OrdinaryITPostAd

মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ | ভিসা প্রসেসিং

বর্তমানে মালয়েশিয়া ভিসা চালু আছে। আপনারা অনেকেই মালয়েশিয়া ভিসা করার জন্য মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ এবং ভিসা প্রসেসিং সম্পর্কে জানতে চেয়েছেন।তাই আজকে আমরা মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ এবং ভিসা প্রসেসিং সংক্রান্ত সকল তথ্য নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. মালয়েশিয়া শ্রমিক নিয়োগ
  2. মালয়েশিয়াতে বাংলাদেশী শ্রমিক নিয়োগ
  3. মালয়েশিয়া কাজের ভিসা
  4. মালয়েশিয়া ভিসা প্রসেসিং
  5. ভিসা বাছাই
  6. মালয়েশিয়া ভিসা আবেদন
  7. ভিসা পাওয়ার পূর্বশর্ত
  8. লেখকের মন্তব্য

১.মালয়েশিয়া শ্রমিক নিয়োগ | মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ | ভিসা প্রসেসিং

সব ধরনের প্রতিবন্ধকতা দূর করে মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ নতুন গতি পেয়েছে। মালয়েশিয়া শ্রমিক এর নতুন চুক্তির আওতায় প্রায় ২ লাখ ৪০ হাজার চাহিদা মাত্র অনুমোদন পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশ থেকে প্রায়ই প্রতি মাসেই ২০ থেকে ২৫ হাজার কর্মী মালয়েশিয়াতে যাচ্ছে। বর্তমানে প্রত্যেকদিন মালয়েশিয়াতে কলিং ভিসা ফ্লাইট থাকছে। আগামী দুই মাসের মধ্যে মালয়েশিয়া যাওয়ার জন্য সব ধরনের ফ্লাইট অলরেডি বুক হয়ে গিয়েছে। মালয়েশিয়ার বড় একটি অংশ জুড়ে নেপালের শ্রমিকরা বেশি ছিল। কিন্তু এখন প্রায়ই বাংলাদেশ তার শ্রমবাজার অনেকটাই ধরে ফেলেছে। নেপালের পরের স্থান বাংলাদেশের শ্রমিকরা জায়গা করে নিয়েছে মালয়েশিয়া শ্রম বাজারে।

মালয়েশিয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে এ মাসের বৈঠকের পরে
ধারণা করা হচ্ছে যে আরও ব্যাপকভাবে মালয়েশিয়াতে মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ করা যাবে। এতে করে বাংলাদেশ থেকে পথিক পরিমাণ শ্রমিক মালয়েশিয়াতে কাজে নিয়োজিত হলে নেপালকে টপকে যাবে বাংলাদেশী শ্রমিকরা।

২.মালয়েশিয়াতে বাংলাদেশী শ্রমিক নিয়োগ | মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ | ভিসা প্রসেসিং

মালয়েশিয়া সর্বরাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং প্রবাসী কল্যাণ এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদের সঙ্গে বৈঠক করেন। মালয়েশিয়াতে অবৈধভাবে থাকা শ্রমিকদের বৈধতা প্রসঙ্গে আলোচনা করা হয়।মালয়েশিয়া স্বরাষ্ট্রমন্ত্রী আরও নিশ্চিত করেছে যে বর্তমানে কলিং ভিসার মাধ্যমে প্রায় বাংলাদেশ থেকে প্রত্যেকদিন শ্রমিক মালয়েশিয়াতে প্রবেশ করছে। এবং এই ধারা অব্যাহত থাকবে বলেও জানিয়েছে মালয়েশিয়া স্বরাষ্ট্রমন্ত্রী। এক্ষেত্রে আগের তুলনায় মালয়েশিয়ার নতুন শ্রমিক যাওয়ার সুযোগ পাবে মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ এর মাধ্যমে।

গত বছরের ৮ ই আগস্ট থেকে শুরু করে মালয়েশিয়াতে কর্মী যাওয়া শুরু হয় প্রতিদিন বেশ কয়েকটি ফ্লাইটে মালয়েশিয়াতে কর্মী যাচ্ছে। এ সময় প্রায় এক লাখ ২০ হাজারের মতো মালয়েশিয়া কলিং ভিসা নিয়ে কর্মী যাচ্ছে। বর্তমানে মালয়েশিয়ার ভিসার জন্য আবেদন করেছে ১ লাখ ১১ হাজার ৯৬৬ টি।

৩.মালয়েশিয়া কাজের ভিসা | মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ | ভিসা প্রসেসিং

