OrdinaryITPostAd

মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩

মালয়েশিয়া টুরিস্ট ভিসা সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩ নিয়ে। মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩ সম্পর্কে সকল তথ্য জানতে আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়ুন। আজকের আর্টিকেলে মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩ এবং মালয়েশিয়া টুরিস্ট ভিসা প্রসেসিং সহ টুরিস্ট ভিসা সংক্রান্ত সকল তথ্য নিয়ে আলোচনা করা হবে।


আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. মালয়েশিয়া টুরিস্ট ভিসা
  2. টুরিস্ট ভিসার ধরন
  3. ভিসার জন্য আবেদন
  4. প্রয়োজনীয় কাগজপত্র
  5. ভিসা পাওয়ায় উপায়
  6. ভ্রমন পরিকল্পনা
  7. ভিসা ফি ও খরচ
  8. লেখকের মন্তব্য

১.মালয়েশিয়া টুরিস্ট ভিসা | মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩

এশিয়ার একটি ছিমছাম গুছানো দেশ মালয়েশিয়া। প্রতিবছর অসংখ্য ভ্রমণপিয়াসী বাংলাদেশি মালয়েশিয়াতে ঘুরতে যায় । ঘুরতে যাবার জন্য পছন্দের তালিকায় মালয়েশিয়ার নাম প্রথম ৩ টি দেশের মদ্ধেই থাকে। মুলত মালয়েশিয়া একটি মুসলিম প্রধান দেশ এবং এর রাজধানী কুয়ালালামপুর ।
প্রাকৃতিক সৌন্দর্যের মালয়েশিয়া মাত্র একটিই ঋতু, বর্ষা। তাই এখানে প্রায় প্রতিদিন কম বেশি বৃষ্টি হয়। বাইরের আবহাওয়াটা গরম অনুভূত হয়। সম্পূর্ণ দেশ জুড়ে দেখা যায় পাহাড়ি রাস্তা আর বন-জঙ্গল। ডক্টর মাহাথির মোহাম্মদকে বলা হয় আধুনিক মালয়েশিয়ার জনক । দীর্ঘ ২৭ বছরের পরিশ্রম তার বিফলে যায়নি। আজ মালেশিয়া পৃথিবীর একটি উন্নত দেশে পরিণত হয়েছে ।

২.টুরিস্ট ভিসার ধরন | মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩

সিঙ্গেল এন্ট্রি মানে আপনি ভিসা পাওয়ার পর সেটা দিয়ে একবার মাত্র ভ্রমণ করতে পারবেন। ভ্রমণের মেয়াদ ৩০ দিন। এর পর মেয়াদ বাড়াতে চাইলে মালয়েশিয়া ইমগ্রেশন অফিসে যেতে হবে। সেখানে আরো ৩০ দিন মেয়াদ বাড়ানোর সুযোগ আছে এবং তা বিনামূল্যে।

মাল্টিপল এন্ট্রি হলে, আপনি ৩০ দিন বা ৯০ দিনের মেয়াদ পাবেন। আর এ ক্ষেত্রে এই সময়ের ভিতর আপনি যতবার খুশি বাংলাদেশ-মালয়েশিয়া যাতায়াত করতে পারবেন। বলে রাখা ভালো, মাল্টিপল এন্ট্রির জন্য ভিসা এক্সটেনশন বা ভিসার মেয়ার বাড়ানোর কোন সুযোগ নাই। মালয়েশিয়ার টুরিস্ট ভিসার জন্য আপনি বাড়তি সুবিধা পাবেন যদি মালয়েশিয়া থেকে আপনি কোন ইনভাইটেশন লেটার পান।

