OrdinaryITPostAd

সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম বিস্তারিত জানুন

অনেক সৌদি আরব প্রবাসী সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন। তাই আজকে আমরা আপনাদের সাথে সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব। সৌদি আরব থেকে কি কি উপায়ে টাকা পাঠানো যাবে এই সম্পর্কে জানতে আগ্রহী হলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. সৌদি আরব থেকে বাংলাদেশে টাকা পাঠানোর কোনো সিস্টেম
  2. ওয়াইজ এর মাধ্যমে দেশে টাকা পাঠানোর নিয়ম
  3. ওয়াইজ একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম
  4. ওয়েস্টার্ন ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম
  5. ট্যাপ ট্যাপ সেন্ড দিয়ে টাকা পাঠানোর নিয়ম
  6. মানিগ্রামে টাকা পাঠানোর নিয়ম
  7. বিদেশ থেকে টাকা রিসিভ
  8. লেখকের মন্তব্য

১.সৌদি আরব থেকে বাংলাদেশে টাকা পাঠানোর কোনো সিস্টেম | সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম

বাংলাদেশের প্রচুর শ্রমিক সৌদি আরবে কাজ করে। তারা প্রতি বছর খুব ভালো এমাউন্টের রেমিটেন্স দেশে পাঠায়। টাকা পাঠানোর জন্য সেখানে তারা বৈধ এবং অনেক সময় অবৈধ উভয় পথ ব্যবহার করেন।

তবে এটা জেনে রাখা ভালো যে বৈধ অনেক সিস্টেমে এখন সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম রয়েছে। তাদের এই সিস্টেমগুলোই ব্যবহার করা উচিত। কেননা অবৈধ পথগুলো যেমন নিষিদ্ধ, তেমনই এখানে লেনদেন করা অতন্ত ঝুকিপূর্ণ।বর্তমানে অনেক প্রতিষ্ঠান প্রবাসিদের রেমিটেন্স পাঠাতে সহযোগিতা করে থাকে। এর মধ্যে বিদেশি অনেক প্রতিষ্ঠান আছে এবং আছে দেশি প্রতিষ্ঠান যারা বিদেশি অনেক এজেন্সির সাথে চুক্তিবদ্ধ ভাবে এই সেবা দিয়ে থাকে।

যেসকল মাধ্যমে টাকা পাঠানো যাবে

  1. ওয়াইজ
  2. ওয়েস্টার্ণ ইউনিয়ন
  3. ট্যাপ ট্যাপ সেন্ড
  4. মানিগ্রাম ইত্যাদি।
উপরে উল্লেখিত মাধ্যম গুলো, যেমন: ওয়াইজ, ট্যাপ ট্যাপ সেন্ড বা অন্য যেসকল উপায় আছে, এসকল মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন এবং চাইলে বেশ কিছু মাধ্যম থেকে সরাসরি বিকাশে বা ব্যাংক একাউন্টে রিসিভ করতে পারবেন। এর জন্য আপনাকে মাধ্যম গুলোর অফিস ভ্রমণ বা তাদের অনলাইন সেবা নিতে হবে। সেখানে কিছু ফরমালিটি অনুসরণ করে আপনি সৌদি আরব থেকে টাকা পাঠাতে পারবেন।

যেসকল মাধ্যমে টাকা রিসিভ করা যাবে

  1. বিকাশে
  2. বিভিন্ন ব্যাংকের একাউন্টে সরাসরি (যেমন: ইসলামী ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, ব্যাংক এশিয়া, ইত্যাদি)
  3. বিভিন্ন এজেন্ট পয়েন্টের মাধ্যমে

২.ওয়াইজ এর মাধ্যমে দেশে টাকা পাঠানোর নিয়ম | সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম

ওয়াইজ একটি ইউকে-ভিত্তিক মানি ট্রান্সফার কোম্পানি এবং বাংলাদেশে টাকা পাঠানোর বিশ্বস্ত একটি মাধ্যমে। বর্তমানে এটির গ্রাহক সংখ্যা প্রায় ২১ বিলিয়ন এর বেশি।এটি পরিচালিত হয় প্রকৃত এক্সচেঞ্জ রেটের ভিত্তিতে। এক্ষেত্রে এখানে ব্যাংক নির্ধারিত কোন চার্জ নেই। যার অর্থ দাঁড়ায় গ্রাহক সর্বনিম্ন মানি এক্সচেঞ্জে রেট সুবিধা উপভোগ করতে পারবেন। এছাড়া এখানে কোন হিডেন ফি নেই।

