OrdinaryITPostAd

প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ | প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়?

প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ এবং প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়? এ সম্পর্কে আপনাদের অনেকেরই সঠিক ধারণা না থাকার কারণে আপনারা আমাদের কাছে প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ,প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়? এ সম্পর্কে জানতে চেয়েছেন। তাই আজকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের পক্ষ থেকে আপনাদের সাথে আলোচনা করব প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ এবং প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়? এ বিষয় নিয়ে। এ বিষয়ে সকল তথ্য ভালোভাবে জানতে হলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. প্রথম বিশ্বযুদ্ধ
  2. প্রথম বিশ্বযুদ্ধের কারণ
  3. প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ
  4. প্রথম বিশ্বযুদ্ধের সমাপ্তি
  5. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  6. লেখকের মন্তব্য

১.প্রথম বিশ্বযুদ্ধ | প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ | প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়?

প্রথম বিশ্বযুদ্ধ WW1, এছাড়াও বিশ্বযুদ্ধ-১, বা মহাযুুুুদ্ধ হিসাবে পরিচিত, একটি বৈশ্বিক যুদ্ধ যা ১৯১৪ সালের ২৮ জুলাই ইউরোপে শুরু হয় এবং ১১ নভেম্বর ১৯১৮ পর্যন্ত স্থায়ী ছিল। ৬ কোটি ইউরোপীয়সহ আরো ৭ কোটি সামরিক বাহিনীর সদস্য ইতিহাসের অন্যতম বৃহত্তম এই যুদ্ধে একত্রিত হয়। এটি ছিল ইতিহাসের সবচেয়ে ভয়াবহ সংঘাতের একটি এবং এর ফলে পরবর্তী সময়ে এর সাথে যুক্ত দেশগুলোর রাজনীতিতে বিরাট পরিবর্তন হয়। অনেক দেশে এটি বিপ্লবেরও সূচনা করে।

১৯১৪ সালের ১৮ জুন বসনিরাজধানী সারায়েভো শহরে অস্ট্রিয়ার যুবরাজ আর্চডিউক ফ্রাঞ্জ ফার্ডিনান্ড এক সার্বের গুলিতে নিহত হন। অস্ট্রিয়া-হাঙ্গেরি এই হত্যাকাণ্ডের জন্য সার্বিয়াকে দায়ী করে এবং ওই বছরের ২৮ জুলাই সার্বিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এ যুদ্ধে দু'দেশের বন্ধু রাষ্ট্রগুলো ধীরে ধীরে জড়িয়ে পড়ে। এতে যোগ দিয়েছিল সে সময়ের অর্থনৈতিকভাবে শক্তিশালী সকল দেশ। এভাবে প্রথম বিশ্বযুদ্ধের (১৯১৪-১৯১৮) সূচনা হয়। তবে অস্ট্রিয়ার যুবরাজের হত্যাকাণ্ডই প্রথম বিশ্বযুদ্ধের একমাত্র কারণ ছিল না। উনিশ শতকে শিল্পে বিপ্লবের কারণে সহজে কাঁচামাল সংগ্রহ এবং তৈরি পণ্য বিক্রির জন্য উপনিবেশ স্থাপনে প্রতিযোগিতা এবং আগের দ্বন্দ্ব-সংঘাত ইত্যাদিও প্রথম বিশ্ব যুদ্ধের কারণ। প্রথম বিশ্বযুদ্ধে একপক্ষে ছিল উসমানীয় সাম্রাজ্য, অস্ট্রিয়া-হাঙ্গেরি, জার্মানি ও বুলগেরিয়া। যাদের বলা হতো কেন্দ্রীয় শক্তি। আর অপরপক্ষে ছিল সার্বিয়া, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জাপান, ইতালি, রুমানিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র। যাদের বলা হতো মিত্রশক্তি।

২.প্রথম বিশ্বযুদ্ধের কারণ | প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ | প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়?

১৯১৪ খ্রিস্টাব্দের ২৮ শে জুলাই থেকে ১৯১৯ খ্রিস্টাব্দের ১১ ই নভেম্বর পর্যন্ত সংঘটিত প্রথম বিশ্বযুদ্ধ সারাবিশ্বে ব্যাপক প্রভাব বিস্তার করেছিল।যার ফলে বিশ্বের প্রতিটি দেশ ক্ষুদ্র বা বৃহৎ প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে প্রথম বিশ্বযুদ্ধের সঙ্গে জড়িত হয়ে পড়েছিল। কোন একটি নির্দিষ্ট কারণের জন্য কিন্তু এই প্রথম বিশ্বযুদ্ধ সংঘটিত হয়নি।এই বিশ্বযুদ্ধ সংঘটিত হওয়ার পেছনে একাধিক কারণ বিদ্যমান ছিল। এগুলো হলো:

