OrdinaryITPostAd

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ সমূহ সম্পর্কে বিস্তারিত জানুন!

প্রাচ্যের অক্সফোর্ড নামে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ১৯২১ সালের ১ জুলাই। প্রতিষ্ঠাকালীন সময়ে ৩ টি অনুষদ ও ১২ টি বিভাগ নিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে প্রায় ১৩ টি অনুষদ ও ৮৪ টি বিভাগ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে।বাংলাদেশের প্রায় সকল শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ সমূহ সম্পর্কে জানতে আগ্রহী থাকেন । এই আর্টিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ সমূহ সম্পর্কে আলোচনা করা হয়েছে।তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ সমূহ সম্পর্কে জানতে আর্টিকেলটি সম্পূর্ন পড়ার অনুরোধ রইলো।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস 
  2. ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময় থাকা বিভাগ সমূহ
  3. বর্তমানে থাকা বিভাগ সমূহ 
  4. বিভাগসমূহের সংক্ষপ্ত পরিচিতি
  5. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন উত্তর
  6. লেখকের মন্তব্য

১.ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস।ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ সমূহ 

ঢাকা বিশ্ববিদ্যালয় বর্তমানে বাংলাদেশের সবচেয়ে পুরাতন সরকারী বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালে তদানীন্তন ব্রিটিশ ভারতে অক্সব্রিজ শিক্ষাব্যবস্থা অনুসরণে এটি স্থাপিত।তাই এই বিশ্ববিদ্যালয়টি প্রাচ্যের অক্সফোর্ড নামেও পরিচিত।এটি শাহবাগে অবস্থিত। এটি বাংলাদেশের একটি স্বায়ত্তশাসিত সরকারি বিশ্ববিদ্যালয়, যা বহু-অনুষদভিত্তিক গবেষণা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত।

তৎকালীন ব্রিটিশ ভারতের ভাইসরয় লর্ড হার্ডিঞ্জ ১৯১২ সালের ২ ফেব্রুয়ারি ঢাকায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন।২৭ মে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য প্রস্তাব করেন ব্যারিস্টার আর. নাথানের নেতৃত্বে ডি আর কুলচার, নবাব সৈয়দ নওয়াব আলী চৌধুরী, নওয়াব সিরাজুল ইসলাম, ঢাকার প্রভাবশালী নাগরিক আনন্দচন্দ্র রায়, জগন্নাথ কলেজ (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়)-এর অধ্যক্ষ ললিত মোহন চট্টোপাধ্যায়, ঢাকা কলেজের অধ্যক্ষ ডব্লিউ.এ.টি. আচির্বল্ডসহ আরো অনেকে। অবশেষে ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগসমূহ এবং ৮৪৭ জন শিক্ষার্থী নিয়ে শুরু হয় যাত্রা।



২. ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময় থাকা বিভাগ সমূহ।ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ সমূহ

প্রতিষ্ঠাকালীন সময় ঢাকা বিশ্ববিদ্যালয় বিভাগসমূহ ছিল সংখ্যায় কম।ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয় একটি আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে তিনটি অনুষদ ও ১২টি বিভাগ নিয়ে।অনুষদ তিনটি হল:
  1. কলা
  2. বিজ্ঞান
  3. আইন
এই তিনটি অনুষদ এর অন্তর্ভুক্ত ১২ টি বিভাগ এর নাম:
  1. সংস্কৃত ও বাংলা
  2. ইংরেজি
  3. শিক্ষা
  4. ইতিহাস
  5. আরবি
  6. ইসলামি অধ্যয়ন
  7. ফার্সি ও উর্দু
  8. দর্শন
  9. অর্থনীতি ও রাজনীতি
  10. পদার্থবিদ্যা
  11. রসায়ন
  12. গণিত ও আইন

৩. বর্তমানে থাকা বিভাগ সমূহ।ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ সমূহ 

বর্তমানে  ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৩টি অনুষদে ৮৪টি বিভাগ রয়েছে।অনুষদ গুলোর নাম হলো:
  1. কলা অনুষদ
  2. বিজ্ঞান অনুষদ
  3. আইন অনুষদ
  4. সামাজিক বিজ্ঞান অনুষদ
  5. ব্যবসায় শিক্ষা অনুষদ
  6. জীববিজ্ঞান অনুষদ
  7. ফার্মেসি অনুষদ
  8. প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ
  9. বিশ্ব ও পরিবেশ বিজ্ঞান অনুষদ
  10. চারুকলা অনুষদ
  11. চিকিৎসা অনুষদ
  12. স্নাতকোত্তর চিকিৎসা বিজ্ঞান অনুষদ
  13. শিক্ষা অনুষদ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ সমূহ এই ১৩ টি অনুষদের অন্তর্ভুক্ত। তাদের নাম:

