The DU Speech https://www.duspeech.com/2022/12/uk-student-visa.html

ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ | ইউকে স্টুডেন্ট ভিসা সম্পর্কে বিস্তারিত জানুন

ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩  সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩  সম্পর্কে। ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ এই সম্পর্কে এবং ইউকে যাওয়া নিয়ে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব। আশা করি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে আপনারা ইউকে সম্পর্কিত সকল তথ্য জানতে পারবেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ইউকে স্টুডেন্ট ভিসা
  2. ইউকে স্টুডেন্ট ভিসার ধরন
  3. প্রয়োজনীয় ডকুমেন্টস
  4. ইউকে স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায়
  5. ইউকে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা
  6. ইউকে স্টুডেন্ট ভিসা আবেদন ও খরচ
  7. পরিবারের সদস্যদের আমন্ত্রণ
  8. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  9. লেখকের মন্তব্য

১.ইউকে স্টুডেন্ট ভিসা | ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩

ইউকে বাংলাদেশী ছাত্র ছাত্রীদের কাছে উচ্চশিক্ষার অন্যতম জায়গা হয়ে উঠেছে। ইউকে এর একাধিক বিশ্ববিদ্যালয় বিভিন্ন শাখায় বিশ্বমানের উচ্চশিক্ষা দিয়ে থাকে। একই সঙ্গে ছাত্রদের অর্থনৈতিক ক্ষমতা প্রদান করে। পাশাপাশি তাদের বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তোলে। এই স্বপ্নগুলো বাংলাদেশী অনেক ছাত্র ছাত্রীরা পূরণ করতে চায়‌। কিন্তু এটা ততক্ষন অসম্ভব যতক্ষণ না স্টুডেন্ট ভিসায় স্ট্যাম্প পড়ছে। তাহলে দেখে নিন কীভাবে সহজেই ইউকে তে পড়তে যাওয়াটা সহজ করে তোলা যায়।উচ্চ শিক্ষার মান, সাশ্রয়ী মূল্যের কোর্স এবং আরও ভালো চাকরির সম্ভাবনার কারণে প্রতি বছর হাজার হাজার বাংলাদেশি শিক্ষার্থী ইউকে তে পড়াশোনা করতে পছন্দ করে।  

কিন্তু যুক্তরাজ্যে যাওয়ার প্রক্রিয়াটি সহজ নয় কারণ সেখানে যাওয়ার অনেকগুলি ধাপ রয়েছে; যেমন সঠিক বিশ্ববিদ্যালয়ে পছন্দসই কোর্স বেছে নেওয়া, ভর্তি প্রক্রিয়া সঠিক ভাবে সম্পন্ন করা, থাকার জায়গা খোঁজা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ প্রক্রিয়া। একটি সাধারণ ভুল আপনার যুক্তরাজ্যে পড়ার সুযোগকে বিপন্ন করে তুলতে পারে। 

২.ইউকে স্টুডেন্ট ভিসার ধরন | ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩

ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ বিভিন্ন গ্রুপে বিভক্ত। যেমন টায়ার 4 (এর মধ্যে 3 টি বিকল্প আছে), স্বল্পমেয়াদী ভিসা এবং একটি স্ট্যান্ডার্ড ভিজিটর ভিসা

টায়ার 4 (সাধারণ)

  • যদি আপনার বয়স 16 বা তার বেশি হয় এবং আপনাকে একটি কোর্সে স্থান দেওয়া হয়, আপনি Tier 4 (সাধারণ) UK-তে পড়ার।

টায়ার 4 (নির্ভরশীল)

  • টায়ার 4 (নির্ভরশীল) ভিসায়, পরিবারের সদস্যরা (নির্ভরশীল) যুক্তরাজ্যে আপনার সাথে যোগদান বা থাকার যোগ্য হতে পারে।

টায়ার 4 (শিশু)

  • যদি আপনার বয়স 4 থেকে 17 বছরের মধ্যে হয় এবং আপনি UK-তে পড়াশোনা করতে চান, আপনি একটি Tier 4 (Child) স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারেন। যদি আপনার বয়স 4 থেকে 15 বছরের মধ্যে হয়, তাহলে আপনাকে অবশ্যই একটি স্বাধীন ফি প্রদানকারী স্কুলে যোগদানের জন্য ইউকে যেতে হবে।