ওয়াইজ সৌদি আরব থেকে টাকা পাঠানোর জন্য নামে মাত্র একটি চার্জ নেয়। এটি ১ শতাংশ-এরও নিচে। যেখানে ক্রেডিট কার্ড দিয়েই বিদেশি মুদ্রা ক্রয় করলে ২.৫ পার্সেন্ট চার্জ কাটে, অথবা ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে আরও বেশি চার্জ কাটে। সেটা ১০০ ডলার পর্যন্ত হয়ে থাকে- যা এমাউন্টের ওপর নির্ভর করে।খুবই কম রেটে টাকা পাঠানো যায় ওয়াইজ থেকে। বিশেষ করে যদি কোন লোকাল ব্যাংক একাউন্ট থেকে মানি ট্রান্সফারে ওয়াইজ ব্যবহার করা হয়।

৩.ওয়াইজ একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম | সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম

সৌদি আরব থেকে টাকা পাঠানোর জন্যে সবার প্রথমে https://wise.com/invite/a/matiurr লিংকে ভিজিট করতে হবে। তারপর ব্যক্তিগত বা ব্যবসায়ী অপশনে গিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। ব্যক্তিগত একাউন্টের করতে লাগবে নাম, মোবাইল নম্বর, জন্ম তারিখ ও ইমেইল। ব্যবসায়ীক একাউন্টের ক্ষেত্রে ট্রেড লাইসেন্স থাকা জরুরি।

আইফোনের ক্ষেত্রে অ্যাপলস্টোর এবং এন্ড্রয়েড-এর ক্ষেত্রে প্লে-স্টোরে গিয়ে ওয়াইজের অ্যাপটি ডাউনলোড করা যাবে। ডাউনলোড হওয়ার পর সংশ্লিষ্ট দেশের পাসপোর্ট অথবা জাতীয় পরিচয়পত্র দিয়ে ভেরিফিকেশন করতে হবে। এছাড়া গুগল আইডি, ফেসবুক অথবা অ্যাপল আইডি দিয়ে একাউন্ড খোলা যায়।

৪.ওয়েস্টার্ন ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম | সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম

ওয়েস্টার্ন ইউনিয়ন একটি মাল্টি ন্যাশনাল আমেরিকান কোম্পানি।যে কেউ চাইলেই এই মাধ্যমে সৌদি আরব থেকে টাকা পাঠাতে পারবেন।এই প্রতিষ্ঠান বিভিন্ন ভাবে তাদের গ্রাহকদের সেবা দিয়ে থাকে। গ্রাহক তাদের অফিস ভিজিট করে এই সেবা নিতে পারবে। আবার ওয়েব সাইট ও মোবাইল এপ্লিকেশনের মাধ্যমেও তারা এই সেবা গ্রহণ করতে পারবে।

এছাড়া তাদের সাথে দেশিয় কিছু প্রতিষ্ঠানের সংযুক্ত সেবায় গ্রাহক সরাসরি অর্থ গ্রহণ করতে পারে। যেমন বিকাশের মাধ্যমে ওয়েস্টার্ন ইউনিয়নের অর্থ গ্রহণ করা যায়, অথবা চাইলে ব্যাংক একাউন্টেও এই টাকা গ্রহণ করা যায়।গ্রাহক যদি সৌদি আরবে তাদের অফিস ভিজিট করে তবে এজেন্ট গ্রাহক কে একটি ফর্ম দিবে, যেখানে গ্রাহক তার তথ্য এবং অর্থ রিসিভারের তথ্য দিবে। এখানে কোনো কারণে যোগাযোগ করতে পারার জন্য তার কন্টাক্ট ডিটেইলস এবং রিসিভারের নাম, ঠিকানা, ফোন নাম্বার, টাকার পরিমাণ, প্রয়োজনে ব্যাংক একাউন্ট, ইত্যাদি তথ্য নিয়ে থাকে।

