OrdinaryITPostAd

মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

আপনারা অনেকেই মালয়েশিয়া যেতে আগ্রহী। কিন্তু মালয়েশিয়া ভিসা আবেদন সম্পর্কে সঠিক তথ্য অনেকেই জানেন না।তাই আজকে আমরা আপনাদের সাথে মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করব। মালেশিয়ার বিভিন্ন ধরনের ভিসা এবং মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ সম্পর্কে বিস্তারিতভাবে সকল কিছু জানতে ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. মালয়েশিয়া ওয়ার্ক পারমিট ভিসা
  2. মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা
  3. মালয়েশিয়া এন্ট্রি ভিসা ও মেডিকেল ভিসা
  4. মালয়েশিয়া বিজনেস ভিসা
  5. ভিসার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট
  6. ভিসা নির্ধারণ
  7. মালয়েশিয়া ভিসার জন্য অনলাইন আবেদন
  8. লেখকের মন্তব্য

১.মালয়েশিয়া ওয়ার্ক পারমিট ভিসা | মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

২০২৩ সালে মালয়েশিয়ার বিভিন্ন কোম্পানিতে নতুনভাবে শ্রমিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। মালয়েশিয়ার বিভিন্ন কোম্পানি বাংলাদেশের ভিসা এজেন্সিদের মাধ্যমেই মূলত মালয়েশিয়ায় শ্রমিক নিয়ে থাকে। তাই নতুন বছর উপলক্ষে যারা মালয়েশিয়াতে কাজের ভিসা নিতে চাচ্ছেন তারা সরাসরি সরকার নিবন্ধিত এজেন্সি গুলোর মাধ্যমে যোগাযোগ করে আপনারা মালয়েশিয়ার কাজের ভিসা সংগ্রহ করতে পারবেন।

নতুন বছরে যে সমস্ত কোম্পানিতে মূলত কাজের চাহিদা বৃদ্ধি পেয়েছে তার মধ্যে অন্যতম হলো কনস্ট্রাকশন কোম্পানি এবং ফ্যাক্টরিতে। যারা খুব কম সময়ের মধ্যেই কাজে নিয়োজিত হতে চাচ্ছেন এবং মালয়েশিয়া ভিসা সংগ্রহ করতে চাচ্ছেন তারা চাইলে এই ক্যাটাগরিতে আবেদন করতে পারেন। এক্ষেত্রে কাজ পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে এবং বেতন অন্যান্য কাজের তুলনায় ভালো বেতন পাওয়া যাবে।

২.মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা | মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

আমরা জানি, মালয়েশিয়াতে অনেক বিখ্যাত ইউনিভার্সিটি আছে। বাংলাদেশের অনেক স্টুডেন্ট মালয়েশিয়াতে স্টুডেন্ট ভিসাতে উচ্চ শিক্ষার জন্য যায়।এই মালয়েশিয়া স্টুডেট ভিসার প্রসেসিং হতে প্রায় 20 থেকে 30 দিন এর মতো সময় লাগে। পড়াশোনা শেষ করা পর্যন্ত উক্ত ভিসার মেয়াদ থাকে। এই ভিসাতে আপনি একটি প্লাস পয়েন্ট পেয়ে যাবেন।

কারণ আপনার উচ্চ শিক্ষার কোর্স শেষ হতে প্রায় অনেক সময় লেগে যাবে। আপনি পড়াশোনার পাশাপাশি মালয়েশিয়াতে পার্ট টাইম চাকরি করেও ভালো টাকা উপার্জন করার সুযোগ পাবেন।


রও পড়ুনঃ বাংলা কন্টেন্ট রাইটিং জব করুন ঢাকা বিশ্ববিদ্যালয়ে

৩.মালয়েশিয়া এন্ট্রি ভিসা ও মেডিকেল ভিসা | মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

মালয়েশিয়া এন্ট্রি ভিসা অনেক জনপ্রিয় একটি ভিসা। উক্ত ভিসা মালয়েশিয়াতে যাওয়ার জন্য অনেক বিখ্যাত হিসেবে পরিচিত। মালয়েশিয়া এন্ট্রি ভিসার মাধ্যমে বাংলাদেশের নাগরিক অনেক সহজেই মালয়েশিয়া ভ্রমণ করতে পারেন।উক্ত মালয়েশিয়া এন্ট্রি ভিসার প্রসেসিং হতে সময় লাগে প্রায় 5 থেকে 7 দিন এর মতো। আবার অনেক সময় আরো কম সময় লাগে। উক্ত ভিসার মাধ্যমে আপনি তিন মাসের মতো সময় মালয়েশিয়াতে সম্পুন্ন বৈধভাবে থাকতে পারবেন।

