OrdinaryITPostAd

কাতার ভিসা নিউজ ২০২৩ | কাতার মসজিদ ভিসা

কাতার ভিসা নিউজ ২০২৩ এবং কাতার মসজিদ ভিসা সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। তাই আমরা আজকে আলোচনা করব কাতার ভিসা নিউজ ২০২৩ এবং কাতার মসজিদ ভিসা সম্পর্কে সকল বিস্তারিত তথ্য নিয়ে। কাতার ভিসা নিউজ এবং কাতার মসজিদ ভিসা সংক্রান্ত সকল তথ্য জানতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়বেন।



আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. কাতার ভিসা
  2. কাতার ভিসার দাম
  3. কাতার কাজের ভিসা আবেদন ও প্রসেসিং
  4. কাতার কাজের ভিসার খরচ ও বেতন
  5. কাতার মসজিদ ভিসা
  6. মসজিদ ভিসা অনলাইনে আবেদন করার নিয়ম ও আবেদনের সময় যা যা লাগবে
  7. পরীক্ষা ও নিয়োগ আবেদন
  8. লেখকের মন্তব্য

১.কাতার ভিসা | কাতার ভিসা নিউজ ২০২৩ | কাতার মসজিদ ভিসা

কাতারে কাজের ভিসাতে বিভিন্ন সময় বাংলাদেশ থেকে মানুষ যেয়ে থাকেন। বিভিন্ন কারণে বাংলাদেশ থেকে কাতারে পাড়ি জমাচ্ছেন। যেমন, কেউ রয়েছে যারা বাংলাদেশ থেকে কাতারে ভ্রমণ করার উদ্দেশ্যে যাচ্ছেন। আবার কেউ রয়েছেন যারা কাজ করার জন্য যেয়ে থাকেন। আবার কেউ রয়েছেন যারা বিজনেস করার জন্য যেতে চান। যারা বাংলাদেশ থেকে কাতারে কাজ করার জন্য যেতে চান তারা মূলত অর্থ উপার্জন করার লক্ষ্যে কাতার প্রবেশ করেন। কাতারের জীবন যাপনের মান অনেক উন্নত। যে কারণে আপনারা বিভিন্ন কারণে কাতার যেতে আগ্রহী হয়ে থাকেন।

কাতার ভিসা নিউজ ২০২৩ এর মাধ্যমে ২০২৩ সালে নতুন ভাবে কাতারে বিভিন্ন কোম্পানিতে কাজ করার সুযোগ তৈরি হয়েছে। ২০২২ সালে কাতারে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার পরে অনেক শ্রমিক বাংলাদেশে ফেরত এসেছে ।তবে তাদের জন্য একটি সুবর্ণ সুযোগ হলো যারা অতীতে কাতারে কাজে নিয়োজিত ছিল তারা বর্তমানে বিভিন্ন ফ্যাক্টরিতে কাজ করার সুযোগ পাবে বলে জানিয়েছে কাতার গণমাধ্যম। তাই যারা বর্তমানে কাতার ফেরত শ্রমিক রয়েছে তারা চাইলেই কাতার কাজের ভিসার জন্য আবেদন করে খুব সহজেই কাজে নিয়োজিত হতে পারবে।

২.কাতার ভিসার দাম | কাতার ভিসা নিউজ ২০২৩ | কাতার মসজিদ ভিসা

কাতার ভিসার দাম হয়ে থাকে প্রায় ৩ লক্ষ থেকে সাড়ে ৫ লক্ষ টাকা পর্যন্ত। আপনি চাইলে বাংলাদেশ থেকে চার পাঁচ লক্ষ টাকার মধ্য দিয়ে কাতার যেতে পারেন। আপনি যদি সব কিছু নিজে নিজে করতে পারেন তাহলে আপনার খরচ হবে প্রায় দুই লক্ষ থেকে আড়াই লক্ষ টাকা। তবে আপনি যদি এজেন্সি বা কোন দালালের মাধ্যমে বাংলাদেশ থেকে কাতার যেতে চান কাজের ভিসার ক্ষেত্রে তাহলে আপনার খরচ হবে প্রায় ৫ লক্ষ বা তার অধিক।

তবে এক্ষেত্রে যদি আপনি কাজের ভিসা ছাড়া অন্যান্য ভিসা নিয়ে যেতে চান তাহলে কিন্তু খরচ বেশি হবে। যেমন বিজনেস ভিসা সহ ফ্যামিলি ভিসা এবং স্টুডেন্ট ভিসা কিন্তু ভিন্ন ভিন্ন দাম হয়ে থাকে। তবে বর্তমানে বিমান ভাড়া বেড়ে যাওয়ার কারণে কাতারের যাতায়াত খরচ সহ আনুষঙ্গিক অন্যান্য খরচ বাবদ অনেক বৃদ্ধি পেয়েছে। তবে চেষ্টা করবেন আপনি যে এজেন্সির মাধ্যমে যাবেন সেই এজেন্সির কাছ থেকে সমস্ত তথ্যগুলো আগে থেকেই জেনে নেওয়া।

