OrdinaryITPostAd

সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায় | সিঙ্গাপুর থেকে ইতালি ভিসা ২০২৩

আজকে আমরা আলোচনা করবো সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায় নিয়ে। সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে অনেকেই জানতে চান। সেজন্য আজকে সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে সকল তথ্য নিয়ে আলোচনা করা হবে। সিঙ্গাপুর থেকে ইতালি কিভাবে যাওয়া যাবে এবং গুরুত্বপূর্ণ সকল কিছু জানতে আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ইতালি ভিসা
  2. সিঙ্গাপুর থেকে ইতালি ভিসা
  3. সিঙ্গাপুর থেকে ইতালি ভিসা আবেদন
  4. প্রয়োজনীয় কাগজপত্র
  5. ইতালি ভিসার ক্যাটাগরি
  6. ইতালি স্পন্সর ভিসা
  7. ভিসা পাওয়ার উপায়
  8. লেখকের মন্তব্য

১.ইতালি ভিসা | সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায়

বর্তমানে সিঙ্গাপুরে প্রচুর শ্রমিক রয়েছে। তাই দিন দিন কাজের চাহিদা অনেকটাই কমে আসছে। সিঙ্গাপুরে বর্তমানে নতুন কাজের অনেকটাই অভাব এবং এখানে বেশি কাজ করার পরেও ভালো পরিমাণ বেতন পাওয়া সম্ভব হয় না। তাই অনেকেই চিন্তা-ভাবনা করে থাকে যে সিঙ্গাপুর থাকা অবস্থায় ইউরোপের দেশে অথবা ইতালিসহ অন্য রাষ্ট্রে কিভাবে যাওয়া যায়।

বর্তমানে সিঙ্গাপুর থেকে বিভিন্ন রাষ্ট্রের যাওয়ার সুযোগ রয়েছে। তবে তাদের রিকোয়ারমেন্ট অনুযায়ী এবং আপনার অবস্থা অনুযায়ী আপনিও চাইলে যেতে পারবেন সিঙ্গাপুর থেকে বিভিন্ন জায়গায়। তবে এক্ষেত্রে অবশ্যই আপনাদেরকে সঠিক পদ্ধতি অবলম্বন করে তারপরেই যাওয়ার সিদ্ধান্ত নিতে হবে এবং সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায় জেনে নিতে হবে । এটা সম্পূর্ণ বৈধভাবে যাওয়ার একটি প্রক্রিয়া। কখনোই অবৈধপথে ইতালি পাড়ি দেবেন না। এক্ষেত্রে আপনার বড় ধরনের সমস্যা হতে পারে।

২.সিঙ্গাপুর থেকে ইতালি ভিসা | সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায়

প্রথম অবস্থায় আপনাকে আগে জানতে হবে যে আপনি সিঙ্গাপুর থেকে ইতালি কোন ভিসার মাধ্যমে যাবেন। এখান থেকে অনেক ধরনের সুযোগ আছে। যেমন সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার জন্য স্টুডেন্ট ভিসার মাধ্যমে‌ যেতে পারবেন। অথবা আপনি প্রথম অবস্থায় যদি যেতে চান কম খরচের মধ্যে যেতে চান তাহলে আপনাকে টুরিস্ট ভিসার মাধ্যমে যেতে হবে। এক্ষেত্রে খরচ অনেক কম পড়বে। সেই সাথে যদি আপনি ওয়ার্ক পারমিট ভিসা বা অন্যান্য ভিসা নিয়ে যেতে চান তাও যেতে পারবেন ।

তবে সিঙ্গাপুর থেকে ইতালি ভিসা ব্যবস্থার মধ্যে সিজনাল ভিসা রয়েছে এবং নন সিজিনাল রয়েছে। যেকোনো একটি ভিসা তে আপনারা সিঙ্গাপুর থেকে ইতালি যেতে পারবেন। তবে অবশ্যই যে সমস্ত সিজনাল ভিসা তে আপনারা যদি যেতে চান তাহলে খরচ কিছুটা কম পড়বে এবং যদি আপনারা নন সিজিনাল ভিসার মাধ্যমে যেতে চান তাহলে খরচ একটু বেশি পড়বে। তবে এটা জেনে রাখবেন নন সিজিনাল ভিসার ক্ষেত্রে কিন্তু টাকা বেশি লাগবে এবং দীর্ঘদিন যাবৎ থাকতে পারবেন সেখানে। তবে সিজিনাল ভিসার ক্ষেত্রে 6 মাস থেকে 1 বছর পর্যন্ত মেয়াদ হয়ে থাকে। এ ক্ষেত্রে খরচ কম লাগবে পরবর্তীতে আপনাকে আবার রিনিউ করতে হবে ।আবার দেশে ফেরত আসা লাগতে পারে ।এইভাবে আপনারা সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায় খুঁজে পেয়ে যাবেন।

সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায় এর আরেকটি মাধ্যম রয়েছে। যেটি হল টুরিস্ট ভিসা নিয়ে আপনারা সিঙ্গাপুর থেকে ইতালি যেতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে অধিক পরিমাণ ট্রানজেকশন দেখাতে হতে পারে। মানে আপনার একাউন্ট থেকে অধিক পরিমাণ টাকা ট্রানজেকশন করেছেন সেই বিষয়টি দূতাবাস কে দেখাতে হবে।আপনি যেই দূতাবাসের মাধ্যমে বিদেশে যেতে চাচ্ছেন সেই দূতাবাসে প্রয়োজনীয় কাগজপত্র গুলো দেখিয়ে আপনাকে আবেদন করতে হবে।এই ভাবে যদি আপনারা সিঙ্গাপুর থেকে ইতালি  টুরিস্ট ভিসা নিয়ে যেতে পারেন। তাহলে সেখানে কাজের ব্যবস্থা করে নিতে পারলে তখন আপনারা ইতালি রেসিডেন্সি কার্ড পেয়ে যাবেন।অথবা সেখানে ওয়ার্ক পারমিট ভিসা পেয়ে যাবেন ।এইভাবে আপনারা সিঙ্গাপুর থেকে ইতালি গিয়ে থাকার ব্যবস্থা করতে পারবেন।

৩.সিঙ্গাপুর থেকে ইতালি ভিসা আবেদন | সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায় আবেদন 

সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার জন্য অনেক সরকারি এবং বেসরকারি রিক্রুটিং এজেন্সি রয়েছে ।এসব রিক্রুটিং এজেন্সির মাধ্যমে আপনারা যেতে পারবেন। তবে অবশ্যই জেনে রাখবেন যে সিঙ্গাপুর সরকার কর্তৃক অনুমোদিত কিনা। এবং তাদের লাইসেন্স নাম্বার সহ রেজিস্ট্রেশন নাম্বার এবং আনুষঙ্গিক অন্যান্য সার্টিফিকেট দেখে তারপরে যাওয়ার সিদ্ধান্ত নেবেন। তবে এক্ষেত্রে অনেক এজেন্সি রয়েছে যারা কাজ নিয়ে সরাসরি সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার ব্যাবস্থা করে থাকে।

এসব এজেন্সির মাধ্যমে আপনারা স্টুডেন্ট ভিসার সহ বিভিন্ন চিকিৎসার জন্য ভিসা পাবেন ।তবে এক্ষেত্রে আপনাদের স্পেসিফিকভাবে কত টাকা খরচ হবে তা আমরা  জানাতে পারবো না ।এক্ষেত্রে বিভিন্ন সময়ে ভিসার দাম এবং খরচ পাতি সহ আলাদা বৃদ্ধি পেয়ে থাকে। তাই এটি একবারে উপযুক্তভাবে আজকে আমরা তুলে ধরতে পারলাম না ।

৪.প্রয়োজনীয় কাগজপত্র | সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায়

  1. 6 মাস মেয়াদি পাসপোর্ট
  2. এনআইডি কার্ডের ফটোকপি
  3. ব্যাংক স্টেটমেন্ট এর ফটোকপি
  4. কাজের দক্ষতার একটি সার্টিফিকেট
  5. পূর্বে কাজ করার কোনো অভিজ্ঞতা 
  6. সিভি
  7. বাংলাদেশের পুলিশ ক্লিয়ারেন্স
  8. সিঙ্গাপুরের পুলিশ ক্লিয়ারেন্স 

৫.ইতালি ভিসার ক্যাটাগরি | সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায়

ইতালি ভিসার মূল ক্যাটাগরি দুটি। সিজনাল ও নন সিজনাল ইতালি ভিসা এই দুই ধরনের ভিসার মাধ্যমে সিঙ্গাপুর থেকে ইতালি যেতে পারবেন। সিজনাল ভিসার মধ্যে আবার কয়েকটি প্রকারভেদ আছে। এছাড়াও প্রতিবছর ইতালিতে বিভিন্ন দক্ষ শ্রমিক নিয়োগ দেওয়া হয়। এখন আমরা সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার  ভিসা ক্যাটাগরি সম্পর্কে বিস্তারিত জানবো। 

