OrdinaryITPostAd

সৌদি আরবে কোন কাজের বেতন বেশি? | কোন কাজের চাহিদা বেশি?

সৌদি আরবে কোন কাজের বেতন বেশি? এই সম্পর্কে অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন। তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব সৌদি আরবে কোন কাজের বেতন বেশি? এই সম্পর্কে।সৌদি আরবে কোন কাজের বেতন বেশি? এবং সৌদি আরব গিয়ে সহজে কি কাজ করা যাবে এই বিষয় নিয়ে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. সৌদি আরবে কাজ
  2. কনস্ট্রাকশন কোম্পানিতে কাজ
  3. ইলেকট্রিশিয়ান এর কাজ
  4. ড্রাইভিং এর কাজ
  5. রেস্টুরেন্ট ও হোটেল এর কাজ
  6. সৌদি আরবে যে কাজগুলোর চাহিদা বেশি
  7. লেখকের মন্তব্য

১.সৌদি আরবে কাজ | সৌদি আরবে কোন কাজের বেতন বেশি

বাংলাদেশ থেকে সৌদি আরবে কাজের জন্য অনেকেই পাড়ি জমিয়ে থাকেন। তবে অনেকেরই জানা থাকে না সৌদি আরবে কোন কাজের বেতন বেশি এবং সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি। তাই আজকে আমরা কথা বলবো সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি এবং সৌদি আরবে কোন কাজের বেতন বেশি। সৌদি আরবে নির্দিষ্ট কোন কাজে নির্ধারিত কোন বেতন নেই। এখানে চুক্তিভিত্তিক অথবা মাসিক কাজ করার প্রবণতা বেশি দেখা যায়। আপনাদেরকে জেনে নেওয়া উচিত সৌদি আরবে  কোন কাজের বেতন বেশি। তাহলে চলুন দেখে নেওয়া যাক সৌদি আরবে কোন কাজের বেতন  বেশি এবং চাহিদা বেশি।

বাংলাদেশ থেকে অনেক মানুষ সৌদি আরবে কাজের জন্য যাতায়াত করে এবং প্রত্যেক বছর হজের জন্য বহু মানুষ সেখানে পাড়ি জমান। মুসলমানদের জন্য একটি ধর্মীয় প্রার্থনা জায়গা হল সৌদি আরব। সেখানে প্রতিনিয়ত বিভিন্ন দেশ থেকে মানুষ ধর্মীয় কাজে সেখানে পাড়ি জমান। তাই এখানে পরিচ্ছন্নতাকর্মী, রেস্টুরেন্ট অথবা কনস্ট্রাকশন কাজের জন্য বহু মানুষ সেখানে পাড়ি জমাচ্ছেন। সৌদি সরকার বিভিন্ন দেশ থেকে সমস্ত লোক নিয়োগ দিয়ে থাকে। তাই বাংলাদেশ থেকে এর আগেও লোক নিয়েছে এবং এখনো নতুনভাবে লোক নেওয়ার জন্য বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে। তারা নতুন চুক্তিতে নির্দিষ্ট কোন কাজের লোক নিতে ইচ্ছুক।

২.কনস্ট্রাকশন কোম্পানিতে কাজ | সৌদি আরবে কোন কাজের বেতন বেশি?

সৌদি আরবে কনস্ট্রাকশন কোম্পানিতে কাজের বেতন এবং চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ ক্ষেত্রে যারা বিদেশি শ্রমিক হিসেবে কাজ করতে চান তারা চাইলে কনস্ট্রাকশন কম্পানি গিয়ে কাজ করতে পারবেন। এক্ষেত্রে তেমন কোনো অভিজ্ঞতা থাকার প্রয়োজন নেই। আপনাকে এক্সট্রা ভাবে ট্রেনিং দিয়ে তারা তৈরি করে নিবে এবং পরবর্তীতে তাদের এই সমস্ত কনস্ট্রাকশন কম্পানি তে কাজ করার সুযোগ তৈরি করে দিবে। তবে কনস্ট্রাকশন কম্পানি তে কাজ করার জন্য অবশ্যই আপনার শারীরিক দক্ষতা থাকতে হবে।

অন্যান্য কাজের মত কিন্তু কনস্ট্রাকশন কম্পানি তে ওভারটাইম কাজ করার কোন সুযোগ নেই এবং আপনি চাইলে এক কোম্পানি থেকে অন্যান্য কোম্পানিতে কাজ করার সুযোগ পাবেন না। শুধুমাত্র সৌদি আরবে এমন নিয়ম চালু আছে। তবে আপনি যদি অন্যান্য কোম্পানিতে কাজ করার সুযোগ নিতে চান তাহলে আপনার কোম্পানীর অনুমতি নিতে হবে। তারপর এখানে আপনি অন্যান্য কোম্পানিতে যাওয়ার সুযোগ পাবেন।

৩.ইলেকট্রিশিয়ান এর কাজ | সৌদি আরবে কোন কাজের বেতন বেশি?