২০২৩ সালে মালয়েশিয়ার বিভিন্ন কোম্পানিতে নতুনভাবে শ্রমিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। মালয়েশিয়ার বিভিন্ন কোম্পানি বাংলাদেশের ভিসা এজেন্সিদের মাধ্যমেই মূলত মালয়েশিয়ায় শ্রমিক নিয়ে থাকে। তাই নতুন বছর উপলক্ষে যারা মালয়েশিয়াতে কাজের ভিসা নিতে চাচ্ছেন তারা সরাসরি সরকার নিবন্ধিত এজেন্সি গুলোর মাধ্যমে যোগাযোগ করে আপনারা মালয়েশিয়ার কাজের ভিসা সংগ্রহ করতে পারবেন এবং মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ করতে পারবেন।

নতুন বছরে যে সমস্ত কোম্পানিতে মূলত কাজের চাহিদা বৃদ্ধি পেয়েছে তার মধ্যে অন্যতম হলো কনস্ট্রাকশন কোম্পানি এবং ফ্যাক্টরিতে। যারা খুব কম সময়ের মধ্যেই কাজে নিয়োজিত হতে চাচ্ছেন এবং মালয়েশিয়া ভিসা সংগ্রহ করতে চাচ্ছেন তারা চাইলে এই ক্যাটাগরিতে আবেদন করতে পারেন। এক্ষেত্রে কাজ পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে এবং বেতন অন্যান্য কাজের তুলনায় ভালো বেতন পাওয়া যাবে।

৪.মালয়েশিয়া ভিসা প্রসেসিং | মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ | ভিসা প্রসেসিং

বাংলাদেশ থেকে নির্দিষ্ট ২৫ টি রিক্রুটিং এজেন্সি এবং ২৫০ টি সাব এজেন্ট এর মাধ্যমেই মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ করা হয়। এছাড়া বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে করবে পাঠানোর জন্য অন্য কোন প্রতিষ্ঠান এখন পর্যন্ত কর্মী পাঠাতে পারবে না। বিগত বছরে সিন্ডিকেটের মাধ্যমে কর্মী পাঠানোর কারণে দীর্ঘদিন যাবৎ মালয়েশিয়ার শ্রমিক ভিসা ভাবে বন্ধ ছিল। তবে এখন একেবারে সম্পূর্ণভাবে খোলা আছে এবং প্রত্যেকদিন মালয়েশিয়াতে কর্মী পাঠানোর কার্যক্রম চলছে। স্বরাষ্ট্রমন্ত্রীর এই বৈঠকের মাধ্যমে জানিয়েছেন যে এখন থেকে নিয়মিতই মালয়েশিয়াতে কর্মী যাবে বলেও জানিয়েছে।

৫.ভিসা বাছাই | মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ | ভিসা প্রসেসিং

আমরা সবাই জানি প্রত্যেকটি দেশের গমন করতে হলে ভিসার প্রয়োজন হয় এবং তার পাশাপাশি এটাও জানি যে ভিসার বিভিন্ন ধরন হয়ে থাকে। তাই আপনার প্রথম কাজ হবে আপনার জন্য নির্ধারিত ভিসা টি সিলেক্ট করে নেওয়া অর্থাৎ যেই ভিসার মাধ্যমে আপনি মালয়েশিয়া গমন করতে চাচ্ছেন  সেটি বেছে নিন এবং মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ শুরু করুন।

তারপর সরাসরি ভিসা অফিস থেকে জেনে নেওয়া কিংবা তাদের ওয়েবসাইট থেকে দেখে নেওয়া সকল নির্দেশনা অনুযায়ী কাগজ পত্র তৈরি করুন। এই সকল প্রয়োজনীয় কাগজ পত্র গুলো আপনাকে ভিসা আবেদনের সময় সাথে দিতে হবে। আপনি অবশ্যই খেয়াল রাখবেন যেন কোন ধরনের ভুল ডকুমেন্ট আপনার ভিসা আবেদন পত্রে না যায়।

কারণ যদি ভুলক্রমেও কোন ধরনের বেঠিক অথবা অপ্রয়োজনীয় ইনফর্মেশন যায় তাহলে আপনার ভিসা আবেদন বাতিল হবার সম্ভাবনা থাকবে। জেনে নিবেন আপনার ভিসা আবেদনের প্রসেসিং শেষ হতে কত সময় লাগতে পারে এবং প্রয়োজনীয় সকল কাগজপত্র জমা দিয়েছেন কিনা তা ছাড়াও আপনার ভিসা ফি বাবদ কত টাকা জমা দিতে হবে সেটাও জেনে নেবেন।


