The DU Speech https://www.duspeech.com/2022/09/japan-scholarship-paoar-upai.html

জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২ | জাপান স্কলারশিপ ২০২২

দেশের স্টুডেন্ট হিসেবে অনেকেরেই মেক্সট স্কলারশিপ নিয়ে জাপানে পড়ার স্বপ্ন থাকে, কিন্তু জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২- নিয়ে কিভাবে কি করতে হবে তা নিয়ে তাদের কোন ধারণা থাকে না।  আধুনিকতার যুগে এসে এখন জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২- নিয়ে যাবতীয় তথ্য জানতে এখন আর তৃতীয় ব্যক্তি বা অন্য কারো কাছে যাওয়ার প্রয়োজন নেই, এখন ঘরে বসেই যে কেউ জাপান স্কলারশিপ ২০২২ এর সকল তথ্য (যেমনঃ মেক্সট কি, কিভাবে আবেদন করতে হয়, স্কলারশিপের সুবিধা কি, যোগ্যতা কেমন লাগে ইত্যাদি ) সম্পর্কে জানতে পারবেন এই আর্টিকেলে।



 অনুচ্ছেদ সূচি( যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন )

  1. মেক্সট স্কলারশিপ কি?
  2. মেক্সট স্কলারশিপে কি কি সুবিধা পাবেন?
  3. মেক্সট স্কলারশিপে কোন কোন বিষয় পড়তে পারবেন?
  4. মেক্সট স্কলারশিপে আবেদনে যোগ্যতা।
  5. মেক্সট স্কলারশিপে ভিসা প্রসেসিং।
  6. পরীক্ষায় কেমন প্রশ্ন হয়?
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন ও উত্তর
  8. লেখকের মন্তব্য

১.মেক্সট স্কলারশিপ কি?জাপান স্কলারশিপ  ২০২২

জাপানে স্কলারশিপ পেতে হলে সর্বপ্রথম আপনাকে মেক্সট স্কলারশিপ পেতে হবে। এটি একমাত্র স্কলারশিপ যার মাধ্যমে জাপানে আপনি পড়াশুনা করত পারবেন। কিন্তু আসলে মেক্সট স্কলারশিপ কি তা জানতে পারবেন জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২- আর্টিকেলের এই পর্যায়ে। 

মেক্সট স্কলারশিপ হচ্ছে জাপানের সরকার দ্বারা পরিচালিত এবং নিয়ন্ত্রিত একটি স্কলারশিপ। এবং পৃথিবীর বিভিন্ন দেশ থেকে মেধাবী ছাত্র ছাত্রীরা এই স্কলারশিপে পড়াশোনা করার সুযোগ পায়। এবং বাংলাদেশ থেকেও প্রচুর সংখ্যক মেধাবী ছাত্র ছাত্রীরা প্রতি বছর এই স্কলারশিপের মাধ্যমে জাপানে এসে পড়াশোনা করছে এবং বিভিন্ন বিষয়ে তারা গবেষণা করছে। এই স্কলারশিপের মাধ্যমে আপনার পড়ালেখায় কোন খরচ করতে হবে না সেটি করবে জাপান সরকার আপনার পক্ষ থেকে। 

স্কলারশিপটির মাধ্যমে যদি আপনি জাপানে আসেন হ্যাঁ তাহলে আপনি আন্ডারগ্রাজুয়েশন প্রোগ্রামে বা মাস্টার'স প্রোগ্রামে বা রিসার্চ প্রোগ্রামে বা পি.এইচ.ডি প্রোগ্রামে আপনি পড়শোনা করার সুযোগ পাবেন। এই স্কলারশিপের মাধ্যমে যদি আপনি জাপান আসেন তাহলে যেই সুযোগ সুবিধাগুলো পাবেন সেগুলো হচ্ছে- আপনি যেখানে পড়াশোনা করবেন আপনার যে টিউশন ফি ১০০ % ফ্রি। আপনাকে কোনো টিউশন পে করতে হবে না ।

২.মেক্সট স্কলারশিপে কি কি সুবিধা পাবেন?জাপান এ স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২

