OrdinaryITPostAd

বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে?

অনেকেই আমেরিকা যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন। কিন্তু আমেরিকা যেতে কত টাকা লাগে? এই সম্পর্কে সঠিকভাবে না জানার কারণে আমেরিকার ভিসার জন্য  আবেদন করতে পারছেন না। তাই আজকে আমরা আপনাদের সাথে আমেরিকা যেতে কত টাকা লাগে? এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমেরিকা যেতে কত টাকা লাগে? এই সম্পর্কে যারা জানতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. আমেরিকা ভিসা
  2. আমেরিকা কাজের ভিসা
  3. আমেরিকা স্টুডেন্ট ভিসা
  4. আমেরিকা ফ্যামিলি ভিসা
  5. আমেরিকা ভিসার দাম
  6. আমেরিকা যাওয়ার খরচ
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  8. লেখকের মন্তব্য

১.আমেরিকা ভিসা | বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে?

পৃথিবীতে যতগুলো দেশ আছে তার মধ্যে সব থেকে সুন্দর এবং শক্তিশালী দেশ গুলোর মধ্যে অন্যতম আমেরিকা। পুরো পৃথিবীর প্রায় অর্থনৈতিক ও শাসন ক্ষমতায় মূলে রয়েছে আমেরিকা।আমরা যারা বাংলাদেশে বাস করি তাদের মধ্যে প্রায় সকলে স্বপ্ন দেখে আমেরিকা যাওয়ার। কেউ সেখানে কাজ করার উদ্দেশ্য যায়, কেউ ভ্রমন করতে যায়, কেউ পড়াশোনা করতে আবার কেউ চিকিৎসার এবং বসাবাস করার জন্য। এ জন্য বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে? তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অর্থ্যাৎ আমাদের সকলের ইচ্ছে থাকে আমেরিকা গিয়ে কিছু করে নিজের জীবনকে সুন্দর ভাবে সাজানো। এজন্য অনেকে বাংলাদেশ থেকে আমেরিকা যেতে চান।তাছাড়া আমাদের দেশের মেধাবী শিক্ষার্থীরা চায় আমেরিকার বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেতে।

২.আমেরিকা কাজের ভিসা | বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে?

আমেরিকায় গিয়ে যারা শ্রমিক হিসেবে কাজ করবে তাদের ওয়ার্ক পারমিট ভিসা নিতে হবে। আমাদের দেশ থেকে অসংখ্য মানুষ আমেরিকা কাজ করার জন্য যায়। আপনিও যদি আমি একা কাজ করার জন্য যান তাহলে আমেরিকা ওয়ার্ক পারমিট ভিসা করতে হবে এবং বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে? এই সম্পর্কে জানতে হবে।

বর্তমান সময়ে আমেরিকা কাজের ভিসা চালু করা হয়েছে। কিন্তু আমেরিকা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে আমাদের দেশে অনেক দালাল সংস্থা চটকদার বিজ্ঞাপন দিচ্ছে। আপনাকে এরকম চটকদার বিজ্ঞাপন থেকে বিরত থাকতে হবে। আমেরিকা যাওয়ার জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। 

আমেরিকা যাওয়ার জন্য আপনার প্রথম করণীয় হল ইংরেজি ভাষায় দক্ষ হওয়া। আপনি যদি ইংরেজি ভাষায় ভালো কথা বলতে পারেন। আপনার যদি ইংরেজি ভাষায় কোয়ালিফিকেশন অনেক ভালো থাকে। তাহলে খুব অল্প দিনে আপনি আমেরিকান ভিসা পেয়ে যাবেন। 

৩.আমেরিকা স্টুডেন্ট ভিসা | বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে?

একটি রিপোর্ট অনুযায়ী ২০২২ সালের জানুয়ারি থেকে মে মাসের মধ্যে ১৪৬০০ এরও বেশি স্টুডেন্ট ভিসা এফ১ টাইপ ইস্যু করা হয়েছে। এবং এভাবেই রেকর্ড সংখ্যক ছাত্র ছাত্রী প্রতি বছরই বিদেশে, মূলত আমেরিকায় পড়তে চলে যাচ্ছে। এখান থেকে এটা স্পষ্ট হয়ে উঠছে যে আমেরিকা ছাত্র ছাত্রীদের কাছে উচ্চশিক্ষার অন্যতম জায়গা হয়ে উঠেছে। আমেরিকা যুক্তরাষ্ট্রের একাধিক বিশ্ববিদ্যালয় বিভিন্ন শাখায় বিশ্বমানের উচ্চশিক্ষা দিয়ে থাকে একই সঙ্গে ছাত্রদের অর্থনৈতিক ক্ষমতা প্রদান করে। পাশাপাশি তাদের বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তোলে। এই স্বপ্নগুলো অনেক ছাত্র ছাত্রীরাই পূরণ করতে চায় কিন্তু এটা ততক্ষন অসম্ভব যতক্ষণ না স্টুডেন্ট ভিসায় স্ট্যাম্প পড়ছে। তাহলে দেখা নিন কী ভাবে সহজেই আমেরিকা যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়াটা সহজ করে তোলা যায় এবং বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে? এই সম্পর্কে।

৪.আমেরিকা ফ্যামিলি ভিসা | বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে?

