OrdinaryITPostAd

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও বিজ্ঞপ্তি ২০২২-২৩ [আবেদন করুন]

নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়াই ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাকা ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।


আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ক-ইউনিট (বিজ্ঞান বিভাগ)
  2. খ ইউনিট (কলা ও সামাজিক বিজ্ঞান বিভাগ)
  3. গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ)
  4. ঘ-ইউনিট (চারুকলা বিভাগ)
  5. বিভাগ পরিবর্তন
  6. মানবন্টন ও সময় বন্টন
  7. ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়ম
  8. ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.ক- ইউনিট(বিজ্ঞান বিভাগ) এ আবেদন যোগ্যতা | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ এর এই অংশে ক ইউনিট এ আবেদনের যোগ্যতা নিয়ে আলোচনা করা হয়েছে।প্রার্থীকে অবশ্যই ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এসএসসি বা সমানের পরীক্ষায় পাশ করতে হবে । শুধুমাত্র ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবেন । বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য ভিন্ন ভিন্ন যোগ্যতার প্রয়োজন । নিচে সকল ইউনিটের আবেদন যোগ্যতা দেওয়া হল :

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএদ্বয়ের যােগফল ন্যুনতম ৮.০০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

২. খ-ইউনিট (কলা ও সামাজিক বিজ্ঞান বিভাগ) এ আবেদনের যোগ্যতা | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

খ ইউনিটের আবেদন যোগ্যতা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২-২৩ দেশের এই অংশে আলোচনা করা হয়েছে।মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের  উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

৩. গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ) এ আবেদনের যোগ্যতা | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ এর এই অংশে আলোচনা করা হয়েছে গ ইউনিটের আবেদন যোগ্যতা নিয়ে।ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০০ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।
উচ্চ মাধ্যমিক পর্যায়ে ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে 

৪.ঘ-ইউনিট (চারুকলা বিভাগ) এ আবেদনের যোগ্যতা | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ আর্টিকেলটির এই অংশে ইউনিটের আবেদন যোগ্যতা নিয়ে আলোচনা করা হয়েছে।উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৬.৫০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০০ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

৫. বিভাগ পরিবর্তন | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ এর এই অংশে বিভাগ পরিবর্তন নিয়ে কথা বলা হয়েছে।ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ক (বিজ্ঞান), খ (কলা ও সামাজিক বিজ্ঞান) ও গ (ব্যবসায় শিক্ষা) ইউনিটের পরীক্ষায় নিজ নিজ বিষয়ের ভর্তি পরীক্ষার মধ্যেই বিভাগ পরিবর্তনের সুযোগ রাখা হতে পারে। অর্থাৎ ক ও গ ইউনিটের ভর্তি পরীক্ষার সঙ্গে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানের পরীক্ষা এবং খ ইউনিটের ভর্তি পরীক্ষার সঙ্গে গণিত-পরিসংখ্যান অথবা অর্থনীতি-হিসাববিজ্ঞান পরীক্ষা হতে পারে।

৬. ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ও সময় বন্টন | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন এবং সময় বন্টন জানতে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ এর এই অংশটি পড়ুন।দেশের সর্বপ্রাচীন ও গৌরবময় শিক্ষাপ্রতিষ্ঠানের নাম জিজ্ঞেস করলে সবার আগেই মাথায় আসে ঢাকা বিশ্ববিদ্যালয় এর নাম। এসব কারণেই উচ্চমাধ্যমিকের পর বেশিরভাগ শিক্ষার্থীরই স্বপ্ন থাকে উচ্চশিক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় এ পড়াশোনা করার। কিন্তু এই পথ খুব একটা মসৃণ নয়। প্রতিবছর লাখ লাখ শিক্ষার্থীর মধ্যে মাত্র হাজারখানেক শিক্ষার্থী এই দেশসেরা শতবর্ষী বিদ্যাপীঠে, ঢাকা ইউনিভার্সিটি তে পড়াশোনার সুযোগ পায়। কারণ ৫টি ইউনিটে মোট ৭১৪৮টি সিট বরাদ্দ থাকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা তে আগে শুধু MCQ বা বহুনির্বাচনিমূলক প্রশ্ন থাকলেও, ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা তে নতুন পদ্ধতি চালু করা হয়েছে। উক্ত ভর্তি পরীক্ষা থেকে এমসিকিউ ও লিখিত পরীক্ষার প্রচলন করা হয়। এর আগের ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা তে পূর্ণমান ২০০ নম্বর হলেও এই শিক্ষাবর্ষ থেকে মোট নম্বর কমিয়ে ১০০ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ফলাফলের উপর যে ৮০ নম্বর ধার্য ছিল তা কমিয়ে ২০ নম্বর করা হয়েছে। আর MCQ পরীক্ষার নম্বর ৬০ নম্বর করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৪০। MCQ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে।   