মেক্সট স্কলারশিপ পেলে আপনি কি কি সুযোগ সুবিধা পাবেন তা জানা দরকার এবং এই বিষয়টি নিয়ে থাকবে জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২- লিখার এই অংশে আপনি জাপানে আসার পরে আপনার যে লিভিং কস্ট বা জীবিকার খরচ হিসাবে এই স্কলারশিপ মানে যদি আপনি আন্ডারগ্রাজুয়েশনে  আসেন তাহলে জাপান গভর্নমেন্ট আপনাকে প্রতি মাসে বাংলাদেশী টাকায় ৯০-৯৫ হাজার টাকা পর্যন্ত আপনাকে দেওয়া হবে।

 এবং আপনি যদি পি।এইচ.ডি বা রিসার্চ প্রোগ্রামে জাপানে আসেন তাহলে এই স্কলারশিপ হিসাবে আপনাকে প্রতিমাসে ১,০০,০০০-১১৫,০০০  পর্যন্ত আপনাকে মাসে লিভিং কস্ট বা জীবিকার খরচ হিসাবে আপনাকে  দেওয়া হবে। 

শুধু তাই নয়, আপনি জাপানে  আসবেন জাপানের যে প্লেন যাতায়াত খরচ হবে এবং এই প্লেন ফেয়ার এবং প্লেন টিকিট খরচটাও আপনাকে দেওয়া হবে এবং আপনি পড়াশোনা শেষ করে জাপান থেকে বাংলাদেশে যে ফিরে আসবেন এই ফিরে আসার যে খরচ বা প্লেইনফেয়ার এটিও এই মেক্সট স্কলারশিপ আপনাকে দেবে। তাহলে মোট কথা হচ্ছে, আপনি টোটালি এই জাপান গভর্নমেন্টের খরচে এই স্কলারশিপের মাধ্যমে আপনি জাপানে পড়াশোনা করতে পারবেন। 

যা টোটালি ১০০% ফ্রি, এবং আপনি জাপানে আসবেন এবং জাপান থেকে যাবেন, এই খরচটিও এই স্কলারশিপ আপনাকে পে করবে। আপনি একটি টোটালি জাপানের গভর্নমেন্টের খরচে আপনি আপনার জাপানে পড়াশোনা শেষ করতে পারবেন।

৩.মেক্সট স্কলারশিপে কোন কোন বিষয় পড়তে পারবেন?জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২

মেক্সট স্কলারশিপ পেলেন এখন কোন কোন সাবজেক্টে পড়াশোনা করতে পারবেন তা জানা প্রয়োজন এবং ই বিষয়টি জুড়ে থাকবে জাপান এ স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২- আর্টিকেলের এই ধাপে। নরমালি বাংলাদেশি যে সাবজেক্টগুলো আছে সাইন্স আর কমার্স বা এসব সাবজেক্টগুলোতেই আপনি পড়াশুনা করতে পারবেন। 

যেমন- বিজনেসের রিলেটেড যে সাবজেক্ট আছে বা ইকোনমিক্স থেকে শুরু করে বি.বি.এর সাবজেক্টগুলোতে আপনি পড়াশুনা করতে পারবেন। আপনি কমার্সের সাবজেক্ট  অ্যাকাউন্টিং থেকে শুরু করে সাইন্স  রিলেটেড সাবজেক্ট গুলো আছে ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি এছাড়াও যে অন্যান্য রিলেটেড সাবজেক্ট আছে । 

এবং আপনি মেডিক্যাল এ পড়াশুনা করতে পারবেন এবং টেকনিক্যাল লাইনে আপনি এখানে পড়াশুনা করতে পারবেন। এবং রিসার্চ এবং পি.এইচ.ডির ক্ষেত্রে বাংলাদেশে যে সকল বিষয় রিসার্চ করা হয় বা গবেষণা করা হয়, ওই সকল বিষয়ের উপর আপনি জাপানে রিসার্চ করতে পারবেন। 

৪.মেক্সট স্কলারশিপে আবেদনে যোগ্যতা। জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২