ব্যবসায় ও বিনিয়োগ সংক্রাত কারনে মালয়েশিয়া সরকার রেফারেন্স ভিসার ব্যবস্থা রেখেছেন (বি ডব্লিউ আর)। মালয়েশীয় ইমিগ্রেশন ডিপার্টমেন্টের অনুমোদনের মাধ্যমে এ ভিসা ইস্যু করা হয়। মালয়েশিয়া প্রবেশের আগেই মালয়েশিয়ান কনস্যুলেট বা দূতাবাস থেকে এ ভিসা সংগ্রহ করতে হবে। কেবলমাত্র ব্যবসা ও বিনিয়োগ সংক্রান্ত ক্ষেত্রে এই ভিসা ইস্যু করা হয়। ভ্রমণটি মালয়োশীয় কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে স্পন্সর করতে হবে। যে প্রতিষ্ঠান স্পন্সর করবে সেটি অবশ্যই একটি প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান হতে হবে এবং ইমিগ্রেশন ডিপার্টমেন্টে ফর্ম ৯, ২৪ এবং ৪৯ জমা দিতে হবে।এ ভিসার আবেদন করতে স্পন্সরকে জনপ্রতি ২,০০০ দুই হাজার মালয়েশীয় রিঙ্গিত জামানত হিসেবে জমা দিতে হয়। ভ্রমণকারী সর্বোচ্চ ৩০ দিন অবস্থান করতে পারবেন এবং মেয়াদ বাড়ানোর সুযোগ নেই।

৩.ভিসার জন্য আবেদন | মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩

ভিসা আবেদন ফরমটি অনলাইনে www.imi.gov.my সাইট থেকে ডাউনলোড করে যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে। সরাসরি ভিসা আবেদন গ্রহণ করা হয় না। ২৫টি অনুমোদিত এজেন্সীর মাধ্যমে ভিসা আবেদনপত্রটি জমা দিতে হবে। আর ভিসা ইস্যু করার বিষয়টি দূতাবাসের ওপর নির্ভরশীল।

৪.প্রয়োজনীয় কাগজপত্র | মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩

•সাদা পটভূমিতে (ব্যাকগ্রাউন্ড) দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি। ছবিগুলোর স্টুডিও প্রিন্ট হতে হবে।
• পাসপোর্টের মেয়াদ অন্তত ৬ মাস হতে হবে এবং পাসপোর্টে অন্তত তিনটি ধারাবাহিক খালি পৃষ্ঠা থাকতে হবে।
• পাসপোর্টের ফটোকপি ও মূলকপি।
• আগে মালয়েশিয়া ভ্রমণ করে থাকলে ভিসার কপি।
• ফিরতি বিমান টিকেটের কপি।
• আর্থিক সামর্থ্যের প্রমাণ হিসেবে অন্তত তিন মাসের ব্যাংক স্টেটমেন্ট, সাথে ব্যাংক সলভেন্সি স্টেটমেন্ট। বাংলাদেশর বাইরে অবস্থানরতদের ক্ষেত্রে আন্তর্জাতিক ক্রেডিট কার্ড।
• ভ্রমণের কারণ উল্লেখ করে করা আদেনপত্র।
• কারো আমন্ত্রণে মালয়েশিয়া গেলে আমন্ত্রণপত্র বা রেফারেন্স লেটার।
• বাংলাদেশে বসবাস করছেন অথচ বাংলাদেশী নন এমন আবেদনকারীর ক্ষেত্রে চাকরি এবং বাংলাদেশে থাকর অনুমতিপত্র দেখাতে হয়।

৫.ভিসা পাওয়ায় উপায় | মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩

বিভিন্ন দেশে অবস্থিত মালয়েশিয়ান দুতাবাস সমুহ থেকে মালয়েশিয়ার ভিসা ইস্যু করা হয়। বাংলাদেশি টুরিস্টদের জন্য সাধারণত ৩০ দিন মেয়াদী ভিসা প্রদান করা হয়ে থাকে। ক্ষেত্র বিশেষে মেয়াদ বাড়ানোর ব্যাবস্থাও রয়েছে। মালয়েশিয়া সরকার দুই ধরনের টুরিস্ট ভিসার ব্যবস্থা করে থাকে। সিঙ্গেল এন্ট্রি এবং মাল্টিপল এন্ট্রি। ভিসা পাওয়ার ৯০ দিনের মধ্যে আপনাকে মালয়েশিয়া যেতে হবে, তা না হলে ভিসা অকার্যকর হিসাবে গণ্য হবে।পূর্বে মালয়েশিয়ার ভিসার জন্য যাবতীয় কাগজপত্র নিজে নিজে সাবমিট করে ভিসা পাওয়ার সুযোগ ছিল। বর্তমানে সেটা আর নেই। বর্তমানে অবশ্যই কোন ট্র্যাভেল এজেন্সির মাধ্যমে আপনাকে ভিসার জন্য এপ্লাই করতে হবে।

