OrdinaryITPostAd

বুয়েটের সেরা সাবজেক্ট।বুয়েটের সাবজেক্ট কি কি

বাংলাদেশের স্বনামধন্য ও ওয়ার্ল্ড রেংকিং এ ভালো অবস্থানে থাকা প্রতিষ্ঠান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় যা সংক্ষেপে এই বুয়েট নামে পরিচিত। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা বুয়েটের সেরা সাবজেক্ট নিয়ে পড়ার উদ্দেশ্যে প্রস্তুতি গ্রহণ করেন। তাই শিক্ষার্থীদের বুয়েটের সেরা সাবজেক্ট সহ অন্যান্য সাবজেক্ট গুলো সম্পর্কে ধারণা থাকা জরুরী। এ সকল তথ্য জানা থাকলে বুয়েটের সাবজেক্ট চয়েজ দেয়ার প্রক্রিয়াটি অনেকাংশে সহজ হয়ে যায়। এই আর্টিকেলে বুয়েটের সাবজেক্ট চয়েস এবং বুয়েটে যে সকল সাবজেক্ট রয়েছে সে সম্পর্কে আলোচনা করা হয়েছে এবং মনোযোগ দিয়ে পড়ার জন্য অনুরোধ করা হলো।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. বুয়েটের পরিচিতি
  2. বুয়েটের ইতিহাস
  3. বুয়েটে যেসব সাবজেক্ট রয়েছে
  4. বুয়েটের সেরা সাবজেক্ট
  5. বুয়েটের ভর্তি প্রক্রিয়া
  6. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন উত্তর
  7. লেখকের মন্তব্য 

১.বুয়েটের পরিচিতি।বুয়েটের সেরা সাবজেক্ট।বুয়েটের সাবজেক্ট কি কি 

 বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রকৌশল-সম্পর্কিত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নাম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় যা সংক্ষেপে বুয়েট নামে পরিচিত।১৮৭৬ সালে ঢাকা সার্ভে স্কুল নামে প্রতিষ্ঠিত স্কুলটি পরবর্তীতে আহসানউল্লাহ স্কুল অব ইঞ্জিনিয়ারিং এ পরিণত করা হয়। এই স্কুলটি কারিগরি শিক্ষা প্রসারের লক্ষ্যে স্থাপন করা হয়েছিল।বাংলাদেশের স্বাধীনতার পরে এই স্কুলের নাম হয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।বর্তমানে এটি দেশের স্বনামধন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের সেরা সাবজেক্ট নিয়ে পড়াশোনা করার স্বপ্ন দেখেন হাজার শিক্ষার্থী।

২. বুয়েটের ইতিহাস।বুয়েটের সেরা সাবজেক্ট।বুয়েটের সাবজেক্ট কি কি 

১৮৭৬ সালে তদানীন্তন ব্রিটিশ রাজ ঢাকা সার্ভে স্কুল নামে একটি প্রতিষ্ঠান চালু করে যার উদ্দেশ্য ছিল সেই সময়কার ব্রিটিশ ভারতের সরকারি কাজে অংশগ্রহণকারী কর্মচারীদের কারিগরি শিক্ষা প্রদান করা।ঢাকার তৎকালীন নওয়াব খাজা আহসানউল্লাহ এ বিদ্যালয়ের প্রতি আগ্রহী হন এবং মুসলমানদের শিক্ষাদীক্ষায় অগ্রগতির জন্য তিনি ঢাকার সার্ভে স্কুলটিকে ইঞ্জিনিয়ারিং স্কুলে (বর্তমানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়) উন্নীত করার পরিকল্পনা বাস্তবায়নের স্বার্থে এক লক্ষ ১২ হাজার টাকা প্রদানের প্রতিশ্রুতি দেন।তার মৃত্যুর পর তার পুত্র নওয়াব সলিমুল্লাহ ১৯০২ খ্রিষ্টাব্দে এই প্রতিশ্রুতি রক্ষা করেছিলেন।তাই তার সম্মনানার্থে ১৯০৮ সালে বিদ্যায়তনটির নামকরণ করা হয় আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং স্কুল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বাংলার শিল্পায়নের জন্য তৎকালীন সরকার ব্যাপক পরিকল্পনা গ্রহণ করে। যার প্রেক্ষিতে ১৯৪৭ সালের মে মাসে সরকার ঢাকায় একটি প্রকৌশল কলেজ স্থাপনের সিদ্ধান্ত নেন ও ছাত্র ভর্তির জন্য বর্তমান পশ্চিমবঙ্গের শিবপুরস্থ বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজ ও ঢাকায় আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং স্কুলে পরীক্ষা নেয়া হয়।