মেক্সট স্কলারশিপ আবেদন করতে আপনার কেমন শিক্ষাগত যোগ্যতা লাগে তা নিয়ে আলোচনা করা হয়েছে জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২-এর নিবন্ধনের এই পর্যায়ে। 

  • আপনি যদি মেক্সট স্কলারশিপের আন্ডারগ্রাজুয়েশন করতে চান সেক্ষেত্রে অবশ্যই বাংলাদেশে ১২বছর পড়াশোনা শেষ করতে হবে. মানে আপনার এইচ.এস.সি বাংলাদেশে শেষ করতে হবে। এবং আপনার এস.এস.সি এবং এইচ.এস.সি (আর্টস কমার্সের জন্য) অবশ্যই আপনাকে ৪.৫ এর জি.পি.এ থাকতে হবে. এবং মেথমেটিক্স এবং ইংরেজিতে আপনাকে "এ প্লাস" থাকতে হবে। এবং আপনি যদি সায়েন্স ব্যাকগ্রাউন্ডের হয়ে থাকেন  এবং ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ালেখা করতে জাপানে আসতে চান তাহলে অবশ্যই আপনাকে এস.এস.সি এবং এইচ.এস.সি তে ডবল  "এ প্লাস" থাকতে হবে এবং আপনার ম্যাথমেটিক্স এবং ইংরেজি থেকে শুরু করে সাইন্সের সাবজেক্ট গুলোতে আপনার "এ প্লাস" থাকতে হবে।
  • এবং আপনি মাস্টার'স এবং রিসার্চ প্রোগ্রামে বা পি.এইচ.ডি প্রোগ্রামে জাপানে পড়াশুনার জন্য আসতে চান তাহলে অবশ্যই প্রতি সাবজেক্ট এ ৬০% নাম্বার আপনার থাকতে হবে এবং আপনার বয়স ৩৫ এর নিচে হওয়া চাই এবং জাপানে মাস্টার'স পড়াশুনার জন্য ১৬ বছর পড়াশোনা শেষ করতে হবে।পি.এইচ.ডি প্রোগ্রামের ক্ষেত্রে আপনার ১৮ বছর পড়াশোনা শেষ করতে হবে এবং রিসার্চের জন্য ১৬ বছর পড়াশোনা বাংলাদেশে শেষ করতে হবে। এবং প্রতি সাবজেক্টে ৬০% এর উপরে আপনার নাম্বার থাকতে হবে। 
  • মাস্টার্স এবং রিসার্চের ক্ষেত্রে আরেকটা বিষয় আপনার মাথায় রাখতে হবে. সেটি হচ্ছে প্রতি সাবজেক্টে তো আপনার ৬০% নাম্বার থাকতেই হবে এবং ইউনিভার্সিটির প্রফেসর মানে  আপনি বাংলাদেশের যে ইউনিভার্সিটিতে বর্তমানে পড়াশোনা করতেছেন সেই ইউনিভার্সিটির প্রফেসরের রিকোমেন্ডেশন লেটার লাগবে এবং আপনার একটা রিসার্চ প্ল্যান বা স্টাডি প্ল্যান আপনার লাগবে যেটার উপরে অনেকখানি এই স্কলারশিপটি নির্ভর করছে।

৫.মেক্সট স্কলারশিপে ভিসা প্রসেসিং । জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২

মেক্সট স্কলারশিপের জন্য কিভাবে আবেদন করবেন এবং এর প্রসেসিং কি তা নিয়ে বিস্তারিত জানতে পারবেন জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২-এর লিখার এই অংশে। এই স্কলারশিপে অ্যাপ্লিকেশন করার জন্য আপনি এই স্কলারশিপের প্রসেসিং দুই ভাবে করতে পারেন। 