  1. কলা অনুষদ: বাংলা,ইংরেজি,আরবি,ফারসি ভাষা ও সাহিত্য, উর্দু, সংস্কৃত,পালি ও বৌদ্ধ শিক্ষা, ইতিহাস, দর্শন,ইসলামী শিক্ষা,ইসলামের ইতিহাস ও সংস্কৃতি,তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা,থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ,ভাষাবিজ্ঞান,সংগীত,বিশ্ব ধর্ম ও সংস্কৃতি,নৃত্যকলা বিভাগ।
  2. বিজ্ঞান অনুষদ:পদার্থবিজ্ঞান,রসায়ন,গণিত, পরিসংখ্যান,জৈবরাসায়নিক পদার্থবিদ্যা এবং প্রযুক্তি, তাত্ত্বিক পদার্থবিজ্ঞান,ফলিত গণিত বিভাগ।
  3. আইন অনুষদ:আইন বিভাগ।
  4. সামাজিক বিজ্ঞান অনুষদ:অর্থনীতি, আন্তর্জাতিক সম্পর্ক,রাষ্ট্রবিজ্ঞান,সমাজবিজ্ঞান,লোক প্রশাসন,গণযোগাযোগ ও সাংবাদিকতা,নৃবিজ্ঞান,জনসংখ্যা বিজ্ঞান,শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন,নারী শিক্ষা,উন্নয়ন শিক্ষা,টেলিভিশন চলচ্চিত্র ও আলোকচিত্র,অপরাধবিজ্ঞান বিভাগ।
  5. ব্যবসায় শিক্ষা অনুষদ:ব্যবস্থাপনা, ফাইন্যান্স,একাউন্টিং ও তথ্য ব্যবস্থা, বিপণন,ব্যাংকিং ও ইনস্যুরেন্স,ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস,আন্তর্জাতিক ব্যবসায়,পর্যটন ও আতিথেয়তা ব্যবস্থাপনা,সংগঠন কৌশল এবং নেতৃত্ব বিভাগ।
  6. জীববিজ্ঞান অনুষদ:মৃত্তিকা, পানি ও পরিবেশ,উদ্ভিদবিজ্ঞান,প্রাণিবিজ্ঞান,প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান,মনোবিজ্ঞান,অণুজীব বিজ্ঞান, মৎস্য বিজ্ঞান,চিকিৎসা মনোবিজ্ঞান,এডুকেশনাল সাইকোলজি বিভাগ।
  7. ফার্মেসি অনুষদ:ফার্মাসিউটিক্যাল প্রযুক্তি, ফার্মাসিউটিকাল রসায়ন, ক্লিনিকাল ফার্মেসি এন্ড ফার্মাকোলজি,ফার্মেসি বিভাগ।
  8. প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ:তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল,কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল,পারমাণবিক প্রকৌশল,ফলিত রসায়ন ও কেমিকৌশল,রোবোটিক্স ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ।
  9. বিশ্ব ও পরিবেশ বিজ্ঞান অনুষদ:ভূগোল ও পরিবেশ,ভূতত্ত্ব,সমুদ্রবিজ্ঞান,দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপন,আবহাওয়া বিজ্ঞান বিভাগ।
  10. চারুকলা অনুষদ:অঙ্কন ও চিত্রায়ন, প্রিন্ট মেকিং,গ্রাফিক্স ডিজাইন বিভাগ,প্রাচ্যকলা,ভাস্কর্য,কারুশিল্প,মৃৎশিল্প,শিল্পকলার ইতিহাস বিভাগ।
  11. চিকিৎসা অনুষদ
  12. স্নাতকোত্তর চিকিৎসা বিজ্ঞান অনুষদ
  13. শিক্ষা অনুষদ

৪.বিভিন্ন ক্ষেত্রে  বিভাগসমূহের ভূমিকা।ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ সমূহ 


ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগসমূহ সম্পর্কে সকল শিক্ষার্থী জানার আগ্রহ থাকে।বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রায় ৮৪ টি বিভাগ রয়েছে।প্রত্যেকটি বিভাগ তার নিজ অঙ্গনে সমুজ্জ্বল ও শিক্ষা ক্ষেত্রে বহু অবদান রেখেছে এবং রাখছে।
বাংলা বিভাগের প্রথম অধ্যাপক ও বিভাগীয় প্রধান ছিলেন মহামহোপাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রী। মুহম্মদ শহীদুল্লাহও (পরে ডক্টর) তখন থেকেই এই বিভাগের প্রভাষক হিসেবে নিয়োগ লাভ করেন।এই বিভাগ ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।ইংরেজি বিভাগ আজ পর্যন্ত তাদের কৃতিত্বের স্বাক্ষর রাখছে বহু জায়গায়।কলা অনুষদের অন্যান্য বিভাগসমূহ যেমন-সংস্কৃত বিভাগ,আরবি বিভাগ,ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ,উর্দু বিভাগ,পালি ও বৌদ্ধ শিক্ষা বিভাগসহ অন্যান্য সকল বিভাগসমূহ  নিজেদের সাফল্যের প্রমাণ রাখছে।