অতৃপ্ত জাতীয়তাবাদ

উনবিংশ শতকের শেষ দিক থেকে বিশ শতকের সূচনা কাল পর্যন্ত ইউরোপীয় রাষ্ট্র গুলির মধ্যে প্রবল ঔপনিবেশিক প্রতিদ্বন্দ্বীতা, প্রতিদ্বন্দিতা পারস্পরিক সন্দেহ ও বিদ্বেষ, যুদ্ধাস্ত্র নির্মাণের প্রতিযোগিতা ও অতৃপ্ত জাতীয়তাবাদ মহাদেশের রাজনৈতিক পরিবেশকে বিষিয়ে তুলেছিল।সেডানের যুদ্ধে জার্মানীর হাতে পরাজিত ফ্রান্স, অস্ট্রিয়ার অধিকারে থাকা ইতালি ও ভাষাভাষী অঞ্চল, স্লেজউইগ জার্মানির অন্তর্ভুক্ত অধিবাসী বৃন্দ, বলকান অঞ্চল, ইংল্যান্ডের রাজনৈতিক অধিকার থাকা আয়ারল্যান্ড, অস্ট্রিয়ার অন্তর্ভুক্ত চেক, পোল, স্লাভ প্রভৃতি জাতিগোষ্ঠী গুলো আত্মনিয়ন্ত্রণের দাবিতে সোচ্চার হয়ে ওঠে।

উগ্র জাতীয়তাবাদ

এই সময় কালে ইউরোপে এক ধরনের উগ্র স্বার্থপর ও সংকীর্ণ জাতীয়তাবাদের উদ্ভব হয়। প্রতিটি জাতি নিজের দেশ ও জাতিকে শ্রেষ্ঠ বলে মনে করতে থাকে এবং অন্যান্য জাতি তথা দেশ কে পদানত করে উগ্র ও সংকীর্ণ জাতীয়তাবাদ প্রচার করে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠায় সচেষ্ট হলে বিভিন্ন জাতির মধ্যে তিব্র বিদ্বেষ ও জাতি বৈষম্যের সৃষ্টি হয়।

জার্মানি ও ইতালি অতৃপ্তি

ইংল্যান্ড ফ্রান্স রাশিয়া পর্তুগাল স্পেন প্রভৃতি দেশে শিল্প বিপ্লব আগে শুরু হওয়ায় তারা বহু আগেই উপনিবেশ বিস্তারে আগ্রহী হয়ে উঠেছিল। ফলে জার্মানি ও ইতালি অতৃপ্ত ছিল, এদের এই অতৃপ্ত বাসনা পরবর্তীকালে প্রথম বিশ্বযুদ্ধের অন্যতম একটি কারণ হয়ে দেখা দেয়।

সংবাদ মাধ্যমের ভূমিকা

বিশ্বের প্রতিটি গুরুত্বপূর্ণ ঘটনার পেছনে সংবাদপত্র একটি বিশেষ অবদান রেখে চলে।প্রথম বিশ্বযুদ্ধ ক্ষেত্রেও সংবাদপত্রের বা সংবাদমাধ্যমের ভূমিকার ব্যতিক্রম ঘটেনি। প্রথম বিশ্বযুদ্ধের নেপথ্যে সংবাদমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। একশ্রেণীর সংবাদপত্র মিথ্যা বিকৃত দায়িত্বজ্ঞানহীন সংবাদ পরিবেশনের মাধ্যমে জনমতকে প্রভাবিত করে এবং সমগ্র বিশ্বজুড়ে এক যুদ্ধের পরিবেশ তৈরি করে দেয়। যার ফলস্বরূপ প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয়।

আন্তর্জাতিক সংকট

ইংল্যান্ড ও ফ্রান্স যথাক্রমে মিশর ও মরক্কোর ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠা করলে জার্মানির স্বার্থ বিপন্ন হওয়ার আশঙ্কায় জার্মানি প্রতিবাদ করলে মরক্কো সংকট সৃষ্টি হয়। ১৯১১ খ্রিস্টাব্দের আগাদির ঘটনা এবং অস্ট্রিয়া ও রাশিয়ার মধ্যে সৃষ্টি হওয়া বলকান প্রথম বিশ্বযুদ্ধকে অনিবার্য করে তুলেছিল।