  1. প্রথমটি হচ্ছে বাংলাদেশ এম্বাসির রেকমেন্ডেশনের মাধ্যমে। তো আন্ডারগ্রাজুয়েশনে যদি আপনি এপ্লিকেশন করতে চান তাহলে ইউনিভার্সিটির রিকোমেন্ডেশনের মাধ্যমে আবেদন করতে পারবেন না। আপনাকে অবশ্যই বাংলাদেশ এম্বাসির রেকমেন্ডেশনের মাধ্যমে আবেদন করে আসতে হবে। তো প্রথমে আসি বাংলাদেশ এম্বাসির মাধ্যমে আপনারা কিভাবে আপনি এই স্কলারশিপের জন্য অ্যাপ্লিকেশন করবেন? তো বাংলাদেশ এম্বাসির মাধ্যমে অ্যাপ্লিকেশন করার জন্য বাংলাদেশে শিক্ষা মন্ত্রণালয়ের এই আবেদনটি প্রসেসিং করে এবং আবেদন গ্রহণ করে।তো বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রতি বছর এপ্রিল মাসের দিকে নিউজ পেপারের মাধ্যমে এই স্কলারশিপের বিজ্ঞপ্তি দেওয়া হয় এবং এই স্কলারশিপের বিজ্ঞপ্তি দেখে আপনারা এই স্কলারশিপের জন্য অ্যাপ্লিকেশন করতে পারবেন। 
  2. অ্যাপ্লিকেশন করার পরে এপ্রিল মে এর দিকে আপনার সিলেকশনের জন্য একটা লিখিত পরীক্ষা হবে। এখন লিখিত পরিক্ষায় কি থাকবে, এবং কেমন প্রশ্ন থাকবে তা জানতে পারবেন লিখার পরর্বতী অংশে এই পর্বে জানতে পারবেন কিভাবে নিজেকে লিখিত পরিক্ষার জন্য তৈরী করবেন।   আপনার প্রাথমিক সিলেকশনের জন্য একটা লিখিত পরীক্ষা হবে।এবং মে মাসের পরে ডিসেম্বরের ভিতরে আপনার ভাইবা বা ইন্টারভিউ হবে যদি আপনি লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপরভাইবা বা  ইন্টারভিউতে টিকলে আপনাদের ফাইনাল সিলেকশন হয়ে যাবে এবং জানুয়ারিতে আপনার ইউনিভার্সিটি চয়েস করতে হবে যে জাপানে কোন ইউনিভার্সিটিতে আপনি পড়াশোনা করতে চান এবং ঐই ইউনিভার্সিটি আপনার সিলেকশন করতে হবে জানুয়ারিতে এবং মার্চে  আপনার ভিসা অ্যাপ্লিকেশন করতে হবে। মার্চে  আপনার ভিসা অ্যাপ্লিকেশন করার পরে এপ্রিল থেকে আপনার ক্লাস শুরু হবে। তো এটাই হচ্ছে প্রথম পদ্ধতি বা বাংলাদেশ এম্বাসির রেকমেন্ডেশনের মাধ্যমে ভিসার প্রক্রিয়া।
  3. এবং ভিসা প্রসেসিং এর দ্বিতীয়টি পদ্ধতি হচ্ছে ইউনিভার্সিটির রিকোমেন্ডেশনের মাধ্যমে ভিসা আবেদন। এই মাধ্যমে অ্যাপ্লিকেশন করতে চাইলে অবশ্যই আন্ডারগ্রাজুয়েটে আপনি পারবেন না, পি.এইচ.ডি এবং মাস্টার্স'স এবং রিসার্চে যারা এপ্লিকেশন করতে চান তারা ইউনিভার্সিটির রিকোমেন্ডেশনের মাধ্যমে ভিসা আবেদন বা প্রসেস করতে পারবেন। 
  4. রিকোমেন্ডেশনের মাধ্যমে যদি আপনি মাস্টার'স প্রোগ্রামে বা রিসার্চ প্রোগ্রামে বা পি.এইচ.ডি প্রোগ্রামের জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনার জাপানের যে ইউনিভার্সিটি গুলো আছে, ইউনিভার্সিটির কোন সাবজেক্টে আপনি পড়াশোনা করতে চান? সেই সাবজেক্টটি আগে সিলেক্ট করতে হবে, এবং সাবজেক্ট সিলেকশনের পরে ওই সাবজেক্টের যে সকল প্রফেসর আছে ওই প্রফেসরদের লিস্ট সবসময় ইউনিভার্সিটির ওয়েবপেজে পাবেন, আপনার করতে হবে তাদের কন্টাক্ট নাম্বার এবং তাদের ইমেইল এড্রেস ইউনিভার্সিটির ওয়েবপেজে থেকে বের করে তাদের ইমেইল এড্রেসে আপনার ইমেইল করতে হবে। আপনার রিসার্চ প্রোপোজাল পাঠাবেন আপনার থিসিস, রিসার্চ পেপার সব। আপনার তাদেরকে কনভিন্স করতে হবে যে আপনি তাদের আন্ডারে আপনি পড়াশোনা করতে চান তো সেই প্রসেস আপনার খুঁজে বের করতে হবে তো প্রফেসর যদি আপনাকে নিতে চাই বা আপনি যদি  তাকে কনভিন্স করতে পারেন তাহলে আপনি ঐই ইউনিভার্সিটিতে ওই প্রফেসরের মাধ্যমে আপনি এই মেক্সট স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