“ক” ইউনিট ( বিজ্ঞান বিভাগ): 

ক ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য mcq নাম্বার থাকবে ৬০ (সময় থাকবে 45 মিনিট)। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে এবং তা বিষয়ভিত্তিক সমন্বয় করা হবে। একজন প্রার্থী যে ৪টি বিষয়ের প্রশ্নের উত্তর দিলে তার উপর নির্ভর করবে সে কোন বিভাগ/ইনস্টিটিউট এ ভর্তি হতে পারবে।লিখিত পরীক্ষার নাম্বার থাকবে 40 ( সময় 45 মিনিট)।আবশ্যিক বিষয় এর সাথে অন্য যেকোনো ২টি বিষয়সহ মোট ৪ টি বিষয় এর উপর পরীক্ষা দিতে হবে। মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরা করা হবে। MCQ ও লিখিত পরীক্ষা মিলে ১০০ নম্বর নির্ধারিত থাকবে এবং অবশিষ্ট ২০ নম্বর মাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ২ দিয়ে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ২ দিয়ে গুন করে এই দুয়ের যোগ ফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে যোগ করে মোট ১২০ নম্বরের উপর শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরী করা হবে।ঢাকা ইউনিভার্সিটি ভর্তি পরীক্ষার এমসিকিউ অংশের পাস নম্বর ২৪। উল্লেখ্য, এমসিকিউ পরীক্ষায় ২৪ নম্বরে পেলে কেবল লিখিত পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়নের জন্য বিবেচিত হবে। তবে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে থেকে ‘ক’ ইউনিট এর মোট আসনের কমপক্ষে ৫ গুন লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। লিখিত অংশের পরীক্ষায় পাস নম্বর ১২। তবে ১০০ নম্বরের মধ্যে MCQ এবং লিখিত পরীক্ষার মোট পাস নম্বর ৪০। যারা ৪০ এর কম নম্বর পাবে তাদের কে ভর্তির জন্য বিবেচনা করা হবে না।

“খ” ইউনিট (কলা ও সামাজিক বিজ্ঞান বিভাগ):

 ঢাবি খ ইউনিট তিনটি অনুষদ ও মোট ৩৪ টি বিভাগ নিয়ে নিয়ে গঠিত । মানবিক বিভাগ থেকে আগত শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার খ ইউনিটে পরীক্ষা দিতে পারেখ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য mcq নাম্বার থাকবে ৬০ (সময় থাকবে 45 মিনিট)।এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে এবং তা বিষয়ভিত্তিক সমন্বয় করা হবে। লিখিত পরীক্ষার নাম্বার থাকবে 40 ( সময় 45 মি্নিট)।মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরা করা হবে। এমসিকিউ ও লিখিত পরীক্ষা মিলে ১০০ নম্বর নির্ধারিত থাকবে এবং অবশিষ্ট ২০ নম্বর মাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ২ দিয়ে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ২ দিয়ে গুন করে এই দুয়ের যোগ ফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে যোগ করে মোট ১২০ নম্বরের উপর শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরী করা হবে।

“গ” ইউনিট( ব্যবসায় শিক্ষা বিভাগ):

গ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য mcq নাম্বার থাকবে ৬০ (সময় থাকবে 45 মিনিট)।ঢাকা ইউনিভার্সিটি MCQ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে এবং তা বিষয়ভিত্তিক সমন্বয় করা হবে। লিখিত পরীক্ষার নাম্বার থাকবে 40 ( সময় 45 মিনিট)।শুধুমাত্র বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার গ ইউনিটে অংশ নিতে পারে। সুতরাং বুঝতেই পারছো মানবন্টন হবে বাণিজ্য বিভাগের বিষয়গুলো অনুসারে। মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরা করা হবে। এমসিকিউ ও লিখিত পরীক্ষা মিলে ১০০ নম্বর নির্ধারিত থাকবে এবং অবশিষ্ট ২০ নম্বর মাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ২ দিয়ে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ২ দিয়ে গুন করে এই দুয়ের যোগ ফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে যোগ করে মোট ১২০ নম্বরের উপর শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরী করা হবে।

