OrdinaryITPostAd

ইতালির ভিসা কবে খুলবে ২০২৩ [আবেদন করুন]

ইতালির ভিসা কবে খুলবে ২০২৩ এ সম্পর্কে আপনারা অনেকেই সঠিকভাবে জানেন না। তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব ইতালির ভিসা কবে খুলবে ২০২৩ তা নিয়ে। ইতালির ভিসা কবে খুলবে ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়বেন। আশা করছি এই  সম্পর্কে আপনারা ভালো একটা ধারণা লাভ করতে পারবেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ইতালি ভিসা কবে খুলবে
  2. ইতালি স্পন্সর ভিসা
  3. ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদন
  4. ভিসা কিভাবে পাবেন
  5. ভিসা আবেদন করার নিয়ম
  6. প্রয়োজনীয় কাগজপত্র
  7. প্রয়োজনীয় দক্ষতা
  8. লেখকের মন্তব্য

১. ইতালির ভিসা কবে খুলবে ২০২৩ সালে?

বর্তমানে ইতালি ভিসা আবেদন প্রক্রিয়া চলছে। এটি ২০২৩ সালের ২৭ মার্চে মাসেই শুরু হয়েছে।চলবে ৩১ মার্চ পর্যন্ত। আপনি চাইলে এখন প্রয়োজনীয় কাগজ পত্র নিয়ে আবদন করতে পারবেন। ইতালি শ্রম ও  সামাজিক পরিকল্পনা বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে মোট ৮০,০০০ শ্রমিক নেবে বলে তারা নিশ্চিত করেছে স্পন্সর ভিসা মাধ্যমে। এর মধ্যে সড়ক ও যোগাযোগ এবং হোটেল-রেস্তোরাঁ কাজের জন্য শ্রমিক নিয়োগ দেওয়া হবে। সেই সাথে আরো অন্যান্য ক্যাটাগরির কাজগুলোতে ও শ্রমিক নিয়োগ দেওয়া হবে বলে নিশ্চিত করেছে ইতালি শ্রম ও সামাজিক পরিকল্পনা মন্ত্রণালয়।

বর্তমানে ইতালিতে কর্মী সংকট প্রতিনিয়ত দেখা যাচ্ছে। অনেক ক্যাটাগরি আছে যেগুলোতে বর্তমানে একেবারেই পদ শূন্য রয়েছে।২০২৩ সালের পরে নতুনভাবে আরো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পাওয়া যাবে বলে তারা নিশ্চিত করেছে। এক্ষেত্রে ডাইভিং সহ অন্যান্য বর্তমানে এখন পর্যন্ত বিভিন্ন কোম্পানিতে নিয়োগ চলছে।

২.ইতালি স্পন্সর ভিসা | ইতালির ভিসা কবে খুলবে ২০২৩

কোন রকমের ঝুঁকি ছাড়া সরাসরি ইতালিতে বৈধভাবে প্রবেশের নাম হল স্পন্সর ভিসা। প্রত্যেক বছরের ফেব্রুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত স্পন্সর ভিসার মাধ্যমে ইতালিতে কর্মী নিয়োগ দিয়ে থাকে ইতালি সরকার। এক্ষেত্রে বিভিন্ন দেশের সরকারি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে উক্ত বিজ্ঞপ্তি গুলো প্রকাশ করা হয়ে থাকে।

ইতালিতে যারা বৈধ ভাবে এবং সঠিক নিয়মে ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে কাজ করতে চায় তাহলে স্পন্সর ভিসা হচ্ছে অন্যতম একটি মাধ্যম। ইতালিতে কাজের ভিসা নিয়ে যেতে হলে অবশ্যই স্পন্সর ভিসা এবং সিজনাল বা নন সিজনাল নিয়ে ইতালিতে প্রবেশ করতে হবে। তাছাড়া অবৈধভাবে ইতালিতে গেলে বিভিন্ন ধরনের সমস্যার মধ্যে পড়তে হবে।

ইতালি স্পন্সর ভিসার খরচ পড়বে ৩-৪ লাখ টাকার মতো। এক্ষেত্রে সরকারি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে এই খরচ পড়বে। তাছাড়া যদি আপনি দেশের বাহির থেকে যেতে চান তাহলে খরচ ৩ লাখ টাকার মধ্যেই হয়ে যাবে। দুবাই সিঙ্গাপুরসহ অন্যান্য দেশ থেকেও ইতালিতে স্পন্সর ভিসার মাধ্যমে যাওয়ার সুযোগ রয়েছে।