ইতালি স্পন্সর ভিসা

ইতালি প্রতিবছর বিভিন্ন রাষ্ট্র থেকে অনেক জনশক্তি আমদানি করে। কারণ ইতালি কাজ করার মানুষের অনেক অভাব। এছাড়াও দক্ষ কর্মীর সংখ্যা অনেক কম। এ কারণে প্রতিবছর বিভিন্ন দেশ থেকে ইতালি কাজ করার জন্য শ্রমিক আমদানি করে। 


আমাদের দেশ থেকেও এ বছর ইতালি স্পন্সর ভিসা চালু করা হয়েছে। আপনি যদি বাংলাদেশ বা সিঙ্গাপুর থেকে ইতালি যেতে চান তাহলে আপনাকে সরকারিভাবে ইতালি প্রবেশ করতে হবে।এছাড়াও ইতালি স্পন্সর ভিসার জন্য একটি বৈধ পাসপোর্ট লাগবে। আপনি যে কোম্পানির অধীনে ইতালি কাজ করবেন, সেই কোম্পানির অ্যাপোয়েন্টমেন্ট লেটার। আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। ইতালি যাওয়ার জন্য প্রাপ্তবয়স্ক হতে হবে। এছাড়াও বর্তমানে করোনা মহামারীর জন্য ভ্যাকসিন নিতে হবে। 

ইতালি স্টুডেন্ট ভিসা

উচ্চশিক্ষা লাভ করার জন্য আমাদের দেশ থেকে প্রতি বছর অনেক শিক্ষার্থী দেশের বাইরে যায়। ঠিক তেমনি ভাবে আপনি চাইলে উচ্চশিক্ষা লাভ করার জন্য সিঙ্গাপুর থেকে ইতালি যেতে পারেন। ইতালিতে উচ্চশিক্ষা লাভ করার অনেক ডিগ্রি ও প্রতিষ্ঠান রয়েছে। ইতালি স্টুডেন্ট ভিসার জন্য আপনার কিছু যোগ্যতার প্রয়োজন হবে। 


আপনি যখন ইতালি স্পন্সর ভিসা পাবেন, তখন আপনার কাজের অভিজ্ঞতা থাকতে হবে। কিন্তু আপনি যখন স্টুডেন্ট ভিসা নিয়ে ইতালি যাবেন। আপনার কিছু আলাদা ভাবে যোগ্যতার প্রমাণ দিতে হবে। আপনাকে প্রথমে HSC পরীক্ষায় সন্তুষ্টজনক ফলাফল অর্জন করতে হবে। আপনার একটা বৈধ পাসপোর্ট ও জাতীয় পরিচয় পত্র থাকতে হবে। 


ধরুন আপনি ইতালি গিয়ে University of Bologna বিশ্ববিদ্যালয়ে পড়তে চান। সেই বিশ্ববিদ্যালয় যদি আপনাকে গ্রহণ করে। তাহলে University of Bologna আপনাকে একটা আমন্ত্রণপত্র দেবে। সেই আমন্ত্রণ পত্র ভিসা করার সময় জমা দিতে হবে। এছাড়াও ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। এই কয়েকটা যোগ্যতা থাকলে আপনি সিঙ্গাপুর থেকে ইতালি স্টুডেন্ট ভিসা করতে পারবেন। 

ইতালি মেডিকেল ভিসা

সিঙ্গাপুর থেকে চিকিৎসা গ্রহণের জন্য কোন ব্যক্তি যদি ইতালি যেতে চায়, তাহলে সেই ব্যক্তিকে ইতালি মেডিকেল ভিসার জন্য আবেদন করতে হবে। আমরা সবাই জানি,ইতালি উন্নত চিকিৎসার একটি দেশ। ইতালি দেশের চিকিৎসা ব্যবস্থা অনেক বেশি উন্নত। এই কারণে পৃথিবীর বিভিন্ন রাষ্ট্র থেকে ইতালিতে মানুষ চিকিৎসা নিতে আসে। 

কিন্তু ইতালি মেডিকেল ভিসার জন্য আপনার কিছু রিকোয়ারমেন্ট প্রয়োজন হবে। ধরুন,আপনার একটা কঠিন রোগ হয়েছে। আপনি সেই রোগের চিকিৎসার জন্য সিঙ্গাপুরের বড় বড় ডাক্তারের কাছে গিয়েছিলেন। সিঙ্গাপুরের ডাক্তার আপনাকে ইতালির একজন ডাক্তারের পরামর্শ নিতে বলছে। তাহলে আপনি ইতালি মেডিকেল ভিসা পাবেন। 