“ঘ” ইউনিট (চারুকলা বিভাগ): 

ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা ২টি অংশে অনুষ্ঠিত হবে: সাধারণ জ্ঞান (৪০ নম্বর + অঙ্কন বা ফিগার ড্রয়িং (৬০ নম্বর) = ১০০ নম্বর।এমসিকিউ পদ্ধতির পরীক্ষায়প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কর্তন করা হবে। সাধারণ জ্ঞান’ ও ‘অঙ্কন’ (ফিগার ড্রয়িং) দুইটি পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের ৪০% পাশ নম্বর হিসেবে গণ্য করা হবে।

সময় বন্টন:

সময় বন্টনের ক্ষেত্রে আগের মতোই ১ ঘন্টা ৩০ মিনিট রাখা হয়েছে। ঢাকা ইউনিভার্সিটি এর ক, খ, গ এবং ঘ উনিটের জন্য MCQ পরীক্ষার সময়কাল হবে ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট। ঢাকা ইউনিভার্সিটি চ ইউনিটে, MCQ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারিত রয়েছে।লিখিত অংশে প্রশ্ন থাকবে সকল সংক্ষিপ্ত উত্তরের জন্য। বহু নির্বাচনী এবং লিখিত পরীক্ষার জন্য আলাদা আলাদা উত্তরপত্র সরবরাহ করা হবে। একটি পরীক্ষা শেষ হলে, তার উত্তরপত্র সংগ্রহ করে পরবর্তী পরীক্ষার জন্য প্রশ্ন ও উত্তরপত্র দেয়া হবে।

ঢাকা সহ ৮টি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা কেন্দ্রে  মোবাইল ফোন, ক্যালকুলেটর, যে কোন ধরণের ইলেক্টিক ডিভাইজ সম্বলিত ঘড়ি ও কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।


৭. ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়ম | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ এর এই অংশটি পড়লে ঢাকা বিশ্ববিদ্যালয় আবেদন করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন।প্রথমেই সাইন ইন করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd তে চলে যাও। এরপর রেজিস্ট্রেশন করতে নিজের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল ও বোর্ড এবং মাধ্যমিক পরীক্ষার রোল টাইপ করো।
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি এর আবেদনের জন্য শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিকের তথ্য, বর্তমান ঠিকানা ও মোবাইল নম্বর, পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্র নম্বর (ঐচ্ছিক) দিতে হবে।
শিক্ষার্থীকে ৮টি বিভাগীয় শহরের যেকোন ১ টি কে তার ভর্তি কেন্দ্র হিসেবে নির্বাচন করতে হবে।
স্ক্যান করা একটি ছবির (Format: jpg, Size: 30 – 200KB, Width: 360-540px, Height: 540-720px) প্রয়োজন।
SMS করার জন্য শিক্ষার্থীর কাজে টেলিটক, রবি, এয়ারটেল অথবা বাংলালিংক অপারেটর এর একটি মোবাইল নম্বর থাকতে হবে।
ঢাবি আবেদন ফি তাৎক্ষনিক অনলাইনে (VISA /Mastercard/ American Express ডেবিট অথবা ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং , ইন্টারনেট ব্যাংকিং ) বা চারটি রাস্ট্রায়ত্ব ব্যাংকে (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) নির্ধারিত সময়সীমার মধ্যে জমা প্রদান করা যাবে।
এ-লেভেল/ও-লেভেল/সমমান বিদেশী পাঠ্যক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd এ গিয়ে “সমমান আবেদন” বা “Equivalence Application” মেনুতে আবেদন করে তাৎক্ষণিকভাবে অনলাইনে নির্ধারিত ফি জমা দিতে হবে।
সমতা নিরূপনের পর প্রাপ্ত “Equivalence ID” ব্যবহার করে সাধারণ শিক্ষার্থীদের মত তারাও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ লগইন করে ঢাবির ভর্তি পরীক্ষা এর জন্য আবেদন করতে পারবে।
২০১৮-১৯ শিক্ষাবর্ষ পর্যন্ত ঢাবি আবেদন ফি ছিল ৩৫০ টাকা। ২০১৯-২০ শিক্ষাবর্ষে ঢাবি আবেদন ফি ১০০ টাকা বাড়িয়ে করা হয় ৪৫০ টাকা। এরপর ২০২০-২১ শিক্ষাবর্ষে আরও ২০০ টাকা বাড়িয়ে ঢাবি আবেদন ফি করা হয় ৬৫০ টাকা। আবার ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরমের মূল্য আরও ৩৫০ টাকা বাড়িয়ে ১০০০ টাকা করা হয়েছে।