আপনি যদি কোন চিকিৎসার জন্য মালয়েশিয়াতে যেতে চান তাহলে আপনাকে অবশ্যই মালয়েশিয়া মেডিকেল ভিসা করে নিতে হবে। উক্ত ভিসা প্রসেসিং হতে বেশি একটা সময় লাগে না।সব থেকে অল্প সময় মানে ২-৩ দিন এর মধ্যে মালয়েশিয়া মেডিকেল ভিসা সম্পন্ন করে নেওয়া যায়। মালোয়েশিয়ার মেডিকেল ভিসাতে যে পেশেন্ট যাবে সে ৩০ দিন বা ১ মাস এর মতো অবস্থান করতে পারবে। যদি চিকিৎসার জন্য আরো কিছু সময় লাগে সেক্ষেত্রে আরো কিছু দিন থাকা যায়।

৪.মালয়েশিয়া বিজনেস ভিসা | মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

আপনি যদি কোন বিজনেস সংক্রান্ত বিষয় নিয়ে মালোয়েশিয়াতে যেতে চান তাহলে আপনাকে মালয়েশিয়া বিজনেস ভিসার মাধ্যমে মালয়েশিয়াতে যেতে হবে। উক্ত ভিসা প্রসেসিং করতে সময় লাগে প্রায় 10 দিন এর মতো। এবং উক্ত ভিসার মেয়াদ কাল থাকে ১ থেকে ৩ মাস পর্যন্ত।

৫.ভিসার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট |মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

আপনি যেহেতু মালয়েশিয়াতে যাবেন, সেহেতু আপনার মালয়েশিয়া ভিসা করতে কিছু ডকুমেন্ট দরকার হবে। যে সকল ডুকুমেন্ট আপনার প্রয়োজন হবে সেগুলো হলো

  • মেডিকেল ভিসার জন্য যে ডকুমেন্ট দরকার

দেশী নাগরিকত্ব সনদ, পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি, লিগেল ডিজিটাল পাসপোর্ট, কোভিড-১৯ এর ভ্যাকসিন সনদ, স্পনসরের আকামার কপি, জন্ম নিবন্ধন কপি, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, ডাক্তারের রিপোর্ট সংক্রান্ত নথি পত্র।

  • স্টুডেন্ট ভিসার জন্য যে ডকুমেন্ট দরকার

লিগেল ডিজিটাল পাসপোর্ট, আপনার পছন্দ মতো যে কোন বিশ্ববিদ্যালয়ের অফার লেটার, প্রয়োজন মতো পাসপোর্ট সাইজের সদ্য তোলা রঙ্গিন ছবি, পূর্বের শ্রেণি গুলোর স্কুল ও কলেজ এর সকল মেইন সার্টিফিকেট। এর সাথে আরো দরকার হবে, পরীক্ষার মার্কশীট গুলো।

  • এন্ট্রি ভিসার জন্য যে ডকুমেন্ট দরকার

দেশী নাগরিকত্ব সনদ, পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি, লিগেল ডিজিটাল পাসপোর্ট, কোভিড-19 এর সার্টিফিকেট, সদস্য স্পনসরের আকামার কপি, জন্ম নিবন্ধন কপি, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।

  • ওয়ার্ক ভিসার জন্য যে ডকুমেন্ট দরকার

লিগেল ডিজিটাল পাসপোর্ট, দেশী নাগরিকত্ব সনদ, পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি কোভিড-19 এর সার্টিফিকেট, সদস্য স্পনসরের আকামার কপি, জন্ম নিবন্ধন কপি, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, মেডিকেল ফিটনেসের নথিপত্র।

  • বিজনেস ভিসার জন যে ডকুমেন্ট দরকার

লিগেল ডিজিটাল পাসপোর্ট, দেশী নাগরিকত্ব সনদ, পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি, কোভিড-১৯ এর ভ্যাকসিন সনদ, স্পনসরের আকামার কপি, জন্ম নিবন্ধন কপি, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, বিজনেস সংক্রান্ত নথি পত্র।