স্ট্যান্ডার্ড ভিজিটর

  • যদি আপনার বয়স 17 বছর বা তার কম হয় এবং আপনি 6 মাস পর্যন্ত ইউকে-তে অধ্যয়ন করতে চান, তাহলে আপনি চাইল্ড ভিজিটর ভিসার জন্য আবেদন করতে পারেন। আপনি টিয়ার 4 চাইল্ড ভিসা পরিবর্তন করতে পারবেন না। টিয়ার 4 চাইল্ড ভিসার আবেদন অবশ্যই আবেদনকারীর নিজ দেশ থেকে জমা দিতে হবে।

স্বল্পমেয়াদী অধ্যয়ন

  • যদি আপনি UK-তে অধ্যয়নের, আপনি একটি স্বল্পমেয়াদী অধ্যয়ন ভিসার জন্য আবেদন করতে পারেন। আপনি যদি 18 বছর বা তার বেশি বয়সী হন এবং একটি সংক্ষিপ্ত কোর্স অধ্যয়নের জন্য 6 মাস পর্যন্ত ইউকে ভ্রমণ করতে চান, একটি ইংরেজি ভাষা কোর্স অধ্যয়ন করতে 11 মাস পর্যন্ত বা একটি অংশ হিসাবে 6 মাস পর্যন্ত একটি স্বল্প সময়ের জন্য গবেষণা করতে চান। আপনার বিদেশে পড়াশোনার ডিগ্রি কোর্স, এই ভিসা আপনাকে তা করতে দেবে।

৩.প্রয়োজনীয় ডকুমেন্টস | ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩

ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ ভিসার জন্য আবেদন করার সময় আপনাকে অবশ্যই প্রাসঙ্গিক ডকুমেন্ট প্রদান করতে হবে। প্রার্থীদের ব্যাক আপ করার জন্য প্রয়োজনীয় কাগজপত্রের পাশাপাশি আর্থিক এবং একাডেমিক রেকর্ডের প্রয়োজন হবে। ভিসা সাক্ষাৎকারের জন্য কনস্যুলেটে যাওয়ার আগে, আপনি ইউকে স্টুডেন্ট ভিসা চেকলিস্ট পর্যালোচনা করতে ভুলবেন না।

আবেদন করার আগে, নিশ্চিত করুন যে আপনার কাছে প্রয়োজনীয় নথি রয়েছে:

  • একটি স্টুডেন্ট ভিসার জন্য একটি সম্পূর্ণ আবেদন

  • একটি গ্রহণযোগ্যতা পত্র (CAS) এবং একটি ভিসা চিঠি, যা উভয়ই অধ্যয়নের প্রোগ্রামে একটি স্থানের আনুষ্ঠানিক এবং শর্তহীন অফার পাঠানো হবে আপনি আপনার অনুমোদিত শিক্ষা প্রদানকারীর দ্বারা। আপনার আবেদনের ছয় মাসের মধ্যে ভিসা চিঠি জারি করা হয়। ছয় মাসের বেশি পুরানো ভিসা পত্র সহ আবেদন প্রত্যাখ্যান করা হবে।

  • সব খরচ পরিশোধের রশিদ।

  • অস্থায়ী প্রশংসাপত্র/মূল মার্কশীট
  • ভিসা চিঠির উপস্থিতি নিশ্চিত করে না যে আবেদনটি অনুমোদিত হবে। আবেদনকারীকে অবশ্যই বিভাগের সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করতে হবে, সেই সাথে অন্য যেকোন অভিবাসন নিয়মও।
  • অর্থের প্রমাণ - আপনাকে যে অর্থ দেখাতে হবে তা আপনার প্রথম বছরের অধ্যয়নের টিউশনির পাশাপাশি নয় মাস পর্যন্ত জীবনযাত্রার ব্যয়কে কভার করে। বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদের জন্য পরিমাণ আলাদা। 
  • আপনাকে অবশ্যই দেখাতে হবে যে আপনি ন্যূনতম 28 দিনের জন্য টাকা রেখেছেন। এই 28 দিনের সমাপ্তি আবেদনের সময়সীমার এক মাসের বেশি হতে পারে না।
  • ইংরেজি ভাষার দক্ষতার প্রমাণ (IELTS, TOEFL, ইত্যাদি)

৪.ইউকে স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় | ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩


ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ দেওয়ার জন্য একটি পয়েন্ট-ভিত্তিক সিস্টেম ব্যবহার করা হয়। সুতরাং, ইউকে স্টুডেন্ট ভিসার সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করার জন্য আপনাকে নিম্নলিখিত আইটেমগুলি সরবরাহ করতে হবে:
  • আপনার পাসপোর্ট এর বিশদ বিবরণ
  • সম্প্রতি তোলা একটি লাইসেন্সপ্রাপ্ত টিয়ার 4 স্পন্সর দ্বারা প্রদত্ত একটি প্রোগ্রামে স্থানের একটি নিঃশর্ত প্রস্তাব, যেমন প্রমাণিত আপনার কোর্স প্রদানকারীর কনফার্মেশন অফ একসেপ্টেন্স ফর স্টাডিজ (CAS) ফর্ম (30 পয়েন্টের মূল্য)মধ্যে একটি পাস করা ইংরেজি ভাষা পরীক্ষাগুলির গ্রহণযোগ্য নিরাপদ ইংরেজি ভাষা দক্ষতা (SELT) প্রমাণ করে। আপনি যদি একটি ইংরেজি-ভাষী দেশ থেকে হন, যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, বা একটি ইংরেজি-ভাষী দেশে যুক্তরাজ্যের ডিগ্রির সাথে তুলনীয় যোগ্যতা অর্জন করেছেন, তাহলে আপনাকে এই তথ্য দেওয়ার প্রয়োজন হবে না।
  • ইউকে-তে আপনার থাকার সময়কালের জন্য আর্থিক সহায়তার প্রমাণ (10 পয়েন্টের মূল্য)
  • আপনাকে আপনার একাডেমিক প্রমাণপত্রাদি প্রদর্শন করে এবং একটি ইন্টারভিউ বা বায়োমেট্রিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হতে পারে, যাতে আপনার আঙ্গুলের ছাপের একটি ডিজিটাল স্ক্যান জড়িত থাকে। আপনার উৎপত্তিস্থলের উপর নির্ভর করে, আপনাকে নির্দিষ্ট মেডিকেল ভ্যাকসিন বা টিবি পরীক্ষা করতে হতে পারে।
  • আপনি যদি 16 বা 17 বছর বয়সী হন এবং একটি টায়ার 4 (সাধারণ) স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করেন, আপনার পিতা মাতা বা অভিভাবকদের অবশ্যই আপনাকে স্বাধীনভাবে বসবাস এবং ভ্রমণ করার আনুষ্ঠানিক অনুমতি প্রদান করতে হবে।

৫.ইউকে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা | ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩

ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ পেতে আপনাকে অবশ্যই ইংরেজি ভাষার দক্ষতার প্রমাণ দিতে হবে। এটি সাধারণত আপনার যোগাযোগ এবং চিঠিপত্রের ক্ষমতা প্রদর্শনের জন্য একটি নিরাপদ ইংরেজি ভাষা পরীক্ষা সম্পন্ন করতে বাধ্য করে।

IELTS হল UK ভিসা এবং ইমিগ্রেশন সার্ভিস (UKVI)। এটি প্রত্যেকের জন্য প্রযোজ্য যারা ইংরেজিভাষী জাতি থেকে নয়। যদিও বিষয়বস্তু, গঠন, অসুবিধার মাত্রা এবং স্কোর একই থাকে, UKVI-এর IELTS পরীক্ষার্থীর সত্যতা যাচাই করার জন্য অতিরিক্ত নিরাপত্তা পদ্ধতি ব্যবহার করে।এটি নির্ভর করে আপনি যে ধরনের ভিসার জন্য আবেদন করছেন তার উপর, কারণ এতে ন্যূনতম প্রয়োজন হিসাবে IELTS পরীক্ষা অন্তর্ভুক্ত থাকবে।


৬.ইউকে স্টুডেন্ট ভিসা আবেদন ও খরচ | ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩

ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ এর জন্য আবেদন করার জন্য বেশ কিছু ধাপ রয়েছে। ইউকে স্টাডি ভিসার জন্য আবেদন গুলি সম্পূর্ণ আবেদন প্রাপ্তির তিন সপ্তাহের মধ্যে পরিচালনা করা হয়।

ধাপ 1

আপনার স্টুডেন্ট ভিসার জন্য যোগ্য কিনা তা নির্ধারণ করুন। প্রথমে, আপনাকে অবশ্যই দেখাতে হবে যে আপনি যে স্কুল, প্রতিষ্ঠান বা কলেজে পড়াশোনা করতে চান সেখানে আপনার একটি নিশ্চিত স্থান রয়েছে। একটি 'অধ্যয়নের জন্য গ্রহণযোগ্যতার নিশ্চিতকরণ' এটিকে (CAS) বলে।ইউনাইটেড কিংডমে আপনার কোর্স ফি এবং জীবনযাত্রার খরচ মেটানোর জন্য যথেষ্ট অর্থ (কখনও কখনও "রক্ষণাবেক্ষণ বা অর্থ" হিসাবে উল্লেখ করা হয়)।