১৯৪৭ এর দেশবিভাগের ফলে আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং স্কুলের মুষ্টিমেয় কয়েকজন শিক্ষক ছাড়া বাকি শিক্ষকদের সবাই ভারতে চলে যান ও ভারত থেকে ৫ জন শিক্ষক এ স্কুলে যোগদান করেন। ১৯৪৮ সালের ফেব্রুয়ারিতে তৎকালীন পূর্ব-পাকিস্তান সরকার এই কলেজটিকে অনুমোদন দেন এবং এটি তখন পুরকৌশল, তড়িৎ প্রকৌশল, যন্ত্র প্রকৌশল, কেমিকৌশল, কৃষি প্রকৌশল ও টেক্সটাইল প্রকৌশল বিভাগে চার বছর মেয়াদী ব্যাচেলর ডিগ্রি এবং পুরকৌশল, তড়িৎ প্রকৌশল ও যন্ত্র প্রকৌশল বিভাগে তিন বছর মেয়াদী ডিপ্লোমা প্রদান করতে শুরু করে।বর্তমানে ১৮ টি বিভাগের মধ্যে বুয়েটের সেরা সাবজেক্ট নির্ধারণ করা হয়।
 
পাকিস্তান আমলে ১৯৬২ সালের ১ জুন তারিখে এটিকে একটি পূর্ণাঙ্গ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পরিণত করে নাম দেয়া হয় পূর্ব পাকিস্তান প্রকৌশল ও কারিগরী বিশ্ববিদ্যালয় (East Pakistan University of Engineering and Technology, or EPUET)। ১৯৭১-এ বাংলাদেশের মুক্তিযুদ্ধে স্বাধীনতা অর্জনের পরে এর নাম পরিবর্তন করে বর্তমানের নাম, অর্থাৎ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় রাখা হয়।


৩.বুয়েটে যেসব সাবজেক্ট রয়েছে। বুয়েটের সেরা সাবজেক্ট।বুয়েটের সাবজেক্ট কি কি 

বুয়েটে বর্তমানে ৫ টি অনুষদের অধীনে ১৮ টি বিভাগ রয়েছে।

প্রকৌশল অনুষদ:
  1. কেমিকৌশল বিভাগ
  2. বস্তু ও ধাতব কৌশল বিভাগ
  3. রসায়ন বিভাগ
  4. গণিত বিভাগ
  5. পদার্থবিজ্ঞান বিভাগ
  6. পেট্রোলিয়াম ও খনিজ সম্পদ কৌশল বিভাগ
  7. ন্যানোম্যাটেরিয়ালস এন্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং বিভাগ
স্থাপত্য এবং পরিকল্পনা অনুষদ:
  1. স্থাপত্য বিভাগ
  2. নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ
  3. মানবিক বিভাগ
তড়িৎ এবং ইলেকট্রনিক কৌশল অনুষদ:
  1. তড়িৎ এবং ইলেকট্রনিক কৌশল বিভাগ
  2. কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ
  3. জৈব চিকিৎসা কৌশল বিভাগ
যন্ত্র কৌশল অনুষদ:
  1. যন্ত্রকৌশল বিভাগ
  2. নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগ
  3. শিল্প ও উৎপাদন কৌশল বিভাগ
পুরকৌশল অনুষদ:
  1. পুরকৌশল বিভাগ
  2. পানি সম্পদ কৌশল বিভাগ
ইনস্টিটিউটসমূহ:
জ্ঞান-বিজ্ঞান সম্প্রসারণ এবং প্রকৌশল ও প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে বুয়েটে ৪টি ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। এগুলো হলঃ

  1. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ইন্সটিটিউট (আইআইসিটি)
  2. পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউট (আইডব্লিউএফএম)
  3. এপ্রোপ্রিয়েট টেকনোলজি ইনস্টিটিউট (আইএটি)
  4. দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউট (এআরআই)