সৌদি আরবে ইলেকট্রিশিয়ান এর বেতন এবং চাহিদা বৃদ্ধি পাচ্ছে। কেননা সৌদি আরব সর্বদা আলো এবং এসি ফ্রিজ সহ অন্যান্য ইলেকট্রিক যন্ত্রপাতি ব্যবহার করে থাকে। তাই সেখানে প্রতিনিয়ত ইলেকট্রিশিয়ান এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। ইলেকট্রিশিয়ান সাধারণত এই সমস্ত বাসা বাড়ির কাজ এবং বিভিন্ন মসজিদ মাদ্রাসা বা প্রতিষ্ঠানের কাজের জন্য নিয়োগ পেয়ে থাকে।

ইলেকট্রিশিয়ান এর কাজ অন্যান্য দেশের তুলনায় সৌদি আরবে বেশিমাত্রায় হয়ে থাকে। কারণ এখানে বেশী সংখ্যক মানুষের বসবাস হওয়ার কারণে এবং বিদেশী মানুষের বসবাস হওয়ার কারণে প্রতিনিয়ত এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। তাই কেউ যদি খুঁজে থাকেন যে সৌদি আরবে কোন কাজের বেতন বেশি এবং চাহিদা বেশি তাহলে নির্দ্বিধায় বলা যায় ইলেকট্রিশিয়ান এর কাজের চাহিদা সবথেকে বেশি।

৪.ড্রাইভিং এর কাজ | সৌদি আরবে কোন কাজের বেতন বেশি?

বর্তমানে সৌদি আরবের ড্রাইভিং ভিসা তে ব্যাপকভাবে চাহিদা রয়েছে। সৌদি আরবে বিদেশিদের আনাগোনা বেশি হওয়ার কারণে সেখানে প্রতিনিয়ত ডাইভিং-এর এর চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। সৌদি আরব মুসলিমদের প্রধান রাষ্ট্র হিসেবে ধরা হয়ে থাকে। সেখানে প্রতিনিয়ত মুসলিমদের হজ্ব পালনের উদ্দেশ্যে এবং ওমরা পালনের উদ্দেশ্যে মানুষ সেখানে পাড়ি জমিয়ে থাকে।

তাই সেখানে প্রতিনিয়ত ড্রাইভিং এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এক্ষেত্রে বিভিন্ন কোম্পানিতে যে সমস্ত গাড়ি গুলো রয়েছে সেখানে ড্রাইভিং নিয়োগ দিয়ে সৌদি আরবের শহর গুলোতে  সার্ভিস প্রদান করে থাকে। তাই তাদের অন্যান্য দেশ থেকে ড্রাইভিং এর জন্য প্রতিনিয়ত লোক সেখানে পাড়ি জমাচ্ছে।  সেই সমস্ত কাজগুলোতে বর্তমানে মুসলিম বিশ্বের মানুষগুলোর প্রতি বেশি গুরুত্ব দেওয়া হয়ে থাকে।

৫.রেস্টুরেন্ট ও হোটেল এর কাজ | সৌদি আরবে কোন কাজের বেতন বেশি?

প্রবাসী হিসেবে যারা সৌদি আরবে গিয়ে কাজ করতে চায় এবং সৌদি আরবে কোন কাজের বেতন বেশি তা জানতে চায় তারা চাইলে রেস্টুরেন্ট ভিসার মাধ্যমে সৌদি আরবে গিয়ে কাজে নিয়োজিত হতে পারবে। বর্তমানে রেস্টুরেন্ট ভিসা তে ব্যাপক ভাবে লোক নিয়োগ প্রক্রিয়া চলছে এবং এই সমস্ত কাজগুলোতে অন্যান্য কাজের তুলনায় চাহিদা সর্বদা সবসময় বেশি থাকে।রেস্টুরেন্ট ওভারটাইম কাজ করার সুযোগ রয়েছে। ওভারটাইম কাজ করার সুযোগ থাকার কারণে সেখানে ভালো পরিমাণ বেতন পাওয়া সম্ভব ।যদি কেউ বেশি মাত্রায় কাজ করার ইচ্ছা থাকে এবং সৌদি আরবে কাজ করার ইচ্ছা থাকে তাহলে রেস্টুরেন্টের কাজ করতে পারে।