৬.ইতালি স্পন্সর ভিসা | সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায়

কোন রকমের ঝুঁকি ছাড়া সরাসরি সিঙ্গাপুর থেকে ইতালিতে বৈধভাবে প্রবেশের নাম হল স্পন্সর ভিসা। প্রত্যেক বছরের ফেব্রুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত স্পন্সর ভিসার মাধ্যমে ইতালিতে কর্মী নিয়োগ দিয়ে থাকে ইতালি সরকার। এক্ষেত্রে বিভিন্ন দেশের সরকারি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে উক্ত বিজ্ঞপ্তি গুলো প্রকাশ করা হয়ে থাকে।ইতালিতে যারা বৈধ ভাবে এবং সঠিক নিয়মে ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে কাজ করতে চায় তাহলে স্পন্সর ভিসা হচ্ছে অন্যতম একটি মাধ্যম। সিঙ্গাপুর থেকে ইতালিতে কাজের ভিসা নিয়ে যেতে হলে অবশ্যই স্পন্সর ভিসা এবং সিজনাল বা নন সিজনাল নিয়ে ইতালিতে প্রবেশ করতে হবে। তাছাড়া অবৈধভাবে ইতালিতে গেলে বিভিন্ন ধরনের সমস্যার মধ্যে পড়তে হবে।

ইতালি স্পন্সর ভিসার খরচ পড়বে ১৩-১৪ লাখ টাকার মতো। এক্ষেত্রে সরকারি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে এই খরচ পড়বে। তাছাড়া যদি আপনি দেশের বাহির থেকে যেতে চান তাহলে খরচ ৮-১০ লাখ টাকার মধ্যেই হয়ে যাবে। দুবাই, সিঙ্গাপুরসহ অন্যান্য দেশ থেকেও ইতালিতে স্পন্সর ভিসার মাধ্যমে যাওয়ার সুযোগ রয়েছে।তবে যদি আপনি অন্যান্য দেশের মাধ্যমে যেতে চান তাহলে আপনাকে সে দেশের রিকোয়ারমেন্ট অনুযায়ী আপনাকে স্পন্সর ভিসার জন্য আবেদন করতে হবে। সে দেশের অনেক এজেন্সি রয়েছে। ওই এজেন্সিগুলোর মাধ্যমে যাওয়ার সুযোগ তৈরি করে থাকে এবং কোম্পানির মাধ্যমে আপনারা ইতালিতে প্রবেশ করতে পারবেন তবে খরচ কিছুটা বেশি লাগতে পারে।

৭.ভিসা পাওয়ার উপায় | সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায়

নতুন কর্মী নিয়োগ দেওয়ার ক্ষেত্রে ইতালি স্পন্সর ভিসার মাধ্যমে নিয়োগ দিয়ে থাকে। এক্ষেত্রে বছরের শুরুতে বিভিন্ন পত্র পত্রিকার মাধ্যমে আপনারা স্পন্সর ভিসার আবেদন দেখতে পাবেন। এক্ষেত্রে সরাসরি আপনারা সরকারি এজেন্সির সাথে যোগাযোগ করবেন। তাহলে আপনাদের সুযোগ সুবিধা বেশি পাবেন এবং কম খরচের মধ্যে সিঙ্গাপুর থেকে ইতালিতে স্পন্সর ভিসা নিয়ে যেতে পারবেন।

তবে আগেই বলে রাখা উচিত যে বর্তমানে যারা বিভিন্ন দেশে কর্মরত আছে তাদের সুযোগ সুবিধা বেশি পাওয়া যায়। তবে এক্ষেত্রে যারা নতুন তাদের অবশ্যই প্রশিক্ষণ থাকতে হবে এবং সেই সাথে অবশ্যই একটি বৈধতার প্রমাণ হিসাবে আপনি কাগজ বা সনদ সংগ্রহ করতে হবে। তাহলেই সিঙ্গাপুর থেকে ইতালি স্পন্সর ভিসা পাওয়া আপনার জন্য সহজ হবে।

৮.লেখকের মন্তব্য | সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায়

সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করলাম। সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায় এর পাশাপাশি ভিসা প্রসেসিং ও অন্যান্য সকল তথ্য নিয়ে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি সিঙ্গাপুর থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে আপনারা সকল তথ্য ভালোভাবে বুঝতে পেরেছেন। এর বাইরেও যদি আপনাদের কোন কিছু জানার প্রয়োজন হয় তাহলে সেটি আমাদের জানাতে পারেন। যে কোন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url