৬.পরীক্ষায় কেমন প্রশ্ন হয়?জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২

স্কলারশিপ প্রোগ্রামে আসার ক্ষেত্রে আপনার এম্বাসিতে যে লিখিত পরীক্ষা হবে তা কি ধরনের হতে পারে তা জানতে পারবেন জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২- আর্টিকেলের এই ধাপে। আপনাদের সিলেকশানের ক্ষেত্রে এই লিখিত পরীক্ষাটি খুবই গুরুত্বপূর্ণ।

 তো লিখিত পরীক্ষাটি মূলত- আপনি যদি কমার্সের রিলেটেড সাবজেক্টে পড়াশোনা করতে চান  তাহলে আপনার ৩টি বিষয়ের উপর পরীক্ষা হবে (ইংলিশ এবং ম্যাথমেটিক্স, এবং কমার্সের সাবজেক্ট)। 

এবং যারা সায়েন্স ব্যাকগ্রাউন্ডে পড়তে চান তাহলে আপনাকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড রিলেটেড সাবজেক্টে আছে এই সমস্ত সাবজেক্টের উপরে এবং ইংরেজি, জাপানিজ এবং ম্যাথমেটিক্স এর উপরে আপনার এক্সাম হবে। এখানে একটা প্রশ্ন আসে যে জাপানিজ তো আপনারা জানেন না. তাহলে জাপানিজ পরীক্ষাটা আপনারা কিভাবে দেবেন? আসলে জাপানিজ ল্যাঙ্গুয়েজটা  আপনার কোন লেভেলে আছে. এই লেভেলটি নির্ণয়ের জন্য পরীক্ষাটা নেয়া।

৭.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

১.প্রশ্নঃজাপান সরকার কি মেক্সট চারা অন্য কোনো স্কলারশিপ দেয়?
উত্তরঃ না।
২.প্রশ্নঃ জাপানে পড়ালেখা শেষ করে জব করতে পারবে?
উত্তরঃজ্বী, যদি কেউ চাই তো পারবে।
৩.প্রশ্নঃ মেক্সট স্কলারশিপ কি ফুল স্কলারশিপ?
উত্তরঃ জ্বী, ১০০% ফুল স্কলারশিপ।

৮.লেখকের মন্তব্য

দেশের অনেক শিক্ষার্থী আছেন যারা জাপানে স্কলারশিপের মাধ্যমে সেখানে গিয়ে উচ্চশিক্ষা অর্জন করতে চায় কিন্তু অনেকেই জানে না কিভাবে স্কলারশিপের জন্য আবেদন করবে বা কিভাবে ভিসার প্রসেস করবে বা কিভাবে ভিসার অ্যাাপ্লাই করতে হবে , তাএর মনের সকলের উত্তর দেয়ার জন্য মূলত জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় ২০২২- নিবন্ধনটি লেখা। আশা করা যায় এই নিবন্ধনটি সন উত্তর দিতে সক্ষম হয়েছে

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?