৮.ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২-২৩ | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট সম্পর্কে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ আর্টিকেলের এই অংশটি পড়ুন।ঢাকা বিশ্ববিদ্যালয় এর সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল এসএমএসে অথবা অনলাইনে দেখা যাবে৷ অনলাইনের ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে ভিজিট করুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের https://admission.eis.du.ac.bd ওয়েবসাইটে৷ উক্ত ওয়েবসাইট এর লগইন অপশনে গিয়ে ফল দেখতে পারবেন।

এছাড়াও মোবাইলে এসএমএসের মাধ্যমে জানতে পারবেন সব ইউনিটের ভর্তি পরীক্ষার রেজাল্ট। এসএমএসে ফলাফল পেতে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন DU Unit ˂roll no˃ এরপর ১৬৩২১ নম্বরে পাঠিয়ে দিন ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

প্রিয় পাঠকবৃন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন থাকলে আর্টিকেলের এই অংশে আপনাদের প্রশ্নের উত্তর খুঁজে পেতে পারেন।
প্রশ্ন ১: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২-২৩ এর জন্য আবেদন করতে হলে কত সালে  এসএসসি পরীক্ষা দিতে হবে ?
উত্তর: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এসএসসি বা সমানের পরীক্ষায় পাশ করতে হবে । উল্লেখিত সালের মধ্যে এসএসসি পরীক্ষা না দিয়ে থাকলে আবেদন করা যাবে না।
প্রশ্ন ২: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২-২৩ এর জন্য  আবেদন করতে হলে আবেদনকারীকে কত সালে এইচএসসি পরীক্ষা দিতে হবে ?
উত্তর: ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হলে শুধুমাত্র ২০২২ সালের এইচএসচি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবেন । এই সালের মধ্যে পরীক্ষা না দিয়ে থাকলে আবেদন করা যাবে না।
প্রশ্ন ৩: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২-২৩ বিভাগ পরিবর্তন থাকবে কিনা?
উত্তর: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২ ২৩ এ বিভাগ পরিবর্তন থাকতে পারে।ক (বিজ্ঞান), খ (কলা ও সামাজিক বিজ্ঞান) ও গ (ব্যবসায় শিক্ষা) ইউনিটের পরীক্ষায় নিজ নিজ বিষয়ের ভর্তি পরীক্ষার মধ্যেই বিভাগ পরিবর্তনের সুযোগ রাখা যেতে পারে। অর্থাৎ ক ও গ ইউনিটের ভর্তি পরীক্ষার সঙ্গে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানের পরীক্ষা এবং খ ইউনিটের ভর্তি পরীক্ষার সঙ্গে গণিত-পরিসংখ্যান অথবা অর্থনীতি-হিসাববিজ্ঞান পরীক্ষা হতে পারে।
প্রশ্ন ৪:ঢাকা বিশ্ববিদ্যালয় ক বিভাগের মোট কত নাম্বারের ভর্তি পরীক্ষা হবে?
উত্তর:আবশ্যিক বিষয় এর সাথে অন্য যেকোনো ২টি বিষয়সহ মোট ৪ টি বিষয় এর উপর পরীক্ষা দিতে হবে। মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরা করা হবে। MCQ ও লিখিত পরীক্ষা মিলে ১০০ নম্বর নির্ধারিত থাকবে এবং অবশিষ্ট ২০ নম্বর মাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ২ দিয়ে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ)  প্রাপ্ত জিপিএ ২ দিয়ে গুন করে এই দুয়ের যোগ ফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে যোগ করে মোট ১২০ নম্বরের উপর শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরী করা হবে।
প্রশ্ন ৫:ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ক বিভাগে পাশ নাম্বার কত?
উত্তর:ঢাকা ইউনিভার্সিটি ভর্তি পরীক্ষার এমসিকিউ অংশের পাস নম্বর ২৪। উল্লেখ্য, এমসিকিউ পরীক্ষায় ২৪ নম্বরে পেলে কেবল লিখিত পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়নের জন্য বিবেচিত হবে। তবে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে থেকে ‘ক’ ইউনিট এর মোট আসনের কমপক্ষে ৫ গুন লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। লিখিত অংশের পরীক্ষায় পাস নম্বর ১২। তবে ১০০ নম্বরের মধ্যে MCQ এবং লিখিত পরীক্ষার মোট পাস নম্বর ৪০। যারা ৪০ এর কম নম্বর পাবে তাদের কে ভর্তির জন্য বিবেচনা করা হবে না।
