিয়ে প্রবেশ করতে পারবেন। তবে অবশ্যই আপনার বয়স ১৮ বছর এর বেশি লাগবে এবং আপনি যে কাজের জন্য যাবেন সে বিষয়ে অভিজ্ঞতা লাভ করতে হবে।

৫.কানাডা ডি ক্যাটাগরি ভিসা আবেদনের নিয়ম | জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি

জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসায় আবেদন করতে হলে অবশ্যই আপনার বেশ কিছু ডকুমেন্টস বা কাগজপত্র এর প্রয়োজন হবে। আবেদন করার পূর্বে ডকুমেন্টগুলো ভালোভাবে রেখে দিবেন তাহলে আবেদন করার সময় সমস্যার সম্মুখে হতে হবে না। আবেদন করার জন্য আপনাকে মূল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে যে কোন ব্রাউজার ওপেন করে। তারপর সেখানে গিয়ে আপনি ফর্ম এর সাহায্যে আবেদন করতে পারবেন। এখন সবকিছুই ঘরে বসে অনলাইনে মাধ্যমে করা সম্ভব হচ্ছে। সুতরাং আপনি চাইলে জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসার আবেদন নিজে নিজেই অনলাইনের মাধ্যমে করতে পারেন।

জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা পাবার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ হল ভিসা ফর্ম বা ভিসা অ্যাপ্লিকেশন। ভিসা অ্যাপ্লিকেশন ছাড়া কখনোই জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা পাওয়া সম্ভব নয়। হতে পারে ভিসাটি আপনি অনলাইন অথবা অফলাইন থেকে করতে পারেন। তবে ভিসা অ্যাপ্লিকেশন আপনাকে করতে হবে। জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা ফর্ম আপনারা অনলাইন থেকে সংগ্রহ করতে পারবেন। তবে ভিসা ফর্ম পূরণ করতে যদি অসুবিধা মনে হয় তাহলে যে কোন এজেন্সি সাথে যোগাযোগ করতে পারেন। এক্ষেত্রে সরকারি এজেন্সি গুলোর সঙ্গে যোগাযোগ করাটাই সব থেকে বেশি ভালো। মনে রাখবেন ভিসা ফর্ম যদি ভুল হয় তাহলে আপনি কোনভাবেই জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা পাবেন না।আবেদন করতে যে টাকা খরচ হবে সেটাও আপনাকে আর ফেরত দেওয়া হবে না।

৬.কানাডা ডি ক্যাটাগরি ভিসার বেতন ও সুযোগ সুবিধা | জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি

কানাডায় অন্য যেকোনো দেশের চেয়ে অনেক বেশি বেতন। প্রায় ৮০ থেকে ১ লক্ষ প্লাস। কানাডায় প্রায় সকল কাজের বেতন অন্যান্য দেশে তুলনায় অনেক বেশি হয়ে থাকে। কানাডায় কিছু কিছু কাজের বেতন এক থেকে দেড় লক্ষ টাকা হয়ে থাকে। কাজের ক্যাটাগরির উপর নির্ভর করে বেতন কম বেশি হয়ে থাকে। আবার কোম্পানি ভেদেও বেতন কমবেশি হয়। যারা কাজে বেশি দক্ষ তাদের বেতন অন্যান্য দের তুলনায় একটু বেশি হয়ে থাকে। যারা প্রথম অবস্থায় কানাডায় গিয়ে কাজ করেন তাদের বেতন প্রায় ৫০ থেকে ৮০ হাজার এর মধ্যে হয়ে থাকে।

বাংলাদেশে অবস্থিত কানাডার দূতাবাস শ্রমিকদেরকে নিয়ে যে প্রতিশ্রুতি দিয়েছে তা সত্যিই স্বস্থির কারণ।জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসার সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করলে শেষ হবে না। কারণ এটি এমন একটি দেশ যেখানে শ্রমিকদের সর্বাধিক সম্মান দেওয়া হয়। মধ্যপ্রাচ্যের অনেক দেশ আছে যেখানে শ্রমিক দিক দিয়ে ব্যাপকভাবে নির্যাতন ও অত্যাচার করা হয়। কিন্তু কানাডায় শ্রমিকদের বিরুদ্ধে অত্যাচার নির্যাতনের আজ পর্যন্ত কোন নজির নেই। কানাডা সরকার শ্রমিকদের কে নিয়ে খুব ভালো কিছু আইন তৈরি করেছেন যাতে করে প্রবাসী শ্রমিকরা খুব ভালোভাবেই কানাডায় বসবাস করতে পারে।

৭.কানাডা ডি ক্যাটাগরি ভিসার লিস্ট | জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি

জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসায় গিয়ে শ্রমিকরা বিভিন্ন ধরনের কাজ করে থাকেন। বাংলাদেশ থেকে কানাডাতে প্রতিবছর অনেক পরিমাণ মানুষ যেয়ে থাকেন কাজ করার জন্য। সেখানে গিয়ে বাঙালিরা অনেক রকম কাজ করে থাকে। কিছু কাজ নিচে উল্লেখ করা হলো।
  • ক্লিনার
  • এগ্রিকালচার
  • কন্সট্রাকশন
  • রেস্টুরেন্ট
  • হোটেল
  • ড্রাইভিং
  • লেবার
কানাডা শ্রমিকদের বেশ কয়েকটি কাজ আমরা তুলে ধরেছি। তবে এই কাজগুলোই শেষ নয়। বাঙালিরা বা শ্রমিকরা কানাডায় গিয়ে আরো অন্যান্য কাজ ও করে থাকেন। বিভিন্ন ক্যাটাগরিতে ভিন্ন ভিন্ন রকম কাজ রয়েছে।অনেক কাজের মধ্যে থেকে আমরা কয়েকটি কাজ নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করলাম।

৮.লেখকের মন্তব্য | জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি

আজকে আমরা আপনাদের সাথে জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা সম্পর্কিত সকল তথ্য আপনার ভালোভাবে বুঝতে পেরেছেন। জব ব্যাংক কানাডা ডি ক্যাটাগরি ভিসা নিয়ে আপনাদের যেকোন প্রশ্ন অথবা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। কানাডা ভিসা সংক্রান্ত যেকোন তথ্য জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url