৪. বুয়েটের সেরা সাবজেক্ট।বুয়েটের সেরা সাবজেক্ট।বুয়েটের সাবজেক্ট কি কি 

বুয়েটের সেরা সাবজেক্ট নিয়ে পড়াশোনা করা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের স্বপ্ন।কয়েকটি সাবজেক্টকে বুয়েটের সেরা সাবজেক্ট হিসেবে বিবেচনা করা হয়।বিষয়গুলো হলো:
  • কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ
  • তড়িৎ এবং ইলেকট্রনিক কৌশল বিভাগ
  • পুরকৌশল বিভাগ
  • যন্ত্রকৌশল বিভাগ
  • শিল্প ও উৎপাদন কৌশল বিভাগ
  • স্থাপত্য বিভাগ
এই সাবজেক্টগুলো ছাড়াও বুয়েটের আরো অন্যান্য সাবজেক্টসমূহ শিক্ষার্থীদের কাছে অত্যন্ত জনপ্রিয়।সাবজেক্ট চয়েজ মূলত নির্ভর করে ব্যক্তিগত পছন্দের উপর।

৫.বুয়েটের ভর্তি প্রক্রিয়া। বুয়েটের সেরা সাবজেক্ট।বুয়েটের সাবজেক্ট কি কি

বুয়েটের ভর্তি প্রক্রিয়া কয়েকটি ধাপে হয়ে থাকে।প্রথমে বাছাই পর্ব বা প্রাক নির্বাচনী পর্ব শুরু হয় যাতে এস এস সি এবং এইচ এস সি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে পরীক্ষার্থী নির্বাচন করা হয়।এরপর নির্দিষ্ট দিনে লিখিত পরীক্ষা গ্রহণ করা হয়।
লিখিত পরীক্ষায় উত্তীর্ণরা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং তাতে উত্তীর্ণ শিক্ষার্থীরা সাবজেক্ট চয়েজ দিতে পারেন। বুয়েটের সেরা সাবজেক্ট চয়েজ দিতে চাইলে অবশ্যই মেধাক্রম সামনের দিকে থাকতে হবে।

৬.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন উত্তর।বুয়েটের সেরা সাবজেক্ট।বুয়েটের সাবজেক্ট কি কি 

প্রশ্ন ১:বুয়েট কোথায় অবস্থিত?
উত্তর:ঢাকা শহরের লালবাগ থানার পলাশী এলাকায় অবস্থিত।
প্রশ্ন ২:পূর্বে বুয়েটের নাম কি ছিল?
উত্তর:আহসানউল্লাহ স্কুল অব ইঞ্জিনিয়ারিং।
প্রশ্ন ৩: বুয়েটে কয়টি অনুষদ রয়েছে?
উত্তর:৫টি।
প্রশ্ন ৪:বুয়েটের সেরা সাবজেক্ট কোনটি?
উত্তর:কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ।
প্রশ্ন ৫:বুয়েটে কয়টি ইনস্টিটিউট রয়েছে?
উত্তর:৪টি।

৭. লেখকের মন্তব্য।বুয়েটের সেরা সাবজেক্ট।বুয়েটের সাবজেক্ট কি কি 

বুয়েট বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়।বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের উদ্দেশ্য থাকে বুয়েটে চান্স পাওয়া এবং বুয়েটের সেরা সাবজেক্ট নিয়ে পড়াশোনা করার।তবে সেরা সাবজেক্ট বিষয়টি নির্ভর করে সাবজেক্টের চাহিদা ও জনপ্রিয়তার উপর।এই আর্টিকেলে জনপ্রিয়তার ও চাহিদার উপর ভিত্তি করে বুয়েটের সেরা সাবজেক্ট উল্লেখ করা হয়েছে।
বইটির সেরা সাবজেক্ট নিয়ে পড়াশোনা করার জন্য অবশ্যই মেধাক্রম সামনের দিকে থাকতে হবে। বুয়েটে নির্বাচনী বা ভর্তি পরীক্ষাটি অত্যন্ত সতর্কতার সাথে নেয়া হয়। তাই এই পরীক্ষায় অংশগ্রহণ করার পূর্বে অবশ্যই ভালোভাবে প্রস্তুতি  নিতে হবে।



লেখক: রাজিয়া সুলতানা
পড়াশোনা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: দিনাজপুর



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url