প্রশ্ন ৬:ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল দেখা যাবে কিভাবে?
উত্তর: ঢাকা বিশ্ববিদ্যালয় এর সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল এসএমএসে অথবা অনলাইনে দেখা যাবে৷ অনলাইনের ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে ভিজিট করুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের https://admission.eis.du.ac.bd ওয়েবসাইটে৷ উক্ত ওয়েবসাইট এর লগইন অপশনে গিয়ে ফল দেখতে পারবেন।
এছাড়াও মোবাইলে এসএমএসের মাধ্যমে জানতে পারবেন সব ইউনিটের ভর্তি পরীক্ষার রেজাল্ট। এসএমএসে ফলাফল পেতে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন DU Unit ˂roll no˃ এরপর ১৬৩২১ নম্বরে পাঠিয়ে দিন ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।
প্রশ্ন ৭:ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময় কতক্ষণ?
উত্তর:সময় বন্টনের ক্ষেত্রে আগের মতোই ১ ঘন্টা ৩০ মিনিট রাখা হয়েছে। ঢাকা ইউনিভার্সিটি এর ক, খ, গ এবং ঘ উনিটের জন্য MCQ পরীক্ষার সময়কাল হবে ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট। ঢাকা ইউনিভার্সিটি চ ইউনিটে, MCQ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারিত রয়েছে।লিখিত অংশে প্রশ্ন থাকবে সকল সংক্ষিপ্ত উত্তরের জন্য। বহু নির্বাচনী এবং লিখিত পরীক্ষার জন্য আলাদা আলাদা উত্তরপত্র সরবরাহ করা হবে। একটি পরীক্ষা শেষ হলে, তার উত্তরপত্র সংগ্রহ করে পরবর্তী পরীক্ষার জন্য প্রশ্ন ও উত্তরপত্র দেয়া হবে।
প্রশ্ন ৮:ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যায় কিভাবে?
উত্তর:ঢাবি ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আপনারা যারা ঢাবি ভর্তি পরীক্ষায় আবেদন করেছেন তাদের কিছুদিনের মধ্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য প্রবেশ পত্র লাগবে। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করে নিতে পারবেন। অনেক খোঁজাখুঁজির পর জারা ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র খুঁজে পাচ্ছেন না তারা আমাদের ওয়েবসাইট নেক্সটরেজাল্ট বিডি থেকে খুব সহজেই প্রবেশপত্র ডাউনলোড করে নিতে পারবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২২ অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে নিচের ডাউনলোড অপশনে ক্লিক করুন।
প্রশ্ন ৯:এই বছর ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কয়টি বিভাগ নিয়ে অনুষ্ঠিত হবে?
উত্তর:ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ বছর একটু ভিন্ন রূপে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ বছর মোট চারটি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি। একজন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদনের সময় একটি বিভাগ বেছে নিতে পারবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন কিভাবে করবেন? ভর্তি নূন্যতম যোগ্যতা, প্রত্যেক ইউনিট পরিচিতি, পরীক্ষার রুটিন এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পন্ন ভর্তি প্রস্তুতি সহ সকল তথ্য আমাদের ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন। তাহলে দেরি না করে সকল তথ্য পেতে সম্পন্ন পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
প্রশ্ন ১০:ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন ফি কত?
উত্তর: ২০১৮-১৯ শিক্ষাবর্ষ পর্যন্ত ঢাবি আবেদন ফি ছিল ৩৫০ টাকা। ২০১৯-২০ শিক্ষাবর্ষে ঢাবি আবেদন ফি ১০০ টাকা বাড়িয়ে করা হয় ৪৫০ টাকা। এরপর ২০২০-২১ শিক্ষাবর্ষে আরও ২০০ টাকা বাড়িয়ে ঢাবি আবেদন ফি করা হয় ৬৫০ টাকা। আবার ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরমের মূল্য আরও ৩৫০ টাকা বাড়িয়ে ১০০০ টাকা করা হয়েছে।

১০. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url