পরে এজেন্ট গ্রাহককে একটি রেফারেন্স নাম্বার দিবে যা MTCN নামে পরিচিত। এই নাম্বারটি গ্রাহককে রিসিভার কে দিতে হবে। কেননা এই নাম্বার দিয়েই রিসিভার তার টাকা সংগ্রহ করতে পারবে।

৫.ট্যাপ ট্যাপ সেন্ড দিয়ে টাকা পাঠানোর নিয়ম | সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম

ট্যাপ ট্যাপ সেন্ড দিয়ে প্রায় সবগুলো দেশ থেকে এখন টাকা পাঠানো যায়।সৌদি আরব থেকে টাকা পাঠালে বাংলাদেশে আপনি চাইলে বিকাশ এবং ব্যাংক একাউন্টেন মাধ্যমে আপনি ট্যাপ ট্যাপ সেন্ড থেকে টাকা গ্রহণ করতে পারবেন।

এই মাধ্যমে টাকা পাঠাতে খুবই ছোট একটি এমাউন্ট চার্জ করা হয়। এখানে কোনো এক্সট্রা চার্জ করা হয় না। তাই এই ব্যাপারে চিন্তার কোনো বিষয় নেই।

টাকা পাঠানোর জন্য নিচের নিয়মটি ফলো করুন

  1. আপনার ফোন থেকে Taptap Send অ্যাপটি ডাউনলোড করুন
  2. সাইন আপ করুন এবং আপনার তথ্য দিন
  3. আপনার প্রাপকের নাম এবং মোবাইল নম্বর দিন
  4. তারপর তা সেন্ড করুন

৬.মানিগ্রামে টাকা পাঠানোর নিয়ম | সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম

মানিগ্রাম একসময় অনেক জনপ্রিয় একটি মাধ্যম থাকলেও বর্তমানে এর প্রতিদন্দি বাড়ার সাথে সাথে এর জনপ্রিয়তা কিছুটা কমে গেছে। তবুও তারা বর্তমানে ভালোই সার্ভস দিয়ে থাকে।

আপনি মানিগ্রামের অনলাইন সার্ভিস নিয়ে সৌদি আরব থেকে টাকা পাঠাতে পারবেন। সেই সাথে এই টাকা আপনি সরাসরি ব্যাংক বা বিকাশের মাধ্যমে রিসিভ করতে পারবেন।

৭.বিদেশ থেকে টাকা রিসিভ | সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম

  • বিকাশ

এখন সৌদি আরব থেকে প্রায় সব মাধ্যমে আপনি চাইলে দেশে বিকাশে টাকা পাঠাতে পারবেন। বিকাশ বর্তমানে অনেক গুলো ইন্টারন্যাশনাল কোম্পানির সাথে যৌথ ভাবে কাজ করছে। যার ফলে রেমিটেন্স পাঠানোর বেশির ভাগ মাধ্যমে আপনি এখন বিকাশে টাকা পাঠানোর সিস্টেম খুজে পাবেন। তাই এখন বিকাশে রেমিটেন্স আনা অনেক সহজ একটি বিষয়।

  • ব্যাংক

যেকোনো মাধ্যমে থেকে ব্যাংক একাউন্টে টাকা পাঠানো এখন অসম্ভব কিছু না। অন্য কোনো মাধ্যমে টাকা রিসিভ করা যাক বা না যাক, এই মাধ্যমে সৌদি আরব থেকে টাকা আসলে সরাসরি একাউন্টে ডিপোজিট হয়ে যায়। প্রায় সবজায়গা থেকেই আপনি এখন দেশের ব্যাংকে থাকা একাউন্টে টাকা পাঠাতে পারবেন।

৮.লেখকের মন্তব্য | সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম

সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম গুলো নিয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে সকল সৌদি আরব প্রবাসী ভালোভাবে বুঝতে পেরেছেন। সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম নিয়ে আপনাদের যদি কোন প্রশ্ন থাকে তাহলে সেটি আমাদের জানাতে পারেন। অন্য যে কোন দেশ থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানতে হলে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url