৬.ভিসা নির্ধারণ | মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

সকল দেশে গমন করতে গেলে ভিসার দরকার হয় । তার পাশাপাশি ভিসা ও কিন্তু অনেক ধরণের হয়ে থাকে। যা আপনি উক্ত আলোচনাতে জেনে নিয়েছেন ।তাই আপনার প্রথম যে কাজটি হবে সেটি হলো আপনার জন্য নির্ধারিত ভিসা বাছায় করা। যে ভিসার মাধ্যমে আপনি মালয়েশিয়া যাবেন সেটি বেছে নিবেন।

এরপর সরাসরি ভিসা অফিস থেকে জেনে নিবেন বা তাদের ওয়েবসাইট থেকে সকল নির্দেশনা অনুযায়ী কাগজ পত্র তৈরি করবেন। উক্ত সকল নথি ও কাগজপত্র গুলো আপনাকে ভিসা আবেদন করার সময় দরকার হবে।আপনি অবশ্যই নজর দিবেন যেন কোন ধরণের ভুল বা জাল ডকুমেন্ট আপনার ভিসা আবেদন পত্রে না চলে যায়। কারণ আপনি যদি ভুলবসত কোন প্রকার ভুল বা অপ্রয়োজনীয় তথ্য দেন তাহলে আপনার ভিসা বাতিল হওয়ার সম্ভাবনা থাকবে।

তাই জেনে নিবেন আপনার ভিসা আবেদন এর প্রসেসিং শেষ হতে কত সময় লাগে। তার পরে আপনার দরকারী সকল নথিপত্র জমা দিয়েছিন কিনা। সেটি ছাড়া আপনার ভিসা ফি বাবদ কত টাকা জমা দিতে হবে সেটিও জেনে নিতে হবে।

৭.মালয়েশিয়া ভিসার জন্য অনলাইন আবেদন | মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

আপনি অনলাইন এর মাধ্যমে মালয়েশিয়ার ভিসা আবেদন শুরু করবেন। যে ফরম এর মাধ্যমে আপনি মালয়েশিয়া ভিসা প্রসেসিং ‍শুরু করবেন সেটি সঠিক ভাবে নির্বাচন করে নিবেন। তারপরে অবশ্যই ডাউনলোড করে নিবেন। তারপরে ডাউনলোড করা মেইন ফরমটি পূরণ করে তা কপি করে নিজের কাছে রাখবেন। এখন সেই ভিসা আবেদন ফরম নিয়ে ভিসা অফিসে যাবেন।

আপনি যদি নিজে নিজে কম্পিউটার নিয়ে ভিসা আবেদন করতে পারেন তাহলে ভালো।https://malaysiavisa.imi.gov.my/evisa/evisa.jsp এই লিংকের মাধ্যমে অনলাইন ভিসা আবেদন করতে পারবেন। আর যদি না পারেন। তাহলে আপনার পরিচিত কম্পিউটার দোকানে গিয়ে ভিসার আবেদন করে নিবেন। সেই আবেদন ফরমটি ভিসা অফিসে সঠিক সময়ে জমা দিবেন। তারপরে আপনার জন্য একটি আবেদনপত্র দেওয়া হবে। সেটি সঠিক ভাবে পূরণ করে নিবেন। ফরমটি একটি বার কোডের সাথে যুক্ত করা শিট এর সাথে একটি ভালো সাদা ও চকচকে কাগজ এর সাথে কপি করে নিয়ে নিবেন।

আপনার পার্সোনাল ভিসা সম্পর্কে সকল প্রকার গোপন তথ্য মেনে চলতে হবে। এর সাথে একটি সম্মতি মূলক ফরম পূরন করতে হবে। ভিসা আবেদন ফরম এর সাথে সকল প্রকার গোপনীয়তা বজায় রেখে পত্র যুক্ত করতে হবে। আপনাকে সঠিকভাবে সকল কাজ করতে হবে। কারণ তাছাড়া আপনার ভিসা আবেদন গ্রহণ যোগ্য হবে না। তাই আপনাকে ভালো ভাবে আবেদন ফরম গুলো পূরন করে সাবমিট করতে হবে।

৮.লেখকের মন্তব্য | মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ নিয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। পাশাপাশি আমরা মালয়েশিয়ার বিভিন্ন ধরনের ভিসা নিয়ে আপনাদের সাথে আলোচনা করেছি। আশা করছি মালয়েশিয়া অনলাইন ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ সম্পর্কে আপনারা ভালোভাবে সকল কিছু বুঝতে পেরেছেন। এ বিষয়ে আপনাদের কোন প্রশ্নে বা মতামত থাকলে তা আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এছাড়াও যে কোন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url