বাণিজ্যিক ও ঔপনিবেশিক প্রতিদ্বন্দ্বীতা

শিল্প বিপ্লবের ফলে দেশীয় শিল্পপতিও পুঁজিপতিদের হাতে প্রচুর মূলধন সঞ্চিত হয়। এই বিপুল মূলধন বিনিয়োগের জন্য, কাঁচামাল সংগ্রহ ও উদ্বৃত্ত পণ্য বিক্রির জন্য শিল্পপতি পুঁজিপতিরা নিজ নিজ দেশের সরকারের ওপর চাপ বাড়াতে থাকে। যার ফলে সমগ্র বিশ্বজুড়ে বিশ্বযুদ্ধের পরিস্থিতির সৃষ্টি হয়।

প্রত্যক্ষ কারণ - সেরাজেভো হত্যাকাণ্ড

অস্ট্রো-রাশিয়া, অস্ট্রো-সার্বিয়া বিভাগ যখন বলকান অঞ্চল কে বারুদের স্তূপে পরিণত করেছিল ঠিক তখনই ১৯১৪ খ্রিস্টাব্দে আঠাশে জুন ঘটে গেল সেরাজেভো হত্যাকাণ্ড। অস্ট্রিয়ার যুবরাজ আর্কাডিউক ফ্রান্সিস ফার্দিনান্দ পত্নী সোফিয়া কে নিয়ে সেরাজেভো তে বেড়াতে এলে স্লাভ সন্ত্রাসবাদি সংস্থা ব্ল্যাক হ্যান্ড বা ইউনিয়ন অফ ডেথ এর সদস্য ন্যাভরিশো প্রিন্সেপ রাজপথে প্রকাশ্য দিবালোকে তাদের হত্যা করলে অস্ট্রিয়া ও সার্বিয়ার রাজধানী বেলগ্রেড আক্রমণ করে আর সার্বিয়া অস্ট্রিয়ার মধ্যে শুরু হওয়া যুদ্ধ মাত্র এক সপ্তাহের মধ্যে বিশ্বযুদ্ধের আকার ধারণ করে।

৩.প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ | প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ | প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়?

১৯১৪ সালে যখন ইউরোপ জুড়ে প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয়েছিল, তখন রাষ্ট্রপতি উড্রো উইলসন ঘোষণা করেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র নিরপেক্ষ থাকবে, এবং অনেক আমেরিকান নির্বিঘ্নের এই নীতির সমর্থন করেছিল। যাইহোক, ১৯১৫ সালে একটি জার্মান ইউ-বোট দ্বারা ব্রিটিশ সমুদ্রযাত্রী লুসিটানিয়া ডুবে যাওয়ার পরে নিরপেক্ষতা সম্পর্কে জনমত বদলে যেতে শুরু করে, ১২৮ আমেরিকান সহ প্রায় ২০০০ মানুষ মারা যায়। জিম্মারম্যান টেলিগ্রামটি জার্মানি ও মেক্সিকোয়ের মধ্যে জোটের হুমকি দেওয়ার খবরের পাশাপাশি উইলসন কংগ্রেসকে জার্মানির বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দিতে বলেছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে ৬ এপ্রিল, ১৯১৭ এ সংঘর্ষে প্রবেশ করেছিল।

৪.প্রথম বিশ্বযুদ্ধের সমাপ্তি | প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ | প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়?

মিত্রশক্তি এবং জার্মানির মধ্যে অস্ত্রবিরতি চুক্তি সইয়ের মাধ্যমে প্রথম বিশ্বযুদ্ধ যুদ্ধ শেষ হয়।চুক্তিতে ১৯১৮ সালের ১১ নভেম্বর সকাল ১১টা থেকে এই অস্ত্রবিরতি কার্যকর হবে বলে ঘোষণা দেওয়া হয়।এই দিনকে তৎকালীন মিত্রশক্তির অনেক দেশই সরকারি ছুটির দিন ঘোষণা করেছে।

১৯৫০ সাল পর্যন্ত ১১ নভেম্বরকে যুক্তরাষ্ট্রে প্রথম বিশ্বযুদ্ধে অংশগ্রহণকারী সেনাদের সম্মানে অস্ত্রবিরতি দিবস হিসেবে পালন করা হত। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং কোরিয়া যুদ্ধের পর এই দিনকে প্রথম বিশ্বযুদ্ধের সমাপ্তি দিবস হিসেবে পালন করা হয়। এদিন সব যুদ্ধে অংশগ্রহণকারী সেনাদের সম্মান প্রদর্শন করা হয়।সেদিনের ওই অস্ত্রবিরতি চুক্তির শর্ত ছিল, শত্রুদেশের সীমান্ত থেকে জার্মানিকে তার সব সেনা অতি দ্রুত প্রত্যাহার, নিরস্ত্রকরণ এবং জার্মান সেনাবহিনীকে দেশে ফিরিয়ে নিতে হবে। সেই সঙ্গে জার্মানির হাতে আটক মিত্রশক্তির সব যুদ্ধবন্দিকে নি‍:শর্ত মুক্তি দিতে হবে।