তবে যদি আপনি অন্যান্য দেশের মাধ্যমে যেতে চান তাহলে আপনাকে সে দেশের রিকোয়ারমেন্ট অনুযায়ী আপনাকে স্পন্সর ভিসার জন্য আবেদন করতে হবে। সে দেশের অনেক এজেন্সি রয়েছে। ওই এজেন্সিগুলোর মাধ্যমে যাওয়ার সুযোগ তৈরি করে থাকে এবং কোম্পানির মাধ্যমে আপনারা ইতালিতে প্রবেশ করতে পারবেন তবে খরচ কিছুটা বেশি লাগতে পারে।

৩.ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদন | ইতালির ভিসা কবে খুলবে ২০২৩

ইতালি স্পন্সর ভিসা আবেদন শুরু হবে ফেব্রুয়ারি মাস থেকে শুরু করে মার্চ পর্যন্ত চলবে। তবে এই ক্ষেত্রে বেসরকারি কোন এজেন্সির মাধ্যমে আবেদন করা যাবে না। হোটেল, রেস্তোরাঁ, কৃষিকাজ, ও মৌসুমী স্পন্সর মাধ্যমে ফেব্রুয়ারি মাস থেকে আবেদন করতে পারবেন।এ ক্ষেত্রে বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠান বিএমইটি, বোয়েসেল এই প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে সরকারি ভাবে আবেদন করতে পারবেন।

সব এজেন্সি ইতালিতে স্পন্সর ভিসা আবেদন গ্রহণ করে না। যারা সাধারণত আবেদন গ্রহণ করে তারা অন্য উপায়ে আপনাকে ইতালিতে প্রবেশ করানোর চেষ্টা করবে। তবে একেবারে এটি একটি অবৈধ পদ্ধতি। তাই অবশ্যই মাধ্যমগুলো এড়িয়ে চলার চেষ্টা করবেন।

নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে সরকারিভাবে যাচাই প্রক্রিয়া শেষ হওয়ার পরেই আপনাকে ভিসার জন্য অনুমোদন দেওয়া হবে। পরবর্তীতে আপনি স্পন্সর ভিসা মাধ্যমে কাজ নিয়েই ইতালিতে প্রবেশ করতে পারবেন। তাই চোখ রাখুন ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসের নতুন বিজ্ঞপ্তির মাধ্যমে ইতালি যাওয়ার।

৪.ভিসা কিভাবে পাবেন | ইতালির ভিসা কবে খুলবে ২০২৩

নতুন কর্মী নিয়োগ দেওয়ার ক্ষেত্রে ইতালি স্পন্সর ভিসার মাধ্যমে নিয়োগ দিয়ে থাকে। এক্ষেত্রে বছরের শুরুতে বিভিন্ন পত্র পত্রিকার মাধ্যমে আপনারা স্পন্সর ভিসার আবেদন দেখতে পাবেন। এক্ষেত্রে সরাসরি আপনারা সরকারি এজেন্সির সাথে যোগাযোগ করবেন। তাহলে আপনাদের সুযোগ সুবিধা বেশি পাবেন এবং কম খরচের মধ্যে ইতালিতে স্পন্সর ভিসা নিয়ে যেতে পারবেন।

তবে আগেই বলে রাখা উচিত যে বর্তমানে যারা বিভিন্ন দেশে কর্মরত আছে তাদের সুযোগ সুবিধা বেশি পাওয়া যায়। তবে এক্ষেত্রে যারা নতুন তাদের জন্য উক্ত কাজগুলোতে অবশ্যই প্রশিক্ষণ থাকতে হবে এবং সেই সাথে অবশ্যই একটি বৈধতার প্রমাণ হিসাবে আপনি কাগজ বা সনদ সংগ্রহ করতে হবে। তাহলেই স্পন্সর ভিসা পাওয়া আপনার জন্য সহজ হবে।

৫.ভিসা আবেদন করার নিয়ম | ইতালির ভিসা কবে খুলবে ২০২৩

নতুন বছরের বিজ্ঞপ্তি অনুযায়ী দেখার পরে আপনার প্রয়োজনীয় কাজের প্রমাণ স্বরূপ একটি সনদ সংগ্রহ করে এবং প্রয়োজনীয় মেডিকেল রিপোর্ট সহ যে সমস্ত কাগজপত্র প্রয়োজন সেগুলো নিয়ে আপনারা সরাসরি ইতালি দূতাবাসের মাধ্যমে ভিসা আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আপনাদেরকে অনলাইন থেকে ফরম সংগ্রহ করে পূরণ করে দূতাবাসে জমা দিতে হবে।