৬.মালয়েশিয়া ভিসা আবেদন | মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ | ভিসা প্রসেসিং

আপনি অনলাইন এর মাধ্যমে মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ শুরু করবেন। যে ফরম এর মাধ্যমে আপনি মালয়েশিয়া ভিসা প্রসেসিং ‍শুরু করবেন সেটি সঠিক ভাবে নির্বাচন করে নিবেন। তারপরে অবশ্যই ডাউনলোড করে নিবেন। তারপরে ডাউনলোড করা মেইন ফরমটি পূরণ করে তা কপি করে নিজের কাছে রাখবেন। এখন সেই ভিসা আবেদন ফরম নিয়ে ভিসা অফিসে যাবেন।

আপনি যদি নিজে নিজে কম্পিউটার নিয়ে ভিসা আবেদন করতে পারেন তাহলে ভালো।https://malaysiavisa.imi.gov.my/evisa/evisa.jsp এই লিংকের মাধ্যমে অনলাইন ভিসা আবেদন করতে পারবেন। আর যদি না পারেন তাহলে আপনার পরিচিত কম্পিউটার দোকানে গিয়ে ভিসার আবেদন করে নিবেন। সেই আবেদন ফরমটি ভিসা অফিসে সঠিক সময়ে জমা দিবেন। তারপরে আপনার জন্য একটি আবেদনপত্র দেওয়া হবে। সেটি সঠিক ভাবে পূরণ করে নিবেন। ফরমটি একটি বার কোডের সাথে যুক্ত করা শিট এর সাথে একটি ভালো সাদা ও চকচকে কাগজ এর সাথে কপি করে নিয়ে নিবেন।

আপনার পার্সোনাল ভিসা সম্পর্কিত সকল প্রকার গোপন তথ্য মেনে চলতে হবে এবং এর সাথেই একটি সম্মতি মূলক ফর্ম ফিল আপ করবেন। ভিসা আবেদন ফর্ম টির সাথে সকল প্রকার গোপনীয়তা বজায় রাখবেন পত্রটি যুক্ত করার সময়। আপনাকে অবশ্যই ভিসা এর ফর্ম সঠিকভাবে অন্তর্ভুক্ত করতে হবে কারন এটি ব্যতীত আপনার ভিসা আবেদন টি গ্রহন যোগ্য হবে না এবং এটি ফিরিয়ে দিয়ে দেওয়া হবে। এভাবেই মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ করতে পারবেন।

৭.ভিসা পাওয়ার পূর্বশর্ত | মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ | ভিসা প্রসেসিং

মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ এর মাধ্যমে মালয়েশিয়া যাওয়ার জন্য আপনার কিছু যোগ্যতা থাকা প্রয়োজন। আপনার যদি মালয়েশিয়া যাওয়ার যোগ্যতা না থাকে, তাহলে বৈধভাবে কখনো মালয়েশিয়া যেতে পারবেন না। চলুন জেনে নেই, মালয়েশিয়া যাওয়ার যোগ্যতা কি কি।
  1. মালয়েশিয়া যাওয়ার জন্য আপনার বয়স ১৮-৩৫ বছরের মধ্যে হতে হবে। 
  2. আবেদনকারীর একটি সরকার স্বীকৃত বৈধ পাসপোর্ট থাকতে হবে। পাসপোর্টের মেয়াদ ন্যূনতম দুই বছর থাকতে হবে। 
  3. মালয়েশিয়া যাওয়ার জন্য আবেদনকারীকে করোনা ভাইরাসের টিকা নিতে হবে। করোনা ভাইরাসের টিকা ছাড়া মালয়েশিয়া ভিসার জন্য আবেদন করা যাবে না। 
  4. আবেদনকারী জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ। 

১০.লেখকের মন্তব্য | মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ | ভিসা প্রসেসিং

আজকের আলোচনার মাধ্যমে আমরা আপনাদের মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ সম্পর্কিত সকল তথ্য  জানানোর চেষ্টা করেছি। আশা করছি মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ এবং ভিসা প্রসেসিং সম্পর্কিত সকল তথ্য আপনারা বুঝতে পেরেছেন। মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আবেদন ২০২৩ বা ভিসা প্রসেসিং নিয়ে যদি আপনাদের কোন প্রশ্ন অথবা মতামত থাকে সেটি আমাদের জানাতে পারেন। ভিসা প্রসেসিং সংক্রান্ত যেকোনো ইনফরমেশন জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url