এই অস্ত্রবিরতি চুক্তির বেশির ভাগ শর্তই ছিল জার্মানির জন্য চরম অবমাননাকর। কিন্তু এটি গ্রহণ না করে তাদের কোনও উপায় ছিল না।এই চুক্তি সইয়ের দুই মাসের মধ্যেই জার্মানির অন্য মিত্ররা মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ করে। যুদ্ধে জার্মান বাহিনী প্রায় সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে যায় ।জার্মানিকে অবাঞ্ছিত যুদ্ধে ঢেলে দেওয়া তৎকালীন শাসক কাইজার উইলহেম ১০ নভেম্বর সিংহাসন ত্যাগ করেন। ফ্রেডারিক এবার্টের নেতৃত্বে নতুন সরকার শান্তির জন্য মরিয়া হয়ে ওঠে।

সে সময় টাইম সাময়িকীতে এবার্টের একটি বক্তব্য প্রকাশিত হয়। তিনি বলেন, তার সরকার জার্মান জনগণের নিরাপত্তার জন্য অবশ্যই যত দ্রুত সম্ভব শান্তি স্থাপনের সম্ভাব্য সব উদ্যোগ নেবে।যুদ্ধবিরতি চুক্তিটির খসড়া মিত্রশক্তির সদস্য ফ্রান্সের একটি যুদ্ধক্ষেত্র কমপেন জংগলে তিনদিন ধরে প্রস্তুত করা হয় । তবে স্থায়ী শান্তি চুক্তির উদ্দেশ্যে এটি তৈরি করা হয়নি ।

পরে মিত্র শক্তির চার প্রধান শরিক (ব্রিটেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি) প্যারিসে একটি আনুষ্ঠানিক শান্তি চুক্তির জন্য মিলিত হয়। কিন্তু সেখানে জার্মানিকে আমন্ত্রণ জানানো হয়নি।পরে ভার্সাই চুক্তির মাধ্যমে জার্মানির ওপর বিভিন্ন অবমাননাকর শর্ত আরোপ করা হয়। কিন্তু দূর্বল হয়ে পড়া জার্মানি সব শর্ত মেনে নিতে বাধ্য হয়।

প্রথম মহাযুদ্ধকে তৎকালীন অনেকেই সকল যুদ্ধের সমাপ্তি হিসেবে অভিহিত করেন। কারণ এই যুদ্ধের ভয়াবহতা , ধ্বংসযজ্ঞ এবং প্রাণহানি পুর্ববর্তী সব যুদ্ধকে ছাড়িয়ে গিয়েছিল ।কিন্তু বিশ্বের শান্তিপ্রিয় মানুষের এই আশা অচিরেই দূরাশায় পরিণত হয়। প্রথম বিশ্ব যুদ্ধের অবমাননাকর শর্তে ক্ষুব্ধ জার্মান জনগণ এডলফ হিটলারের নেতৃত্বে আবারো যুদ্ধে লিপ্ত হয়। সেই কমপেন জংগলেই ফ্রান্সকে অবমাননাকর যুদ্ধবিরতি চুক্তি মেনে নিতে বাধ্য করে জার্মানি।

৫. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ | প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়?

প্রশ্ন ১: প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয় কখন?

উত্তর:১৯১৪ সালের ২৮ জুলাই।

প্রশ্ন ২:প্রথম বিশ্বযুদ্ধ শেষ হয় কখন?

উত্তর:১১,নভেম্বর ১৯১৮।

প্রশ্ন ৩:প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদান করে কবে?

উত্তর:৬ এপ্রিল, ১৯১৭।

৬. লেখকের মন্তব্য | প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ | প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়?

প্রিয় পাঠকবৃন্দ , আজকে আমরা আপনাদের সাথে প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদান এর কারণ এবং প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়? এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ এবং প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়? এই বিষয় নিয়ে আপনারা সকল খুঁটিনাটি তথ্য ভালোভাবে জানতে পেরেছেন। এ বিষয় নিয়ে আপনাদের কোন প্রশ্ন থাকে সেটি আমাদের জানাতে পারেন। প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকার যোগদানের কারণ এবং প্রথম বিশ্বযুদ্ধ কত সালে শেষ হয়? এ বিষয় ছাড়াও যেকোন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট করুন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url