১৯২১ সালে বিজ্ঞান অনুষদ পদার্থ বিজ্ঞান, রসায়ন ও গণিত এই তিনটি বিভাগ নিয়ে তাদের যাত্রা শুরু করে। পদার্থবিজ্ঞান বিভাগের সূচনাকালে এই বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষক ও প্রতিভাবান বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু। বিভিন্ন ক্ষেত্রে তাদের অংশগ্রহণ প্রকাশ পাচ্ছে দিনে দিনে।প্রখ্যাত গণিতবিদ অধ্যাপক ভূপতিমোহন সেন ও ডঃ নলিনীমোহন বসুর নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগের কার্যক্রম শুরু হয় ১৯২১ সালে এবং তারা তাদের কৃতিত্ব ধরে রেখেছে। রসায়ন বিভাগ,পরিসংখ্যান বিভাগ,তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগ,জৈবরাসায়নিক পদার্থবিদ্যা এবং প্রযুক্তি বিভাগ ও ফলিত গণিত বিভাগসহ সকল বিভাগে রয়েছে উচ্চ শিক্ষার সুযোগ।
আইন বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিভাগ যা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকালের সময় থেকে অব্যাহত রয়েছে। বর্তমানে এই বিভাগে PhD ডিগ্রী প্রদান করা হচ্ছে।
সামাজিক বিজ্ঞান অনুষদটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৩ সালে।এই অনুষদের অন্তর্ভুক্ত অর্থনীতি বিভাগ প্রথম থেকেই উন্নত শিক্ষা ও আধুনিক জ্ঞান চর্চার একটি কেন্দ্রে পরিণত হয়।১৯৩৮ সালে অর্থনীতি বিভাগ থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগটি 
 পৃথক হয়ে যায়।১৯৮৬ সাল থেকে এই বিভাগ পি.এইচ.ডি ডিগ্রি প্রদান শুরু করে।এই অনুষদের অন্যান্য বিভাগসমূহ যেমন-লোক প্রশাসন বিভাগ,আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ,সমাজবিজ্ঞান বিভাগসহ অন্যান্য বিভাগসমূহ বিভিন্ন উচ্চশিক্ষা প্রদান করে।
এছাড়াও 
ব্যবসায় শিক্ষা অনুষদ,জীববিজ্ঞান অনুষদ,ফার্মেসি অনুষদ এবং অন্যান্য সকল অনুষদের অন্তর্ভুক্ত প্রত্যেকটি বিভাগ নিজেদের সাফল্যের প্রমাণ রাখছে।

৫. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন উত্তর।ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ সমূহ 

প্রশ্ন ১: প্রতিষ্ঠাকালীন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কয়টি বিভাগ ছিল?
উত্তর:১২ টি।
প্রশ্ন ২:বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কয়টি বিভাগ আছে?
উত্তর:৮৪ টি।
প্রশ্ন ৩: লোক প্রশাসন কোন অনুষদের অন্তর্ভুক্ত?
উত্তর:সমাজবিজ্ঞান অনুষদের।
প্রশ্ন ৪:ফার্মেসি অনুষদ কত সালে প্রতিষ্ঠিত হয়?
উত্তর:১৯৯৫ সালে।
প্রশ্ন ৫:চারুকলা অনুষদে কয়টি বিভাগ রয়েছে?
উত্তর:৮ টি।

৬. লেখকের মন্তব্য।ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ সমূহ 

ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের স্বনামধন্য একটি বিশ্ববিদ্যালয়।তাই প্রত্যেক শিক্ষার্থীর আগ্রহ থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগসমূহ সম্পর্কে জানার। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় বিভাগসমূহ সম্পর্কে জানাটা অত্যন্ত জরুরী। কারণ বিভাগসমূহ সম্পর্কে পরিষ্কার ধারণা না থাকলে শিক্ষার্থীদের জন্য ভর্তি প্রক্রিয়াটি জটিল হয়ে দাঁড়ায়। তাই প্রত্যেক শিক্ষার্থীর ঢাকা বিশ্ববিদ্যালয় বিভাগসমূহ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া উচিত।



লেখক: রাজিয়া সুলতানা
পড়াশোনা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: দিনাজপুর

ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url