ধাপ 2

আবেদন প্রক্রিয়ার জন্য আপনার কাগজপত্র এবং নথি প্রস্তুত করুন। অফার লেটার, সিএএস লেটার থেকে ফাইন্যান্সিয়াল ফান্ডে আইইএলটিএস স্কোর কার্ড। শিক্ষার্থীদের তাদের আবেদন সমর্থন করার জন্য বেশ কয়েকটি নথি তৈরি করতে বলা যেতে পারে।

ধাপ 3

ইউকে সরকারের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদনটি পূরণ করুন এবং আপনার আবেদনের ফি প্রদান করুন। 
  • একটি অনলাইন উপায় ব্যবহার করে, যেমন একটি মাস্টারকার্ড বা ভিসা কার্ড,
  • একটি ডিমান্ড ড্রাফ্টের মাধ্যমে, যা অবশ্যই ভিসা আবেদন কেন্দ্রে বা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের মনোনীত শাখাগুলির মধ্যে একটিতে উপস্থাপন করতে হবে।
  • ভিসা আবেদন কেন্দ্রে বা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের নির্দিষ্ট স্থানে নগদে অর্থপ্রদান করা যেতে পারে।

ধাপ 4 

নির্ধারিত তারিখে, ভিসা আবেদন কেন্দ্রে যান। আপনার আবেদন, মুখের ছবি এবং আঙুলের ছাপ জমা দেওয়ার জন্য, আপনাকে অবশ্যই ভিসা আবেদন সুবিধায় একটি অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ করতে হবে এবং উপস্থিত থাকতে হবে।

টায়ার 4 (সাধারণ) স্টুডেন্ট ভিসা

£348  এবং আরও £348 যে কোন নির্ভরশীলদের জন্য

জাতীয় স্বাস্থ্য পরিষেবা

£150 থেকে £300

শর্ট টার্ম স্টাডি ভিসা

6 মাস – £97 এবং 11 মাস- £186

৭.পরিবারের সদস্যদের আমন্ত্রণ | ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩

ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ তে 18 বছরের বেশি বয়সী আন্তর্জাতিক ছাত্র যারা একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান দ্বারা এক বছরের বেশি মেয়াদের জন্য স্পনসর করা হয়েছে, অথবা বিদেশী ছাত্র যারা ছয় মাসেরও কম সময়ের জন্য সরকার-সমর্থিত, তারা আনতে পারে। 2011 সালে কার্যকর হওয়া নতুন প্রবিধানের অধীনে তাদের সন্তান বা স্বামী-স্ত্রীকে যুক্তরাজ্যে নিয়ে আসা যায়।

18 বছরের কম বয়সী ছাত্র-ছাত্রীরা তাদের স্বামী/স্ত্রী বা সন্তানদের নিয়ে আসার অনুমতি পাবে না যারা তাদের উপর আর্থিকভাবে নির্ভরশীল হবে। আপনি যদি টিয়ার 4 ভিসায় থাকেন এবং একটি প্রোগ্রামের জন্য পড়াশোনা করেন তবে আপনার পরিবারের সদস্যরা ইউকেতে কাজ করবে না।

৮.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩

ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ নিয়ে আপনাদের অনেকের অনেক রকম প্রশ্ন থাকে এই অংশে কিছু প্রশ্ন এবং উত্তর নিয়ে আলোচনা করা হয়েছে।
প্রশ্ন ১: টায়ার 4 (সাধারণ) স্টুডেন্ট ভিসা খরচ কত?
উত্তর:£348  এবং আরও £348 যে কোন নির্ভরশীলদের জন্য।
প্রশ্ন ২:শর্ট টার্ম স্টাডি ভিসা খরচ কত?
উত্তর: 6 মাস – £97 এবং 11 মাস- £186
প্রশ্ন ৩: বয়স 4 থেকে 17 বছরের মধ্যে হলে কোন ভিসা আবেদন করা যাবে?
উত্তর:যদি আপনার বয়স 4 থেকে 17 বছরের মধ্যে হয় এবং আপনি UK-তে পড়াশোনা করতে চান, আপনি একটি Tier 4 (Child) স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারেন।

৯. লেখকের মন্তব্য | ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ এই নিয়ে বিস্তারিত আলোচনা করেছি ।ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ সম্পর্কে আপনাদের যে কোন প্রশ্ন অথবা আপনাদের মতামত আপনারা কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন। আপনাদের মতামত আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৩ সহ যেকোন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন।ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন।


আর্টিকেলটি লিখেছেন-

নুসরাত জাহান হিভা

শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?