৬.ভ্রমন পরিকল্পনা | মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩

মালেশিয়াতে যাবার কোন পরিকল্পনা থাকলে আমাদের এই আর্টিকেল টি একবার ভাল করে দেখে নিন। কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমান বন্দরটি কুয়ালালামপুর মূল শহর থেকে ৮০ কিলোমিটার দূরে। কুয়ালালামপুরে অবশ্য এয়ার এশিয়ার একটি নিজস্ব বিমান বন্দর রয়েছে তাই এয়ার এশিয়াতে মালয়েশিয়া আসলে খরচ অনেক কম হবে আপনার । কুয়ালালামপুর বিমান বন্দরে অবতরন করার পর মূল শহরে আসতে হলে আপনাকে টেক্সি অথবা বাস যোগে আসতে হবে। কুয়ালালামপুরে অবস্থান করার জন্য আপনি থাকার হোটেল বুকিট বিনতাং এলাকা বেছে নিতে পারেন। এখানে পর্যটক হিসেবে মালয়েশিয়া এসে বুকিট বিনতাং এলাকায় থাকলে আপনি সব রকমের আনন্দ উপভোগ করতে পারবেন। 

৭.ভিসা ফি ও খরচ | মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩

ভিসা ফি বাংলাদেশী পাসপোর্টধারীদের ক্ষেত্রে ৩,১০০ তিন হাজার এক শত টাকা। ভিসার আবেদন পত্র সকাল ৮টা ৪৫ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট এই সময়ের মধ্যে জমা দিতে হয়। আবেদনের ১০ থেকে ১২ দিন পর সাপ্তাহিক বন্ধ ছাড়া যে কেনো দিন দুপুর ৩টা থেকে বিকাল ৫টার মধ্যে নিয়ে আসতে পারবেন।

এয়ার লাইন্সের ভিন্নতার কারণে টিকিটের মূল্য বিভিন্ন রকম হয়ে থাকে । ঢাকা থেকে মালয়েশিয়া যেতে টিকিট কাটতে হবে এয়ার এশিয়া, বাংলাদেশ বিমান, ইউ এস বাংলা, ইউনাইটেড এয়ার, রিজেন্ট এয়ার ওয়েজ, ও মালয়েশিয়ান এয়ার লাইন্সে। সময়ভেদে টিকেটের দামের কম-বেশি হয়।

যাওয়া-আসার টিকেট মিলিয়ে ইউনাইটেড এয়ার ও রিজেন্ট এয়ারওয়েজের টিকিটের দাম পড়বে ২২ হাজার ৫শ’ থেকে ২৬ হাজার টাকা। বাংলাদেশ বিমানের টিকিট পাবেন ২৪ হাজার ৫শ’ থেকে ৩০ হাজার টাকায়।মালয়েশিয়ান এয়ারের টিকিটের মূল্য একটু বেশি পরবে, মালয়েশিয়ান এয়ারে গেলে আপনাকে ২৭ হাজার থেকে ৩৬ হাজার ৫শ’ টাকা পর্যন্ত গুন্তে হতে পারে ।

ঢাকা থেকে কুয়ালালামপুর পৌঁছতে সময় লাগবে সাড়ে তিন ঘণ্টা। বাংলাদেশের সঙ্গে মালয়েশিয়ার সময়ে পার্থক্য ২ ঘণ্টা। তাই গভীর রাতে এয়ারপোর্টে পৌঁছানোর ঝামেলা এড়াতে রাতের বিমানে রওনা দেওয়াই উত্তম।

৮.লেখকের মন্তব্য | মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩

মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩ সম্পর্কে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩ এবং মালয়েশিয়া টুরিস্ট ভিসা সংক্রান্ত সকল তথ্য আপনার ভালোভাবে বুঝতে পেরেছেন। মালয়েশিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩ নিয়ে আপনাদের যেকোন প্রশ্ন বা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। যে কোন কিছু সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট করতে পারেন‌।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url