৩.কাতার কাজের ভিসা আবেদন ও প্রসেসিং | কাতার ভিসা নিউজ ২০২৩ | কাতার মসজিদ ভিসা

কাতার কাজের ভিসা প্রসেস আপনি অনলাইনের মাধ্যমে করে নিতে পারেন। আপনি যদি কাতারের ভিসা প্রসেস সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আপনাকে কাতার এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। বাংলাদেশের সরকারি এই ওয়েবসাইটের মাধ্যমে ও আপনারা www.visa.gov.bd যে কোন দেশের ভিসা প্রসেসিং বা ভিসা সম্পর্কে জানতে পারেন। তাছাড়াও বর্তমানে বোয়েসেলের মাধ্যমেও কাতার ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন এবং আবেদন করতে পারবেন।

৪.কাতার কাজের ভিসার খরচ ও বেতন | কাতার ভিসা নিউজ ২০২৩ | কাতার মসজিদ ভিসা

কাতার কাজের ভিসার দাম দুই আড়াই লক্ষ থেকে শুরু করে পাঁচ লক্ষ বা তার অধিক পর্যন্ত হয়ে থাকে। কাতার কাজের ভিসার দাম সেটা নির্ভর করে আপনি কি ধরনের কাজের ভিসা নিয়ে কাতারে যাচ্ছেন। আপনি যদি সকল প্রসেস নিজে নিজে করেন তাহলে আপনার খরচ হবে প্রায় দুই থেকে আড়াই লক্ষ টাকা। তবে আপনি যদি কোনো এজেন্সি বা দালালের মাধ্যমে কাজ করতে যেতে চান তাহলে আপনার ভিসার দাম নেবে তারা প্রায় পাঁচ লক্ষ টাকা। এই সকল ক্ষেত্রে ভিসার দাম বেশি হয়ে থাকে। দালালরা আপনার থেকে যত বেশি টাকা নিতে পারবে তত তাদের বেশি লাভ হবে। সুতরাং আপনাদের যেকোনো দেশের যাবার পূর্বে বা যে কোন কাজ করার পূর্বে সে কাজ সম্পর্কে কিছু তথ্য জানা জরুরী।

কাতার কাজের ভিসায় বেতন হয়ে থাকে একজন শ্রমিকের প্রায় ৭০ হাজার টাকা। এটা একজন শ্রমিকের মাসিক ইনকাম। কাজের ওপর নির্ভর করে বা কোম্পানির উপর নির্ভর করে বেতন কমবেশি হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে বেতন জেনারেল লেভেলের তুলনায় অনেক বেশি হয়ে থাকে। যেমন, অন্যান্য কাজের তুলনায় ড্রাইভিং এর বেতন একটু বেশি। যারা অভিজ্ঞতা সম্পন্ন তাদের বেতন নতুনদের চেয়ে সামান্য পরিমাণ বেশি হয়ে থাকেন। কাজের ক্যাটাগরির উপর নির্ভর করে বেতন কমবেশি হয়ে থাকে।

৫.কাতার মসজিদ ভিসা | কাতার ভিসা নিউজ ২০২৩ | কাতার মসজিদ ভিসা

কাতারের ধর্ম মন্ত্রণালয় থেকে ‌ইমাম ও মোয়াজ্জিন পদে লোক নিয়োগ দেওয়া হবে কাতার মসজিদ ভিসা এর মাধ্যমে।