সৌদি আরবে হোটেলের কাজের চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে এবং ভালো পরিমাণ বেতন পাওয়া যাচ্ছে। তবে এক্ষেত্রে হোটেল কর্মী হতে হলে অবশ্যই আপনাকে রান্নার দক্ষতা থাকতে হবে। তাহলে এই কাজের চাহিদা অনুযায়ী আপনি বিভিন্ন বড় বড় রেস্টুরেন্টে নিয়োগ পাওয়ার সম্ভাবনা রয়েছে।আরে রেস্টুরেন্টগুলোতে কাজ করতে হলে অবশ্যই আপনাকে ভাল রান্না জানতে হবে এবং প্রফেশনালি রান্না করেন তার একটি প্রমাণ হিসাবে আপনাকে একটি সনদপত্র বা অন্য কোথাও কাজ করেছেন তার প্রমাণ হিসেবে দেখানো লাগবে। তাহলে আপনি সৌদি আরবের বিভিন্ন হোটেলে কাজ করার সুযোগ পাবেন।

৬.সৌদি আরবে যে কাজগুলোর চাহিদা বেশি | সৌদি আরবে কোন কাজের বেতন বেশি?

  1. ডিজিটাল মার্কেটিং 
  2. ডাটা এনালাইসিস
  3. সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  4. স্ট্রাকচার কোয়েরি লঙ্গুয়েজ
  5. জাভাস্ক্রিপ্ট
  6. অ্যাপস ডেভেলপমেন্ট
  7. মার্কেটিং রিসার্চ
  8. কাস্টমার রিলেশনশিপ
  9. নার্সিং
  10. প্রজেক্ট ম্যানেজার
  11. ওয়েব ডেভেলপমেন্ট
  12. নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং
  13. অ্যানিমেশন
  14. গেম ডেভেলপমেন্ট
  15. মাল্টিমিডিয়া
  16. গ্রাফিক্স ডিজাইন
  17. কনটেন্ট রাইটিং
  18. অ্যাকাউন্ট ম্যানেজার
  19. বিজনেস এনালিস্ট
  20. ফ্যাশন ডিজাইনার
  21. অর্থনৈতিক বিশ্লেষক
  22. প্রভাষক
  23. আর্কিটেকচার
  24. সিভিল ইঞ্জিনিয়ার
  25. অফিস ম্যানেজার
  26. রাসায়নিক প্রকৌশলী
  27. ডেন্টিস্ট
  28. গ্রাহক সেবা
  29. মেকানিক্যাল ইঞ্জিনিয়ার
  30. ইলেকট্রিক ইঞ্জিনিয়ার
  31. কপি রাইটার
  32. তথ্য বিশ্লেষণ
  33. সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর
  34. নির্বাহী সহকারী
  35. ফার্মাসিস্ট
  36. হিসাব রক্ষক
  37. রিসিপশনিস্ট
  38. ওয়েটার
  39. ড্রাইভিং
  40. ক্লিনিং
  41. পাইপ ফিটিং
  42. ফ্যাক্টরি
  43. প্রকল্প ব্যবস্থাপক
  44. গবেষণা বিজ্ঞানী
  45. এগ্রিকালচার
  46. কম্পিউটার অপারেটর
  47. সেলসম্যান
  48. কেয়ারিং
  49. বাগানবাড়ি রক্ষক

৭.লেখকের মন্তব্য | সৌদি আরবে কোন কাজের বেতন বেশি?

আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করলাম সৌদি আরবে কোন কাজের বেতন বেশি? এই বিষয় সম্পর্কে। আশা করছি সৌদি আরবে কোন কাজের বেতন বেশি? এ বিষয় সম্পর্কে আপনারা বিস্তারিত ভাবে সবকিছু বুঝতে পেরেছেন। সৌদি আরবে কোন কাজের বেতন বেশি? এ সম্পর্কে আপনাদের যেকোন প্রশ্ন অথবা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। সৌদি আরবের চাহিদা সম্পন্ন কাজ ছাড়াও অন্য যেকোনো বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url