পরবর্তীতে আপনাকে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পর ভাইভার জন্য ডাকা হবে এবং সেখানে আপনার ভেরিফিকেশন প্রসেস সম্পন্ন হয়ে গেলেই আপনি ইতালির স্পন্সর ভিসা নিয়ে আপনি ইতালিতে প্রবেশ করার অনুমতি পাবেন। সরকারিভাবে স্পন্সর ভিসা নেওয়ার ক্ষেত্রে আপনার একেবারে কম খরচ পড়বে এবং সেইসাথে সুযোগ সুবিধাও বেশি পাওয়া যাবে।

৬.প্রয়োজনীয় কাগজপত্র | ইতালির ভিসা কবে খুলবে ২০২৩

ইতালি স্পন্সর ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন আছে। এই সমস্ত কাগজপত্র গুলো নিয়েই দূতাবাসের মাধ্যমে তা জমা দিতে হবে এবং সেইসাথে আপনার কি কি কাগজপত্র জমা দেয়া লাগবে তা নিয়ে বিস্তারিত তুলে ধরা হলো।

  • ৬ মাস মেয়াদী পাসপোর্ট
  • ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি
  • এনআইডি কার্ডের ফটোকপি
  • নিবন্ধন আইডি কার্ডের ফটোকপি
  • বর্তমানে কর্মরত তার প্রমান
  • বিদেশে কর্মরত থাকলে তার প্রমান
উক্ত কাগজপত্র সংগ্রহ করে আপনারা স্পন্সর ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে জেনে রাখা উচিত যে উক্ত কাগজপত্র গুলোতে যদি কোন ভুল ত্রুটি থেকে থাকে তাহলে অগ্রিম ভাবে তা ঠিক করে রাখতে হবে।

৭.প্রয়োজনীয় দক্ষতা | ইতালির ভিসা কবে খুলবে ২০২৩

নিয়োগকর্তার প্রয়োজনীয় নিয়ম অনুযায়ী যে সমস্ত রিকোয়ারমেন্ট গুলো চাওয়া হয় তা থাকতে হবে এবং পাশাপাশি ইতালি ভাষা সম্পর্কে জ্ঞান থাকতে হবে। নির্মাণ খাতে সাধারণত অদক্ষ কর্মী হিসেবে আগ্রহী হয়ে থাকলে অবশ্যই আবহাওয়া সম্পর্কে এবং নির্মাণ খাতে কাজের জন্য পরিবেশ সম্পর্কে জ্ঞান থাকতে হবে।

পাশাপাশি কোম্পানির ভিসা, হোটেল-রেস্তোরাঁ, শহর ড্রাইভিং অন্যান্য কাজের জন্য অবশ্যই অভিজ্ঞতা থাকা লাগবে। তা না হলে স্পন্সর ভিসার জন্য আবেদন করতে পারবেন না। কৃষিকাজে যদি আপনি স্পন্সর ভিসার মাধ্যমে যেতে চান তাহলে অবশ্যই কৃষি বিষয়ে পারদর্শী হতে হবে। তাহলেই আপনারা স্পন্সর ভিসা পাবেন।

তবে এক্ষেত্রে আপনারা যদি বিদেশে এই কাজে নিয়োজিত ছিলেন অথবা কাজ করেছেন এমন কোন অভিজ্ঞতা থেকে থাকে তাহলে অবশ্যই আপনার প্রয়োজনীয় কাগজপত্র গুলো আগে থেকেই তৈরী করে নিবেন। আপনারা প্রশিক্ষণ কোথায় নিবেন কিভাবে নিবেন সেটা তুলে ধরা হলো।

যদি এই সমস্ত কাগজপত্র না থাকে তাহলে আপনারা বাংলাদেশের বিভিন্ন বেসরকারি অথবা সরকারি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে সমস্ত প্রশিক্ষণ কেন্দ্র থেকে আপনারা খুব সহজেই স্পন্সর ভিসার জন্য প্রশিক্ষণ নিয়ে কাগজপত্র তৈরি করে নিতে পারবেন।

৮. লেখকের মন্তব্য | ইতালির ভিসা কবে খুলবে ২০২৩

আজকে আমরা আলোচনা করলাম ইতালির ভিসা কবে খুলবে ২০২৩ এই সম্পর্কে। আশা করছি ইতালির ভিসা কবে খুলবে ২০২৩ এই সম্পর্কে আপনারা ভালো একটি ধারণা লাভ করতে পেরেছেন। ইতালির ভিসা কবে খুলবে ২০২৩ এ সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে সেটি আমাদের জানাতে পারেন। এছাড়াও যে কোন সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করবেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url