সুযোগ সুবিধা 

  1. বেতন: মুয়াজ্জিনদের জন্য 1043$ = ৩ হাজার ৮০০ কাতারি রিয়াল (বাংলাদেশি মুদ্রায় ৮৯ হাজার ৩০০ টাকা)।
  2. আবাসন (তিনটি কক্ষ : হল, তিনটি বাথরুম, রান্নাঘর)।
  3. পানি ও বিদ্যুৎ বিলের জন্য ধর্ম মন্ত্রণালয় থেকে নির্দিষ্ট পরিমাণে দেওয়া হবে।
  4. ফ্যামিলি ভিসার ক্ষেত্রে স্ত্রী ও ২ সন্তানের (১৮ বছরের কম হলে) ইকামার খরচ সরকার বহন করবে। দুই সন্তানের বেশি-১৮ এর ওপরে বয়স হলে মাথাপিছু ৫০০ রিয়াল করে ইক্বামা বাবদ পরিশোধ করতে হবে।
  5. কাজে যোগদাননের তিন মাস পর ঋণের জন্য আবেদন করার সুযোগ থাকবে, যার পরিমাণ হবে- মূল বেতনের ৫ গুণ। এটা পরিশোধ করা যাবে চার বছরে। প্রতি মাসে ৫০০ বা ১০০০ রিয়াল করে বেতন থেকে কেটে নেওয়া হবে। কোনো লাভ নেওয়া হবে না (তবে আপাতত বন্ধ)।
  6. খুতবা পরীক্ষায় উত্তীর্ণ হলে বেতন ১০০০ এবং হিফজ পরীক্ষায় উত্তীর্ণ হলে ১৫০০ রিয়াল করে বেতন বৃদ্ধি করা হবে।
  7. বেতনসহ বার্ষিক ৪০ দিনের ছুটির টাকা ও দেওয়া হবে।
  8. এককালীন ১০ বছরের পেনশন থাকবে।
  9. সরকারি স্কুলে বাচ্চাদের পড়ানো ফ্রি।
এছাড়াও  ধীরে ধীরে আরও বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানো হবে।

৬.মসজিদ ভিসা অনলাইনে আবেদন করার নিয়ম ও আবেদনের সময় যা যা লাগবে | কাতার ভিসা নিউজ ২০২৩ | কাতার মসজিদ ভিসা

কাতার মসজিদ ভিসা আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে এই অংশে আলোচনা করা হবে।
  • পাসপোর্টর কপি ( মেয়াদ নূন্যতম ৬ মাস থাকতে হবে)।
  • কোরআনে কারিমের হাফেজ হওয়ার সার্টিফিকেট।
  • সর্বশেষ পড়াশোনার যোগ্যতা ও সব বিষয়ের সার্টিফিকেট।
  • এক কপি কালার ছবি ও আরবিতে জীবন বৃত্তান্ত, ই-মেইল অ্যাড্রেস দিতে হবে।
  • MP3 ফরম্যাটে ২/৩ মিনিটের কোরআন তেলাওয়াত রেকর্ড করে সাবমিট করতে হবে।
  • কাতারি মোবাইল নম্বর। (কাতারে অবস্থানরত পরিচিত কারও নম্বর দিলেই হবে।)
  • আবেদনের সময় বয়স ২০ থেকে ৪৫ এর মধ্যে হতে হবে।
  • সব ধরনের ডকুমেন্ট- বিশেষ করে পাসপোর্ট কপি, স্ক্যানার দিয়ে স্ক্যান করে সাবমিট করতে হবে।
  • অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পর, আবেদনকৃত লিংকের মাধ্যমে লিখিত পরীক্ষার সময়সূচি জানানো হবে।
  • পরীক্ষা দিতে ‌কাতারে আসা-যাওয়ার যাবতীয় ব্যায়ভার প্রার্থীকে বহন করতে হবে।
  • পরীক্ষা সাধারণত মহররম ও শাবান মাসের মধ্যে হয়।

৭.পরীক্ষা ও নিয়োগ আবেদন | কাতার ভিসা নিউজ ২০২৩ | কাতার মসজিদ ভিসা

কাতার মসজিদ ভিসা পরীক্ষা দুই পর্বে হবে, লিখিত ও মৌখিক।  লিখিত পরিক্ষার এক সপ্তাহ পরে মৌখিক পরীক্ষা হবে। মৌখিক পরিক্ষায় পবিত্র কোরআন থেকে মোট ৫ টি প্রশ্ন থাকবে।প্রতিটি প্রশ্নের উওর এক পৃষ্ঠা করে শোনা হবে। পাশাপাশি ফিকাহ ও আকাইদুল ইসলামিয়া থেকে প্রশ্ন থাকবে। পরিক্ষায় অকৃতকার্য হলে ৬ মাস পর আরও একবার সুযোগ দেওয়া হবে। (তবে এখন একাধিকবার সুযোগ দিচ্ছে)


৮.লেখকের মন্তব্য | কাতার ভিসা নিউজ ২০২৩ | কাতার মসজিদ ভিসা

কাতার ভিসা নিউজ ২০২৩ এবং কাতার মসজিদ ভিসা নিয়ে আজকে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি কাতার ভিসা নিউজ ২০২৩ এবং কাতার মসজিদ ভিসা সম্পর্কে আপনারা বিস্তারিত একটি ধারণা লাভ করতে পেরেছেন। কাতারের ভিসা নিয়ে আপনাদের যদি কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে সেটি আমাদের জানাতে পারেন। যেকোন দেশের ভিসা সংক্রান্ত তথ্য জানতে আমাদের ওয়েবসাইট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url