সবাই আমেরিকা ফ্যামিলি ভিসা পায় না ।সবাই চিন্তা করে কি ভাবে আমি ভিসা পাবো? কিভাবে আমি যাবো? এসকল দুচিন্তার অবসান ঘটতে যাচ্ছে আজকে আপনাদের ।আপনাদের জন্য এক নতুন ক্যটাগরির ভিসা চালু হতে যাচ্ছে। যা মাধ্যে খুব সহজে আমিকার সিটিজেন ও গ্রিন কার্ড হোল্ডারা খুব সহজে তাদের ফ্যামিলি মেম্বার দের আমেরিকায় নিয়ে যেতে পারবে।এর জন্য বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে? তা জানতে হবে।

অনেকেই বলে থাকেন যে আমার ভাই ,আমার বোন , আমার নিকট আত্মীয় স্বজন , বা মামা -চাচা এরকম তাদের ফ্যমিলি প্রোগাম আছে । সেখানে আমার যাওয়া দরকার বা তাদের প্রয়োজনে কিভাবে আমেরিকায় যেতে পারি এধরনের প্রশ্ন করে থাকে অনেকেই। আসলে তাদের জন্য খুব কিছু কারা ছিলনা । অর্থাৎ তাদের জন্য কোনো স্পেশাল আমেরিকা ফ্যামিলি ভিসা ছিল না। মা -বাবা কিংবা ভাই বোনদের জন্য স্পেশাল কোনো ভিসা ছিল না। যতক্ষন না তাদের ইমিগ্রেশন পিডিশন ফাইলটি অ্যাপ্রুভ না হয় বা যতক্ষণ পর্যন্ত ইমিগ্রেশন ভিসাটি না পায় ততক্ষন পর্যন্ত যাওয়ার কোনো সুযোগ ছিল না। 

৫.আমেরিকা ভিসার দাম | বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে?

  • আমেরিকা স্টুডেন্ট ভিসা 

আপনি যদি বাংলাদেশ থেকে আমেরিকা স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে ১৪ হাজার টাকা লাগবে। ১৪ হাজার টাকা দিয়ে অনলাইনে ভিসার আবেদন করবেন। তবে, এর জন্য অবশ্যই আপনার রেজাল্ট ভালো হতে হবে এবং IELTS স্কোর বেশি হতে হবে। এই https://bd.usembassy.gov/visas/ ওয়েবসাইটে গিয়ে স্টুডেন্ট ভিসার আবেদন করতে পারবেন। 

  • আমেরিকা কাজের ভিসা 

বাংলাদেশ থেকে আমেরিকা কাজের ভিসা বা ওয়ার্ক পারমিট পেতে ১৭ হাজার টাকা লাগবে। আপনাকে ১৭ হাজার টাকা খরচ করে আমেরিকা কাজের ভিসার আবেদন করতে হবে। যে কাজে আমেরিকা যেতে চান সেই কাজ সম্পর্কে জ্ঞান থাকতে হবে। 

  • আমেরিকা টুরিস্ট ভিসা 

বাংলাদেশ থেকে যারা আমেরিকা টুরিস্ট ভিসা বা ভ্রমন ভিসায় ঘুরতে যেতে চান তাদের ১৩৯৯৯ টাকা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। ৬ মাসের মেয়াদে আপনারকে ভ্রমন ভিসা দেওয়া হবে। তবে, আপনার কয়েকটি দেশ কেমন নেপাল, ভারত, ভুটান ইত্যাদি কয়েকটি দেশ ভ্রমন করার ডকুমেন্টস থাকতে হবে। 

  • আমেরিকা চিকিৎসা ভিসা 

বাংলাদেশ থেকে যারা আমেরিকা চিকিৎসা করার জন্য যেতে চাচ্ছেন তাদের ১৪ হাজার টাকা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। তাছাড়া ভিসা পাওয়ার জন্য চিকিৎসাকের সার্টিঢিকেট প্রয়োজন হবে।

৬.আমেরিকা যাওয়ার খরচ | বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে?

আমেরিকা কাজের ভিসা ও ওয়ার্ক পারমিট ভিসা মূলত একই। আমেরিকা কাজের ভিসার মূল্য কখনো নির্ধারণ করা যাবে না। কারণ আপনি আমেরিকা গিয়ে যে কোম্পানিতে কর্মরত হবেন, সেই কোম্পানি যদি আপনার সকল খরচ বহন করে। তাহলে আপনার ভিসার খরচ কমে যাবে।তবে অবশ্যই  বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে? তা আগে জেনে নিতে হবে।

আবার সেই কোম্পানি যদি আপনার খরচ বহন না করে তাহলে আপনার ভিসা করতে অনেক টাকা লাগবে। কিন্তু অনেক অনেক বলা যায় আমেরিকা কাজের ভিসার মূল্য আনুমানিক ৮ লক্ষ টাকা। আপনাদের সামনে একটি আনুমানিক হিসাব দেওয়ার চেষ্টা করলাম। 

৭.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে?

প্রশ্ন ১: আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ কত?

উত্তর:১৪ হাজার টাকা।

প্রশ্ন ২:আমেরিকা কাজের ভিসা খরচ কত?

উত্তর:১৭ হাজার টাকা।

প্রশ্ন ৩:আমেরিকা টুরিস্ট ভিসা খরচ কত?

উত্তর:১৩৯৯৯ টাকা।

প্রশ্ন ৪:আমেরিকা চিকিৎসা ভিসা খরচ কত?

উত্তর:১৪ হাজার টাকা।

প্রশ্ন ৫: কাজের ভিসায় আমেরিকা যেতে কত টাকা খরচ হবে?

উত্তর:আনুমানিক ৮ লক্ষ টাকা।।

৮.লেখকের মন্তব্য | বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে? তা নিয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে? এই সম্পর্কে সকল খুঁটিনাটি তথ্য আপনারা জানতে পেরেছেন। বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে? তা নিয়ে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে সেটি আমাদের জানাতে পারেন। আমেরিকা ভিসা আবেদন সংক্রান্ত যেকোনো তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url